ইনসাইড ক্যারিয়ার

এনজিও চাকরির আবেদনের জন্য যোগ্যতা ও প্রস্তুতি

প্রকাশ: ০৮:০০ এএম, ১৮ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail এনজিও চাকরির আবেদনের জন্য যোগ্যতা ও প্রস্তুতি

গ্রাজুয়েশন শেষ হওয়ার পর কম বেশি প্রতিটি ছেলে মেয়ের বড় ধরণের চিন্তার কারণ হয়ে দাঁড়ায় চাকরি করা। তার থেকে বড় পরিশ্রমের কাজ চাকরির সন্ধান। কিন্তু যারা গতানুগতিক করপোরেট জীবনের বাইরে কোনো চাকুরিতে নিয়োগ হতে চায় বা কাজ করতে সেক্ষেত্রে নানা ধরণের চাকরিতে নিয়োগ এর জন্য সন্ধান করতে থাকে। তবে আজকাল, মানুষের সুযোগ এবং অর্থায়নের জন্য এনজিও চাকরিতে বেশ আগ্রহ বাড়ছে। এনজিও চাকরির জন্য কিভাবে প্রিপারেশন নেওয়া যায় বা কোনো ভাবে এগোলো চাকরির সন্ধান পাওয়া যায় তা নির্ভর করে আপনি ঠিক কতটা সঠিক নিয়মে আবেদন করছেন এবং খোঁজ নিয়ে প্রস্তুতি নিচ্ছেন। বর্তমানে ব্র‍্যাক, আশা, প্রশিকার মতো অনেক এনজিও বাংলাদেশে বিদ্যমান। আবার বিদেশি অনেক এনজিও ব্রাঞ্চও বাংলাদেশে প্রতিষ্ঠিত। এখনো পর্যন্ত এনজিও চাকরি নিয়ে অনেক প্রশ্ন মানুষের মনে ঘুরপাক খায়। আসুন জেনে নেই, এনজিও চাকরির জন্য ঠিক কী কী উপায়ে প্রস্তুতি নেওয়া প্রয়োজন। 

এনজিওতে চাকরির জন্য কেমন শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন? 

এনজিও সেক্টরে চাকরির জন্য মূলত চাকরির পদের উপর যোগ্যতা নির্ভর করে।  মাঠকর্মী হিসেবে কাজে নিয়োগ নিতে চাইলে সাধারণ উচ্চমাধ্যমিক পাশ করা প্রয়োজন। কিন্তু উপরের স্তরের চাকরির জন্য অবশ্যই স্নাতকোত্তরদের প্রাধান্য দেওয়া হয়। নূন্যতম ব্যাচেলর ডিগ্রি প্রয়োজন। সাধারণত এন্ট্রি লেভেলের চাকরিগুলোতে তেমন কোনো অভিজ্ঞতার প্রয়োজন পড়ে না। তবে, যদি কোনো রকম অভিজ্ঞতা থেকে থাকে তাহলে তা অ্যাডভান্টেজ হিসাবে কাউন্ট করা হয় অর্থাৎ এতে বিশেষ সুবিধা পাওয়ার সুযোগ থাকে। 

এনজিও তে নিয়োগ পরীক্ষার ধরণ কেমন? 

সাধারণত এনজিও চাকরির জন্য সিভি সহকারে আবেদন করার পর মৌখিক পরীক্ষার সম্মুখীন হতে হয়৷ ইদানীং কিছু কিছু এনজিও তে লিখিত পরীক্ষা নেওয়ার ব্যবস্থা চালু হয়েছে। যেখানে সাম্প্রতিক বিষয় এবং সাধারণ জ্ঞানের উপর ভিত্তি করে বেশিরভাগ প্রশ্ন করা হয়ে থাকে। আর্থসামাজিক উন্নয়নমূলক এনজিও গুলোতে লিখিত এবং মৌখিক দুই ধরণের পরীক্ষার ব্যবস্থায় রয়েছে। 

এনজিও নিয়োগ পরীক্ষার প্রস্তুতি কিভাবে নেবেন? 

নিজের পছন্দ অনুযায়ী খাতের জন্য অবশ্যই সঠিক জ্ঞান থাকা প্রয়োজন। যে এনজিও প্রতিষ্ঠানে কাজ করতে ইচ্ছুক,  সে প্রতিষ্ঠান সম্পর্কে অবশ্যই ভালো ভাবে জেনে নিতে হবে। তাতে করে প্রশ্নের সম্মুখীন হলে সঠিক উত্তর দেওয়ার সম্ভাবনা  নিশ্চিত করা যায়। যে পদের জন্য আবেদন করতে ইচ্ছুক সে পদের দায়িত্ব, ভূমিকা এবং কাজ সম্পর্কে সঠিক ধারণা থাকা খুবই গুরুত্বপূর্ণ।  প্রয়োজনে সে পদে আবেদনের সময় পদের জন্য বরাদ্দকৃত যোগ্যতা সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। যোগাযোগ দক্ষতা বাড়ানো প্রয়োজন এই ক্ষেত্রে। কোনো দক্ষতা বা যোগ্যতায় সীমাবদ্ধতা থাকলে তা রপ্ত করার চেষ্টা করতে হবে। দেশ বিদেশের আর্থসামাজিক অবস্থা সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা খুব প্রয়োজনীয় এই ক্ষেত্রে। 

কোনো কোনো দক্ষতা বিশেষ ভাবে প্রাধান্য পায়? 

যেকোনো পরিবেশে খাপ খাইয়ে নেওয়ার মানসিকতা থাকার দক্ষতা এই ক্ষেত্রে খুবই প্রয়োজন।  যোগাযোগ এর দক্ষতা সর্বোচ্চ প্রাধান্য পেয়ে থাকে৷ বিভিন্ন স্তরের মানুষের সাথে যোগাযোগ করার ক্ষমতা এবং যোগ্যতা দুটিই গুরুত্বপূর্ণ এনজিও চাকরির ক্ষেত্রে৷ চাপের আওতাভুক্ত হলেও কাজ করার মতো কঠোর মনোবল এবং ধৈর্য শক্তি থাকা প্রয়োজনীয়৷ ইতিবাচক মনোভাব এবং নিজ ফিল্ডে কাজ করার অনুপ্রেরণা বিশেষ প্রয়োজনীয়।  এসব যোগ্যতার বাইরে রিপোর্টিং এর কাজ থাকলে মাইক্রোসফট অফিসের ব্যবহার জানা খুবই গুরুত্বপূর্ণ।  আবার বিদেশি এনজিও গুলোতে কাজ করতে ইচ্ছুক হলে ইংরেজি জানা আবশ্যক। মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন কর্মকর্তা হিসাবে কাজ করতে চাইলে আপনার থাকতে হবে নিরপেক্ষ এবং যৌক্তিক ভাবে মূল্যায়ন করার দক্ষতা। 

এনজিও বেতন ভাতা এবং অন্যান্য সুবিধাসমূহ কী? 

বেতন ভাতা এবং অন্যান্য সুযোগ সুবিধা সমূহ সাধারণত পদের উপর নির্ভর করে। এন্ট্রি লেভেলে যে ধরণের টাকা বা বেতন ভাতা পাওয়া হবে কিংবা সুযোগ সুবিধা আছে, তা উপরের পদের নিয়োগকৃত প্রার্থীদের জন্য বৃদ্ধি পেতে পারে। সুযোগ,  বেতন এবং ভাতা প্রাতিষ্ঠানিক কাজের উপর অর্থাৎ পদের উপর সাধারণত নির্ভর করে। 

এনজিও সেক্টরে ইন্টারশিপ কিংবা ভলেন্টিয়ারিং এর সুযোগ পেলে তা হাতছাড়া করা উচিৎ নয়। কেননা দক্ষতা হিসাবে পরবর্তী কোনো আবেদনের জন্য শক্তিশালী অংশ হিসাবে বিবেচিত হয়। সঠিক নিয়মে প্রস্তুতি নেওয়া হলে যেকোনো পদে নিয়োগের আবেদন করা অত্যন্ত সহজ কিন্তু জটিল করে ভাবে বলে এই পরীক্ষা কিংবা চাকুরি প্রস্তুতি নিয়ে মানুষ এখনো শঙ্কাবোধ করে। বরং সঠিক পথে এগোলো এনজিও চাকরিতে যোগাদান তুলনামূলক অন্য খাতগুলো থেকে সহজতর। 


এনজিও   চাকরি   যোগ্যতা  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

ইসলামিক ফাউন্ডেশনে বড় নিয়োগ, পদ ১,১৪৮

প্রকাশ: ০৯:৩২ এএম, ২৬ জানুয়ারী, ২০২৩


Thumbnail

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীন ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীনদারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসা স্থাপন পরিচালনাশীর্ষক প্রকল্পের আওতায় জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। প্রতি উপজেলায় গড়ে দুটি করে (উপজেলা/জোন/সার্কেলসহ) মোট ১০১০টি দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসা সম্পূর্ণ অস্থায়ীভিত্তিতে প্রকল্পের মেয়াদকালীন (৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত) পরিচালনা করা হবে। এই প্রকল্পে দুই ক্যাটাগরির পদে হাজার ১৪৮ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরম পূরণ করে ডাকযোগে/সরাসরি আবেদনপত্র পাঠাতে হবে।

. পদের নাম: শিক্ষক

পদসংখ্যা: ১৩৮

যোগ্যতা: বিষয়ভিত্তিক/চাহিত বিষয়ে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি অথবা সম্মানসহ সমমানের সিজিপিএপ্রাপ্ত স্নাতক ডিগ্রি অথবা চার বছর মেয়াদি দ্বিতীয় শ্রেণির/সমমানের সিজিপিএ-প্রাপ্ত সম্মান ডিগ্রি অথবা সমমানের মাদ্রাসা ডিগ্রি/কওমি মাদ্রাসার সমমানের ডিগ্রি/ সনদধারী দাওরায়ে হাদিস। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা সমপর্যায়ের গ্রেড/শ্রেণি/সমমানের জিপিএ গ্রহণযোগ্য নয়। শিক্ষক নিয়োগের নীতিমালা অনুযায়ী শিক্ষক নিবন্ধন সনদধারীদের/শিক্ষায় ডিগ্রিপ্রাপ্ত অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে। দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার কারিকুলাম এবং পাঠ্যসূচি অনুযায়ী প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত সব বিষয়ে পাঠদানে সক্ষম হতে হবে এবং দৈনিক দুই শিফটে শ্রেণি পাঠদান পরিচালনা করতে বাধ্য থাকতে হবে। সংশ্লিষ্ট জেলার যে উপজেলা/জোন/সার্কেলে পদ শূন্য আছে, প্রার্থীকে ওই উপজেলা/জোন/সার্কেলের স্থায়ী বাসিন্দা হতে হবে (সিটি করপোরেশন এলাকার জন্য শর্ত শিথিলযোগ্য) শূন্য পদের বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের সংশ্লিষ্ট বিভাগ/জেলা কার্যালয় থেকে তথ্য পাওয়া যাবে।

বয়স: ২০২৩ সালের ২৪ জানুয়ারি ১৮ থেকে ৩০ বছর। বিভাগীয় প্রার্থীদের বয়স শিথিলযোগ্য।
বেতন সুযোগসুবিধা: মাসিক সম্মানি ১২,৫০০ টাকা। বছরে দুটি উৎসব ভাতা/ইনসেনটিভের সুবিধা আছে।

. পদের নাম: সহায়ক কর্মী কাম পরিচ্ছন্নতাকারী

পদসংখ্যা: ১০১০

যোগ্যতা: এসএসসি/দাখিল/ শরহে বেকায়া/সমমানের অন্য যেকোনো মাদ্রাসা শিক্ষার দ্বিতীয় শ্রেণির বোর্ড পরীক্ষার সনদধারী অথবা সমমানের মাদ্রাসার সনদধারী/কওমি সনদধারী। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা সমপর্যায়ের গ্রেড/শ্রেণি/সমমানের জিপিএ গ্রহণযোগ্য নয়। আবেদনকারীকে মাদ্রাসা ক্যাচমেন্ট এলাকার এক কিলোমিটার এলাকার মধ্যে প্রার্থী হতে হবে (সিটি করপোরেশন এলাকার জন্য শর্ত শিথিলযোগ্য) অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে।

বয়স: ১৮ থেকে ৩০ বছর। বিভাগীয় প্রার্থীদের বয়স শিথিলযোগ্য। বেতন সুযোগ-সুবিধা: মাসিক সম্মানি ,০০০ টাকা। বছরে দুটি উৎসব ভাতা/ইনসেনটিভের সুবিধা আছে।

আবেদন যেভাবে আগ্রহী প্রার্থীদের ইসলামিক ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে নির্ধারিত ফরম ডাউনলোডের পর তা পূরণ করে পাঠাতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের দুই কপি ছবি, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, চারিত্রিক সনদ, জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন সনদ ইত্যাদির সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে। খামের ওপরে পদের নাম আবেদনকারীর স্থায়ী ঠিকানা (নিজ জেলাসহ) স্পট করে লিখতে হবে। উপজেলা/জোন/সার্কেলের কোন মাদ্রাসায় চাকরি করতে ইচ্ছুক তা উল্লেখ করতে হবে। পত্র যোগাযোগের ঠিকানাসংবলিত ১০ টাকা মূল্যের ডাকটিকিট যুক্ত সাড়ে ইঞ্চি বাই সাড়ে ইঞ্চি সাইজের একটি ফেরত খাম আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। আবেদনপত্র ডাকযোগে/সরাসরি ইসলামিক ফাউন্ডেশনের সংশ্লিষ্ট বিভাগীয় জেলা কার্যালয়ে জমা দিতে হবে।

আবেদন ফি

আবেদনকারীকে প্রকল্প পরিচালক, ‘দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসা প্রকল্প’–এর অনুকূলে সোনালী ব্যাংকের পিএসসি শাখা, ঢাকায় (চলতি হিসাব নম্বর: ০১১০৭০২০০০৪৮৬) নম্বর পদের জন্য ২০০ টাকা নম্বর পদের জন্য ১০০ টাকা জমা দিতে হবে। ব্যাংক কর্মকর্তার সীলমোহরসহ স্বাক্ষরিত জমা ভাউচার আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

আবেদনের শেষ সময়: ২৩ ফেব্রুয়ারি ২০২৩।



মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

বসুন্ধরা গ্রুপে চাকরির সুযোগ

প্রকাশ: ০৯:৪৬ এএম, ০৮ জানুয়ারী, ২০২৩


Thumbnail

দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপে ‘এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আবেদন করতে পারবেন আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত।

প্রতিষ্ঠানের নাম: বসুন্ধরা গ্রুপ

বিভাগের নাম: অ্যাকাউন্টস, সেক্টর-বি

পদের নাম: এক্সিকিউটিভ

পদসংখ্যা: নির্ধারিত নয়

শিক্ষাগত যোগ্যতা: বিকম/এমকম (অ্যাকাউন্টিং)

অভিজ্ঞতা: ০৩-০৬ বছর

বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: চুক্তিভিত্তিক

প্রার্থীর ধরন: পুরুষ

বয়স: সর্বনিম্ন ২৮ বছর

কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com -এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময় ২৩ জানুয়ারি ২০২৩


এক্সিকিউটিভ   বসুন্ধরা গ্রুপ   চাকরি নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

মার্কেটিং কো-অর্ডিনেটর পদে লোক নিচ্ছে মেরী স্টোপস বাংলাদেশ

প্রকাশ: ০৯:০৬ এএম, ০৩ জানুয়ারী, ২০২৩


Thumbnail

মেরী স্টোপস বাংলাদেশ সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি ঢাকা, গাজীপুর, ময়মনসিংহ, জয়পুরহাট ও ঠাকুরগাঁওয়ে লোকবল নিয়োগ দেবে।

আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম: মার্কেটিং কো-অর্ডিনেটর।  
পদের সংখ্যা: নির্ধারিত না।  
আবেদন যোগ্যতা: প্রার্থীদের স্নাতক পাস হতে হবে। মাস্টার্স ডিগ্রিধারীকে অগ্রাধিকার দেওয়া হবে।

পদ সংশ্লিষ্ট কাজে ন্যূনতম দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। মাঠ পর্যায়ে মার্কেটিংয়ে কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। স্মার্ট, উদ্যমী ও কর্মঠ হতে হবে। বৈধ লাইসেন্সসহ মোটরসাইকেল চালনায় পারদর্শী হতে হবে।

চূড়ান্ত নিয়োগের পর জয়পুরহাট, ঠাকুরগাঁও, ময়মনসিংহ, গাজীপুর (টঙ্গী) ও ঢাকায় (ধানমন্ডি) কাজের আগ্রহ থাকতে হবে।

বেতন ও সুযোগ-সুবিধা: মাসিক বেতন ১৫,০০০-২০,০০০। এছাড়া প্রতিষ্ঠানের নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা দেওয়া হবে।

আবেদনের শেষ তারিখ: ৯ জানুয়ারি, ২০২৩

আবেদন যেভাবে: আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ক্লিক করুন এখানে।


মার্কেটিং কো-অর্ডিনেটর   মেরী স্টোপস বাংলাদেশ   চাকরি   নিয়োগ বিজ্ঞপ্তি  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

এইচএসসি পাসে রেড ক্রিসেন্ট সোসাইটিতে চাকরির সুযোগ

প্রকাশ: ০৯:১৫ এএম, ২৭ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিতে ‘অফিস অ্যাসিস্ট্যান্ট’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৩ জানুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি

পদের নাম: অফিস অ্যাসিস্ট্যান্ট
পদসংখ্যা: ০১ জন
শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি
অভিজ্ঞতা: ০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: চুক্তিভিত্তিক
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: গোপালগঞ্জ

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০৩ জানুয়ারি ২০২৩



মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

ইউএস-বাংলা গ্রুপে এক্সিকিউটিভ পদে চাকরির সুযোগ

প্রকাশ: ০৯:৩১ এএম, ২৫ ডিসেম্বর, ২০২২


Thumbnail

শিল্পপ্রতিষ্ঠান ইউএস-বাংলা গ্রুপেএক্সিকিউটিভ/সিনিয়র এক্সিকিউটিভপদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ইউএস-বাংলা গ্রুপ

বিভাগের নাম: অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স

পদের নাম: এক্সিকিউটিভ/সিনিয়র এক্সিকিউটিভ

পদসংখ্যা: নির্ধারিত নয়

শিক্ষাগত যোগ্যতা: এমবিএ/এমকম (অ্যাকাউন্টিং)

অভিজ্ঞতা: ০৩-০৫ বছর

বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম

বয়স: ৩৫ বছর

কর্মস্থল: ঢাকা, নারায়ণগঞ্জ (রূপগঞ্জ)

আবেদনের নিয়ম: আগ্রহীরা www.jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩১ ডিসেম্বর ২০২২


ইউএস-বাংলা গ্রুপ   এক্সিকিউটিভ   চাকরি   নিয়োগ বিজ্ঞপ্তি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন