ইনসাইড এডুকেশন

ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, ৯০ শতাংশই ফেল

প্রকাশ: ০১:১৭ পিএম, ২৭ জুন, ২০২২


Thumbnail ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, ৯০ শতাংশই ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

সোমবার (২৭ জুন) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

এ বছর ‘খ’ ইউনিটে আবেদন করেছিলেন ৫৮ হাজার ৫৭৩ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ৫৬ হাজার ৯৭২ শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ৫ হাজার ৬২২ জন। যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৮৭ শতাংশ। বাকি ৯০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

কলা অনুষদভুক্ত এই ইউনিটে গতবার পাসের হার ছিল ১৬.৮৮ শতাংশ। এবার এই ইউনিটের মাধ্যমে ১ হাজার ৭৮৮ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

এর আগে গত ৪ জুন ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের সাতটি বিভাগে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ঢাবি ‘খ’ ইউনিট   ঢাবি  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

গুচ্ছ ভর্তি পরিক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

প্রকাশ: ০৪:৪৮ পিএম, ১৬ অগাস্ট, ২০২২


Thumbnail গুচ্ছ ভর্তি পরিক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলে ৪৮ হাজার ১০৬ জন শিক্ষার্থী ৩০ এর বেশি নম্বর পেয়ে কৃতকার্য হয়েছেন।

৩০ নম্বর এর কম পেয়ে অকৃতকার্য হয়েছেন ৩৭ হাজার ৩৫১ জন শিক্ষার্থী। এতে ৫৬ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। এবং ৪৩ দশমিক ৬৮ শতাংশ শিক্ষার্থী ফেল করেছে।
  
মঙ্গলবার (১৬ আগস্ট) গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গুচ্ছের ‘বি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd/) লগইন করে ভর্তিচ্ছুরা নিজেদের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে ফল দেখতে পারবেন।

উল্লেখ্য, গত ১৩ আগস্ট গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত মোট ২৯টি কেন্দ্রে ১০০ নম্বরের এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়গুলোর ৪ হাজার ৮৩৪টি আসনের বিপরীতে ৯৫ হাজার ৬৩৭ জন আবেদন করেছেন।

গুচ্ছ ভর্তি পরিক্ষা   'বি' ইউনিট   ফলাফল   প্রকাশ  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

আগামী বছর থেকে সপ্তাহে ৫ দিন ক্লাস: শিক্ষামন্ত্রী

প্রকাশ: ০৪:৪২ পিএম, ১৫ অগাস্ট, ২০২২


Thumbnail আগামী বছর থেকে সপ্তাহে ৫ দিন ক্লাস: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সপ্তাহে পাঁচদিন ক্লাস এমনভাবে পুনর্বিন্যাস করতে চাই যেন শিক্ষার্থীদের শিখন ঘাটতি না হয়। সেইসঙ্গে শিক্ষার্থীদের যে শিখন ঘাটতি নিরূপণ করা হয়েছে তা পুষিয়ে নেওয়ার জন্য পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে বলেও জানান তিনি।

সোমবার (১৫ আগস্ট) দুপুরে চাঁদপুর সার্কিট হাউজে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী বছর থেকে নতুন শিক্ষাক্রমে সপ্তাহ হবে পাঁচদিনে। বর্তমানে যে জ্বালানি সংকট বিশ্বে চলছে এবং বিদ্যুৎ সাশ্রয়ের যে উদ্যোগ নেওয়া হয়েছে সেজন্য এখন থেকেই আমাদের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যদি সপ্তাহে পাঁচদিন ক্লাস নেওয়া হয় তাহলে বিশেষ করে শহরে শিক্ষার্থীদের যাতায়াতে যে পরিমাণ যানবাহন চলে ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যে পরিমাণ বিদ্যুৎ ব্যবহার হয় তা সাশ্রয় হবে। যেজন্য আমাদের একটি সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে আমরা এই পাঁচদিনের মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস পুনর্বিন্যাস করতে চাই। যাতে শিক্ষার্থীদের কোনো ধরনের সমস্যা না হয়।’

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারীসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গসহযোগী সংগঠনের নেতারা।

পরে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে নেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

'রাজনৈতিক অনুষ্ঠান জানলে অনুমতি দিতো না বুয়েট প্রশাসন'

প্রকাশ: ১১:৩৩ এএম, ১৪ অগাস্ট, ২০২২


Thumbnail 'রাজনৈতিক অনুষ্ঠান জানলে অনুমতি দিতো না বুয়েট প্রশাসন'

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ছাত্রলীগের ব্যানারে শোক দিবসের কর্মসূচি আয়োজন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্রলীগের নেতারা।

শনিবার (১৩ আগস্ট) শোক দিবসের এ কর্মসূচি আয়োজন করা হয়।

তবে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ নিহত হওয়ার পর বুয়েটে সকল প্রকার রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ করা হয়৷ এমন নিষেধাজ্ঞার পরও রাজনৈতিক ব্যানারে কর্মসূচি আয়োজন করায় সাধারণ শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন অনুষ্ঠানে অংশ নেওয়া ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ।

এ নিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তবে সাবেক ছাত্র হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ অনুষ্ঠানের অনুমতি দিয়েছিল। সভার আয়োজক সাবেক ছাত্রলীগ নেতারা দাবি করেন, এটি কোনো রাজনৈতিক সভা নয় বরং বঙ্গবন্ধুর জন্য দোয়ার আয়োজন করা হয়েছে। অন্যদিকে শিক্ষার্থীদের অভিযোগ, দোয়া অনুষ্ঠান করবে, তবে সেটা সাবেক ছাত্রলীগ হয়ে কেন? সাবেক শিক্ষার্থীদের ব্যানারে এই আয়োজন করা যেত। এদিকে, রাজনৈতিক কোনো অনুষ্ঠানের কথা আয়োজকরা বলেননি বলে দাবি করেন কর্তৃপক্ষ। রাজনৈতিক অনুষ্ঠানের বিষয়টি জানলে বুয়েট প্রশাসন অনুমতি দিতো না। 

বলা যায়, তারা আমাদের থেকে অনুমতি নিয়েছে, আবার নেয়নি। অনুমতি নেওয়ার সময় জানিয়েছে- তারা সাবেক শিক্ষার্থী, পুনর্মিলনী করবে ক্যাম্পাসে। সে কারণে আমরা অনুমতি দেই। কিন্তু তারা বুয়েট ছাত্রলীগের সাবেক নেতাদের ব্যানারে প্রোগ্রাম করতে গেলে বাধা দেয় শিক্ষার্থীরা বলে জানিয়েছেন বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক (ডিএসডব্লিউ) অধ্যাপক মিজানুর রহমান।

তিনি বলেন, আমরা যদি জানতাম তারা বুয়েট ছাত্রলীগের সাবেক নেতা, তাহলে অনুমতি দিতাম না। তাই শিক্ষার্থীদের বিক্ষুব্ধ হওয়ার অধিকার আছে। আমি এ মুহূর্তে ক্যাম্পাসের বাইরে আছি। নইলে স্পটে যেতাম। কাল (রবিবার) সকালে আমরা শিক্ষার্থীদের কথা শোনবো।

এ বিষয়ে বুয়েটের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদারও একই কথা বলেছেন। তিনি বলেন, তারা সাবেক ছাত্র হিসেবে অনুমতি নিয়েছিল। রাজনৈতিক প্রোগ্রামের বিষয়টি জানাননি। জানালে আমরা করতে দিতাম না।

ছাত্রলীগের ব্যানারে কর্মসূচি এবং সাধারণ শিক্ষার্থীদের ক্ষোভের বিষয়ে প্রশ্ন করা হয় বুয়েটের উপাচার্যকে। এ বিষয়ে বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বলেন, আমাদের কাছ থেকে যখন অনুমতি নেওয়া হয়েছিল তখন বলা হয়েছিল দোয়া অনুষ্ঠান করবে। সে সময় কোনো রাজনৈতিক দলের ব্যানারে কর্মসূচি করার কথা বলা হয় নি।

রাজনৈতিক অনুষ্ঠান   অনুমতি   বুয়েট প্রশাসন  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ায় ঢাবি ছাত্রসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশ: ০৮:২৯ এএম, ১৪ অগাস্ট, ২০২২


Thumbnail ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ায় ঢাবি ছাত্রসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

বিশ্ববিদ্যালয়গুলোর ‘বি’ ইউনিটের (মানবিক বিভাগে) গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় প্রক্সি দেওয়ার অভিযোগে তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। 

শনিবার (১৩ আগস্ট) রাজধানীর কোতোয়ালি থানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রইছ উদ্দীন বাদী হয়ে এ মামলা করেন।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমে বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তিনজনের বিরুদ্ধে একটা মামলা দায়ের করেছে। তদন্ত করে ঘটনার সঙ্গে জড়িত সবাইকে আইনের আওতায় নিয়ে আসা হবে। 

মামলার আসামিরা হলেন, মূলহোতা মো. রাব্বি, প্রক্সি দিতে গিয়ে আটক হওয়া ঢাবি ছাত্র মো. আকতারুল ইসলাম আবির ও মূল শিক্ষার্থী সিজান মাহফুজ। আটক হওয়া আকতারুল ইসলাম আবির ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী।

মামলার অভিযোগে বলা হয়, শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. মহিউদ্দিনের নেতৃত্বে যাচাই-বাছাই কমিটি বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের একটি কক্ষের পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের প্রবেশপত্রসহ অন্যান্য কাগজপত্র যাচাই করছিলেন। এ সময় আকতারুল ইসলাম নামে এক পরীক্ষার্থীর প্রবেশপত্র ও সংযুক্ত ছবির সাথে তার চেহারার মিল না থাকার বিষয়টি পরিলক্ষিত হয়। পরে পলাতক আসামি সিজান মাহফুজ ও মূলহোতা রাব্বির পরামর্শ, প্ররোচনা ও সহযোগিতায় এক লাখ ৪০ হাজার টাকার চুক্তিতে পরীক্ষায় অংশ নেওয়ার বিষয়টি জিজ্ঞাসাবাদে স্বীকার করেন গ্রেফতারতৃত ঢাবি শিক্ষার্থী।


ভর্তি পরীক্ষা   প্রক্সি   ঢাবি   মামলা  


মন্তব্য করুন


ইনসাইড এডুকেশন

'বি' ইউনিটের গুচ্ছ ভর্তি পরিক্ষার জন্য প্রস্তুত শাবিপ্রবি

প্রকাশ: ০৪:৫১ পিএম, ১২ অগাস্ট, ২০২২


Thumbnail 'বি' ইউনিটের গুচ্ছ ভর্তি পরিক্ষার জন্য প্রস্তুত শাবিপ্রবি

আগামীকাল (১৩ আগস্ট) অনুষ্ঠিত হতে যাচ্ছে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি ২২টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত কলা অনুষদ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। এরই অংশ হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) আঞ্চলিক কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরিক্ষার সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শুক্রবার (১২ আগস্ট) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন গুচ্ছ ভর্তি পরীক্ষার শাবিপ্রবি কেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার।

তিনি বলেন, গুচ্ছের বি ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতোমধ্যে সীট প্ল্যানও তৈরি করা হয়েছে। আগামীকাল (শনিবার) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন এ, সিডিই-এর ভেন্যুতে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করছে।

উল্লেখ্য, গত ৩০ জুলাই দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দেশব্যাপী গুচ্ছের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর বৃহস্পতিবার (৪ আগস্ট) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এছাড়া আগামী ২০ আগস্ট বাণিজ্য অনুষদ ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছ ভর্তি পরিক্ষা   'বি' ইউনিট   প্রস্তুত   শাবিপ্রবি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন