ইনসাইড ক্যারিয়ার

আবারো একই দিনে সরকারি ১৫ প্রতিষ্ঠানের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:১৫ এএম, ২০ অক্টোবর, ২০২১


Thumbnail

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার নিয়োগের ১৫টি পরীক্ষার তারিখ আবারো পড়েছে একই দিনে। আগামী শুক্রবার ( ২২ অক্টোবর) ১৫ প্রতিষ্ঠানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে চাকরিপ্রার্থীরা বিপাকে পড়েছেন। একাধিক নিয়োগ বিজ্ঞপ্তির বিপরীতে আবেদন করেছেন কেউ কেউ। প্রবেশপত্রও পেয়েছেন। কিন্তু একই দিন পরীক্ষা হওয়ায় স্বভাবতই অংশ নিতে পারবেন না।

গত মাস থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা নিয়োগ পরীক্ষা নেওয়া শুরু করে। এর আগে অনেক প্রতিষ্ঠানেই নিয়োগ পরীক্ষা বিলম্বিত হয়েছিল। এখন সপ্তাহের ছুটির দিনে একসঙ্গে অনেক পরীক্ষা হচ্ছে। এর আগে ৮ অক্টোবর ১৪টি সরকারি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষার দিন ছিল।

আগামী শুক্রবার যে ১৫টি মন্ত্রণালয় ও সংস্থার নিয়োগ পরীক্ষার সূচি ঠিক হয়েছে তা হলো, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, পদ্মা অয়েল কোম্পানি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, স্থানীয় সরকার বিভাগ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অবশ্য সংস্থা ভেদে পদ ভিন্ন। এর মধ্যে পদ্মা অয়েল কোম্পানির পরীক্ষা হবে চট্টগ্রামে। বাকিগুলোর পরীক্ষা হবে ঢাকায়। এই ১৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪টির লিখিত পরীক্ষা হবে। একটির হবে মৌখিক পরীক্ষা।

সূচি অনুযায়ী, আগামী শুক্রবার বাংলাদেশ ব্যাংক, স্থাপত্য অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরীক্ষা সকাল ১০টায় শুরু হবে। সেতু বিভাগ ও স্থানীয় সরকার বিভাগের পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, বেবিচক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, অর্থ মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরীক্ষা বেলা ৩টায় শুরু হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক চাকরিপ্রার্থী জানান, আগামী শুক্রবার তার চারটি চাকরির পরীক্ষার দিন পড়েছে। গত সেপ্টেম্বরে একই দিনে একাধিক পরীক্ষা থাকার কারণে তিনি ১০টির মতো নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারেননি।

বেবিচকের মানবসম্পদ উন্নয়ন ও সাধারণ প্রশিক্ষণ বিভাগের পরিচালক মোহাম্মদ নূরুল ইসলাম বলেন, বেশির ভাগ প্রতিষ্ঠান চাকরির পরীক্ষাগুলো সকালে নেয়। চাকরিপ্রার্থীদের সুবিধার কথা চিন্তা করে সিনিয়র অফিসার পদের পরীক্ষা বিকেলে নেওয়া হচ্ছে। এই মুহূর্তে আগের ঘোষিত সময়ে পরীক্ষা নেওয়া ছাড়া উপায় নেই।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ একটি শাখা খুলে পরীক্ষার তারিখ যাতে এক দিনে বেশি না পড়ে, তা তদারক করতে পারে।



মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

মাউশি'র নিয়োগ পরীক্ষা বাতিল

প্রকাশ: ০৮:১৭ এএম, ২০ মে, ২০২২


Thumbnail মাউশি'র নিয়োগ পরীক্ষা বাতিল

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে লিখিত পরীক্ষা (এমসিকিউ) বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মে) দিনগত রাতে মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে পরীক্ষা বাতিলের সুনির্দিষ্ট কারণের কথা উল্লেখ করা না হলেও এতে বলা হয়েছে, ১৩ মে অনুষ্ঠিত অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের লিখিত পরীক্ষা (এমসিকিউ) অনিবার্য কারণে বাতিল করা হলো।



এদিকে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে মাউশির কোনো চক্র জড়িত থাকলে এর উৎস খুঁজে বের করার বিষয়ে জানিয়েছেন মাউশি'র মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

উল্লেখ্য, গত শুক্রবার (১৩ মে) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নিয়োগের জন্য ঢাকার ৬১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৫১৩টি পদের বিপরীতে পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৮৩ হাজার। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে পরীক্ষার দিন থেকে পরবর্তী কয়েকদিনে একাধিক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারদের মধ্যে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের এক কর্মকর্তাও রয়েছেন।

মাউশি   নিয়োগ পরীক্ষা   বাতিল  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

ডাক অধিদপ্তরের মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ

প্রকাশ: ০৩:২৩ পিএম, ১৯ মে, ২০২২


Thumbnail ডাক অধিদপ্তরের মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ

অধীন ডাক অধিদপ্তরের ১০ গ্রেডের সিনিয়র মেকানিক পদের মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিনিয়র মেকানিক পদে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা আগামী ৮ জুন অনুষ্ঠিত হবে।

রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে এ পরীক্ষা নেওয়া হবে। ওই দিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে। মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬১।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মৌখিক পরীক্ষার তারিখ কোনোভাবেই পরিবর্তন হবে না। পরীক্ষার সময় মাস্ক পরে আসতে হবে এবং কোভিড-১৯–সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

ডাক অধিদপ্তর   মৌখিক পরীক্ষা   সময়সূচি   প্রকাশ   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

আকিজ গ্রুপে ম্যানেজার পদে চাকরির সুযোগ

প্রকাশ: ০১:৩৬ পিএম, ১৯ মে, ২০২২


Thumbnail আকিজ গ্রুপে ম্যানেজার পদে চাকরির সুযোগ

আকিজ গ্রুপের অধীন আকিজ ইনসাফ সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের ম্যানেজমেন্ট বিভাগে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : ম্যানেজার।

পদের সংখ্যা : ১টি।

আবেদন যোগ্যতা ও অভিজ্ঞতা : পাবলিক অ্যাডমিনিস্টেশন, ম্যানেজমেন্ট, এইচআরএম নিয়ে মাস্টার্স পাস করতে হবে। এছাড়াও প্রফেশনাল সার্টিফিকেট কোর্স সম্পন্ন হলে অগ্রাধিকার দেওয়া হবে। পদ সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে ৮-১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। কমিউনিটি, সেফটি ও সিকিউরিটি ম্যানেজমেন্ট, অভিযোগ গ্রহণ সংশ্লিষ্ট বিষয়ে কাজের দক্ষতা থাকতে হবে।

বিজ্ঞপ্তি অনুসারে প্রার্থীর বয়সসীমা ৪৫ বছর। বাংলাদেশ লেবার আইন সম্পর্কে জানা শোনা ও সতন্ত্রধর্মী কাজের প্রতি আগ্রহ থাকতে হবে।

এছাড়াও প্রার্থীর মধ্যে নেতৃত্বের গুনাবলী ও ব্যবস্থাপনার দক্ষতা থাকতে হবে। চূড়ান্ত নিয়োগের পর ঢাকায় কাজ করতে হবে।

বেতন ও সুযোগ-সুবিধা : বেতন আলোচনা সাপেক্ষে। প্রতিষ্ঠানের নীতিমালা অনুসারে প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুয়েটি, দুপুরের খাবার (আংশিক), বার্ষিক বেতন পর্যালোচনার সুযোগ, বছরে দুইটি উৎসব ভাতা প্রদান করা হবে।

আবেদন যেভাবে : আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ক্লিক করুন এখানে

আবেদনের শেষ তারিখ : ৩১ মে, ২০২২

আকিজ গ্রুপ   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

উন্নয়ন সংস্থা ব্র্যাকে চাকরির সুযোগ, থাকবে বোনাস

প্রকাশ: ১২:৪৭ পিএম, ১৯ মে, ২০২২


Thumbnail উন্নয়ন সংস্থা ব্র্যাকে চাকরির সুযোগ, থাকবে বোনাস

উন্নয়ন সংস্থা ব্র্যাক সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ (এএসসি) বিভাগের অধীনে লোকবল নিয়োগ দেবে। নিয়োগপ্রাপ্তদের কাজ করতে হবে ঢাকার বাইরে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : জেলা সমন্বয়ক।

পদের সংখ্যা : নির্ধারিত না।

আবেদন যোগ্যতা ও অভিজ্ঞতা: যেকোনো বিষয়ে মাস্টার্স পাস। সংশ্লিষ্ট বিষয়ে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। যোগাযোগ দক্ষতা থাকতে হবে। বিশেষ করে লোকাল গভর্নমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড মিডিয়া (প্রিন্ট অ্যান্ড ইলেক্ট্রনিক্স) পর্যায়ে যোগাযোগে পটু হতে হবে। মিটিং, প্রেস নোট লেখার দক্ষতা থাকতে হবে। মোটর সাইকেল ড্রাইভিং স্কিল থাকতে হবে। ব্র্যাকের উন্নয়ন পলিসি সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে।

বেতন ও সুযোগ সুবিধা : বেতন আলোচনা সাপেক্ষে। কোম্পানির নীতিমালা অনুসারে উৎসব ভাতা, কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুয়েটি, হেলথ অ্যান্ড লাইফ ইনস্যুরেন্স অন্যান্য সুবিধা প্রদান করা হবে।

আবেদন যেভাবে : আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ক্লিক করুন এখানে।

আবেদনের শেষ তারিখ : ২৮ মে, ২০২২

উন্নয়ন সংস্থা ব্র্যাক   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

জেনারেল ফার্মাসিটিউক্যালসে চাকরির সুযোগ

প্রকাশ: ০৯:৪৯ এএম, ১৯ মে, ২০২২


Thumbnail জেনারেল ফার্মাসিটিউক্যালসে চাকরির সুযোগ

জেনারেল ফার্মাসিটিউক্যালস লিমিটেড সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের স্ট্র্যাটেজিক ব্র্যান্ড ম্যানেজমেন্ট বিভাগে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : সিনিয়র এক্সিকিউটিভ/ এক্সিকিউটিভ।

পদের সংখ্যা : নির্ধারিত না।

আবেদন যোগ্যতা ও অভিজ্ঞতা : যেকোনো পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে এম.ফার্মায় ডিগ্রি থাকতে হবে। ২-৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে অনভিজ্ঞরাও আবেদন করতে পারবেন। ফার্মাসিউটিক্যাল ব্র্যান্ডিং সর্ম্পৃক্ত জ্ঞান থাকতে হবে। 

কম্পিউনিকেশন স্কিল, বাংলা ও ইংরেজি ভাষায় সাবলীল, দলের সঙ্গে কাজের আগ্রহ, সমস্যা সমাধানে পারদর্শী, ইনোভেশন এবং অফিস অ্যাপ্লেকেশনের কাজে দক্ষ হতে হবে।

বেতন ও সুযোগ সুবিধা : বেতন আলোচনা সাপেক্ষে। এছাড়াও প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুয়েটি, বছরে দুইবার উৎসব ভাতা, প্রফিট শেয়ার, আর্ন লিভ, লিভ ফেয়ার আসিস্ট্যান্ট, সাপ্তাহিক দুইদিন ছুটি, পিক অ্যান্ড ড্রপ, গ্রুপ লাইফ ইন্সুরেন্স, অর্ধেক দুপুরের খাবার খরচ, মোবাইল ফোন অ্যালায়েন্সসহ প্রতিষ্ঠানের নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা।

আবেদন যেভাবে : আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে ক্লিক করুন এখানে। 

আবেদনের শেষ তারিখ : ১৫ জুন, ২০২২

জেনারেল ফার্মাসিটিউক্যালস লিমিটেড   চাকরি   ক্যারিয়ার   নিয়োগ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন