ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ফেসবুক বলে দিবে মনের খবর

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৭ শুক্রবার, ০৪:৩৯ পিএম
ফেসবুক বলে দিবে মনের খবর

সময় কোথায় ফুরসতে দুই দন্ড কথা বলার? অবিরত উত্তর দিতে হচ্ছে ফেসবুকের পোস্টে। লাইক, কমেন্ট চলছে বিরতিহীন ভাবে। এই সবের মধ্যে অন্য কাজে মন দেওয়াটা অনেকটাই অসম্ভব। আজ শুক্রবার। ছুটির দিনে থাকতে হবে খোশ মেজাজে। তাই সামাজিক মাধ্যমগুলো যে আমাদের অসামাজিক করে দিচ্ছে তা নিয়ে কথা নাই বা বলি। এর চেয়ে বরং জানা যাক মজার কিছু।

কী যাদু আছে এই ফেসবুকে যা সবাইকে কাবু করে ফেলে, তা জানতে একাধিক গবেষণা করা হয়েছে পৃথিবীজুড়ে। এইসব গবেষণা থেকে একটা মজার বিষয় জানা গেছে। বিষয়টি হলো, কেউ জানুন বা না জানুক, ফেসবুক কিন্তু ঠিকই জেনে যাচ্ছে আপনার সব কথা। কীভাবে?

আগে একটা প্রশ্নের উত্তর দিন। ফেসবুকে দেয়া আপনার পোস্টগুলো কেন কখনো হয় আনন্দের আবার কখনো মন খারাপের? কারণ আপনার মন তো? তাই বলছি। আমরা নিজের মনের ভাব প্রকাশ করতে ফেসবুকে পোস্ট দিয়ে থাকি। যখন যেমন অনুভব করছি, সেই রকমই পোস্ট দিচ্ছি। তাই যতই নিজেকে আড়ালে রাখতে চান না কেন, আপনার দুঃখ, আনন্দ সবই বুঝে ফেলা সম্ভব আপনার পোস্ট দেখে।



গবেষকরা বলছেন, কী চলছে আপন জনের মনে তা জানতে, তার সোসাল মিডিয়ার অ্যাকটিভিটি বিশ্লেষণ করলেই অনেকটাই ধারণা পাওয়া যাবে। বিদেশে উর্তী বয়সের ছেলে মেয়েদের নানা মানসিক সমস্যার সমাধান করতে মনোবিজ্ঞানীরা তাদের ফেসবুক পোস্ট বিশ্লেষণ করে থাকেন। যে সব বাবা মায়েরা হঠাৎ সন্তানের পরিবর্তনে বুঝে উঠতে পারেন না , তারা চাইলেও এই উপায় অবলম্বণ করতে পারেন। ভয়ের বিষয়ও কিন্তু আছে। মনোবিজ্ঞানীদের মতে, মন খারাপের সময় বেশি সময় ফেসবুকে সময় কাটালে, পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা থাকে। তখন অন্যের আনন্দ দুঃখকে আরও বাড়িয়ে দেয়।

শুধু পোস্ট নয়, ছবি, কোটেশন, নানা ধরনের কুইজ ইত্যাদি থেকেও জেনে নেওয়া যায় কারো মনে কী চলছে বা সে কী অনুভব করছে। তাই মনের গুপ্ত আঘাত, ক্রোধ, আবেগ এবার প্রকাশ করবে ফেসবুক ওয়ালের পোস্ট।


বাংলা ইনসাইডার/এমএ