ইনসাইড বাংলাদেশ

রাষ্ট্রপতির নেতৃত্বে নির্বাচনকালীন সরকারের ভাবনা?

প্রকাশ: ০২:০০ পিএম, ০৩ মার্চ, ২০২৩


Thumbnail

বিএনপি এখন নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের দাবীতে আন্দোলন করছে। যদিও এই আন্দোলনে পশ্চিমা কূটনীতিকদের এখন পর্যন্ত সায় নেই। কিন্তু কূটনীতিকরা মনে করছেন নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া উচিত এবং আই লক্ষে বিএনপিরও নির্বাচনে অংশগ্রহণ করা প্রয়োজন। এ লক্ষে কূটনীতিক পাড়ায় এক ধরনের তৎপরতা দৃশ্যমান হচ্ছে। আগামী নির্বাচন একটি সমঝোতাপুর্ন জায়গায় নিয়ে আসার চেষ্টা চলছে বিভিন্ন মহল থেকে। আর এই চেষ্টার অংশ হিসেবে রাষ্ট্রপতির নেতৃত্বে আগামী জাতীয় সংসদ নির্বাচন করা যায় কিনা এরকম একটি প্রস্তাব বিভিন্ন মহলে আলোচিত হচ্ছে। এই বিষয়টি নিয়ে দির্ঘদিন আলোচনা হচ্ছিল বলে বিভিন সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে। আর সেই প্রেক্ষাপটেই রাষ্ট্রপতি নির্বাচনে এবার চমক দেখিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পুকে রাষ্ট্রপতি করার পেছনে সবচেয়ে বড় কারণ হলো আগামী নির্বাচন।

২৪ এপ্রিল নতুন রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণ করছেন। তার নেতৃত্বেই এই বছরের ডিসেম্বরে অথবা আগামী বছর জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির পদটি অলংকারিক, কিন্তু নির্বাচনের আগে রাষ্ট্রপতির পদ নানা কারণেই গুরুত্বপুর্ন হয়ে উঠে। এবার নির্বাচনের আগে রাষ্ট্রপতির পদ আরও গুরুত্বপুর্ন হয়ে উঠতে পারে বলে একাধিক সূত্র মনে করছে। বিশেষ করে যখন বিরোধী দল নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের দাবীতে আন্দোলন করছে  তখন রাষ্ট্রপতির পদটির দিকে তাকিয়ে রয়েছে বিভিন্ন মহল।

বিভিন সূত্রগুলো বলছে রাজনৈতিক সমঝোতার একটি চেষ্টা হিসেবে রাষ্ট্রপতির নেতৃত্বে তত্বাবধায়ক সরকার এবং প্রধানমন্ত্রীকে নিষ্ক্রিয় রাখার একটি প্রস্তাব নিয়ে বিভিন্ন মহলে কথা বার্তা চলছে। এই প্রস্তাব অনুযায়ী নির্বাচনের তফসিল ঘোষণা করার সাথে সাথে প্রধানমন্ত্রী নিষ্ক্রিয় হয়ে পরবেন, তিনি কোন নীতিনির্ধারণী সিদ্ধান্ত নিবেন না, এমনকি তার নির্বাচনি এলাকা ছাড়া অন্য কোন নির্বাচনি এলাকায় তিনি সরকারি প্রোটকল ব্যাবহার করতে পারবেন না, নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ করতে হলে সরকারি কোন সুযোগ সুবিধা ব্যাবহার করা চলবে না। অর্থাৎ এক ধরনের নিষ্ক্রিয়ভাবে তিনি নামমাত্র দায়তে পালন করবেন। আর অন্যদিকে এই সময় প্রশাসন, নির্বাচন কমিশন, সশস্ত্র বাহিনীসহ সামগ্রিক নির্বাচন পরিচালনার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে দেখভাল করবেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির নির্দেশেই নির্বাচন কমিশন নতুন নির্বাচনের ব্যাবস্থাপনা করবে। এরকম একটি প্রস্তাব নিয়ে গত কিছুদিন ধরেই আলোচনা হচ্ছিল বলে বিভিন্ন সূত্র জানিয়েছে এবং এই বিষয়টি প্রধানমন্ত্রীর সঙ্গেও কোন কোন মহল আলোচনা করেছেন। শেষ পর্যন্ত আন্দোলনের বেগ যদি বৃদ্ধি পায় এবং সরকারকে যদি একটি সমঝোতা প্রস্তাবে যেতে হয় তাহলে এরকম একটি সমঝোতা প্রস্তাব সরকারের জন্য শেষ ছাড় হিসেবে বিবেচনা করা হচ্ছে। এরকম একটি ছাড় দিতে গেলে একজন বিশ্বস্ত এবং পরীক্ষিত রাষ্ট্রপতি প্রয়োজন, যেটি মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু বলেই আওয়ামী লীগের নেতারা মনে করছেন।

তবে আওয়ামী লীগ এখন পর্যন্ত আনুস্টহানিকভাবে বলছে যে, নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের দাবী তারা কোন অবস্থাতেই মেনে নেবে না। আওয়ামী লীগের পক্ষ থেকে এটাও বলে হচ্ছে যে, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে এবং এই নির্বাচনে কে আসল না আসল এটা তাদের দেখার বিষয় না। অন্যদিকে বিএনপির পক্ষ থেকে বলে হচ্ছে যে, তারা নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের দাবী আদায় করেই ছাড়বেন।

এরকম একটি অবস্থায় আগামী নির্বাচন যেন অর্থপূর্ণ হয় অংশগ্রহণমূলক হয় সেটি বিবেচনায় রেখেই নতুন রাষ্ট্রপতি নির্বাচন করা হয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে। নির্বাচনের ক্ষেত্রে তার বিশ্বস্ততা, আনুগত্য এবং তার ব্যাক্তিত্বকে বিবেচনা করা হয়েছে। এ সমস্ত বিবেচনার প্রধান কারণ হল নির্বাচনকলীন সময় চাপ এবং নানারকম মেরুকরণ।

উল্লেখ্য যে, ২০০৭ সালের নির্বাচনে আগে ইয়াজুদ্দিন ব্যাপক ক্ষমতাবান হয়েছিলেন। রাষ্ট্রপতি হয়ে তিনি তত্বাবধায়ক সরকার প্রধান হয়েছিলেন। কিন্তু ব্যক্তিত্বহীন হবার কারণে তিনি বিএনপিকে সে যাত্রায় রক্ষা করতে পারেননি। এখন দেখার বিষয় যে, নির্বাচন নিয়ে রাজনৈতিক সংকট শেষ পর্যন্ত রাষ্ট্রপতির কাছে গিয়ে সমঝোতার প্রান্তে পৌছে কিনা।


রাষ্ট্রপতি   নির্বাচনকালীন সরকার   নির্বাচন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

‘মধ্যপ্রাচ্যে শেখ হাসিনার মতো নেত্রী থাকলে গাজায় এমন পরিস্থিতি হতো না’

প্রকাশ: ১০:০৪ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

মধ্যপ্রাচ্যে যদি শেখ হাসিনার মতো কেউ থাকত তাহলে গাজায় চলমান পরিস্থিতি তৈরি হতো না বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদান। 

শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় অডিটোরিয়ামে কয়েকটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ফিলিস্তিনের রাষ্ট্রদূত আমার সঙ্গে দেখা করে বলেছেন- ‘আমরা যদি আরব বিশ্বে একজন শেখ হাসিনা পেতাম তাহলে আজ গাজায় যুদ্ধ হতো না।’


তিনি বলেন, শেখ হাসিনা আন্তর্জাতিক যে কোনো অনুষ্ঠানে গেলে তিনি থাকেন সেখানকার মধ্যমণি। শেখ হাসিনার মতো নেতৃত্ব সারাবিশ্বে বিরল।

‘শেখ হাসিনা শুধু বাংলাদেশের নেতা নন, এখন বিশ্বনেতায় রূপান্তরিত হয়েছেন। বিদেশি নেতারা তার প্রশংসা করে চলেছেন।’

হাছান মাহমুদ আরও বলেন, ‘যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক শেখ হাসিনাকে বলেছেন- আপনি শুধু আমারই নয় আমার পরিবারেরও অনুপ্রেরণা। ফিলিস্তিনের রাষ্ট্রদূত আমার সঙ্গে দেখা করে বলেছে, আমরা যদি আরব বিশ্বে একজন শেখ হাসিনা পেতাম তাহলে আজ গাজায় যুদ্ধ হতো না।’

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’র অহমিয়া ভাষায় রূপান্তরিত সংস্করণ আসামের কবি ও গবেষক ড. রীতা চৌধুরী রচিত মুক্তিযুদ্ধভিত্তিক ‘জিরো আওয়ার’ একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ রচিত ‘ভুবন জোড়া শেখ হাসিনার আসনখানি’ গ্রন্থ উন্মোচন করা হয়।

মাধ্যপ্রাচ্য   শেখ হাসিনা   ফিলিস্তিন   রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদান  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঢাকায় নিজ নামের সড়ক ও পার্ক উদ্বোধন করবেন কাতারের আমির

প্রকাশ: ০৫:২৮ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাজধানী ঢাকায় একটি সড়ক ও পার্কের নামকরণ করা হচ্ছে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির নামে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন মিরপুরের কালশী এলাকায় বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্ত্বর থেকে কালসী উড়াল সেতু পর্যন্ত সড়কটি আমিরের নামে নামকরণ করা হবে।  

আগামী মঙ্গলবার (২৩ এপ্রিল) বেলা ৩টায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির এই দু’টি স্থাপনা উদ্বোধনের কথা রয়েছে।

এ বিষয়ে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, কাতার বাংলাদেশের দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। বাংলাদেশের স্বাধীনতার পর থেকে দুদেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। দুই দেশের মধ্যে বন্ধুত্বের এ সম্পর্ক এবং আমিরের এ সফরকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে তার নামে এই পার্ক ও রাস্তার নামকরণ করা হচ্ছে।

এ সময় তিনি তুরস্কের জাতির পিতা কামাল আতাতুর্ক’র কথা উল্লেখ করে বলেন, দুই দেশের বন্ধুত্বের নিদর্শন স্বরূপ কামাল আতাতুর্কের নামে রাজধানীর বনানীতে একটি সড়ক রয়েছে। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামেও তুরস্কে একটি সড়কের নামকরণ করা হয়েছে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, গত বছরের ১৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক জনসভায় কালশী এলাকার বালুর মাঠে বিনোদন পার্ক ও খেলার মাঠ করার ঘোষণা দেন। তিনি ওই এলাকার মানুষের জন্য উপহার হিসেবে ১৬ বিঘা জমি খেলার মাঠ ও পার্কের জন্য বরাদ্দ দেন।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, মাঠ ও বিনোদন পার্কটিতে যুবকদের জন্য ক্রিকেট ও ফুটবল খেলার ব্যবস্থা এবং প্রশিক্ষণের জন্য ব্যবস্থা থাকবে। প্রবীণদের জন্য হাঁটার ব্যবস্থা এবং শিশুদের খেলাধুলার জায়গা থাকবে।

আগামী মঙ্গলবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়াল সেতু পর্যন্ত সড়ক ও পার্কের নামফলক উন্মোচন করবেন।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আগামী সোমবার দুই দিনের রাষ্ট্রীয় সফরে প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন।

কাতারের আমির   আমির শেখ তামিম বিন হামাদ আল থানি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

প্রকাশ: ০৪:৫৫ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে চুয়াডাঙ্গায়। টানা তিন দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এ জেলায়। 

শুক্রবার (১৯ এপ্রিল) বিকাল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস।

টানা তাপদাহে অতিষ্ঠ এখানকার জনপদ। অসহ্য গরমে প্রাণীকূলের প্রাণ যেন ওষ্ঠাগত। হাসপাতালে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা। তীব্র তাপে বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ। প্রয়োজনের তাগিদে ঘর থেকে বেরিয়েও কাজ করতে পারছেন না তারা।

এদিকে তীব্র তাপদাহে জনসাধারণকে সচেতন করতে হিট এলার্ট জারি করেছে জেলা প্রশাসন। শহরের গুরুত্বপূর্ণ এলাকায় মাইকিং করে পথচারী ও এলাকাবাসীকে সতর্ক করা হচ্ছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বাড়িত সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা হচ্ছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, আরও কয়েক দিন এমন তাপদাহ অব্যাহত থাকতে পারে। তবে এখনই এই এলাকায় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

চুয়াডাঙ্গা   সর্বোচ্চ তাপমাত্রা   হিট এলার্ট জারি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

অপরাধী আত্মীয় হলেও ছাড় নয়: প্রতিমন্ত্রী পলক

প্রকাশ: ০৪:১০ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

নাটোরের সিংড়ায় উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী দেলোয়ার হোসেনকে অপহরণ ও মারপিটের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এ সময় তিনি বলেন, হামলাকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া হবে।

শুক্রবার ( ১৯ এপ্রিল) সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নাটোরে অপহরণ ও মারধরের শিকার উপজেলা চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন পাশাকে দেখতে গিয়ে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি দেলোয়ার হোসেন পাশার সুস্থ্যতা কামনা করেন এবং চিকিৎসার ব্যাপারে খোঁজখবর নেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, দেশের বাইরে থেকে আসার সঙ্গে সাথেই আমার দলের কর্মী দেলোয়ার হোসেন পাশাকে দেখতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এসেছি। এটিকে নিজের নৈতিক দায়িত্ব বলে মনে করেছি। এ সময় আমার নেতাকর্মীদের পাশে আমার থাকা উচিত বলে আমি মনে করি। 

নিজের শ্যালকর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এই ঘটনার সঙ্গে যেই জড়িত থাকুক না কেন তাকে আইনের আওতায় আনা হবে। প্রধানমন্ত্রী এ ব্যাপারে কড়া নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, এমন ঘটনার সঙ্গে যেই জড়িত থাকুক আমার আত্মীয় হোক আর দলীয় নেতা কর্মী হোক কাউকেই ছাড় দেয়া হবে না।

উল্লেখ্য, গত ১৫ এপ্রিল বিকেলে নাটোর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেনকে অপহরণের ভিডিও ফুটেজ এরই মধ্যে বিভিন্ন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ওই ঘটনার ভিডিও ফুটেজ দেখে স্থানীয় সাংবাদিক ও রাজনৈতিক নেতাকর্মীরা অন্তত ১১ জনের পরিচয় শনাক্ত করেছেন।

এদিকে ঘটনায় ওই দিন সন্ধ্যায় নাটোর সদর থানায় মামলা হলে অভিযান চালিয়ে পুলিশ দুইজনকে গ্রেপ্তার করে। আর অভিযুক্ত অপর প্রার্থী শেরকুল ইউনিয়নের চেয়ারম্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিবের দাবি, তিনি নির্দোষ। হয়েছেন ষড়যন্ত্রের শিকার।

নাটোর   সিংড়া উপজেলা পরিষদ   ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি   জুনায়েদ আহমেদ পলক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দেশজুড়ে তিন দিনের হিট অ্যালার্ট জারি

প্রকাশ: ০৩:৫২ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় তিন দিনের জন্য হিট অ্যালার্ট দিয়েছে আবহাওয়া অফিস।
 
শুক্রবার (১৯ এপ্রিল) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এ সতর্কবার্তা জানিয়েছেন। শুক্রবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

তিনি জানান, দেশের ওপর দিয়ে চলমান তাপ প্রবাহ আজ (১৯ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে।

এ ছাড়া জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে। অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামীকাল শনিবার সকাল পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

হিট অ্যালার্ট   আবহাওয়া অফিস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন