ইনসাইড এডুকেশন

বুয়েটে ভর্তির চূড়ান্ত পরীক্ষা আজ

প্রকাশ: ০৮:৪৩ এএম, ১৮ Jun, ২০২২


Thumbnail বুয়েটে ভর্তির চূড়ান্ত পরীক্ষা আজ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির চূড়ান্ত পরীক্ষা আজ শনিবার (১৮ জুন) অনুষ্ঠিত হবে। এই ভর্তি পরীক্ষা দুই শিফটে বুয়েট ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

চূড়ান্ত পরীক্ষায় দুই শিফটে ৬ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। প্রথম শিফটের পরীক্ষা হবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। দ্বিতীয় শিফট বেলা ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত পরীক্ষা হবে।

এর আগে গত ৪ জুন বুয়েটে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাক্‌-নির্বাচনী (প্রাথমিক বাছাই) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর প্রাথমিক বাছাই পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে ইতোমধ্য। প্রাথমিক বাছাইয়ের ফল ঘোষণার দিনেই বুয়েট জানিয়েছে, চূড়ান্ত পরীক্ষায় দুই শিফটে ৩০০০ করে মোট ৬ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল–পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি, স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ মোট আসনসংখ্যা এবার ১ হাজার ২৭৯।


বুয়েট   ভর্তি পরীক্ষা  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

এসএসসি পরীক্ষার সময় পিছিয়ে আগস্টে

প্রকাশ: ০৩:৫৬ পিএম, ০৩ Jul, ২০২২


Thumbnail এসএসসি পরীক্ষার সময় পিছিয়ে আগস্টে

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, সারাদেশের বন্যা পরিস্থিতি এখনও স্বাভাবিক না হওয়ায় জুলাই মাসে এসএসসি ও সমমান পরীক্ষা হবে না। তিনি বলেন, বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলে এসএসসি পরীক্ষা আগস্ট মাসে শুরু হবে।

রোববার (৩ জুলাই) দুপুরে তিনি বলেন, জুলাই মাসে এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। কারণ আমরা আজকে সবাইকে নিয়ে পরিস্থিতি পর্যালোচনা করে দেখেছি যে, সিলেটের অর্ধেকেরও বেশি কেন্দ্র এখন আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার হচ্ছে। এগুলো সংস্কার করে পুনরায় পরীক্ষার উপযোগী করতে সময় লাগবে। তাই ‍জুলাই মাসে পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। আগস্ট মাসে পরীক্ষা শুরু হবে। তবে  আগস্ট মাসের কত তারিখ পরিক্ষা শুরু হবে সে বিষয়ে ঈদের পর আলোচনায় বসবো।  

তাহলে কি এইচএসসি পরীক্ষা আরও পিছিয়ে যাবে, জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান বলেন, যেহেতু এইচএসসি পরীক্ষা এসএসসি পরীক্ষার সঙ্গে সম্পর্কিত, তাই এই পরীক্ষাও পিছিয়ে যাবে।

জানা যায়, রোববার (০৩ জুলাই) দুপুরে আন্তঃবোর্ডের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, দেশব্যাপী এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত ১৯ জুন থেকে। তবে সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় ১৭ জুন এসএসসি পরীক্ষা স্থগিতের ঘোষণা আসে। 

শিক্ষা বোর্ড   এসএসসি   আগস্টে  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

ঢাবি'র 'ক' ইউনিটের ভর্তি পরিক্ষার ফল প্রকাশ আগামীকাল

প্রকাশ: ০১:৫৩ পিএম, ০৩ Jul, ২০২২


Thumbnail ঢাবি'র 'ক' ইউনিটের ভর্তি পরিক্ষার ফল প্রকাশ আগামীকাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে প্রথম বর্ষে (স্নাতক সম্মান) ভর্তি পরীক্ষার ফল সোমবার (৪ জুলাই) প্রকাশ করা হবে।

দুপুর সাড়ে ১২টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

রোববার (৩ জুলাই) দুপুরে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ফল প্রকাশ শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১১ জুন বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। বিজ্ঞান অনুষদের জন্য নির্ধারিত এই ইউনিটে মোট আসন রয়েছে ১৮৫১টি। এর বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৭০৮ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছিল।

‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচ অনুষদ ও পাঁচ ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগে ভর্তি নেওয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়   ভর্তি পরিক্ষা   ফল প্রকাশ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

ঢাবি'র ‘গ’ ইউনিটের ফল প্রকাশ, যেভাবে জানবেন ফলাফল

প্রকাশ: ০১:০৪ পিএম, ০৩ Jul, ২০২২


Thumbnail ঢাবি'র ‘গ’ ইউনিটের ফল প্রকাশ, যেভাবে জানবেন ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

রোববার (০৩ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

এ বছর ‘গ’ ইউনিটে আবেদন করেছিলেন ৩০ হাজার ৬৯৩ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ২৯ হাজার ৯৯৭ জন। পাস করেছেন মাত্র ৪২৮৯ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ১৪ দশমিক ৩ শতাংশ। বাকি ৮৫ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত এ ইউনিটে গতবার পাসের হার ছিল ২১.৭৫ শতাংশ। এবার এই ইউনিটের মাধ্যমে ৯৩০ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। এর আগে গত ৩ জুন ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের সাতটি বিভাগে পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

যেভাবে ফলাফল জানা যাবে

গ-ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

তাছাড়াও, আবেদনকারী রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU GA টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।


শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ

(ক) মেধাক্রম ১ থেকে ১১০০ পর্যন্ত শিক্ষার্থীদেরকে আগামী ০৬ জুলাই, ২০২২ বিকাল ৩:০০ টা হতে ২১ জুলাই, ২০২২ বিকাল ৫:০০ টা পর্যন্ত ভর্তিপরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তিপরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ০৬ জুলাই, ২০২২ হতে ২১ জুলাই, ২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ০৬ জুলাই, ২০২২ হতে ২১ জুলাই, ২০২২ পর্যন্ত বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়   'গ' ইউনিট   ফল   প্রকাশ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

রাবিতে ১৭ দিনের ছুটি, খোলা থাকবে আবাসিক হল

প্রকাশ: ০৯:১০ এএম, ০৩ Jul, ২০২২


Thumbnail

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে আগামী ৭ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ক্লাস ও পরীক্ষা। এছাড়া ২২-২৩ জুলাই শুক্র-শনিবার হওয়ায় ২৪ জুলাই থেকে যথারীতি ক্লাস-পরীক্ষা শুরু হবে। তাই প্রশাসনিকভাবে ১৫ দিনের ছুটি হলেও প্রকৃতপক্ষে ছুটি থাকছে ১৭ দিনের। তবে এবার ঈদে খোলা থাকছে রাবির আবাসিক হলগুলো।

শনিবার (০২ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক ফেরদৌসী মহল।

তিনি বলেন, প্রাধ্যক্ষ পরিষদের এক সভায় হল খোলা রাখার কথা জানান উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। রোববার অফিসিয়ালভাবে বিষয়টি জানানো হবে এবং প্রত্যেক হলে নোটিশ পাঠানো হবে।

এদিকে হল খোলা রাখার সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রশংসা করছেন শিক্ষার্থীরা। অনেকেই প্রশাসনকে সাধুবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও পোস্ট করছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়   ছুটি   ঈদুল আজহা  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

ঈদের ছুটিতে ইবি'র দোকানপাট বন্ধ , নিষেধাজ্ঞা বহিরাগত প্রবেশে

প্রকাশ: ০৬:০১ পিএম, ০২ Jul, ২০২২


Thumbnail

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ছুটি শুরু হয়েছে শনিবার (২ জুলাই) থেকে। ছুটি থাকবে আগামী ১৬ জুলাই পর্যন্ত।

ছুটি উপলক্ষে শনিবার (২ জুলাই) সকাল ১০টার আগেই হল ত্যাগ করেছে শিক্ষার্থীরা। 

এদিকে ঈদের ছুটিতে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি ঠেকাতে ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। একই সঙ্গে ক্যাম্পাসের অভ্যন্তরে সব দোকানপাট বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আইন-শৃঙ্খলা বিষয়ক এক সভায় এ সিদ্ধান্ত নিয়েছেন।

শনিবার (২ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান নিরাপত্তা কর্মকর্তা আব্দুস সালাম সেলিম এ তথ্য নিশ্চিত করছেন।

তিনি বলেন, ২ থেকে ১৫ জুলাই বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলসমূহ বন্ধ থাকবে। তাই এসময় অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কায় বহিরাগত প্রবেশ নিষিদ্ধ ও ক্যাম্পাসের অভ্যন্তরে রেঁস্তোরা, হোটেল, ফটোকপি, চায়ের দোকানসহ সব দোকান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।  

তবে কোরবানির জন্য আবাসিক এলাকা ও বিশ্ববিদ্যালয়ের লেক এলাকায় দুইটি দোকান খোলা রাখার অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ।

ঈদুল আজহা   ছুটি   দোকান-পাট   বন্ধ   নিষেধাজ্ঞা   বহিরাগত   প্রবেশ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন