ইনসাইড বাংলাদেশ

বাংলা ব্লকেড: যেসব এলাকায় তীব্র যানজট হতে পারে আজ

প্রকাশ: ১০:০৫ এএম, ১১ জুলাই, ২০২৪


Thumbnail

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বুধবার (১০ জুলাই) ঢাকাসহ সারাদেশেবাংলা ব্লকডপালনের পর আজ বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল সাড়ে ৩টা থেকে বাংলা ব্লকেড কর্মসূচি পালন করবে  আন্দোলনকারীরা। এর ফলে রাজধানী ঢাকাসহ দেশের বড় শহরগুলো তীব্র যানজটের কবলে পড়তে পারে।

বুধবার (১০ জুলাই) শাহবাগ থেকে ঘোষণা দেন আন্দোলনকারীরা। সন্ধ্যায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিদ ইসলাম এক সংবাদ সম্মেলনে বলেন, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টা থেকে বাংলা ব্লকেড কর্মসূচি শুরু হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ অবরোধ করা হবে। সারাদেশের সব মহাসড়ক রেলপথ ব্লকেডের আওতাভুক্ত থাকবে।

রাজধানী ঢাকায় যেসব এলাকায় ব্লকেড হতে পারে

১। শাহবাগ

২। কারওয়ানবাজার

৩। ইন্টারকন্টিনেন্টাল মোড়

৪। ফার্মগেট

৪। চানখারপুল মোড়

৫। চানখারপুল ফ্লাইওভার উঠার মোড়

৬। বঙ্গবাজার

৭। শিক্ষা চত্বর

৮। মৎস্য ভবন

৯। জিপিও

১০। গুলিস্তান

১১। সায়েন্সল্যাব

১২। নীলক্ষেত

১৩। রামপুরা ব্রিজ

১৪। সচিবালয়

১৫। মহাখালী

১৬। বাংলামোটর

১৭। পল্টন মোড়

১৮। ঢাকা-আরিচা মহাসড়ক (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়)

ঢাকার বাইরে যেসব এলাকায় ব্লকেড হতে পারে

১। রাজশাহী (জিরো পয়েন্ট, ধান গবেষণা ইন্সটিটিউট, রেলগেট, স্টেশনবাজার)

২। সিলেট-সুনামগঞ্জ রোড (সাস্ট)

৩। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক (কুমিল্লা বিশ্ববিদ্যালয়)

৪। বটতলা চত্বর (ইসলামী বিশ্ববিদ্যালয়)

৫। ময়মনসিংহ (বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়)

৬। রংপুর মডার্ন মোড় (বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়)

৭। দেওয়ান হাট (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজসমূহ)

৮। খুলনা, নতুন রাস্তা, দৌলতপুর (জাতীয় বিশ্ববিদ্যালয়, খুলনা আঞ্চলিক কেন্দ্র)

৯। গাজীপুর (আওয়ালে বদরে আলম সরকারি কলেজ, গাজীপুর )

১০। নোয়াখালী প্রেসক্লাব (নোয়াখালী জেলার শিক্ষার্থীবৃন্দ)

১১। ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের সামনে

১২। ঢাকা-পাবনা মহাসড়ক (পাবনা বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)


বাংলা ব্লকেড   তীব্র   যানজট  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দিনভর সংঘর্ষে রণক্ষেত্র ঢাকা, রাজধানীতে ৮ জন সহ সারাদেশে নিহত ১০

প্রকাশ: ০৫:৪৭ পিএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষে  উত্তরায় আরও চারজন নিহতের খবর পাওয়া গেছে। এই চারজনের মরদেহ রয়েছে রাজধানীর উত্তরার বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালে। হাসপাতালটির পরিচালক মিজানুর রহমান সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে উত্তরায় পুলিশ ্যাবের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে দুজন নিহতের খবর পাওয়া যায়। তাঁদের একজন উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার আগেই মারা যান এবং আরেকজন উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে মারা যান। দুই হাসপাতালের চিকিৎসকেরা বিষয়টি নিশ্চিত করেছেন।

সব মিলিয়ে উত্তরায় ছয়জনের মৃত্যু নিশ্চিত হওয়া গেছে হাসপাতাল সূত্রে। ছাড়া রেসিডেন্সিয়াল মডেল কলেজের এক শিক্ষার্থী, রামপুরায় একজন, সাভারে একজন মাদারীপুরে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সব মিলিয়ে মৃত্যুর খবর পাওয়া গেল ১০ জনের।


রাজধানী   সারা   দেশে   নিহত ১০  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কোটা সংস্কারে প্রয়োজনে সংসদে আইন পাস করা হবে: জনপ্রশাসনমন্ত্রী

প্রকাশ: ০৫:২৯ পিএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেলে সাংবাদিকদের তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, ‘কোটা সংস্কারে আদালতের রায় অনুযায়ী কাজ করবে নির্বাহী বিভাগ। সর্বোচ্চ আদালতের রায় বা সিদ্ধান্তই আইন হিসেবে গণ্য হবে।’

প্রয়োজন হলে সংসদে আইন পাসও করা হতে পারে। আলোচনার মাধ্যমে বিষয়টির সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান ফরহাদ হোসেন।

এদিকে, জাতীয় সংসদ ভবনের টানেলের নিচে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, ‘আন্দোলনকারীদের আলোচনার প্রস্তাবকে স্বাগত জানায় সরকার। আমাকে ও শিক্ষামন্ত্রীকে দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী। ওরা চাইলে আমরা আজকেই আলোচনায় বসতে রাজি।’

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, আগামী ৭ আগস্ট ২০২৪ সালে যে মামলাটার শুনানি হওয়ার কথা ছিল সেই শুনানি এগিয়ে আনার জন্য ব্যবস্থা নিতে। আমি সেই মর্মে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দিয়েছি যে, আগামী রোববার বাংলাদেশের সর্বোচ্চ আদালতের আপিল বিভাগে আবেদন করবেন যাতে মামলার শুনানির তারিখ তারা এগিয়ে আনেন।’

মন্ত্রী বলেন, ‘গতকাল (বুধবার) প্রধানমন্ত্রী তার ভাষণে বিচার বিভাগীয় তদন্তের কথা ঘোষণা দিয়েছিলেন। সেই পরিপ্রেক্ষিতে আমরা হাইকোর্টের বিচারপতি খন্দকার দিলুরুজ্জামানকে দিয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি করেছি। এই প্রস্তাব প্রধান বিচারপতির কাছে যাবে। আমার বিশ্বাস তিনি এ প্রস্তাব রাখবেন।’


কোটা   সংস্কার   প্রয়োজন   সংসদ   আইন   পাস   জনপ্রশাসনমন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

সাভারে এক কোটা আন্দোলনকারী নিহত

প্রকাশ: ০৫:১৬ পিএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

ঢাকার সাভারে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এ সময় গুলিতে এক শিক্ষার্থী নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেল ৩ টা ৪০ মিনিটে নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন এনাম মেডিকেলের ডিউটি ম্যানেজার ইউসুফ আলী। 

নিহত ওই শিক্ষার্থী ঢাকার মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থী বলে জানা গেছে।

এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের ডিউটি ম্যানেজার ইউসুফ আলী বলেন, এখন পর্যন্ত একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। তার নাম ইয়ামিন। তিনি ঢাকার মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) শিক্ষার্থী বলে জানা গেছে। এর বেশি তথ্য নেই।

তিনি আরও জানান, ‘নিহত শিক্ষার্থীর শরীরে গুলির চিহ্ন রয়েছে। আহত আরও পাঁচজনকে এই হাসপাতালে ভর্তি করা হয়েছে।


জুলাই   এইচএসসি   পরীক্ষা   স্থগিত  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

‘কোটা আন্দোলনে নিহতের ঘটনা তদন্তপূর্বক ন্যায়বিচার নিশ্চিত করতে হবে’

প্রকাশ: ০৫:১৬ পিএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

কোটা আন্দোলনে নিহত হওয়ার প্রতিটি ঘটনা সুষ্ঠু তদন্তপূর্বক ন্যায়বিচার নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার (১৮ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতি এ আহ্বান করা হয়।

বিবৃতি বলা হয়েছে, শিক্ষার্থীদের চলমান কোটা বিষয়ক আন্দোলনের সার্বিক পরিস্থিতি জাতীয় মানবাধিকার কমিশন গভীরভাবে পর্যবেক্ষণ করছে। সৃষ্ট সংঘাতে কমিশন নিহতদের আত্মার মাগফেরাত কামনা এবং তাদের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে। পাশাপাশি, কমিশনের পক্ষ থেকে আহতদের সুষ্ঠু চিকিৎসার জন্য সরকারকে জোর আহ্বান জানানো হচ্ছে।   

বিবৃতিতে কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, সংঘাত নিরসনে সকল পক্ষের ধৈর্য, সহমর্মিতা ও সহনশীলতার পরিচয় দেয়া গুরুত্বপূর্ণ। যেকোনো ধরনের প্রাণহানি ও হতাহতের ঘটনা অনাকাঙ্ক্ষিত ও বেদনাদায়ক। প্রতিটি প্রাণ দেশ, জাতি ও পরিবারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে নিহত হওয়ার প্রতিটি ঘটনা সুষ্ঠু তদন্তপূর্বক ন্যায়বিচার নিশ্চিত করতে হবে। পাশাপাশি, নিহতদের পরিবারকে যথাযথ সহায়তার অন্তর্ভুক্ত করতে হবে। কমিশন মনে করে, সকল শিক্ষার্থীর সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতে কার্যকর পদক্ষেপ গ্রহণ গুরুত্বপূর্ণ। 

একদিকে যেমন সর্বোচ্চ আদালতের চলমান কার্যক্রম ও আপাতত নির্দেশনা কোটা সংস্কার বিষয়ক উদ্ভূত সংকট নিরসনে একটি উজ্জ্বল সম্ভাবনার সৃষ্টি করছে, অন্যদিকে সংশ্লিষ্ট পক্ষগুলোর পারস্পরিক আলোচনা ও বিশ্লেষণের মাধ্যমে একটি স্থায়িত্বশীল ও যৌক্তিক সমাধানের রূপরেখা প্রণয়ন গুরুত্বপূর্ণ। অবরোধ, সংঘর্ষ ও সহিংসতা পরিহারপূর্বক জনদুর্ভোগ নিরসনের মাধ্যমে জনজীবনে শান্তি ও শৃঙ্খলা আনয়ন এবং স্বাভাবিক জীবনযাত্রা পরিচালনে সহায়তা করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কমিশন আহ্বান জানাচ্ছে। কমিশন বিশ্বাস করে, সকল পক্ষের আন্তরিক ও সর্বাত্মক প্রচেষ্টায় উদ্ভূত সমস্যার কাঙ্ক্ষিত সমাধান অচিরেই নিশ্চিত হবে।

কোটা আন্দোলন   জাতীয় মানবাধিকার কমিশন   ড. কামাল উদ্দিন আহমেদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিটিভিতে আগুন দিল আন্দোলনকারীরা

প্রকাশ: ০৫:০৪ পিএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

রাজধানীর রামপুরায় বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) ক্যানটিন, রিসিপশন গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর ২টার দিকে সঠিক তথ্য না প্রচার করা সরকারের পক্ষে নিউজ করার অভিযোগ তুলে হামলা চালায় আন্দোলনকারীরা।

বিটিভির ক্যান্টিন, রিসিপশন গাড়িতে আগুন দেয় তারা। বাড্ডায় চলে দফায় দফায় সংঘর্ষ।

এদিকে কোটা সংস্কারের দাবিতেকমপ্লিট শাটডাউনেরমধ্যে রাজধানীর মেরুল বাড্ডা, রামপুরা, বনশ্রী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে আন্দোলনকারী ব্যাপক সংঘর্ষ চলছে।  ঘটনায় শিক্ষার্থী-পুলিশসহ দুই শতাধিক আহত হয়েছেন।


বিটিভি   আগুন   দিল   আন্দোলনকারীরা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন