ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

করোনায় বেড়েছে প্রযুক্তির গুরুত্ব

মোস্তাকিম ভুঞা
প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২০ বুধবার, ০৯:৫৮ এএম
করোনায় বেড়েছে প্রযুক্তির গুরুত্ব

করোনায় সারা বিশ্ব জুড়ে বেড়েছে প্রযুক্তির গুরুত্ব ও নির্ভরতা। সংকটের শুরু থেকেই প্রযুক্তির প্রতি নির্ভরতা বেড়েছে। মহামারীর মধ্যেও অনেক কার্যক্রম চালিয়ে যেতে প্রযুক্তি যেন অনেকটা বিকল্প মাধ্যম হয়ে উঠেছে। ফলে বৈশ্বিক এই বিপর্যয়ের মধ্যে প্রযুক্তি যেন অনেকটা আশীর্বাদ হয়ে উঠেছে। লক্ষ লক্ষ শিক্ষার্থীকে অনলাইনে পাঠদান থেকে শুরু করে হোম অফিস কিংবা ব্যাংকিং- সবই চলছে এক প্রযুক্তিকে নির্ভর করে। সেইসাথে খাবার-দাবার অর্ডার থেকে শুরু করে বিভিন্ন সেবা গ্রহণ ইত্যাদি সকল কাজেই করোনাকালীন এই সময়ে প্রযুক্তির উৎকর্ষতা বেড়েছে।

অনলাইন পাঠদান

বাংলাদেশে প্রাথমিক থেকে শুরু করে উচ্চতর শিক্ষা পর্যন্ত ৪ কোটি শিক্ষার্থী রয়েছে। সাধারণভাবে বলতে গেলে আমাদের মোট জনসংখ্যার চার ভাগের এক ভাগই হল শিক্ষার্থী। করোনা শুরুর পর থেকেই টেলিভিশনে পাঠদান কার্যক্রম শুরু করে শিক্ষা মন্ত্রণালয়। ধীরে ধীরে বিশ্ববিদ্যালয়গুলোতেও অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হয়ে যায়। যদিও এই ধরণের শিক্ষা পদ্ধতির মান নিয়ে অনেক অভিযোগ রয়েছে। কিন্তু অনলাইন পাঠদানের এইটুকু সুযোগ না থাকলে, বিকল্পও তো কিছু ছিল না।

হোম অফিস

করোনায় স্বাস্থ্য ঝুঁকি ও সামাজিক দূরত্বের বিধি মেনে অফিস চালাতে গিয়ে অনেকেই বিপাকে পড়েছেন। আর এই দীর্ঘ সময়ের মধ্যে ‘হোম অফিস’ বিষয়টা যেন একেবারে প্রতিষ্ঠিত হয়ে গেছে। কাজের জন্য অফিসের ধারণা বলতে গেলে পুরনো। কিন্তু খরচ বাঁচাতে এই সময়ে অফিস নিয়ে অনেকেই ভাবতে শুরু করেছে। সেইসাথে হোম অফিস একটা সময় জনপ্রিয় হয়ে উঠবে, এই রকমটাও ভাবছে কেউ কেউ। যাই হোক, এই হোম অফিস মডেলও কিন্তু প্রযুক্তি নির্ভর। প্রযুক্তির ব্যবহার ছাড়া হোম অফিসের কথা যেন ভাবাই যায় না।  

অনলাইন মুভি

করোনার কারণে বেশ কয়েক মাস ধরেই সিনেমা হলগুলো বন্ধ রয়েছে। এই রকম পরিস্থিতি সবখানেই। কিন্তু এতেও সিনেমা মুক্তি পাওয়া বন্ধ থাকেনি। হল বন্ধ থাকার কারণে এই সময়ে সিনেমা মুক্তি পাচ্ছে অনলাইনে। সিনেমার দর্শকও আছে, কাজও টুকটাক হচ্ছে, প্রতিবন্ধকতা ছিল শুধু সিনেমা মুক্তি নিয়ে। হল বন্ধ থাকায় বিপাকে ছিলেন প্রযোজক ও নির্মাতারা। কিন্তু অনলাইনে মুক্তি পাওয়ায় সে দুঃখ আর থাকছে না। ফলে করোনার এই সময়ে সিনেমা শিল্পেও প্রযুক্তির উৎকর্ষতা বেড়েছে।

অন্যান্য

এসবের বাইরে খাবার-দাবার অর্ডার করা থেকে শুরু করে যে কোন সেবা গ্রহণের জন্যই অনলাইন একটি কার্যকর মাধ্যম। আর অনেকটা সময়ের প্রয়োজনেই করোনা কালীন এই সময়ে প্রযুক্তির গুরুত্ব ও উৎকর্ষতা আগের চেয়ে অনেক বেড়েছে। অবশ্য প্রযুক্তির গুরুত্ব আগেও ছিল। কিন্তু করোনা শুধু একটু বাড়িয়ে দিয়েছে, এই রকমটা মনে করেন তথ্য প্রযুক্তি বিশ্লেষকরা।