ইনসাইড এডুকেশন

সন্ধ্যা থেকে ডাউনলোড করা যাবে ঢাকা ঢাবি ভর্তি পরিক্ষার প্রবেশপত্র

প্রকাশ: ০৬:১০ পিএম, ১৬ মে, ২০২২


Thumbnail সন্ধ্যা থেকে ডাউনলোড করা যাবে ঢাকা ঢাবি ভর্তি পরিক্ষার প্রবেশপত্র

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রবেশপত্র  সোমবার (১৬ মে) থেকে ডাউনলোড করা যাবে। গ ও খ ইউনিটের প্রবেশপত্র সন্ধ্যা ৬টা থেকে এবং অন্যান্য ইউনিটের প্রবেশপত্র রাত সাড়ে ৮টা থেকে পাওয়া যাবে।

সোমবার (১৬ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ সন্ধ্যা ৬টা কিংবা সাড়ে ৬টা থেকে প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে। প্রথমে গ এবং খ ইউনিট, এরপর দুই-তিন ঘণ্টা পর অন্যান্য ইউনিটের শুরু হবে। যাতে শুরুতেই কোনো সমস্যা না দেখা দেয় এ জন্য প্রতি ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করার ব্যবস্থা রাখা হয়েছে। 

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন প্রায় ২ লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী। আসনসংখ্যা ৬ হাজার ৩৫টি। প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৮ জন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে পাওয়া সর্বশেষ তথ্যমতে, ক’ ইউনিটের ১ হাজার ৮৫১ আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৭১০ জন। এ ছাড়া ‘খ’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫১ জন, ‘গ’ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৬৯৩ জন, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ২৯ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৭ জন।

ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়   ভর্তি পরিক্ষা   প্রবেশপত্র   ডাউনলোড  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, ৯০ শতাংশই ফেল

প্রকাশ: ০১:১৭ পিএম, ২৭ Jun, ২০২২


Thumbnail ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, ৯০ শতাংশই ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

সোমবার (২৭ জুন) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

এ বছর ‘খ’ ইউনিটে আবেদন করেছিলেন ৫৮ হাজার ৫৭৩ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ৫৬ হাজার ৯৭২ শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ৫ হাজার ৬২২ জন। যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৮৭ শতাংশ। বাকি ৯০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

কলা অনুষদভুক্ত এই ইউনিটে গতবার পাসের হার ছিল ১৬.৮৮ শতাংশ। এবার এই ইউনিটের মাধ্যমে ১ হাজার ৭৮৮ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

এর আগে গত ৪ জুন ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের সাতটি বিভাগে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ঢাবি ‘খ’ ইউনিট   ঢাবি  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

ঢাবির ‘খ’ ইউনিটের ফলপ্রকাশ আজ

প্রকাশ: ০৮:৪৬ এএম, ২৭ Jun, ২০২২


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল আজ সোমবার (২৭ জুন) প্রকাশ করা হবে। রোববার (২৬ জুন) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সোমবার দুপুর  ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করা হবে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। 

গত ৪ জুন ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে খ -ইউনিটের ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৫৫১ জন। আর মোট আসন সংখ্যা ১ হাজার ৭৮৮টি। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়েছেন প্রায় ৩৩ জন।

ঢাবি   ঢাকা বিশ্ববিদ্যালয়  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ইবিতে বর্ণাঢ্য র‍্যালি

প্রকাশ: ০১:৫৬ পিএম, ২৫ Jun, ২০২২


Thumbnail পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ইবিতে বর্ণাঢ্য র‍্যালি

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বর্ণাঢ্য র‍্যালি ও পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার দেখানো হয়েছে।

শনিবার (২৫ জুন) বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলানায়তনে (টিএসসি) প্রজেক্টরের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান দেখানো হয়। এর আগে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবন চত্বর থেকে বর্ণাঢ্য র‍্যালি বের করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। র‍্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে টিএসসিতে মিলিত হয়।

টিএসসিতে সংক্ষিপ্ত আলোচনা সভা ও পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান সরাসরি সম্প্রচার দেখানো হয়। শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সকলে সরাসরি পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান উপভোগ করেন।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, প্রক্টর অধ্যাপক ড.জাহাঙ্গীর হোসেন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমানসহ সাধারণ শিক্ষার্থীরা।

উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম বলেন, আমরা অসাধ্য সাধনের সাক্ষী হলাম। পদ্মা খরস্রোতা নদী। সেই খরস্রোতকে জয় করে স্বপ্নের পদ্মা বাস্তব রূপ নিয়েছে। আমরা স্বপ্নকে ছুঁয়েছি।

পদ্মা সেতু   উদ্বোধন   উপলক্ষে   ইবি   র‍্যালি  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

টানা ১৯ দিন বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়

প্রকাশ: ০১:২০ পিএম, ২৫ Jun, ২০২২


Thumbnail টানা ১৯ দিন বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়

গ্রীষ্মকালীন ছুটি এবং ঈদুল আযহা ও আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত মোট ১৯ দিন প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান বন্ধ থাকবে।

 বৃহস্পতিবার (২৩ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ খ্রিস্টাব্দের ছুটি তালিকায় গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মে নির্ধারিত ছিল। শিক্ষকদের শ্রান্তি বিনোদন ছুটি প্রদানের সুবিধার্থে পূর্বে নির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মে'র পরিবর্তে ২৮ জুন থেকে ৫ জুলাই সমন্বয়পূর্বক নির্ধারণ করা হলো।  

এমতাবস্থায়, আগামী ২৮ জুন থেকে ৫ জুলাই গ্রীষ্মকালীন ছুটি ও ৬ থেকে ১৬ জুলাই পর্যন্ত ঈদুল আযহা এবং আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বিদ্যালয়ে সরাসরি পাঠদান কার্যক্রম বন্ধ থাকবে।

টানা ১৯ দিন   বন্ধ থাকবে   প্রাথমিক বিদ্যালয়  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের মাস্ক পরার নির্দেশ

প্রকাশ: ০৮:১৫ এএম, ২৪ Jun, ২০২২


Thumbnail

দেশে করোনাভাইরাসের সংক্রমণ আবারও বেড়ে যাওয়ায় স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি অনুসরণ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বৃহস্পতিবার (২৩ জুন) মাউশির সহকারী পরিচালক (প্রশাসন) রূপক রায়ের স্বাক্ষর করা নির্দেশনা থেকে এ তথ্য জানা যায়।

নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাসের বিস্তার রোধে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন অফিস/ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে অফিস/শ্রেণির কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো।

বৃহস্পতিবার (২৩ জুন) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক হাজার ৩১৯ জন। আর মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৬০ হাজার ৫২৮ জনে। শনাক্তের হার ১৪ দশমিক ৩২ শতাংশ। এ সময়ের মধ্যে মৃত্যু হয়েছে একজনের। ফলে মোট মারা যাওয়ার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ১৩৫ জনে।

স্কুল-কলেজ   শিক্ষক-শিক্ষার্থী   মাস্ক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন