ইনসাইড বাংলাদেশ

বিএনপিকে তত্ত্বাবধায়ক সরকারের বিকল্প খুঁজতে বলেছে কূটনীতিকরা

প্রকাশ: ০৮:০০ পিএম, ০৪ মে, ২০২৩


Thumbnail

কূটনীতিকদের ওপর নির্ভর করেই বিএনপি আন্দোলনের সিদ্ধান্ত গ্রহণ করেছিল এবং সরকারের বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলন করে তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ের ঘোষণা দিয়েছিল। সেই কূটনীতিকরা এখন বেঁকে বসেছে। কূটনীতিকরা বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবির সঙ্গে সহমত পোষণ করছেন না। বরং বিএনপি নেতাদেরকে বলে দেওয়া হয়েছে তত্ত্বাবধায়ক সরকারের বিকল্প কিছু খুঁজে বের করার জন্য। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, জাপানসহ বিভিন্ন প্রভাবশালী দেশগুলো বাংলাদেশের আগামী নির্বাচনে একটি আপোষ ফর্মুলা খুঁজে বের করার জন্য বিএনপিকে পরামর্শ দিয়েছে। 

বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে যে আগের যে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি তা সংবিধানের পুন:সংযোগ করতে হয় এবং এই তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী নির্বাচন হতে হবে। তা না হলে তারা আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে না এবং নির্বাচন হতেও দেবে না। অন্যদিকে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে যে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার এখন মৃত ইস্যু। সর্বোচ্চ আদালত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করেছে। কাজেই এটিকে ফিরিয়ে আনার সুযোগ নেই। এমনকি আওয়ামী লীগের প্রতিনিধি দল মার্কিন দূতাবাসে মধ্যাহ্নভোজে গিয়েও সাফ জানিয়ে দিয়েছে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা তারা কোন অবস্থাতে ফিরিয়ে আনবে না। 

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আবদুল মোমেন মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকেও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনঃপ্রবর্তন না করার সরকারি সিদ্ধান্ত জানিয়ে দেন। সরকারের এই অবস্থানের কারণে কূটনীতিকরাও এই বিষয়টি নিয়ে এখন নতুন করে ভাবছেন। বিশেষ করে পৃথিবীর কোনো দেশেই যেখানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নেয় সেখানে বাংলাদেশে নতুন করে তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে সমর্থন করা কূটনৈতিক শিষ্টাচারবহির্ভূত বলেও কেউ কেউ মনে করছেন। এ রকম পরিস্থিতিতে তারা নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের বিকল্প কিছু খুঁজে বের করার জন্য বিএনপিকে পরামর্শ দিচ্ছেন। এমন একটি ব্যবস্থা তারা তৈরি করতে চান যেখানে নির্বাচনকালীন সরকার থাকবে নির্বাচন কমিশনের অধীনে। তারা রুটিন কাজের বাইরে কোন কাজ করবে না। নির্বাচন কমিশন যথেষ্ট ক্ষমতাবান থাকবে এবং সরকার, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচনে নিরপেক্ষ ভূমিকা পালন করবে। একটি লেভেল প্লেয়িং ফিল্ড এর মাধ্যমে আগামী নির্বাচন যেন অবাধ গ্রহণযোগ্য নিশ্চিত হয় সেটি দেখতে চান অধিকাংশ পশ্চিমা দেশের কূটনীতিকরা। আর সেজন্যই বিএনপিকে তত্ত্বাবধায়ক সরকারের বাইরে কি কি দাবি দাওয়া পূরণ করলে তারা নির্বাচনে আসবে সে ব্যাপারে জানতে চেয়েছেন। 

তবে বিএনপির পক্ষ থেকে তাদের নেতারা কূটনীতিকদের বলেছেন যে বাংলাদেশের নির্বাচন কাঠামোটি এমন যেখানে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনভাবেই নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। তারা ২০১৮ উদাহরণ দিয়ে বলেছেন যে শেষ পর্যন্ত নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ হিসেবে কাজ করবে। প্রশাসন সরকার সাজিয়েছে, কাজেই এই প্রশাসন কখনোই নিরপেক্ষ নির্বাচন করতে পারবে না। তাছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়েও বিএনপির আপত্তি রয়েছে। তবে এ সমস্ত আপত্তি সত্ত্বেও এখনো একটি সমঝোতার সুযোগ রয়েছে বলে মনে করছেন কূটনীতিকরা। তারা মনে করছেন যে নির্বাচনে জনমতের প্রতিফলন ঘটাতে গেলে দেশের অন্যতম বৃহত্তম দল বিএনপিকে নির্বাচনে আসতেই হবে। আর তারা এসে যেন সুষ্ঠু নির্বাচন করে এবং অবাধ প্রতিযোগিতার মাধ্যমে তাদের জনপ্রিয়তা যাচাই করতে পারে সেই সুযোগ সৃষ্টি করার জন্য তারা সরকারের সঙ্গে আলাপ-আলোচনা করছে। 

সরকার সরকারের পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে যে বর্তমান সাংবিধানিক কাঠামোর অধীনে যে কোনো গ্রহণযোগ্য সম্মানজনক সমঝোতা প্রস্তাবে তারা রাজি। তবে এই সমঝোতা হতে হবে উভয় পক্ষের সম্মতির ভিত্তিতে। আওয়ামী লীগের নেতারা সাফ জানিয়ে দিয়েছেন যে সরকার এমন কোনো চাপের মধ্যে নেই যে বিএনপিকে ছাড় দিয়ে নির্বাচনে আনতে হবে। বিএনপি যদি জনপ্রিয় হয় তাহলে নির্বাচনে এসে তারা জনপ্রিয়তা যাচাই করবে। এখন এই অচলাবস্থা শেষ পর্যন্ত কূটনীতিকরা কাটাতে পারেন কিনা সেটি দেখা বিষয়।

বিএনপি   তত্ত্বাবধায়ক সরকার  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ঢাকায় নিজ নামের সড়ক ও পার্ক উদ্বোধন করবেন কাতারের আমির

প্রকাশ: ০৫:২৮ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাজধানী ঢাকায় একটি সড়ক ও পার্কের নামকরণ করা হচ্ছে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির নামে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন মিরপুরের কালশী এলাকায় বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্ত্বর থেকে কালসী উড়াল সেতু পর্যন্ত সড়কটি আমিরের নামে নামকরণ করা হবে।  

আগামী মঙ্গলবার (২৩ এপ্রিল) বেলা ৩টায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির এই দু’টি স্থাপনা উদ্বোধনের কথা রয়েছে।

এ বিষয়ে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, কাতার বাংলাদেশের দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। বাংলাদেশের স্বাধীনতার পর থেকে দুদেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। দুই দেশের মধ্যে বন্ধুত্বের এ সম্পর্ক এবং আমিরের এ সফরকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে তার নামে এই পার্ক ও রাস্তার নামকরণ করা হচ্ছে।

এ সময় তিনি তুরস্কের জাতির পিতা কামাল আতাতুর্ক’র কথা উল্লেখ করে বলেন, দুই দেশের বন্ধুত্বের নিদর্শন স্বরূপ কামাল আতাতুর্কের নামে রাজধানীর বনানীতে একটি সড়ক রয়েছে। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামেও তুরস্কে একটি সড়কের নামকরণ করা হয়েছে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, গত বছরের ১৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক জনসভায় কালশী এলাকার বালুর মাঠে বিনোদন পার্ক ও খেলার মাঠ করার ঘোষণা দেন। তিনি ওই এলাকার মানুষের জন্য উপহার হিসেবে ১৬ বিঘা জমি খেলার মাঠ ও পার্কের জন্য বরাদ্দ দেন।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, মাঠ ও বিনোদন পার্কটিতে যুবকদের জন্য ক্রিকেট ও ফুটবল খেলার ব্যবস্থা এবং প্রশিক্ষণের জন্য ব্যবস্থা থাকবে। প্রবীণদের জন্য হাঁটার ব্যবস্থা এবং শিশুদের খেলাধুলার জায়গা থাকবে।

আগামী মঙ্গলবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়াল সেতু পর্যন্ত সড়ক ও পার্কের নামফলক উন্মোচন করবেন।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আগামী সোমবার দুই দিনের রাষ্ট্রীয় সফরে প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন।

কাতারের আমির   আমির শেখ তামিম বিন হামাদ আল থানি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

প্রকাশ: ০৪:৫৫ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে চুয়াডাঙ্গায়। টানা তিন দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এ জেলায়। 

শুক্রবার (১৯ এপ্রিল) বিকাল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস।

টানা তাপদাহে অতিষ্ঠ এখানকার জনপদ। অসহ্য গরমে প্রাণীকূলের প্রাণ যেন ওষ্ঠাগত। হাসপাতালে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা। তীব্র তাপে বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ। প্রয়োজনের তাগিদে ঘর থেকে বেরিয়েও কাজ করতে পারছেন না তারা।

এদিকে তীব্র তাপদাহে জনসাধারণকে সচেতন করতে হিট এলার্ট জারি করেছে জেলা প্রশাসন। শহরের গুরুত্বপূর্ণ এলাকায় মাইকিং করে পথচারী ও এলাকাবাসীকে সতর্ক করা হচ্ছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বাড়িত সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা হচ্ছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, আরও কয়েক দিন এমন তাপদাহ অব্যাহত থাকতে পারে। তবে এখনই এই এলাকায় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

চুয়াডাঙ্গা   সর্বোচ্চ তাপমাত্রা   হিট এলার্ট জারি  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

অপরাধী আত্মীয় হলেও ছাড় নয়: প্রতিমন্ত্রী পলক

প্রকাশ: ০৪:১০ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

নাটোরের সিংড়ায় উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী দেলোয়ার হোসেনকে অপহরণ ও মারপিটের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এ সময় তিনি বলেন, হামলাকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া হবে।

শুক্রবার ( ১৯ এপ্রিল) সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নাটোরে অপহরণ ও মারধরের শিকার উপজেলা চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন পাশাকে দেখতে গিয়ে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি দেলোয়ার হোসেন পাশার সুস্থ্যতা কামনা করেন এবং চিকিৎসার ব্যাপারে খোঁজখবর নেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, দেশের বাইরে থেকে আসার সঙ্গে সাথেই আমার দলের কর্মী দেলোয়ার হোসেন পাশাকে দেখতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এসেছি। এটিকে নিজের নৈতিক দায়িত্ব বলে মনে করেছি। এ সময় আমার নেতাকর্মীদের পাশে আমার থাকা উচিত বলে আমি মনে করি। 

নিজের শ্যালকর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এই ঘটনার সঙ্গে যেই জড়িত থাকুক না কেন তাকে আইনের আওতায় আনা হবে। প্রধানমন্ত্রী এ ব্যাপারে কড়া নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, এমন ঘটনার সঙ্গে যেই জড়িত থাকুক আমার আত্মীয় হোক আর দলীয় নেতা কর্মী হোক কাউকেই ছাড় দেয়া হবে না।

উল্লেখ্য, গত ১৫ এপ্রিল বিকেলে নাটোর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেনকে অপহরণের ভিডিও ফুটেজ এরই মধ্যে বিভিন্ন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ওই ঘটনার ভিডিও ফুটেজ দেখে স্থানীয় সাংবাদিক ও রাজনৈতিক নেতাকর্মীরা অন্তত ১১ জনের পরিচয় শনাক্ত করেছেন।

এদিকে ঘটনায় ওই দিন সন্ধ্যায় নাটোর সদর থানায় মামলা হলে অভিযান চালিয়ে পুলিশ দুইজনকে গ্রেপ্তার করে। আর অভিযুক্ত অপর প্রার্থী শেরকুল ইউনিয়নের চেয়ারম্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিবের দাবি, তিনি নির্দোষ। হয়েছেন ষড়যন্ত্রের শিকার।

নাটোর   সিংড়া উপজেলা পরিষদ   ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি   জুনায়েদ আহমেদ পলক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দেশজুড়ে তিন দিনের হিট অ্যালার্ট জারি

প্রকাশ: ০৩:৫২ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় তিন দিনের জন্য হিট অ্যালার্ট দিয়েছে আবহাওয়া অফিস।
 
শুক্রবার (১৯ এপ্রিল) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এ সতর্কবার্তা জানিয়েছেন। শুক্রবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

তিনি জানান, দেশের ওপর দিয়ে চলমান তাপ প্রবাহ আজ (১৯ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে।

এ ছাড়া জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে। অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামীকাল শনিবার সকাল পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

হিট অ্যালার্ট   আবহাওয়া অফিস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কমলাপুর রেল স্টেশনে যাত্রীর কাছে থেকে ঘুস নেওয়ার অভিযোগ

প্রকাশ: ০৩:৩৩ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাজধানীর কমলাপুর রেল স্টেশনে এক রেলের নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে ঘুস নেওয়ার অভিযোগ উঠেছে। শুক্রবার (১৯ এপ্রিল) এমন অভিযোগ করেছেন পঞ্চগড় থেকে এক যাত্রী।

জানা যায়, পঞ্চগড় থেকে আসা ওই যাত্রী ঢাকা থেকে নিজেদের আইডি কার্ড গ্রামে না নিয়ে যাওয়ায় তার আত্মীয়ের আইডি কার্ড দিয়ে টিকিট সংগ্রহ করেন। বিষয়টি নিয়ে তাদের কিছুক্ষণ স্টেশনে অপেক্ষায় রাখেন এক আর.এন.বি সদস্য৷ পরে ২০০ টাকা ঘুসের বিনিময়ে স্টেশন ত্যাগের অনুমতি পান তারা।

ঐ যাত্রী আরও জানান, আমরা তিনজন পঞ্চগড় থেকে এসেছি। আসার সময় ৫৫০ টাকার টিকিট ১৩০০ টাকা দিয়ে কাটা লাগছে। আইডি কার্ড নিয়ে যাই নাই। এজন্য খালুর আইডি কার্ড দিয়ে টিকিট কাটছি। আসার সময় বেশি টাকা দিয়ে টিকিট কাটলাম। এসে আবার ঘুস দিতে হলো৷ কি আর করবো! সিস্টেমই এরকম।

পরে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ঐ সদস্যের কাছে ঘুস নেওয়ার বিষয়ে জানতে চাইলে এমন কাজ করবেন না বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

তবে নিরাপত্তা বাহিনীর এই সদস্যের পোশাকে নেমপ্লেট ছিল না। বেশ কয়েকবার তার নাম জানতে চাইলেও তিনি বলেননি।

কমলাপুর রেল স্টেশন   যাত্রী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন