ইনসাইড বাংলাদেশ

স্বাচিপের ৫ম জাতীয় সম্মেলন আজ

প্রকাশ: ০৮:০৩ এএম, ২৫ নভেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশ আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) ৫ম জাতীয় সম্মেলন আজ। রাজধানীর ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীসহ সারাদেশ থেকে চিকিৎসক ও আমন্ত্রিত অতিথিরা সকাল ১০টা থেকে সম্মেলন স্থলে আসা শুরু করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে উপস্থিত হবেন দুপুর ২টা ৩০মিনিটে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল ৩টা ১০মিনিটে স্বাচিপের নিজস্ব কার্যালয় উদ্বোধন করবেন।

সাত বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া এই সম্মেলনকে কেন্দ্র করে চিকিৎসকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। সম্মেলনকে ঘিরে চিকিৎসকদের মধ্যে নানামুখী আলাপ-আলোচনা চলছে। স্বাচিপের সম্মেলনে সভাপতি ও মহাসচিব পদে কারা আসছেন, তা নিয়ে চিকিৎসকদের মধ্যে চলছে নানা জল্পনা-কল্পনা।

সম্মেলনে বিশেষ অথিতি হিসবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর স্বাস্থ্য ও সমাজকল্যাণ বিষয়ক সাবেক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছে আলী, অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি। এছাড়াও উপস্থিত থাকবেন সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান ডা. কনক কান্তি বড়ুয়া, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য এবং সম্মেলন প্রস্তুতি উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ, স্বাচিপের প্রতিষ্ঠাতা মহাসচিব ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনসহ আরও অনেকেই।

উল্লেখ্য, আওয়ামী লীগ সমর্থক চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) গঠিত হয় ১৯৯৩ সালের ২৪ ডিসেম্বর। স্বাচিপের প্রতিষ্ঠাকালে অধ্যাপক এম এ কাদেরী সভাপতি ও মোস্তফা জালাল মহিউদ্দিন মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৩ সালের কেন্দ্রীয় সম্মেলনে অধ্যাপক আ ফ ম রুহুল হক সভাপতি ও অধ্যাপক এম ইকবাল আর্সলান মহাসচিব নির্বাচিত হন। সর্বশেষ ২০১৫ সালে অধ্যাপক এম ইকবাল আর্সলান সভাপতি ও অধ্যাপক ডা. এম এ আজিজ মহাসচিব নির্বাচিত হন।


স্বাচিপ   নির্বাচন   আওয়ামী লীগ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিএনপির নির্বাচনে আসা উচিত: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ০৮:৩২ পিএম, ০২ ফেব্রুয়ারী, ২০২৩


Thumbnail স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘রাজনীতিবিদ হিসেবে বলব বিএনপির নির্বাচনে আসা উচিত। তবে তারা যদি নির্বাচন বর্জন করে সেটি তাদের নিজস্ব ব্যাপার। তবে নির্বাচন ছাড়া দেশে ক্ষমতার পরিবর্তন হবে না।’

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিকেলে মানিকগঞ্জ পুলিশ সুপার কার্যালয়ে ‘হ্যালো পুলিশ মানিকগঞ্জ’ উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিএনপি যদি ষড়যন্ত্র বা অন্য কোনো উপায়ে ক্ষমতায় আসতে চায় তাহলে তা অসম্ভব। কারণ ভোট ছাড়া আর কোনো উপায় নেই এ দেশের শাসনভার নেওয়ার।’


বিএনপিকে বাধা দেওয়া হচ্ছে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘কোথায় বাধা দিয়েছি? তারা প্রতিটি জেলা ও বিভাগে সভা করছে। এখন আবার মানুষের রাস্তাঘাট বন্ধ করে পদযাত্রা শুরু করেছে।’

আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘বিএনপি রাজনৈতিক কর্মকান্ড করুক তাতে কোনো অসুবিধা নেই। কিন্তু মানুষের অসুবিধা সৃষ্টি করলে, ধ্বংসাত্মক কিছু করলে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা গ্রহণ করবে।’

এ সময় উপস্থিত ছিলেন মানিকগঞ্জ পুলিশ সুপার গোলাম আজাদ খানের সভাপতিত্বে মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয়, মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগম, ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম প্রমুখ।


স্বরাষ্ট্রমন্ত্রী   আসাদুজ্জামান খান কামাল   বিএনপি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সাজা শেষে ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি নারী

প্রকাশ: ০৭:৫৪ পিএম, ০২ ফেব্রুয়ারী, ২০২৩


Thumbnail

বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষে দেশে ফিরেছেন ভারতে পাচার হওয়া ৯ বাংলাদেশি নারী। বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন তারা। ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে। 

তারা হলেন- আঁখি খাতুন, প্রিয়া দাস, রিয়া বিশ্বাস,শান্তি দাস, মিঠু বেগম, সনিয়া আক্তার শিরিনা আক্তার, বিথি খাতুন, বানু খাতুন।এদের বাড়ি ঢাকা, যশোর, নড়াইল, সাতক্ষীরা ও পটুয়াখালী জেলার বিভিন্ন এলাকায়। 

ফিরে আসা সোনিয়া খাতুন বলেন, ‘আমরা দালালদের মাধ্যমে বিভিন্ন সীমান্ত পথে ভালো কাজের আশায় ভারতে পাড়ি জমাই। এরপর ভারতের হায়দারাবাদে বাসাবাড়িতে কাজ করার সময় ভারতীয় পুলিশের হাতে আটক হই। সেখান থেকে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে সংস্থার নিজস্ব শেল্টার হোমে রাখেন।ওই শেল্টার হোম থেকে আজ দেশে ফিরেছি। শেল্টারহোমে আমাদের বয়সী অনেক বাংলাদেশি নারী আছেন। তারা দেশে আসার অপেক্ষার প্রহর গুনছেন।’

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি নারীদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার ৬ জনকে এবং মহিলা আইন সমিতি ৩ জনকে গ্রহণ করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করবে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, ফেরত আসাদের যশোর জাস্টিস অ্যান্ড কেয়ার ৬ জন ও মহিলা আইনজীবি সমিতি ৩ জনকে নিজস্ব শেল্টারহোমে রাখবে । এরপর পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেল ৭৪৭ এজেন্সি

প্রকাশ: ০৭:৪৩ পিএম, ০২ ফেব্রুয়ারী, ২০২৩


Thumbnail

চলতি বছর হজ কার্যক্রম পরিচালনার জন্য প্রথম পর্যায়ে ৭৪৭টি এজেন্সিকে অনুমতি দিয়েছে সরকার। বুধবার (১ ফেব্রুয়ারি) অনুমোদিত হজ এজেন্সির তালিকা প্রকাশ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

এতে বলা হয়, প্রত্যেক হজযাত্রীর সঙ্গে হজ এজেন্সির লিখিত চুক্তি নিশ্চিত করতে হবে।

প্রত্যেক এজেন্সি এবার সর্বোচ্চ ৩০০ জন এবং সর্বনিম্ন ১০০ জন হজযাত্রী পাঠানো পারবেন। প্রত্যেক হজ এজেন্সিকে মিনা, আরাফাহ ও মুজদালিফায় প্রয়োজনীয় সংখ্যক হজকর্মী নিয়োগ করতে হবে।

অনিবন্ধিত কোনো ব্যক্তিকে হজযাত্রী হিসেবে হজে নেওয়া যাবে না। যদি কোনো এজেন্সি এ ধরনের উদ্যোগ নেয় তাহলে কোনো কারণ দর্শানো ছাড়াই লাইসেন্স বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তালিকা প্রকাশের পর কোন হজ এজেন্সির তথ্য ভুল বা অসত্য প্রমাণিত হলে এবং কোন অভিযোগ পাওয়া গেলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কোন কারণ দর্শানো ছাড়া সংশ্লিষ্ট এজেন্সির নাম তালিকা থেকে বাতিলের অধিকার সংরক্ষণ করে বলেও তালিকায় উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, যেসব এজেন্সির লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়েছে এবং এ পর্যন্ত হালনাগাদ কাগজপত্রাদি মন্ত্রণালয়ে দাখিল করেনি, বিভিন্ন অভিযোগে শাস্তি/জরিমানা প্রাপ্ত, সৌদি আরবে কালো তালিকাভুক্ত এবং অভিযোগ তদন্তাধীন রয়েছে সেই সব এজেন্সির নাম তালিকায় প্রকাশ করা হয়নি।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

এবার সরকারিভাবে হজ পালনে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। ৬ ফেব্রুয়ারি থেকে হজযাত্রীদের নিবন্ধন শুরু হবে।


হজ প্যাকেজ   হজ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

পার্বতীনগর ইউনিয়নে চলছে পরিষদ কার্যক্রম

প্রকাশ: ০৭:৩৩ পিএম, ০২ ফেব্রুয়ারী, ২০২৩


Thumbnail

বছর না পেরুতেই নানা অনিয়ম আর দুর্নীতির সাথে জড়িয়ে পড়েন লক্ষ্মীপুর সদর উপজেলার পার্বতীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অহিদুর রহমান। এতে নাগরিক সেবা থেকে বঞ্চিত হন ওই ইউনিয়নের বাসিন্দারা। এসব অভিযোগ আমলে নিয়ে শুরু হয় তদন্ত। তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়ায় বরখাস্ত হন চেয়ারম্যান অহিদুর রহমান। স্থানীয় বাসিন্দা ও ইউপি সদস্যরা একত্রিত হয়ে প্যানেল চেয়ারম্যান মাইন উদ্দিন ময়ূরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিতে জোর দাবি জানান। ইউপি সদস্যদের মতামত দেখে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসেন প্যানেল চেয়ারম্যান মাইন উদ্দিন ময়ূরকে দায়িত্ব দেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে।

তবে বরখাস্তকৃত অহিদ চেয়ারম্যানের প্রেতাত্মা ভর করে ওই ইউনিয়ন পরিষদের সদস্য মো: কামরুজ্জামানের উপর। নিজেকে প্যানেল ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান পরিচয় দিয়ে চালান সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নানা প্রচার প্রচারণা। এতে ক্ষিপ্ত হয় স্থানীয় এলাকাবাসীসহ জনপ্রতিনিধিরাও। বৃহস্পতিবার স্থানীয়দের তোপের মুখেও পড়েন এই জনপ্রতিনিধি।

এদিকে ইউপি সদস্য মো: কামরনুজ্জামান বলেন, বরখাস্তকৃত চেয়ারম্যান অহিদুর রহমানের আমলে প্যানেল চেয়ারম্যান হিসেবে মাইন উদ্দিন ময়ূর নির্বাচিত হলেও সেখানে চেয়ারম্যানের স্বাক্ষর ছিলো না।

লক্ষ্মীপুরের পাবর্তীনগর ইউনিয়ন পরিষদের প্যানেল ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাইন উদ্দিন ময়ূর বলেন, ইউএনও তাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছেন। জনগণকে সাথে নিয়ে ও স্থানীয় জনপ্রতিনিধিদের মতামতের ভিত্তিতে একটি সুন্দর পরিষদ গঠন করতে চান তিনি।

তবে অনেকদিনের জটিলতার অবসান হওয়ায় প্রতিদিনই সেবা গ্রহীতারা ইউনিয়ন পরিষদে সেবা পেতে ভিড় করছেন। নাগরিক সেবায় ভোগান্তি কমায় ও তাদের কাঙ্ক্ষিত সেবা পেয়ে সন্তুষ্টি প্রকাশ করছেন অনেকেই।


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

তথ্যমন্ত্রীর পিতার মৃত্যুবার্ষিকী, ঢাকা ও চট্টগ্রামে দোয়া অনুষ্ঠিত

প্রকাশ: ০৭:২৯ পিএম, ০২ ফেব্রুয়ারী, ২০২৩


Thumbnail তথ্যমন্ত্রীর পিতার মৃত্যুবার্ষিকী, ঢাকা ও চট্টগ্রামে দোয়া অনুষ্ঠিত

চট্টগ্রামে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, চট্টগ্রাম বার এসোসিয়েশনের সাবেক সভাপতি ও বৃহত্তর চট্টগ্রাম জেলার পাবলিক প্রসিকিউটর (পিপি) আলহাজ্ব এডভোকেট নুরুচ্ছফা তালুকদারের ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার বাদ আছর ঢাকায় তার জ্যেষ্ঠপুত্র তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের মিন্টো রোডের বাসভবনে কুরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

পাশাপাশি একই সময়ে মরহুমের শহর চট্টগ্রামের মৌসুমী এলাকার আলিফ মিম জামে মসজিদ, চট্টগ্রাম কোর্ট বিল্ডিং জামে মসজিদ এবং রাঙ্গুনিয়া উপজেলায় মরহুমের গ্রামের বাড়ি ও গোচরা চৌমুহনী জামে মসজিদে কুরআন খতম ও দোয়া মাহফিল হয়। 


পরিবারের সদস্যদের সাথে এডভোকেট নুরুচ্ছফা তালুকদার স্মৃতি সংসদ' ও 'চট্টগ্রামস্থ রাঙ্গুনিয়া সমিতি'র সদস্যরা দোয়ায় অংশ নেন এবং মরহুমের আত্মার শান্তি ও তার সততা ও দেশপ্রেমের আদর্শ সকলের মধ্যে সঞ্চারের জন্য প্রার্থনা করেন।

আইনপেশায় একনিষ্ঠতা পাশাপাশি সমাজসেবার মানসে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার সুখবিলাস উচ্চ বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাকারী ও শিক্ষক হিসেবে নুরুচ্ছফা তালুকদার তার সমাজ ও কর্মক্ষেত্রে সর্বজনশ্রদ্ধেয় হয়ে রয়েছেন।      


তথ্যমন্ত্রী   পিতা   মৃত্যুবার্ষিকী   ঢাকা   চট্টগ্রাম   দোয়া  


মন্তব্য করুন


বিজ্ঞাপন