ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বিখ্যাত ভিডিও গেমস নির্মাতা ইএ গেমসে হ্যাকারদের হানা

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১১ জুন ২০২১ শুক্রবার, ০৯:৩৮ পিএম
বিখ্যাত ভিডিও গেমস নির্মাতা ইএ গেমসে হ্যাকারদের হানা

বিশ্বের বৃহত্তম ভিডিও গেম নির্মাতা ইলেক্ট্রনিকস আর্টসে (ইএ) হানা দিয়েছে হ্যাকাররা। সম্প্রতি হামলা চালিয়ে তারা বেশ কিছু জনপ্রিয় গেমে ব্যবহৃত সোর্স কোড চুরি করেছে বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির এক মুখপাত্র।

হ্যাকাররা গত ৬ জুন ইলেক্ট্রনিকস আর্টসের ৭৮০ গিগাবাইট ডেটা হাতিয়ে নিয়েছে। এর মধ্যে রয়েছে ফিফা, ম্যাডেন, ব্যাটেলফিল্ড সিরিজের মতো গেমগুলোতে ব্যবহৃত ফ্রস্টবাইট সোর্স কোড। এর ফলে ইএ’র সব ধরনের পরিষেবা ক্ষতিগ্রস্ত করার ক্ষমতা রয়েছে তাদের।

এমনকি তারা ফিফা ২১-এর সফটওয়্যার ডেভেলপমেন্ট টুল এবং ফিফা ২২-এর প্লেয়ার ম্যাচমেকিংয়ের সার্ভার কোডও হাতিয়ে নেয়ার দাবি করেছে হ্যাকাররা। তারা বলছে, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ব্রেট ক্যালোর মতে, সোর্স কোডের ওপর থেকে নিয়ন্ত্রণ হারানো ইএ’র ব্যবসার জন্য ক্ষতির কারণ হতে পারে।

তিনি জানান, সোর্স কোড অন্য ডেভেলপাররা কপি (অনুলিপি) করে নিতে পারে বা গেমসের হ্যাক তৈরি করতে ব্যবহৃত হতে পারে।

ইএ’র এক মুখপাত্র হ্যাকিংয়ের সত্যতা নিশ্চিত করে বলেন, আমরা আমাদের নেটওয়ার্কে সাম্প্রতিক অনুপ্রবেশের একটি ঘটনার তদন্ত করছি, যেখানে সীমিত পরিমাণে গেম সোর্স কোড এবং সংশ্লিষ্ট টুলস চুরি হয়েছে।

তবে কোনো প্লেয়ার ডেটা চুরি হয়নি দাবি করে এ কর্মকর্তা বলেন, খেলোয়াড়দের গোপনীয়তার ঝুঁকি তৈরি হয়েছে মনে করার কোনো কারণ নেই। আমরা ইতোমধ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছি এবং এ ঘটনায় আমাদের গেমস বা ব্যবসার ওপর কোনো প্রভাব পড়বে বলে মনে করি না। এই অপরাধমূলক কর্মকাণ্ড তদন্তে আমরা আইনপ্রয়োগকারী কর্মকর্তা এবং অন্য বিশেষজ্ঞদের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করছি।