ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

গ্রাহককে না জানিয়ে টাকা কেটে নিচ্ছে সিম কোম্পানি

বিজ্ঞানপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১ নভেম্বর ২০২০ বুধবার, ০৮:১৭ পিএম
গ্রাহককে না জানিয়ে টাকা কেটে নিচ্ছে সিম কোম্পানি

গ্রাহককের সম্মতি না নিয়ে মুঠোফোনে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাচ্ছে ওয়েলকাম টিউন,গান, নিউজ অ্যালার্ট, ধর্মবিষয়ক অ্যালার্ট, গেমসহ নানা কিছু। এগুলোকে বলা হয় টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেডসার্ভিস (টিভ্যাস) সেবা। এসব টিভ্যাস সেবার নামে অ্যাকাউন্টে থাকা টাকা স্বয়ংক্রিয়ভাবে হাওয়া হয়ে যাচ্ছে বলে দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছিলেন  গ্রাহকেরা।


গ্রাহকদের এ অভিযোগের সত্যতা পেয়ে তার ভিত্তিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) দুই মোবাইল রবি ও বাংলালিংকের গ্রাহকদের দেওয়া টিভ্যাস বন্ধের নির্দেশ দিয়েছে। এ নির্দেশনা দিয়ে নভেম্বর কমিশনের পক্ষ থেকে দুই অপারেটরকে চিঠি দেওয়া হয়। এর বাইরে আরও চারটি টিভ্যাস সেবাদাতার সেবাও বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানায় বিটিআরসির সূত্র। 


বিটিআরসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, যারা ঠিকমতো ফোনের পড়তে পারেন না বা বার্তা বোঝেন না  তাদের টার্গেট করে টিভ্যাসের মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। বন্ধ থাকা সিমে বিভিন্ন সেবা চালু করে টাকা কেটে নেয়। এসব নৈরাজ্য বন্ধ করতে বিটিআরসি গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে তদন্ত করে সত্যতা খুঁজে পায়। 


বিটিআরসির তদন্ত প্রতিবেদনে বলা হয়, টাকা খোয়ানো ক্ষতিগ্রস্ত গ্রাহকদের বেশির ভাগ প্রাতিষ্ঠানিক শিক্ষায় খুব একটা শিক্ষিত নন। তাই খুদেবার্তার মাধ্যমে ফিচার ফোনগুলোকে টার্গেট এভাবে টাকা কেটে মধ্যরাতের পর এসব অনেক সেবা চালু করা হয়।


বিটিআরসি দুটি অপারেটরকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে। পাশাপাশি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত রবি ও বাংলালিংকের নেটওয়ার্ক ব্যবহার করে নিবন্ধিত প্রতিষ্ঠানের সব টিভ্যাস বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে।