ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

করোনায় কেনাকাটা হোক অনলাইনে

মোস্তাকিম ভুঞা
প্রকাশিত: ০৫ জুন ২০২০ শুক্রবার, ০৯:৫৭ এএম
করোনায় কেনাকাটা হোক অনলাইনে

বাংলাদেশে বছরে এক হাজার কোটি টাকার বেশি পণ্য বিক্রি হয় অনলাইনে। প্রতিদিন অনলাইনে ডেলিভারি দেয়া হয় ২০ হাজারের বেশি অর্ডার। আর বর্তমানে দেশে ওয়েব ভিত্তিক অনলাইন শপ আছে এক হাজারের বেশি। আর শুধু ফেসবুকভিত্তিক আছে ১০ হাজারেরও বেশি। বাংলাদেশে ক্রমশ বিস্তৃত হচ্ছে অনলাইনে কেনাকাটা।

এখানে যেমন অসংখ্য অনলাইন শপ রয়েছে। তেমনি অনলাইনে অর্ডার করা পণ্য জায়গা মতো পৌঁছে দেওয়ার জন্যও রয়েছে অসংখ্য প্রতিষ্ঠান ও সরবরাহকারী। প্রাণঘাতী করোনা সংক্রমণের কারণে এ সমস্ত অনলাইন শপগুলো আরও জমে উঠেছে। কারণ সামাজিক দূরত্ব বজায় রাখার চিন্তা ও করোনা আতঙ্কে এখন অনেকেই অনলাইন নির্ভর হয়ে পড়েছে। রাজধানী ঢাকার বেশ কয়েকটি পরিবারের সাথে কথা বলে জানা গেছে বিষয়টি। তারা জানান, কাঁচাবাজার থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় সকল পণ্যই এখন অনলাইনে কিনছেন তারা।   

বাংলাদেশে কর্মপদ্ধতির দিক থেকে অনলাইন শপিং এর দুই ধরনের প্রতিষ্ঠান আছে৷ এক ধরনের প্রতিষ্ঠান হলো, যারা পুরোটাই অনলাইন শপ। অনলাইনে তাদের পণ্যের নমুনা এবং দাম দেয়া থাকে। ক্রেতারা অনলাইনেই পণ্য পছন্দ এবং অর্ডার করেন। ক্রেতাকে তাঁর বাসা বা ডেলিভারি পয়েন্টে পণ্য পৌঁছে দেয়া হয়। আরেক ধরনের হলো অনলাইন মার্কেট প্লেস। এখানে ক্রেতা-বিক্রেতা উভয় সক্রিয় থাকেন। কেউ পণ্য বিক্রির অফার করেন। আবার কেউ বা কিনতে চান যোগাযোগটা অনলাইনের হলে বেচা-কেনা হয় ব্যক্তিগত পর্যায়ে যোগাযোগের মাধ্যমে। তাই চলুন করোনার এই সময়ে কিছু অনলাইন মার্কেট সম্পর্কে জেনে নেই।

Kaymu.com.bd প্রথমেই আছে রকেট ইন্টারনেট এর প্রোজেক্ট সাইটটি। এটি জার্মান কোম্পানির। এটি ভেন্ডর বেইজড একটি সাইট যেখানে প্রায় সব ধরনের প্রোডাক্ট কিনতে এবং বিক্রি করতে পারবেন। Ajkerdeal.com বাংলাদেশ ভিত্তিক প্রথম বাংলা ই-কমার্স। বাংলাদেশি মালিকানায় বাংলাদেশি প্রথম ই-কমার্স সাইট আজকেরডিল ডট কম। এটি বিডি জবস এর একটি অঙ্গ প্রতিষ্ঠান। এই সাইট থেকে আপনি প্রায় সকল ধরনের শপিং করতে পারবেন। অনলাইন এ বই কিনার কথা ভাবছেন? তাহলে Rokomari.com একবার আপনাকে প্রবেশ করতেই হবে। শুধুমাত্র অনলাইন বই কিনার জন্যে বাংলাদেশি সাইট রকমারি ডট কম এখন অনলাইন শপিং রাঙ্ক এর তৃতীয় তে আছে। Akhoni.com- বাংলাদেশের প্রথম অনলাইন শপিং সাইট তবে এখন চতুর্থতে আছে। Daraz.com.bd জার্মান বেইজড কোম্পানি রকেট ইন্টারনেট এর আরেকটি শপিং সাইট বাংলাদেশে আছে পঞ্চম রেঙ্কিং এ।

eGhor.com ই-ঘর লিমিটেডের ই-কমার্স সাইটটি বাংলাদেশি অনলাইন শপিং ক্যাটাগরি তে বর্তমানে আছে ষষ্ঠ অবস্থানে। এই সাইট থেকেও প্রায় সকল ক্যাটাগরির শপিং আপনি করতে পারবেন। branoo.com- ইঘর এর ঠিক পরপরই থাকছে ব্রাননো এর অবস্থান। ব্রান্ডেড পারফিউম প্রসাধনী এবং অন্যান্য ব্রান্ড প্রোডাক্ট কিনার জন্যে এই সাইট আপনাকে অনেক সাহায্য করবে। Esho.com- সপ্তম অবস্থানে আছে। অনলাইন থেকে ক্লথিংস কিনাকাটার জন্যে এসো কে আপনি বেছে নিতে পারেন। jemontemon.com- ইঘর লিমিটেড এর আরেকটি প্রোজেক্ট। বিউটি এবং ফ্যাশান এক্সেসরিজ এর জন্যে এই সাইট এ আপনি কেনাকাটা করতে পারেন। priyoshop.com - বাংলাদেশি অনলাইন শপিং এর জন্যে পপুলার আরেকটি সাইট। আপনি প্রায় সকল ক্যাটাগরির শপিং করতে পারবেন এই সাইট থেকে। bdhaat.com দশম অবস্থানে আছে। অনলাইন শপিং এর জন্যে ভালো আরেটি সাইট। এর বাইরে আরও অসংখ্য অনলাইন মার্কেটপ্লেস রয়েছে। করোনাকালীন কেনাকাটার জন্য বেছে নিতে পারেন এসব অনলাইন শপ।