ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ডিসেম্বরে চালু হবে ৫জি: টেলিযোগাযোগ মন্ত্রী

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২১ শনিবার, ০৩:৪৮ পিএম
ডিসেম্বরে চালু হবে ৫জি: টেলিযোগাযোগ মন্ত্রী

বাংলাদেশের বিজয় দিবসে পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস সিস্টেম (ফাইভ-জি) চালু হতে পারে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, ১২ ডিসেম্বর জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস বা ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে ফাইভজি রোলআউট শুরু করবো। আমরা অনুকূল পরিবেশ হাতে নিয়ে ফাইভজি চালু করবো। ২১ সালের ভেতরে ফাইভজি স্পেকট্রম নিলামের সিদ্ধান্ত নিয়েছি।

আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) টেলিকম বিটের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ-টিআরএনবি আয়োজিত ‘ফাইভজি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান তিনি।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, আমরা ফাইভজির সফল পরীক্ষা চালিয়ে আত্মবিশ্বাসী হয়েছি। অন্য দেশ যেখানে রোল আউটের চিন্তা করছে না, সেখানে আমরা ফাইভজি রোলআউট করে যাচ্ছি। ফাইভজির ব্যবহার করার জন্য যে ধরনের পরিবেশ তৈরির দরকার রয়েছে, সেজন্য সময় দিতে হবে। কোনো অবস্থাতেই ফাইভজিতে পিছিয়ে থাকার কথা চিন্তা করি না।

মোস্তাফা জব্বার বলেন, আমরা হুট করে ফাইভজি চালু করছি না। যারা পার্টনার আছে তারা যেন সুবিধা নিতে পারে এবং আমাদের জনগণও যেন এর সুবিধা পায়। চাহিদার ৯০ শতাংশ বাংলাদেশে উৎপাদন হয়। সেটের জন্য যে শঙ্কার মধ্যে ছিলাম তা মনে হয় নাই।