ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

অবৈধ হ্যান্ডসেট বন্ধ করছে বিটিআরসি

বিজ্ঞানপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০২০ সোমবার, ০৮:৪৩ পিএম
অবৈধ হ্যান্ডসেট বন্ধ করছে বিটিআরসি

অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেট বন্ধে আগামী বছরের শুরু থেকে প্রযুক্তি বাস্তবায়ন শুরু করতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা- বিটিআরসি। প্রযুক্তিটি চালু হলে  অবৈধ ও নকল হ্যান্ডসেটে কোনো অপারেটরের সিমই চলবে না। 


অবৈধ মোবাইল হ্যান্ডসেট বন্ধ করতে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) প্রযুক্তি সরবরাহ ও পরিচালনার জন্য সরবরাহকারী প্রতিষ্ঠান চূড়ান্ত করেছে বিটিআরসি।


১৮ ফেব্রুয়ারি বিটিআরসি এ দরপত্র আহ্বান করেছিল।  সেনেসিস আইটি, রেডিসন টেকনোলজি ও কম্পিউটার ওয়ার্ল্ড যৌথভাবে এ প্রযুক্তি সরবরাহ ও পরিচালনা করবে।


বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান জানান, বিটিআরসি সম্প্রতি প্রতিষ্ঠানের নাম চূড়ান্ত করে সিনেসিস আইটি বরাবর চিঠি পাঠিয়েছে ও আগামী ২ ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে চুক্তি করতে বলেছে।


একটি সূত্র জানিয়েছে, চুক্তি করার ১২০ কার্যদিবসের অর্থাৎ আগামী এপ্রিল মাসের মধ্যে সিনেসিস আইটিকে পুরো ব্যবস্থাটি চালু করতে হবে। তবে বিটিআরসি প্রক্রিয়াগত কাজ শেষ করে যত দ্রুত সম্ভব কার্যক্রম চালু করতে চায়।


জানান জাকির হোসেন আরও জানান, ২৩ লাখ ৯ হাজার ৪৬৯ মার্কিন ডলার ও ১০ কোটি ২ লাখ ৯২ হাজার ৯৫০ টাকা অর্থাৎ মোট প্রায় ৩০ কোটি টাকায় নির্বাচিত প্রতিষ্ঠান এ প্রযুক্তি সেবা সরবরাহ করবে।