ইনসাইড গ্রাউন্ড

মঙ্গলবার জৈব সুরক্ষাবলয়ে যোগ দিবেন সাকিব।

প্রকাশ: ০৬:৫৭ পিএম, ১৪ জানুয়ারী, ২০২২


Thumbnail

বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান ইতিমধ্যে শুরু করেছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রস্তুতি। ব্যক্তিগত কিছু কাজ শেষে আগামী ১৮ জানুয়ারি (মঙ্গলবার) দলের সাথে জৈব সুরক্ষাবলয়ে যোগ দিবেন সাকিব।

ছুটি কাটিয়ে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার পর ঘরোয়া টুর্নামেন্ট ইন্ডিপেনডেন্স কাপে অংশগ্রহণ করেছিলেন সাকিব। সেখানে খেলেন দুইটি ম্যাচ। টুর্নামেন্টটি অনুষ্ঠিত হচ্ছে সিলেটে। দুইটি ম্যাচ খেলেই আবার ঢাকায় ফিরে আসেন সাকিব। ব্যক্তিগত কিছু কাজের কারণেই টুর্নামেন্টের মাঝপথে ঢাকায় ফিরে আসেন এই অলরাউন্ডার।

ঢাকায় এসেও অবশ্য ক্রিকেট মাঠ থেকে বাইরে থাকেননি সাকিব। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিকাল সাড়ে তিনটা নাগাদ মিরপুরে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দেখা যায় তাকে। ইনডোরে এবং মূল মাঠে অনুশীলন করেন তিনি। সেখানে তার সাথে ছিলেন গুরু নাজমুল আবেদীন ফাহিমও। উল্লেখ্য, বিপিএলে সাকিবের দল ফরচুন বরিশালের মেন্টরও ফাহিম। আজও (শুক্রবার) অনুশীলন করেছেন সাকিব।

আগামী রবিবার (১৬ জানুয়ারি) ও সোমবার (১৭ জানুয়ারি) সাকিবের বিজ্ঞাপনের শুটিং আছে। তাই এই দুই দিন ক্যামেরার সামনে ব্যস্ত থাকবেন তিনি। এসব কাজ শেষ করেই মঙ্গলবার (১৮ জানুয়ারি) সাকিব যোগ দিবেন ফরচুন বরিশালের সাথে। ২১ জানুয়ারি শুরু হতে যাওয়া বিপিএলকে সামনে রেখে মঙ্গলবারই জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করবেন এই ক্রিকেটার।



সাকিব  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মেসিকে নিজের স্বাক্ষরিত জার্সি পাঠালেন পোপ ফ্রান্সিস

প্রকাশ: ১২:১১ পিএম, ২৫ জানুয়ারী, ২০২২


Thumbnail

ফুটবলের সুপারস্টার লিওনেল মেসি বিশেষ এক উপহার পেয়েছেন। আর্জেন্টিনার দারুণ ফুটবল ভক্ত পোপ ফ্রান্সিস, নিজের স্বাক্ষর করা একটি জার্সি মেসিকে উপহার হিসেবে পাঠিয়েছেন।

এর আগে প্যারিস সেইন্ট-জারমেইন-এর সম্মুখভাগের খেলোয়াড় মেসি নিজের স্বাক্ষর করা এক সেট জার্সি ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স-এর মাধ্যমে, গত অক্টোবরে পোপকে পাঠান।

এরপর কোভিড থেকে সুস্থ হয়ে, এই রোববার আবারো মাঠে নেমেছেন মেসি। অক্টোবরের সেই ঘটনার সময়, ফ্রান্সের বিশপ ইম্যানুয়েল গোবিলিয়ার্ড, মেসিকেও আরেকটি জার্সি উপহার দেন।

জার্সিটি ছিল, পৃথিবীর ক্ষুদ্রতম দেশ ভ্যাটিকানের, অ্যাথলেটিকা ভ্যাটিকানা দলের হলুদ রঙের জার্সিটি। অ্যাথলেটিকা ভ্যাটিকানা দলটি একই সাথে একাধিক ক্রীড়ায় পারদর্শী।

গোবিলিয়ার্ড টুইটারে বলেন, ‘ঈশ্বরে বিশ্বাসী মেসি আমাকে বলেন যে, এমন একটি উপহার তার কাছে কতটা গুরুত্বপূর্ণ। আমরা একসাথে প্রার্থনাও করি।’ গোবিলিয়ার্ড ২০২৪ সালে প্যারিসে অলিম্পিক গেমস-এ পোপ-এর প্রতিনিধিত্ব করবেন।

অ্যাথলেটিকা ভ্যাটিকানা ফেসবুকে জানায়, রোমান ক্যাথলিক চার্চের প্রধান, ৮৫ বছর বয়সী পোপের হাতে লেখা এই স্বাক্ষরটি, সাতবার ব্যালন ডি অর জয়ী মেসির জন্য ‘আশীর্বাদস্বরূপ।’

পোপ ফ্রান্সিস আর্জেন্টিনার বুয়েনোস আইরেস ফুটবল দল সান লরেনজোর বিশাল ভক্ত। ২০১৩ সালে পোপ নির্বাচিত হওয়ার কিছুদিন পরই তার মেসির সাথে প্রথমবার দেখা হয়।

গত বছর পোপ, ছোটবেলায় কোনোমতে বানানো বল দিয়ে, রাস্তায় ফুটবল খেলার তার স্মৃতির কথা বলেন। তিনি বলেন যে, তাকে ও তার ছোটবেলার বন্ধুদের আনন্দ দেয়ার জন্য সেটুকুই যথেষ্ট ছিল।

মেসি   পোপ ফ্রান্সিস  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বার্সেলোনায় ফিরে জাভির সঙ্গে গোপন বৈঠক মেসির

প্রকাশ: ১১:৫৯ এএম, ২৫ জানুয়ারী, ২০২২


Thumbnail

২১ বছরের সম্পর্ক ছেদ করে গত বছরের আগস্টে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছিলেন মেসি। প্যারিসের ক্লাবটিতে আরও কমপক্ষে বছর দুয়েক থাকবেন মেসি। কিন্তু এর মধ্যেই হঠাৎ পুরোনো ক্লাবে ফিরে জাভির সঙ্গে গোপনে বৈঠক করেছেন আর্জেন্টাইন সুপারস্টার।

স্প্যানিশ সংবাদ মাধ্যম জানাচ্ছে, স্থানীয় এক জাপানি খাবারের রেস্তোরাঁয় হয়েছে এই বৈঠক। বর্তমান বার্সা কোচ ও এক সময়ের সতীর্থ জাভির ৪২ বছরে পা দেওয়া উপলক্ষে ডাকা হয় এই গোপন বৈঠক। সেটা পালন করতেই স্পেনে ছুটে  গিয়েছেন মেসি।

ক্যাম্প ন্যু থেকে বিদায়ের পরই অবশ্য শহরটির সঙ্গে সম্পর্ক শেষ হয়ে যায়নি মেসির। এখনো সুযোগ পেলেই চলে যান বার্সেলোনায়। তবে এবারের বার্সেলোনায় ফেরা দারুণ আলোচনারই জন্ম দিয়েছেন, ক্যাম্প ন্যুতে এবার বার্সা কোচ জাভি আর সিনিয়র দুই সদস্য জর্দি আলবা ও সার্জিও বুসকেটসের সঙ্গে গোপন বৈঠকে বসেন মেসি।

আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি) ক্লাবটির কোচ জাভির জন্মদিন। সেটা পালন করতেই মূলত তিনি ছুটে গিয়েছেন ফ্রান্স থেকে স্পেনে। মুন্দো দেপোর্তিভো জানাচ্ছে, সেখানে আরও উপস্থিত ছিলেন পেপে কস্তা, সাবেক বার্সেলোনার সাবেক এক কর্মকর্তা। 

সে বৈঠকে কী আলোচনা হয়েছে? ক্লাবের বর্তমান অবস্থা নিয়ে আলোচনা হয়েছে কি না, ফেরা নিয়ে কোনো কথা হয়েছে কি না, এ নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। সেখান থেকে বেরিয়ে আসার পর মেসিকে এসব জিজ্ঞেসও করা হয়েছে। তবে পিএসজি তারকা তার কিছুরই উত্তর দেননি। 

মেসি   জাভি   বার্সেলোনা   পিএসজি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

দায়িত্বশীল মিরাজের দেখা মিলছে এবারের বিপিএলে

প্রকাশ: ১০:৫৫ এএম, ২৫ জানুয়ারী, ২০২২


Thumbnail

মেহেদী হাসান মিরাজ, বাংলাদেশের এক সম্ভাবনাময়, প্রতিভাবান ক্রিকেটার। বিপিএলের অষ্টম আসরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের অধিনায়কের দায়িত্ব পালন করছেন তিনি। দীর্ঘদিন ধরেই টি-টোয়েন্টি দলে নেই তিনি। এর মাঝে বিপিএলের মতো বড় আসরে তাকে অধিনায়ক করা হয়। চট্টগ্রাম দলে আরও অভিজ্ঞ ক্রিকেটার থাকার পরেও মিরাজকে অধিনায়ক করায় অনেকে নানা সমালোচনা করেছিলেন। তবে টিম ম্যানেজমেন্ট যে ভুল সিদ্ধান্ত নেয়নি তাকে অধিনায়ক করে সেটির প্রমাণ তিনি দিয়ে যাচ্ছেন মাঠে পারফরম্যান্স করে। বাংলাদেশের ক্রিকেটের জন্য এমন দায়িত্বশীল মিরাজকেই বড্ড প্রয়োজন। বিপিএলে মিরাজের অধিনায়কত্ব, ব্যক্তিগত পারফরম্যান্স সবকিছু মিলিয়ে ভিন্ন এক মিরাজকেই যেনো এবার দেখা যাচ্ছে চলতি বিপিএলে। 

বোলার মিরাজ বাংলাদেশকে সার্ভিস দিচ্ছেন অনেকদিন ধরেই। তবে পুরোদস্তর অলরাউন্ডার বলতে যা বুঝায় সে রকম পারফরম্যান্স দীর্ঘদিন ধরে পাওয়া যাচ্ছিল না মিরাজ থেকে। তবে বাংলাদেশের ক্রিকেটের জন্য সুখবর হলো যে, বিপিএলে যেনো তিনি পূর্নাঙ্গ অলরাউন্ডারের ভূমিকাই পালন করছেন। সাথে অধিনায়কত্বের দায়িত্ব মিরাজকে যেনো আরও পরিপূর্ণ করে তুলেছে। তাঁর নেতৃত্বেই বাংলাদেশ প্রথম অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল।

এবারের বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে এখন পর্যন্ত তিন ম্যাচে অংশ নিয়েছেন তিনি। প্রথম ম্যাচে ব্যাট হাতে ৯ রান করার পাশাপাশি বল হাতে একাই নিয়েছিলেন ৪ উইকেট। টি-টোয়েন্টি ফরম্যাটে বোলারদের প্রধান কাজ থাকে রান চেক দেয়া। সেই রান চেক দেয়ার পাশাপাশি সেই ম্যাচে মাত্র ১৬ রানের বিনিময়ে তিনি শিকার করেছিলেন ৪ উইকেট। দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে দায়িত্বশীলতার পরিচয় দেন তিনি। ঢাকার বিপক্ষে সেই ম্যাচে তার ব্যাট থেকে আসে কার্যকরী ২৫ রান, এছাড়া বল হাতেও পুরো ৪ ওভার বোলিং করেন তিনি। যদিও ঢাকার বিপক্ষে   তিনি কোনো উইকেট পাননি, তবে সম্ভাবনা জাগিয়েছিলেন। 

সর্বশেষ খুলনার বিপক্ষেও আমরা অলরাউন্ডার মিরাজকে দেখতে পায়। এদিনও ব্যাট হাতে ৩০ রানের ইনিংস খেলেন তিনি। একই সাথে বল হাতে  দুই উইকেট লাভ করেন। ব্যাট এবং বল হাতে মিরাজের এমন পারফরম্যান্স যেনো বাংলাদেশের সাকিবের কথা ই মনে করিয়ে দেয়। মিরাজ তার এমন পারফরম্যান্স ধরে রাখতে পারলে এবং নিজেকে আরও শাণিত করতে পারলে চট্টগ্রামের চেয়ে  বেশী উপকৃত হবে বাংলাদেশের ক্রিকেটই। 

মেহেদী হাসান মিরাজ   বিপিএল   চট্টগ্রাম চ্যালেঞ্জার্স  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নিজের সিদ্ধান্তে অটল তামিম, ফিরছেন না টি-টোয়েন্টিতে

প্রকাশ: ০৯:৩০ এএম, ২৫ জানুয়ারী, ২০২২


Thumbnail

আন্তর্জাতিক টি-টোয়েন্টি আর খেলতে চান না তামিম, সম্প্রতি বিসিবি বস নাজমুল হাসান পাপন এমন খবর জানালে জাতীয় দলের টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন বলেছিলেন তামিমকে তার সিদ্ধান্ত থেকে ফিরিয়ে আনার জন্য চেষ্টা করবেন তিনি। তবে সর্বশেষ খবর হলো, সুজনের সাথে তামিমের সেই মিটিং কোনো ইতিবাচক ফল আনেনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টি না খেলার সিদ্ধান্তেই অটল জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল।

২০২০ সালে জিম্বাবুয়ে সিরিজের পর থেকে ক্রিকেটের শর্টার ভার্সনে জাতীয় দলের জার্সি গায়ে দেখা যায়নি দেশসেরা এই ওপেনারকে। এমনকি টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন তিনি।

তামিমের সিদ্ধান্ত নিয়ে তার সঙ্গে আলোচনা করেন জাতীয় দলের টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। রোববারের সে আলোচনা ফলপ্রসূ হয়নি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তাই ফেরার সম্ভাবনা নেই তামিমের।

গত শনিবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও সংবাদমাধ্যমকে জানান তামিম টি-টোয়েন্টি না খেলার বিষয়ে অটল। তবে ওয়ানডে ও টেস্ট ক্রিকেট চালিয়ে যেতে চান তিনি।

তামিম ইকবাল   খালেদ মাহমুদ সুজন   পাপন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

লিজেন্ডস লিগে বাংলাদেশের রফিকের বাজিমাত

প্রকাশ: ০৯:১১ এএম, ২৫ জানুয়ারী, ২০২২


Thumbnail

লিজেন্ডস লিগ ক্রিকেটে এশিয়ান লায়ন্সের হয়ে খেলছেন মোহাম্মদ রফিক। সেখানে খেলতে নেমে প্রথম ম্যাচেই বাড়তি আলো ছড়িয়েছেন বাংলাদেশি এই কিংবদন্তি। তুলে নিয়েছেন দুই উইকেট। তারকাদের ভিড়ে রফিকের এমন পারফরম্যান্স প্রশংসা কুঁড়িয়েছে সকলের।  

সোমবার রাতে ওমানের মাসকাটে ইন্ডিয়ান মাহারাজাসের বিপক্ষে মাঠে নেমেছিল এশিয়ান লায়ন্স। সে ম্যাচ দিয়েই এই টুর্নামেন্টে অভিষেক হয় রফিকের, দলে যোগ দেওয়ার পর অপেক্ষাই করতে হয়নি তাকে। প্রথম ম্যাচেই পেয়ে গেছেন সুযোগ। 

ওপরের দিকের ব্যাটারদের কল্যাণে ব্যাট হাতে নামতেই হয়নি তাকে। তবে রফিক বল হাতে ঠিকই পেয়েছেন সুযোগ। তাতেই ছড়িয়েছেন আলো।

ইনিংসের ষষ্ঠ ওভারে বল হাতে দৃশ্যপটে আসেন তিনি। পরের ওভারেই পান সাফল্য। ব্যাট হাতে শুরু থেকে দারুণ সেট হয়ে গিয়েছিলেন ভারতের ওপেনার ওয়াসিম জাফর। তাকেই ফিরিয়ে দেন রফিক। 

বাংলাদেশি এই স্পিনারের পরের উইকেটটাও বেশ মূল্যবান। বড় রান তাড়া করতে নামা ভারতকে জয়ের আশাই দেখাচ্ছিলেন স্টুয়ার্ট বিনি। ১৪ বলে ২৫ রান করা বিনি তার বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন। তাতেই ৪ ওভারে ৩২ রানের বিনিময়ে দুটো উইকেট তুলে নেন রফিক।

তার এমন পারফর্ম্যান্সের পর এশিয়ান লায়ন্সও জিতেছে হেসেখেলেই। ইন্ডিয়ান মাহারাজাসকে ৩৬ রানের বিনিময়ে হারায় দলটি। এশিয়া লায়ন্সে রফিক ছাড়াও খেলবেন হাবিবুল বাশার সুমন, যদিও ভারতীয় দলের বিপক্ষে খেলা হয়নি তার।

লিজেন্ডস লিগ ক্রিকেট   মোহাম্মদ রফিক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন