ইনসাইড এডুকেশন

আরেকটি বাংলা সনকে বরণ করে নিতে প্রস্তুত বিশ্ববিদ্যালয়গুলো

প্রকাশ: ০৮:০০ এএম, ১৩ এপ্রিল, ২০২২


Thumbnail আরেকটি বাংলা সনকে বরণ করে নিতে প্রস্তুত বিশ্ববিদ্যালয়গুলো

নতুনের আগমনী বার্তা ও উৎসবের আমেজ নিয়ে আসা নববর্ষের দিনটি স্মরণীয় করে রাখতে আয়োজনের কোনো কমতি রাখে না আমোদপ্রিয় বাঙালি। যাপিত জীবনের সকল জটিলতা, জরা-ক্লান্তি, অশুভকে বিদায় করে নতুন বছরের প্রথম দিনটিকে বরণ করে নিতে প্রস্তুত সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর সব কিছুই একটা স্থির চিত্র ধারণ করেছিলো। সংক্রমণের ফলে ছিলো বিভিন্ন বিধি-নিষেধ। এই নিষেধাজ্ঞার কারণে থমকে গিয়েছিলো সব। ঘরের চার দেয়ালের মাঝেই আটকে গিয়েছিলো সকল উৎসবের আনন্দ আয়োজন। তবে এবছর পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় চিরচেনা রূপে ফিরছে বর্ষবরণ আয়োজন। স্বাস্থ্যবিধি মেনে পালিত হবে নববর্ষ। সর্বোপরি বর্ষবরণ আয়োজনে মেতে উঠেছে বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে প্রতিবছর বের হয় শিক্ষার্থীসহ সব শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে মঙ্গল শোভাযাত্রা।

দুই বছর পরে এবারেও এর ব্যাতিক্রম কিছু না। এবছরেও তাদের (ঢাবি) মঙ্গল শোভাযাত্রা শুরু হবে সকাল ৯ টা থেকে। তবে মেট্রোরেলের কাজ চলার কারণে পরিবর্তন হয়েছে এবারের শোভাযাত্রার রুট। টিএসসি থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি ভিসি চত্বর মোড় ঘুরে আসবে।

এ মঙ্গল শোভাযাত্রায় এবার থাকছে বেশ কিছু মোটিভ। ঘোড়া, পাখি ও টেপা পুতুল ছাড়াও তারা তৈরি করছেন হাতপাখা, চড়কিসহ আরও কিছু বৈশাখী অনুষঙ্গ। এবার মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য হচ্ছে ‘নির্মল কর, মঙ্গল কর মলিন মর্ম মুছায়ে’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রা সুন্দরভাবে সম্পন্নে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

শিক্ষার্থীরা মাটির সরায় রঙ তুলিতে ফুল, লতা-পাতা, মাছ সহ ফুটিয়ে তুলছেন হরেক রকমের প্রতিকৃতি। তৈরি হচ্ছে ছোট ছোট হরেক রকমের পাখি, ছোট পুতুল মাছ ও তালপাখা সহ নানা প্রতিকৃতি।

অডিটরিয়ামে শয়ে শয়ে প্রস্তুত হচ্ছে মাঝারি থেকে বড় ধরনের বর্ণিল সব মুখোশ। আর হাতে তৈরি এসব জিনিসপত্রের বিক্রি ও প্রদর্শনীর জন্য অনুষদের প্রবেশমুখে পসরা সাজিয়ে বসেছেন চারুকলা অনুষদের ব্যাচের শিক্ষার্থীরা। চারুকলা অনুষদের ২২ ও ২৩তম ব্যাচের শিক্ষার্থীরাই এবার আছেন এবারের আয়োজনের সার্বিক তত্ত্ববধানে। 

দুই বছর বিরতির পর এবার পহেলা বৈশাখে রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানও থাকবে।



অন্যদিকে থেমে নেই ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয়গুলোও। এবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও প্রস্তুতি নিচ্ছে পহেলা বৈশাখ উৎযাপনের। এ উপলক্ষে চারুকলা বিভাগে বাংলা নতুন সনকে ঘিরেই চলছে বর্ষবরণের নানান প্রস্তুতি।

বৈশাখের প্রস্তুতিতে ব্যস্তসময় পার করছে  সেখানকার প্রায় শতাধিক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা। 
বিশ্ববিদ্যালয়িটির শোভাযাত্রা শুরু হবে আগামীকাল সকাল ৯ টা থেকে।

এবারও মঙ্গল শোভাযাত্রায় আবহমান বাংলার ঐতিহ্যের নানা অনুষঙ্গের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার কাজে ব্যস্ত সময় পার করছে সবাই। লোকজ সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে রিক্সা ও টেপা পুতুল, রাজা-রানি ও সূর্যের পেপার ম্যাশ, হাতি, বাঘ ও পেঁচার মুখোশ, আমন্ত্রণ পত্র বানাচ্ছে তারা। এ সব কাজে ভালোলাগার বহিঃপ্রকাশ আর আবেগ প্রকাশ পাচ্ছে শিক্ষার্থীদের মধ্যে।

এর আগে সন্ধ্যায় চৈত্রসংক্রান্তি উপলক্ষে দেশের মঙ্গল কামনায় ফানুস উৎসব করা হবে। 

এদিকে পিছিয়ে নেই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। তার মধে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) তাদের আর্ট এন্ড ফটোগ্রাফি ক্লাবের উদ্যোগে জমকালোভাবে উদযাপন করতে যাচ্ছে বর্ষবরণ অনুষ্ঠান। 



বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের কোমল হাতের চিকন রঙ তুলিতে রাঙিয়ে যাচ্ছে স্থায়ী ক্যাম্পাসের প্রাঙ্গণ। এছাড়াও, লোকসংস্কৃতি মাথায় রেখে তৈরি করছে নানা নকশার মুখোশ। প্রস্তুতি চলছে নববর্ষকে বর্ণিল আয়োজনে বরণ করে নেওয়ার। 

নববর্ষের আয়োজনে স্বাভাবিকতা ফেরায় আনন্দিত সকল শিক্ষক-শিক্ষার্থী, তরুণ-তরুণী থেকে শুরু করে সব বয়স ও শ্রেণি-পেশার মানুষ।

বিশ্ববিদ্যালয়   ঢাকা বিশ্ববিদ্যালয়   চারুকলা   নববর্ষ   বর্ষবরণ   মঙ্গল শোভাযাত্রা  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

২৬ দিনের ছুটিতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশ: ০৭:০৩ পিএম, ২৭ মার্চ, ২০২৪


Thumbnail

রমজানের ঈদ আসতে আরও বাকি ১৪দিন। এর আগেই ছুটি শুরু হয়ে গেছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। ২০ এপ্রিল পর্যন্ত ক্লাস বন্ধ থাকার ঘোষণা। সে অনুযায়ী মোট ২৬ দিনের ছুটিতে যাচ্ছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান।

জানা গেছে, রমজান, স্বাধীনতা দিবস, ঈদুল ফিতরসহ বেশ কয়েকটি ছুটি সমন্বয় করে আগামী ১৮ এপ্রিল পর্যন্ত ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে ছুটি থাকবে। ১৯ ও ২০ এপ্রিল শুক্র ও শনিবার হওয়ায় ২১ এপ্রিল থেকে যথারীতি ক্লাস শুরু হবে।

১০ মার্চ থেকে প্রাথমিক ও মাদ্রাসায় এবং ১১ মার্চ থেকে মাধ্যমিক বিদ্যালয়ে টানা প্রায় এক মাসের ছুটি শুরুর কথা ছিল। কিন্তু শিখন ঘাটতি পূরণে মাধ্যমিকে ১৫ দিন ছুটি কমিয়ে ২৫ মার্চ এবং রোজার প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত নেয় সরকার।

সরকারের এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করেন একজন অভিভাবক। হাইকোর্ট সরকারের সেই সিদ্ধান্ত বাতিল করে রমজানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে আদেশ দেয়।

এই আদেশের বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয় আপিল বিভাগে যায়। আপিল বিভাগ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ছুটি সমন্বয় করে রোজায় ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার পক্ষে রায় দেন। আর মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ে ১০ দিনের ছুটি কমানো হয়।

এই হিসেবে, ২১ মার্চ পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা চালু ছিল। ২২ মার্চ থেকে ছুটি শুরু হয়েছে। ছুটি শেষে ২১ এপ্রিল থেকে ক্লাস-পরীক্ষা শুরু হবে।

উল্লেখ্য, দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোতে ২৫ মার্চ থেকে ছুটি শুরু হয়েছে। মাদ্রাসার ছুটি শুরু হয়েছে ২২ মার্চ থেকে।

শিক্ষাপ্রতিষ্ঠান   ঈদ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

এইচএসসি পরীক্ষার ফরম পূরণের তারিখ ঘোষণা

প্রকাশ: ০১:০৩ পিএম, ২৩ মার্চ, ২০২৪


Thumbnail

২০২৪ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফরম পূরণের সময়সীমা ঘোষণা করেছে আন্তঃশিক্ষা বোর্ড। অনলাইনে ফরম পূরণ কার্যক্রম শুরু হবে আগামী ১৬ এপ্রিল। জরিমানা ছাড়া ফরম পূরণ চলবে ২৫ এপ্রিল পর্যন্ত।

বৃহস্পতিবার (২৩ মার্চ) আন্তঃশিক্ষা বোর্ড থেকে ফরম পূরণ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়, বিলম্ব ফিসহ ফরম পূরণ করা যাবে ২৯ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত। পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ৩০ জুন।

ফরম পূরণের ক্ষেত্রে বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের জন্য ২৬৮০ টাকা, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ২১২০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে।

শিক্ষা বোর্ডের নির্দেশনায় বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানকে আগামী ৩১ মার্চের নির্বাচনী পরীক্ষার ফল প্রকাশ করতে হবে।


এইচএসসি-২০২৪   ফরম  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

তৃতীয় শ্রেণি পর্যন্ত থাকছে না প্রথম ও দ্বিতীয় সাময়িক পরীক্ষা

প্রকাশ: ০৩:৩৯ পিএম, ২১ মার্চ, ২০২৪


Thumbnail

তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রথম ও দ্বিতীয় সাময়িকের মতো আর কোনো পরীক্ষা হবে না। তবে নতুন শিক্ষাক্রমের আলোকে ধারাবাহিক মূল্যায়ন চলবে।

বৃহস্পতিবার (২১ মার্চ) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই তথ্য জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। 

গত বছর প্রাথমিক ও মাধ্যমিক স্তরে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। প্রথম বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন এই শিক্ষাক্রম শুরু হয়। আর গত জানুয়ারি শুরু হওয়া নতুন শিক্ষাবর্ষে ওই তিন শ্রেণি ছাড়াও নতুন করে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে চালু হয়েছে এই শিক্ষাক্রম। পর্যায়ক্রমে ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে (উচ্চমাধ্যমিক) বাস্তবায়িত হবে নতুন শিক্ষাক্রম। নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নের বড় অংশ হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে (শিখনকালীন)।

সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো বছরে তিনটি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হতো।

যেহেতু এ বছর প্রাথমিকের তৃতীয় শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রম চালু হয়েছে আর তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রথম সাময়িক, দ্বিতীয় সাময়িক-এটি আর থাকবে না। মূল্যায়ন হবে, কিন্তু আগের মতো গতানুগতিক না। ধারাবাহিক মূল্যায়ন থাকবে। 


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়   শিক্ষাক্রম  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

চলতি বছরের মাঝামাঝিতে হচ্ছে এইচএসসি!

প্রকাশ: ০৭:১৪ পিএম, ২০ মার্চ, ২০২৪


Thumbnail

আগামী জুনের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা। শীঘ্রই রুটিনসংক্রান্ত প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। বুধবার (২০ মার্চ) এসব তথ্য জানান আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের অধ্যাপক তপন কুমার সরকার।

সাধারণত করোনার আগে ফেব্রুয়ারিতে শুরু হতো এসএসসি ও সমমান পরীক্ষা আর এইচএসসি পরীক্ষা শুরু হতো এপ্রিলে। কিন্তু করোনার ধাক্কায় এলোমেলো হয়ে যায় পরীক্ষার সূচি।

২০২০ সালে করোনা মহামারির কারণে এসএসসি পরীক্ষা হলেও এইচএসসি পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিং করে শিক্ষার্থীদের সনদ দেওয়া হয়। ২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয়। সে সিলেবাস কিছুটা বাড়িয়ে ২০২২ সালে নেওয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। ওই বছর পরীক্ষার সময় কিছুটা কম ছিল।

আর ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। তবে এসএসসির আইসিটি ছাড়া এ দুই পাবলিক পরীক্ষা অন্যান্য বিষয়ে পূর্ণ সময় ও নম্বরে নেওয়া হয়েছিল।


এইচএসসি   শিক্ষা মন্ত্রণালয়  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

বুয়েটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ: ০৭:৪৬ পিএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার (১৯ মার্চ) বিকেলে বুয়েটের ওয়েবসাইট ও নোটিস বোর্ডে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

বুয়েটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি কমিটির সভাপতি ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জীবন পোদ্দারের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

লিখিত পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ৩০৯ জন ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ও অপেক্ষমাণ তালিকায় স্থান পেয়েছেন বলেও জানান তিনি।

এর আগে গত ৯ মার্চ বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা (মডিউল ‘এ’: গ্রুপ ‘ক’ এবং ‘খ’ উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান এবং রসায়ন) সকাল ১০টা থেকে দুপুর ১২টা এবং (মডিউল বি: ‘খ’ গ্রুপ মুক্তহস্ত অঙ্কন এবং দৃষ্টিগত ও স্থানিক ধীশক্তি) দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

বুয়েটে কেমিক্যাল অ্যান্ড ম্যাটেরিয়ালস কৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদসমূহের অধীনে ১৩টি বিভাগে পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতি গোষ্ঠীভুক্ত প্রার্থীদের জন্য প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য তিনটি ও স্থাপত্য বিভাগে একটি সংরক্ষিত আসনসহ মোট ১ হাজার ৩০৯টি আসন বরাদ্দ রয়েছে।

এই আসনের বিপরীতে অংশ প্রাক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মোট ৬ হাজার ৭০৬ জন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়   বুয়েট   ভর্তি পরীক্ষা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন