ইনসাইড বাংলাদেশ

গাজীপুর সিটি নির্বাচন: ৪৮০ ভোটকেন্দ্র প্রস্তুত, ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নিরাপত্তা

প্রকাশ: ০৬:০২ পিএম, ২৪ মে, ২০২৩


Thumbnail গাজীপুর সিটি নির্বাচন: ৪৮০ ভোটকেন্দ্র প্রস্তুত, ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নিরাপত্তা।

আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। রাত পোহালেই আগামীকাল সকাল বৃহস্পতিবার। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের দিন, নির্বাচন দিবস। বৃহস্পতিবার (২৫ মে) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। গাজীপুর সিটি নির্বাচনে ইতোমধ্যে প্রস্তুত ৪৮০টি কেন্দ্র। এদিকে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে প্রশাসনের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তা গ্রহণ করা হয়েছে।

নির্বাচন সুষ্ঠু করতে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে কমিশন। সকাল থেকে কেন্দ্রগুলোতে পাঠানো হয় নির্বাচনের সরঞ্জাম। নির্বাচন উপলক্ষে ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত গাজীপুর সিটি করপোরেশনে মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৯২ হাজার ৭৬২ জন এবং নারী ভোটার পাঁচ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ১৮ জন। গাজীপুর সিটিতে মোট ভোট কেন্দ্র ৪৮০টি।

ভোটের আগের বুধবার দিন নিরাপত্তার জন্য সকালে ১৩ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সমবেত হয় গাজীপুর মহানগরের বরকত স্টেডিয়ামে। সেখানে পুলিশ ও বিজিবি সদস্যদের উদ্দেশ্যে নানান দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম, রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম, জেলা প্রশাসক আনিসুর রহমানসহ পুলিশ ও বিজিবির কর্মকর্তারা।

এ সময় মোল্লা নজরুল ইসলাম বলেন, ভোটের দিন সব প্রার্থীর এজেন্টদের নিরাপত্তার সব ব্যবস্থা রাখা হয়েছে। ভোটের দিন পুলিশকে সর্বোচ্চ কঠোর ভূমিকা পালনের নির্দেশও দেন তিনি।

নির্বাচনের দিন ভোটকেন্দ্রগুলোর নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ২০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। ৪৮০টি কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ৩৫১টি আর ১২৯টিকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত সতর্কতা ও নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

গাজীপুর সিটি নির্বাচনে মেয়র পদে আটজন, সাধারণ কাউন্সিলর পদে ২৩৯ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৭৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।


গাজীপুর   সিটি নির্বাচন   ভোটকেন্দ্র   প্রস্তুত   ঝুঁকিপূর্ণ   নিরাপত্তা  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

শিক্ষানুরাগী সৈয়দা রাহেলা বেগমের তৃতীয় মৃত্যুবার্ষিকী আগামীকাল

প্রকাশ: ০৩:৩১ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

আগামীকাল ১৭ এপ্রিল (বুধবার) বিশিষ্ট শিক্ষানুরাগী ও শিক্ষাবিদ সৈয়দা রাহেলা বেগমের তৃতীয় মৃত্যুবার্ষিকী। ২০২১ সালের এই দিনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

সৈয়দা রাহেলা বেগম ৪০ বছরের বেশি সময় শিক্ষকতা করেছেন। ৩৭ বছর তিনি রংপুর মুন্সীপাড়া মরিয়মনেছা গার্লস স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। রংপুরে নারী শিক্ষা ও নারী জাগরণে তিনি একজন পথিকৃৎ। জ্ঞান তাপসী এই মহীয়সী নারী চার সন্তানের জননী। তার জ্যেষ্ঠ সন্তান গতবছর ইন্তেকাল করেন। দ্বিতীয় সন্তান সৈয়দ বোরহান কবীর গণমাধ্যম ব্যক্তিত্ব। ক্রিয়েটিভ মিডিয়া লিঃ এর চেয়ারম্যান, বাংলা ইনসাইডারের প্রধান সম্পাদক এবং পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক। ছোট ছেলে সৈয়দ রেজওয়ান কবির বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ। বর্তমানে ঢাকা মেডিকেল কলেজে কর্মরত। 

সৈয়দা রাহেলা বেগমের মৃত্যুবার্ষিকীতে পারিবারিকভাবে রংপুরে এবং ঢাকায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। 

সৈয়দা রাহেলা বেগম  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কলা গাছের সাথে এ কেমন শত্রুতা!

প্রকাশ: ০৩:২৭ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail বরিশালে জমি সংক্রান্ত বিরোধের জেরে কেটে ফেলেছে ২ শতাধিক কলাগাছ

বরিশালের বানারীপাড়ায় সৈয়দকাঠি ইউনিয়নের করফাকর গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে হালিম বেপারী নামের এক আওয়ামী লীগ নেতার ২ শতাধিক কলা গাছ কেটে ফেলার অভিযোগ পাওয়া গেছে।

 

এ ঘটনায় সোমবার (১৫ এপ্রিল) ক্ষতিগ্রস্থ হালিম বেপারী বাদী হয়ে একই গ্রামের শাহিন সরদার, কাইয়ুম সরদার, মনির বেপারী, সাদিয়া বেগম, নয়ন বেগম ও জান্নাতুল ফেরদৌস নিলুকে সুনির্দিষ্ট ও ৩৩-৩৪ জনকে অজ্ঞাতনামা আসামী করে বানারীপাড়া থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

 

অভিযোগ সূত্রে জানা গেছে, জমি সংক্রান্ত বিরোধের জের ধরে রবিবার (১৪ এপ্রিল) সন্ধ্যার পরে আসামীরা বাদী হালিম বেপারীর পৈত্রিক ও বর্গাচাষকৃত সম্পত্তিতে রোপিত বিভিন্ন প্রজাতির ২ শতাধিক কলাগাছ কেটে পাশের খালে ফেলে দেয়। বাদী হালিম বেপারী এসময় তাদের বাধা দিতে গেলে দেশীয় অস্ত্র শস্ত্রে সজ্জিত আসামীরা তাকে ভয়ভীতি প্রদর্শন ও হুমকি ধামকি দেয়। ফলে নিরুপায় হয়ে তিনি আইনের আশ্রয় নিয়েছেন।

 

এ বিষয়ে বানারীপাড়া থানার ওসি মাইনুল ইসলাম বলেন, তদন্ত পূর্বক প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


কলা গাছের সাথে শত্রুতা   জমি সংক্রান্ত বিরোধ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সাতক্ষীরায় ইউপি চেয়ারম্যানের পদত্যাগ

প্রকাশ: ০৩:২৬ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

আসন্ন উপজলো পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করতে সাতক্ষীরার আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম শাহনেওয়াজ ডালিম পদত্যাগ করেছেন।

গতকাল সোমবার (১৫ এপ্রিল) উপজলো নির্বাহী কর্মকর্তা রনি আলম নুরের কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন।

পদত্যাগপত্র জমা দেওয়ার সময় তার সঙ্গে ছিলেন, আশাশুনি সদর ইউপি চেয়ারম্যান এস এম হোসেনুজ্জামান হোসেন, দরগাহপুর ইউপি চেয়ারম্যান শেখ মিরাজ আলী, কাদাকাটি ইউপি চেয়ারম্যান দীপংকর সরকার দীপ, শ্রীউলা ইউপি চেয়ারম্যান দীপংকর বাছাড় দীপু, বুধহাটা ইউপি চেয়ারম্যান মাহবুবুল হক ডাবলু, কুল্যা ইউপি চেয়ারম্যান ওমর সাকি পলাশ, বড়দল ইউপির সাবেক চেয়ারম্যান আব্দুল আলিম, আনুলিয়া ইউপির সাবেক চেয়ারম্যান নুরুল আলম, কুল্যা ইউপির সাবেক চেয়ারম্যান আবুল বাসেত হারুন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা দীনেশ চন্দ্র মণ্ডল, উপজেলা কৃষক লীগের উপদেষ্টা শেখ জালাল উদ্দীন প্রমুখ।

এর আগে ডালিম বলেন, ‘আমি খাজরা ইউনিয়ন থেকে তিনবার চেয়ারম্যান নির্বাচিত হয়েছি। এবার আমি আপনাদের সঙ্গে নিয়ে উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব। আশা করি সর্বস্তরের মানুষের সমর্থনে আমি উপজেলা চেয়ারম্যান পদে বিপুল ভোটে নির্বাচিত হবো’।

তিনি আরও বলেন, ‘এবারের নির্বাচন হবে উন্নয়নের নির্বাচন। তাইতো আশাশুনি উপজেলাবাসীর উন্নয়নে আমরা সব চেয়ারম্যানরা একসঙ্গে হয়েছি এবং একসঙ্গে কাজ করে যাব’।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রনি আলম নুর বলেন, ‘খাজরা ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিমের পদত্যাগপত্র পেয়েছি। পদত্যাগপত্রে তিনি উপজলা নির্বাচনে অংশ নেওয়ার কথা উল্লেখ করেছেন’।

উল্লেখ্য, শাহনওেয়াজ ডালিম বর্তমানে আশাশুনি উপজলো আওয়ামী লীগরে যুগ্ম সাধারণ সম্পাদক ও খাজরা ইউনিয়নের তিনবারের চেয়ারম্যান।


পদত্যাগ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ভিসা প্রার্থীদের সতর্কবার্তা দিল ঢাকাস্থ জার্মান দূতাবাস

প্রকাশ: ০২:৫৬ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

জার্মান ভিসা পেতে আগ্রহীদের সতর্কবার্তা দিল ঢাকাস্থ জার্মান দূতাবাস। অর্থের বিনিময়ে দূতাবাসের ভিসা অ্যাপয়েন্টমেন্ট বা জার্মান চাকরির চুক্তির প্রতিশ্রুতি দেয়া প্রতারকদের থেকে সাবধান এবং জালিয়াতির বিরুদ্ধে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে দূতাবাস। 

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে ঢাকাস্থ জার্মান দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে এসব সতর্কবার্তা দেয়া হয়।

এতে বলা হয়, অর্থের বিনিময়ে দূতাবাসের ভিসা অ্যাপয়েন্টমেন্ট বা জার্মান চাকরির চুক্তির প্রতিশ্রুতি দেয়া প্রতারকদের থেকে সাবধান থাকুন। এই দাবিগুলি প্রতারণামূল।

এতে আরও বলা হয়, জালিয়াতি এড়াতে সতর্ক থাকুন। ঢাকায় জার্মান দূতাবাসের অ্যাপয়েন্টমেন্টের জন্য অর্থপ্রদানের প্রয়োজন হয় না। এই সেবাগুলি সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয়।

জার্মান দূতাবাস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কৃষির মাধ্যমেই আসবে সমৃদ্ধি: কৃষিমন্ত্রী

প্রকাশ: ০২:৪৯ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ বলেছেন, আমরা কৃষির কাছে ঋণী, কৃষিই আমাদের প্রাণ, কৃষির মাধ্যমেই আসবে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি। কৃষকের মাঠে কাজ করতে করতে পিঠের চামড়া কালো হয়ে যায় অথচ ছেলে-মেয়েদের বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করান। তারা এ সময় জমির ধারে কাছে যায় না, কিন্তু যে যখন অফিসার হয় তখন কিন্তু ঠিকই বোঝে তার প্রতিষ্ঠার পেছনে কৃষক বাবার অবদান কত।  

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘ক্লাইমেট অ্যাকশন অ্যান্ড ফুড সিস্টেম ট্রান্সফরমেশন ইন সাউথ এশিয়া' শীর্ষক তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) ও ম্যাশিগান স্টেট ইউনিভার্সিটি (এমএসইউ) যৌথভাবে সম্মেলনের আয়োজন করে।  

ড. আব্দুস শহীদ বলেন, ‘আমরা ভাগ্যের ওপর বিশ্বাসী হলেও বিজ্ঞানীরা যে গবেষণা করছেন তা কিন্তু কম না। কেননা গবেষণার মাধ্যমে নতুন নতুন জাত উদ্ভাবন করা হচ্ছে। এতে অনেক সমস্যার সমাধান হয়ে যাচ্ছে। তাই গবেষণার কোনো বিকল্প নেই। এক সময় মোটা ইরি চাষ হতো বর্তমানে লম্বা ও চিকন ধান চাষ হচ্ছে। এগুলো খুবই সুস্বাদু’। 

কৃষিমন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে যেভাবে উষ্ণতা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে তাতে আমাদের বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মোকাবিলা করতে হচ্ছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা যেভাবে কাজ করছি, আশা করি এসব চ্যালেঞ্জ মোকাবিলায় সফল হতে পারব।  
কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আব্দুস সাত্তার মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এফএফবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফ হোসেন।অনুষ্ঠানে আরও বক্তব্য দেন এমএসইউর সিনিয়র অ্যাসোসিয়েট ডিন ড. জর্জ স্মিথ ও এমএসইউর কলেজ অব অ্যাগ্রিকালচার অ্যান্ড ন্যাচারাল রিসোর্স ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডিরেক্টর ড. করিম মেরিদিয়া’।  

ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) ও ম্যাশিগান স্টেট ইউনিভার্সিটি (এমএসইউ) যৌথভাবে সম্মেলনের আয়োজন  বাংলাদেশ, ভারত, নেপাল, মিয়ানমার, পাকিস্তান, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।


কৃষিমন্ত্রী   ড. আব্দুস শহীদ   কৃষি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন