ইনসাইড বাংলাদেশ

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ও অপশক্তি দমনে শেখ হাসিনার বিকল্প নেই: তথ্যমন্ত্রী

প্রকাশ: ০২:২৯ পিএম, ১৪ মে, ২০২২


Thumbnail সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ও অপশক্তি দমনে শেখ হাসিনার বিকল্প নেই: তথ্যমন্ত্রী

দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ও অপশক্তি দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকল্প নেই বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। 

বৌদ্ধদের সবচেয়ে বড় উৎসব বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শনিবার (১৪ মে) সকালে রাজধানীর শাহবাগে বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ আয়োজিত জাতীয় সম্মিলিত শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। 

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান শোভাযাত্রার উদ্বোধক ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তৃতা দেন। মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বোধি ও মহাপ্রয়াণের স্মৃতিবিজড়িত বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে সকলকে শুভেচ্ছা জানান অতিথিবৃন্দ। 

ড. হাছান এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অসাম্প্রদায়িকতার প্রতীক হিসেবে বর্ণনা করেন। তিনি বলেন, 'বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শুধু মুক্তিযুদ্ধের চেতনা, গণতন্ত্র ও উন্নয়ন-অগ্রগতিরই প্রতীক নন, একইসাথে তিনি অসাম্প্রদায়িক চেতনারও মূর্ত প্রতীক। তিনি ক'দিন আগে বক্তৃতায় বলেছেন- সংস্কৃতিকে ধর্মের সাথে মেলানো উচিত নয়।' 

উদাহরণ দিয়ে তথ্যমন্ত্রী বলেন, সৌদি আরবে মুসলিমরা উলুধ্বনি দেয়, সেটি তাদের সংস্কৃতির অংশ অথচ এ দেশে কোনো মুসলিম উলুধ্বনি দিলে একটি পক্ষ বলবে, এরা সবাই হিন্দু হয়ে গেছে। 



সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেন, 'পাকিস্তানের সাম্প্রদায়িক রাষ্ট্রব্যবস্থা থেকে বেরিয়ে এসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সকল ধর্মের মানুষের মিলিত রক্তস্রোতে অসাম্প্রদায়িক বাংলাদেশ রাষ্ট্র রচিত হয়েছে। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর রাষ্ট্রকে সাম্প্রদায়িক করার অপচেষ্টা করা হয়। ১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা দেশ পরিচালনার দায়িত্বে আবার সেই অসাম্প্রদায়িক চেতনাকে ফিরিয়ে এনেছেন।'

প্রতিটি ধর্মের উৎসব আজ দেশে সবার উৎসবে পরিণত হয়েছে উল্লেখ করে ড. হাছান বলেন, ঈদ, দুর্গাপূজা, বুদ্ধ পূর্ণিমা, বড়দিন, প্রবারণা পূর্ণিমাসহ ধর্মীয় উৎসবগুলো এদেশে সার্বজনীন আনন্দের। যে সাম্প্রদায়িক অপশক্তি এই সম্প্রীতি বিনষ্ট করতে মাঝেমধ্যে মাথাচাড়া দিয়ে উঠতে চায়, তাদের দমনে শেখ হাসিনার বিকল্প নেই। 

সাম্প্রদায়িক অপশক্তি এবং যারা তাদের নিয়ে রাজনীতি করে, তারা বিভিন্ন সময়ে সাম্প্রদায়িক হানাহানি সৃষ্টির অপচেষ্টা চালায় উল্লেখ করে মন্ত্রী বলেন,'রামু, কুমিল্লা, নাসিরাবাদসহ বিভিন্ন জায়গার ঘটনা বিশ্লেষণ করলে দেখা যায়, তারাই এগুলো ঘটিয়েছে এবং তাদের রাজনৈতিক পৃষ্ঠপোষকরা এর পেছনে ছিল। এদেরকে দমন করতে বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে ঐক্যবদ্ধ থাকতে হবে।'

সমাবেশ শেষে তথ্যমন্ত্রী আমন্ত্রিতদের সাথে নিয়ে পায়রা ও বেলুন উড়িয়ে সকল ধর্মের মানুষের শান্তি শোভাযাত্রা উদ্বোধনের পর সুসজ্জিত শোভাযাত্রাটি শাহবাগ সংলগ্ন এলাকা প্রদক্ষিণ করে। 

তথ্যমন্ত্রী   তথ্য ও সম্প্রচারমন্ত্রী   আওয়ামী লীগ   সাম্প্রদায়িক সম্প্রীতি   শেখ হাসিনা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৫৪

প্রকাশ: ১১:৩১ এএম, ২৯ মে, ২০২২


Thumbnail রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৫৪

রাজধানীতে মাদকবিরোধী অভিযান চালিয়ে ৫৪ কে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

শনিবার (২৮ মে) সকাল ৬টা থেকে রোববার (২৯ মে) সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

ডিএমপির গণমাধ্যম শাখা থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ডিএমপি জানিয়েছে, আসামিদের কাছ থেকে ৯ হাজার ৬০৫ পিস ইয়াবা ট্যাবলেট, ১৮৪ গ্রাম ৬০ পুরিয়া হেরোইন, ৪৭ কেজি ৭৫ গ্রাম ৪০ পুরিয়া গাঁজা, ৪৭ বোতল ফেনসিডিল, ৩ বোতল দেশিমদ ও ১ গ্রাম নেশাজাতীয় আইস জব্দ করা হয়।

আসামিদের বিরুদ্ধে ডিএমপির থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৯ টি মামলা দায়ের করা হয়েছে।



রাজধানীতে   মাদকবিরোধী   অভিযানে  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নোয়াখালীতে শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী' বিতরণ

প্রকাশ: ১১:২৩ এএম, ২৯ মে, ২০২২


Thumbnail নোয়াখালীতে শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী' বিতরণ

নোয়াখালীর চাটখিলে ভীমপুর উচ্চ বিদ্যালয়, কারিগরি কলেজ ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন করা হয়েছে। এছাড়াও ১৫০০ শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও ১৫০০ টিফিন বক্স বিতরণ করেছেন নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম। আনুষ্ঠানিকভাবে এসব বই বিতরণ করা হয়।

এসময় স্কুল কমিটির সভাপতি ও যুবলীগ নেতা বেলায়েত হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির, উপজেলা নির্বাহী অফিসার এ এস এম মোসা, পৌর মেয়র নিজাম উদ্দিন, শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান ভুঁইয়া ও চাটখিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গিয়াস উদ্দিন, ভাইস চেয়ারম্যান আলী তাহের ইভু প্রমূখ। পরে অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে দুইটি প্রশ্নের সঠিক উত্তর দেওয়ায় দুই বিজয়ী শিক্ষার্থীকে দশ হাজার টাকা পুরস্কৃত করা হয়।


নোয়াখালী   অসমাপ্ত আত্মজীবনী   বিতরণ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

হবিগঞ্জের শাহজীবাজার বিদ্যুৎ কেন্দ্রে ভয়াবহ আগুন

প্রকাশ: ১১:০৫ এএম, ২৯ মে, ২০২২


Thumbnail

হবিগঞ্জের শাহজীবাজার ৩৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার (২৯ মে) সকাল ৯টা ৫০ মিনিটে আগুনের সূত্রপাত হয়। 

খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার ব্রিগেডের তিনটি ইউনিট। বিষয়টি নিশ্চিত করেছেন হবিগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক শিমুল মো. রফি।

তিনি জানান, খবর পেয়েই ফায়ার সার্ভিসের হবিগঞ্জ, মাধবপুর ও শায়েস্তাগঞ্জ স্টেশন আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আগুনের সূত্রপাত সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।


হবিগঞ্জে   ভয়াবহ   আগুন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দুই বছর পর ফের কলকাতা-খুলনা রুটে ট্রেন চলাচল শুরু

প্রকাশ: ১০:৩২ এএম, ২৯ মে, ২০২২


Thumbnail দুই বছর পর ফের কলকাতা-খুলনা রুটে ট্রেন চলাচল শুরু

দীর্ঘ ২৬ মাস পর বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন বন্ধন এক্সপ্রেস চলাচল শুরু হ‌য়ে‌ছে। রোববার (২৯ মে) বন্ধন এক্সপ্রেস কলকাতা থে‌কে খুলনার উদ্দেশে যাত্রা শুরু ক‌রে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের ভে‌রিফা‌য়েড ফেসবু‌কে বন্ধন ট্রেন চলাচ‌ল শুরুর বার্তা দি‌য়ে ক‌য়েক‌টি ছ‌বি প্রকাশ ক‌রা হয়।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের বার্তায় জানা যায়, বন্ধন এক্সপ্রেস ট্রেন সার্ভিস আবার চালু হ‌য়ে‌ছে। ক‌রোনা মহামা‌রির কারণে দীর্ঘ প্রতীক্ষার পর আন্তঃসীমান্ত ট্রেন আজ কলকাতা-খুলনা রু‌টে আবার চালু হয়েছে। এই গুরুত্বপূর্ণ আন্তঃসীমান্ত পরিষেবা পুনরায় যাত্রীদের চলাচল অনেকটাই সহজ কর‌বে।

কলকাতা-খুলনার মধ্যে বন্ধন এক্সপ্রেস চালু হয় ২০১৭ সালে। বাংলাদেশ থেকে প্রতি বৃহস্পতি ও রোববার দুদিন এই ট্রেন ছেড়ে যাবে। ভারত থেকে এসে আবার ওই দিন কলকাতায় ফিরে যাবে।

বন্ধন এক্সপ্রেস   কলকাতা-খুলনা   ট্রেন চলাচল   শুরু  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দুই বছর পর পুনরায় চালু হলো মৈত্রী এক্সপ্রেস

প্রকাশ: ১০:০৩ এএম, ২৯ মে, ২০২২


Thumbnail দুই বছর পর পুনরায় চালু হলো মৈত্রী এক্সপ্রেস

মহামারি করোনাভাইরাসের কারণে দুই বছরের বেশি সময় বন্ধ থাকার পর শুরু হলো বাংলাদেশ-ভারতের মধ্যে ট্রেন চলাচল।

রোববার (২৯ মে) সকাল ৮টা ১৫ মিনিটে ১৬৫ জন যাত্রী নিয়ে ক্যান্টনমেন্ট স্টেশন থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে গেছে মৈত্রী এক্সপ্রেস। ট্রেনটিতে টিকিট বিক্রি হয়েছে ১৭০টি। এর মধ্যে বিদেশি (ভারত) যাত্রী ১৬ জন। ইন্দোনেশিয়ান ১ জন।

সকালে দীর্ঘ বিরতির পর এই ট্রেন চলাচল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার। 

তিনি বলেন, এখন থেকে ট্রেনটি সপ্তাহে পাঁচদিন চলাচল করবে। ট্রেনটিতে মোট আসন রয়েছে ৪৫৬টি। কিন্তু প্রথম দিনেই মৈত্রী এক্সপ্রেসের যাত্রীসংখ্যা ছিল অর্ধেকেরও কম। তবে দীর্ঘ বিরতি কাটিয়ে ট্রেনে করে ভারতগামী যাত্রীরা আনন্দিত।

মহাপরিচালক বলেন, দেশে করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর ২০২০ সালের ১৫ মার্চ থেকে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেসে যাত্রী পরিবহন বন্ধ হয়ে যায়। এর এক বছর পর মিতালী এক্সপ্রেস উদ্বোধন করা হয়। পরে ঈদুল ফিতরের আগে আকাশ ও সড়কপথে পুরোদমে যাতায়াত চালু হলেও ঝুলে ছিল রেল যোগাযোগ।

ইমিগ্রেশন প্রক্রিয়া শেষ করে সকাল ৮টা ১৫ মিনিটে ট্রেনটি যাত্রা শুরু করেছে। বিকেল চারটায় ট্রেনটি কলকাতা স্টেশনে পৌঁছাবে বলে আশা করছি। আগামীকাল (সোমবার) আবার কলকাতা থেকে যাত্রী নিয়ে বিকেল চারটায় ঢাকায় আসবে বলে জানায় ঢাকা ক্যান্টনমেন্ট রেল স্টেশনের স্টেশনের ম্যানেজার লিটন চন্দ্র দে। 

স্টেশন কর্তৃপক্ষ জানায়, মৈত্রী এখান থেকে সরাসরি সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গার দর্শনা স্টেশনে পৌঁছাবে দুপুর ১টা ৪০ মিনিটে। ওখানে ২০ মিনিট যাত্রা বিরতির পর দুপুর ২টায় সীমান্ত পেরিয়ে কলকাতার উদ্দেশে ছুটবে মৈত্রী। এরপর বিকেল ৪টায় কলকাতার চিতপুর স্টেশনে থামবে ট্রেনটি। 

একইভাবে আগামীকাল সোমবার (৩০ মে) ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে চিতপুর স্টেশন থেকে ফিরতি ট্রেনটি ঢাকার উদ্দেশে রওয়ানা করবে। বাংলাদেশ সময় সকাল ১০টা ১০ মিনিটে সীমান্ত পেরিয়ে দর্শনা স্টেশনে এসে পৌঁছাবে। এখান থেকে সাড়ে ১০টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। 

বাংলাদেশ-ভারত   মৈত্রী এক্সপ্রেস   চলাচল   শুরু  


মন্তব্য করুন


বিজ্ঞাপন