ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

পৃথিবীর কক্ষপথে আরেকটা চাঁদ!

বিজ্ঞানপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০ মঙ্গলবার, ০৯:৫৭ পিএম
পৃথিবীর কক্ষপথে আরেকটা চাঁদ!

 

ভাবা হয়েছিল পৃথিবীর কক্ষপথে বুঝি ঢুকে পড়েছে ছোট্ট আরেকটা চাঁদ। যদিও হাতির আকারের ওই চাঁদ আসলে ব্যর্থ হওয়া চন্দ্রাভিযানের টুকরো- একেবারে প্রথমেই এক বিজ্ঞানী এমন সম্ভাবনার কথা বলেছিলেন। কিন্তু এত দিনে প্রমাণ হল, এটি সত্যিই তাই। আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টার থেকে টেলিস্কোপে প্রথম চোখে পড়ে এই বামন চাঁদটি। সৌর জগতের সমস্ত গ্রহ, গ্রহাণু পর্যবেক্ষণ, গবেষণা, নামকরণের সব দায়িত্ব রয়েছে এই আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমিকাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টারের উপরে।

গবেষণায় জানা গেছে, ১৯৬৬ সালে মার্কিন গবেষণা সংস্থা নাসার পক্ষ থেকে চাঁদের মাটিতে একটি রকেট পাঠানো হয়। কিন্তু কোনও কারণে এটি সফল হয়নি। দীর্ঘ ৫৪ বছর এটির কোনও খোঁজও পায়নি নাসা। এত বছর পর পৃথিবীর কক্ষপথে এসে পড়ায় এটিকে অনেকেই গ্রহাণু বলে গুলিয়ে ফেলেছিলেন। ক্যাসপার উইজখোর্স এই আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমিকাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টারের এক মহাকাশ বিজ্ঞানী। তিনি সম্প্রতি এই ২০২০সিডি৩ নিয়ে টুইট করেছিলেন। টুইট করে জানিয়েছিলেন ক্যাটালিনা স্কাই সার্ভে দলের সদস্য ক্যাসপার এবং তার অন্যান্য সহকর্মীরা প্রথম ১৫ ফেব্রুয়ারি এই গ্রহাণুটির খোঁজ পান।

ক্যাসপার জানিয়েছেন, এ ধরণের গ্রহাণু কয়েক লক্ষ রয়েছে। তবে পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়ার ঘটনা মহাকাশের ইতিহাসে দ্বিতীয়বার ঘটল। এর আগে ২০০৬ আরএইচ১২০ নামের এক গ্রহাণু অল্প কিছুদিনের জন্য ঢুকে পড়েছিল পৃথিবীর কক্ষপথে। পৃথিবীকে প্রদক্ষিণও করেছিল। সেটিও প্রথম চোখে পড়ে ক্যাটালিনা স্কাই সার্ভে-র সদস্যদের।