ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের উদ্বোধনী খেলায় স্বাগতিকদের হারালো অজি যুবারা

প্রকাশ: ১১:৫৪ এএম, ১৫ জানুয়ারী, ২০২২


Thumbnail

ক্যারিবিয়ান অঞ্চলে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে শুক্রবার (১৪ জানুয়ারি) স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়ে উড়ন্ত সূচনা করলো অস্ট্রেলিয়ান যুবারা। দিনের দ্বিতীয় খেলায় শ্রীলঙ্কান যুবারা ৪০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে স্কটল্যান্ডকে। 

গায়ানায় অনুষ্ঠিত টুর্নামেন্টের প্রথম খেলায় টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। তবে খেলার শুরুতেই অস্ট্রেলিয়ান বোলারদের তোপের মুখে বিপাকে পড়ে স্বাগতিকরা। মাত্র ১২ রানের মধ্যেই ৩ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। 

আকিম অগাস্টো ও রিভালদো ক্লার্কের ৯৫ রানের জুটি ওয়েস্ট ইন্ডিজ দলকে কিছুটা স্বস্তির বাতাস দিলেও তাদের সাজঘরে ফিরে যাওয়ার পর আর তেমন কেও দলের রানের চাকা সচল রাখতে পারেনি। দলের মাত্র চারজন দুই অঙ্কের সংখ্যা পার করতে পারেন। 

কোপার কনোলি ১৭ রানে তিন উইকেট নিয়ে একাই ক্যারিবিয়ানদের ব্যাটিং লাইন আপে ধস নামান। এ ছাড়াও ২০ রান খরচে ৩ উইকেট পান টম হোয়াইটনে এবং ৪৮ রানে ৩ উইকেট পান নিভেথান রাধাকৃষ্ণ।     

১৭০ রানে ক্যারিবিয়ানদের আটকে দিয়েও কিছুটা বাজে শুরু হয় অস্ট্রেলিয়ার। দলীয় ৮ রানেই প্রথম উইকেট হারায় অজিরা। এরপর ২১ রানে ভেতর দুই উইকেট হারিয়ে চাপে ছিল অজিরা। তবে তেগু উইলির হার না মানা ৮৬ রানের ইনিংসের ওপর ভর করে সহজ জয় তুলে নেয় তাসমেনিয়ার দেশটি। প্রথমে আইসাক হ্যাগিন্সের সঙ্গে ৫৩ রানের জুটি এবং পরে কোপার কনোলির সঙ্গে ৭৫ রানের জুটি করে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান দলকে। 

তেগু উইলি, আইসাক হ্যাগিন্সদের দৃঢ় প্রতিরোধে ১৭০ রানের টার্গেট ৩১ বল হাতে রেখেই জয় তুলে ফেলে অজি যুবারা। 

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ   অস্ট্রেলিয়া   ওয়েস্ট ইন্ডিজ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আফ্রিদিকে ছাড়িয়ে গেলেন নাহিদুল

প্রকাশ: ০৩:০২ পিএম, ২৬ জানুয়ারী, ২০২২


Thumbnail

ঘরোয়া ক্রিকেটে গত কয়েক বছর ধরেই কার্যকর অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে ফেলেছেন ডানহাতি অফস্পিনার নাহিদুল ইসলাম। এবারের বিপিএলেও ধারাবাহিকতা দেখাচ্ছেন ২৮ বছর বয়সী এ অলরাউন্ডার। বরিশালের বিপক্ষে ক্যারিয়ার সেরা বোলিংয়ে এবার গড়লেন বিপিএলে এক ম্যাচে সবচেয়ে কম রান দেওয়ার রেকর্ড।

সাকিব আল হাসান, ক্রিস গেইল, নাজমুল শান্তদের নিয়ে গড়া বরিশালের বিপক্ষে ৪ ওভারের স্পেলে মাত্র ৫ রান খরচ করেছেন নাহিদুল। বিপরীতে সাজঘরে পাঠিয়েছেন সাকিব, গেইল ও সৈকত আলিকে। তার ওভারের একটি ছিল মেইডেন, সবমিলিয়ে ডট বল করেছেন ১৯টি।

বিপিএলের ইতিহাসে এর আগে পুরো ৪ ওভার বোলিং করে সবচেয়ে কম রান দেওয়ার রেকর্ডটি ছিল শহিদ আফ্রিদির দখলে। তিনি ২০১৫ সালের বিপিএলে সিলেট সুপারস্টারসের জার্সিতে ৪ ওভারে ঠিক ৫ রানই খরচ করেছিলেন, নিয়েছিলেন ২টি উইকেট।

প্রায় সাত বছর পর রান দেওয়ার বিচারে আফ্রিদির পাশে বসার ম্যাচে উইকেট নেওয়ার দিক থেকে আফ্রিদিকেও ছাড়িয়ে গেলেন নাহিদুল। এখন বিপিএলের ইতিহাসে পুরো চার ওভারে সবচেয়ে কম রান দিয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ডটি কুমিল্লার এ অফস্পিনারেরই।

বিপিএলে পূর্ণ স্পেলে কম রান খরচের রেকর্ড

১/ নাহিদুল ইসলাম (কুমিল্লা ভিক্টোরিয়ানস): ৪-১-৫-৩ (বনাম ফরচুন বরিশাল, ২০২২)
২/ শহিদ আফ্রিদি (সিলেট সুপারস্টারস): ৪-১-৫-২ (বনাম বরিশাল বুলস, ২০১৫)
৩/ জ্যাকব ওরাম (চিটাগং কিংস): ৪-০-৭-২ (বনাম ঢাকা গ্ল্যাডিয়েটরস, ২০১৩)
৪/ রশিদ খান (কুমিল্লা ভিক্টোরিয়ানস): ৪-০-৭-১ (বনাম রাজশাহী কিংস, ২০১৭)
৫/ সাকিব আল হাসান (ঢাকা ডায়নামাইটস): ৪-১-৮-৪ (বনাম রাজশাহী কিংস, ২০১৭)


নাহিদুল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ম্যাচ রেফারি রকিবুল ও আম্পায়ার সোহেল করোনা পজিটিভ

প্রকাশ: ০২:৩৯ পিএম, ২৬ জানুয়ারী, ২০২২


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরুর আগেই করোনা হানা দিয়েছে। সোহান, সৌম্যসহ বেশ কয়েকজন খেলোয়াড় এবং স্টাফ-কর্মকর্তা করোনা পজিটিভ হয়েছেন। ঢাকা পর্ব শেষে এবার চট্টগ্রাম পর্বের জন্য দলগুলো ঢাকা থেকে চট্টগ্রামে যাত্রা শুরু করেছে। ম্যাচ অফিশিয়ালরাও ঢাকা থেকে যাচ্ছেন চট্টগ্রাম। তার আগে করা করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ শনাক্ত হয়েছেন ম্যাচ রেফারি রকিবুল হাসান এবং আম্পায়ার গাজী সোহেল।

রকিবুল বলেন, ‘চট্টগ্রাম পর্বে যাওয়ার আগে বিসিবি থেকে গতকাল আমাদের করোনাভাইরাস পরীক্ষার জন্য নমুনা নিয়েছিল। রাতে রেজাল্ট এসেছে পজিটিভ। আমার আর আম্পায়ার গাজী সোহলের ফল পজিটিভ এসেছে। ব্যাগ প্যাক করা থাকলেও যেতে পারছি না। মাত্র ডাক্তারের সঙ্গে কথা বললাম।'

পজিটিভ হলেও শারীরিকভাবে সুস্থ আছেন রকিবুল, ‘আল্লাহ্‌ রহমতে ভালো আছে। মাথা একটু ভারি হয়ে আছে। এছাড়া কোনো সমস্যা নেই আর। আমার জন্য দোয়া করবেন।’

এবারের বিপিএল শুরু হয়েছে গত ২১ জানুয়ারি। এখন পর্যন্ত ৪ দিনে মাঠে গড়িয়েছে ৮টি ম্যাচ। তবে ঢাকা পর্বে হওয়া এই ৮ ম্যাচের একটিও দায়িত্বপালন করেননি ম্যাচ রেফারি রকিবুল এবং গাজী সোহেল। চট্টগ্রাম পর্বে তাদের ম্যাচ পরিচালনার কথা ছিল।

রকিবুল   সোহেল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এবার কোন পথে হাঁটবেন সাকিব?

প্রকাশ: ০২:২৭ পিএম, ২৬ জানুয়ারী, ২০২২


Thumbnail

এপ্রিল থেকে শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। তা নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে এখনই। দেশের নয়জন ক্রিকেটারের নাম উঠতে যাচ্ছে এবারের আইপিএলের নিলামে। তার মধ্যে রয়েছেন সাকিবও। বরাবরের মতোই আলোচনার কেন্দ্রবিন্দুতে সাকিব আল হাসান।

এই বছরের মার্চ-এপ্রিলে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর। আবার একই সময়ে মাঠে গড়াবে আইপিএল। এবার কি করবেন সাকিব? আইপিএল খেলবেন নাকি জাতীয় দলের সাথে দক্ষিণ আফ্রিকা সফরে যাবেন, এই নিয়ে ইতিমধ্যেই জেগেছে কৌতূহল। 

সাকিব প্রসঙ্গে ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, 'আমরা এখন অব্দি জানি সাকিব সাউথ আফ্রিকা সিরিজে থাকছে। আইপিএলের প্লেয়ার্স ড্রাফট দেরি আছে, সাকিব হয়তো দলও পাবে। তারপর তার সঙ্গে কথা বলে দেখব। তবে বিসিবি চায়, সে জাতীয় দলে সময় দিক।'

চলতি বছরেই আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগেরবার সাকিব আইপিএলে বিশ্বকাপের প্রস্তুতি নিতে চান বলে খেলতে চাননি আন্তর্জাতিক ক্রিকেট। এবারে সাকিব আইপিএলে দল পেলে কোন পথে হাঁটেন সেটা সময়ই বলে দেবে।



সাকিব  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

শ্রীলংকার পেস বোলিং কোচ হচ্ছেন মালিঙ্গা

প্রকাশ: ০২:০৮ পিএম, ২৬ জানুয়ারী, ২০২২


Thumbnail

আগামী মাসে অস্ট্রেলিয়া সফরের জন্য শ্রীলঙ্কার ফাস্ট বোলিং কোচ হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন লাসিথ মালিঙ্গা, লঙ্কান গণমাধ্যমে এসেছে এমন খবর। সামনে অস্ট্রেলিয়ার মাটিতে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। সবকিছু বিবেচনায় শ্রীলঙ্কার হাইপ্রোফাইল ক্রিকেট উপদেষ্টা কমিটি মালিঙ্গাকে পরামর্শদাতা কোচ হিসেবে নিয়োগের জন্য শ্রীলঙ্কা ক্রিকেটের কার্যনির্বাহী কমিটির কাছে সুপারিশ করেছে।

আসন্ন সফরে অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচটি টি-টোয়েন্টি খেলবে শ্রীলঙ্কা। টি-টোয়েন্টিতে ৩৯০ উইকেটের মালিক এবং এই ফরমেটের বিশ্বকাপজয়ী অধিনায়ক দলকে নানাভাবে সহায়তা করতে পারবেন, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

সন্দেহ নেই, মালিঙ্গা তার খেলোয়াড়ি জীবনে বিশ্বসেরা পেসারদের মধ্যে একজন ছিলেন। বিশেষ করে টি-টোয়েন্টি ফরমেটে তার নামের সঙ্গে রয়েছে অনেক অনেক রেকর্ড।

তবে লঙ্কান কিংবদন্তি পেসারের অন্তর্ভূক্তি নাকি কেবল মাহেলা জয়াবর্ধনের একক প্রভাবেই হয়েছে, এমন খবর বেরিয়েছে দ্বীপ দেশটির গণমাধ্যমে। আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্সের হেড কোচ মাহেলার সঙ্গে বোলার মালিঙ্গার অনেক ভালো সম্পর্ক, সেই সুবাদেই নাকি পেস বোলিং কোচের পদে তার নামটি সামনে এসেছে।

অথচ লঙ্কান ক্রিকেটের কিংবদন্তিদের অনেকেই মালিঙ্গাকে পছন্দ করেন না। খেলোয়াড়ি জীবনে ড্রেসিংরুমে সবচেয়ে অপছন্দের ব্যক্তি ছিলেন এই পেসার। শ্রীলঙ্কার অনেক অধিনায়ক তার আচরণ নিয়ে উদ্বিগ্ন ছিলেন। এমনকি অভিযোগ আছে, অধিনায়ককে নিষেধাজ্ঞায় ফেলার জন্য মালিঙ্গা ইচ্ছে করে স্লো ওভার রেট করার চেষ্টা করতেন।

এজন্য লঙ্কান ক্রিকেট উপদেষ্টা কমিটির কুমার সাঙ্গাকারা, অরবিন্দ ডি সিলভা এবং মুত্তিয়া মুরালিধরন নাকি মালিঙ্কাকে ফাস্ট বোলিং কোচ করার পক্ষে নন।

তবে জয়াবর্ধনের কথাকেই বেশি গুরুত্ব দিচ্ছে লঙ্কান বোর্ড। কেননা অস্ট্রেলিয়া সফরে উপদেষ্টা কোচ হিসেবে দলের সঙ্গে যাচ্ছেন কিংবদন্তি এই ব্যাটারই।


মালিঙ্গা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জয়ের প্রশংসায় পঞ্চমুখ রোডস

প্রকাশ: ০১:৫৩ পিএম, ২৬ জানুয়ারী, ২০২২


Thumbnail

যুব বিশ্বকাপ আর ঘরোয়া ক্রিকেট মাতানোর পর আন্তর্জাতিক ক্রিকেটও রাঙিয়েছেন মাহমুদুল হাসান জয়। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অভিষেকেও তিনি যথারীতি আলো ছড়ালেন। তার ব্যাটে ভর করেই গতকাল জয় পায় কুমিল্লা।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে নিজের প্রথম বিপিএল ম্যাচ খেলতে নামেন তরুণ এই ব্যাটার। ওপেনিংয়ে নেমে ব্যাট করেছেন ১৬তম ওভারের ২য় বল পর্যন্ত। ৩৫ বল মোকাবেলা করে রান করেছেন ৪৮, হাঁকিয়েছেন ৮টি চার ও ১টি ছক্কা।

জয়ের মতই শান্তশিষ্ট কিন্তু কার্যকরী ব্যাটিং দেখার পর তার প্রশংসায় পঞ্চমুখ কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পরামর্শক স্টিভ রোডস। রোডস আশা প্রকাশ করলেন, ভবিষ্যতের উজ্জ্বল এক তারকা হতে যাচ্ছেন জয়।

রোডস বলেন, ‘বিপিএল অভিষেকেই জয় অনেক ভালো খেলেছে। সে খুব শান্ত স্বভাবের ছেলে। সবসময় সবকিছু খুব স্বাভাবিক রাখে। কখনও ঘাবড়ে যেতে দেখিনি। আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র পা রেখেছে, এখন বিপিএলেও পা রাখল। সে ভবিষ্যতের উজ্জ্বল একজন তারকা।’

জয়ের ইনিংসে একটিবারও তাড়াহুড়া দেখা যায়নি। তিন ব্যাটার সাজঘরে ফিরলে সেই পরিস্থিতিও সামলেছেন ঠাণ্ডা মাথায়। আবার সাবধানী ব্যাটিং করতে গিয়ে যেন রান কমে না যায়, সেদিকেও লক্ষ্য রেখেছেন। ২ রানের জন্য অর্ধশতক না হাঁকালেও জয় মুগ্ধ করেছেন রোডসকে।

রোডস বলেন, ‘বড় শট না হাঁকিয়েও সে রানের গতি বাড়াতে পারে। নিউজিল্যান্ডে ঐতিহাসিক জয়ে অবদান রেখেছিল তাও শক্তিশালী একটি বোলিং আক্রমণের বিপক্ষে। আজ সে অনেককে অবাক করেছে। তরুণরা আসবে, ভালো করবে, এটাই সে আজ করেছে।’


জয়   বিপিএল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন