ইনসাইড গ্রাউন্ড

ভারতের চতুর্থ উইকেটের পতন

প্রকাশ: ০১:৩৯ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

বাংলাদেশের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে শুরুটা ভালো হয়নি ভারতের। দলীয় ২৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় সফরকারীরা। এরপর রোহিত-কোহলির ২৫ রানের জুটি লম্বা করতে দেননি সাকিব আল হাসান। দলীয় ১১তম ওভারে এসেই ২য় বলে তুলে নেন রোহিতের উইকেট। একই ওভারের শিকার করেন ভারতের নির্ভরযোগ্য ব্যাটসমান বিরট কোহলির উইকেট। ৪৯ রানে তিন উইকেট হারিয়ে ভারত যখন কিছুটা ব্যাকফুটে। সেখান থেকে দলকে এগিয়ে নেন শ্রেয়াস আইয়ার এবং লোকেস রাহুল। দুইজনের করা ৪৩ রানের জুটি লম্বা করার আগে আবারও ফিরে যান শ্রেয়াস আইয়ার। ইবাদতের ওভারে মারতে গিয়ে মুশফিকের হাতে ধরা পড়েন ৩৯ বলে ২৪ রান করা শ্রেয়াস আইয়ার। ফলে ২১ ওভার শেষে চার উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৯৪ রান।

ক্রিকেট   বাংলাদেশ   ভারত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাকিব-লিটনের আইপিএল ও বাংলাদেশের টেস্ট দল

প্রকাশ: ০৯:১১ এএম, ০২ এপ্রিল, ২০২৩


Thumbnail

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। ১৪ সদস্যের এই দলে আছেন অধিনায়ক সাকিব আল হাসান ও সহ অধিনায়ক লিটন দাস। এই দল ঘোষণার সাথে সাথে গত কয়েকদিনে ক্রিকেট সংশ্লিষ্টরা যে প্রশ্নের উত্তর খুঁজছিলেন সেটিও পেয়েছেন তারা। আইপিএল খেলার জন্য এনওসি পাননি সাকিব আল হাসান ও লিটন দাস। ফলে এই দুই ক্রিকেটারকে পেতে অপেক্ষা বাড়লো কলকাতা নাইট রাইডার্সের।

এবারের আইপিএলে দল পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। প্রত্যেকেই আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর থেকে পুরো টুর্নামেন্টের জন্য ছুটি চেয়ে আবেদন করেছিলেন বোর্ডের কাছে। তবে আইরিশদের বিপক্ষে টেস্ট সামনে থাকায় প্রশ্ন উঠেছিলো সাকিব ও লিটনের অনাপত্তিপত্র পাওয়া নিয়ে। তবে টেস্ট দলে না থাকায় এসব নিয়ে ঝামেলা পোহাতে হয়নি পেসার মুস্তাফিজুর রহমানকে। গতকাল সকালে ভাড়া করা একটি চাটার্ড বিমানে আইপিএল খেলতে ভারতে গেছেন মুস্তাফিজ। কিন্তু সাকিব-লিটনের জন্য তা ঘটেনি।

এবারের আইপিএলে বাংলাদেশি ক্রিকেটারদের অংশগ্রহণ নিয়ে কম জলঘোলা হয়নি। দুই দেশের গণমাধ্যমেও এ নিয়ে বিস্তর চর্চা হয়েছে। এমনকি টুর্নামেন্টের শুরু থেকে না থাকলে আগামী বছর আইপিএলের নিলামে বাংলাদেশি ক্রিকেটারদের রাখা হবে না- এমন খবরও চাউর হয়েছে। আবার বছরের এই সময়টাতে আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততা রাখে না কোন দল। আইপিএল নিয়ে ক্রিকেটারদের আগ্রহ থাকায় তাদের পুরো সময়ের জন্য ছেড়ে দেয় বোর্ডগুলো। কিন্তু সে পথে হাঁটেনি বিসিবি।

সাকিব-লিটনের এনওসি নিয়ে শুরু থেকেই নিজেদের অবস্থান স্পষ্ট করেছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সব কিছুর আগে জাতীয় দলের স্বার্থ দেখতে হবে বলে জানিয়েছিলো বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন। তবুও আশা ছিলো টেস্ট  যখন আয়ারল্যান্ডের বিপক্ষে তখন হয়তো ছাড় পেলেও পেতে পারেন সাকিব লিটন। সাবেক ক্রিকেটার ও সংগঠকরাও সেরকম মত দিয়েছিলেন। কিন্তু নিজেদের অবস্থানে অনড় থেকেছে বিসিবি। দল ঘোষণার সাথে সাথে অবসান হয়েছে সব জল্পনা-কল্পনার।

এদিকে, আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট দলে বেশ কয়েকটি পরিবর্তন এসেছে। ইনজুরির কারণে এই সিরিজে দেখা যাবে না ভারতের বিপক্ষে অভিষেক হওয়া জাকির হাসানকে। তার পরিবর্তে দলে ফিরেছেন আরেক ওপেনার সাদমান ইসলাম। জাতীয় দল থেকে বাদ পড়ার পর ঘরোয়া ক্রিকেটে পারফর্ম্যান্সের কারণে আবার সাদা পোশাকের ক্রিকেটের ডাক পেয়েছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন তামিম ইকবাল, ইবাদত হোসেন ও শরিফুল ইসলাম। বাজে ফর্মের জন্য বাদ পরেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলি ও নুরুল হাসান সোহান। ফলে পূর্ণ শক্তির দল নিয়েই আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্টটি খেলতে নামবে বাংলাদেশ।


বাংলাদেশ   সাকিব   লিটন   আইপিএল   টেস্ট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টিভিতে আজকের খেলার সময়সূচি

প্রকাশ: ০৮:০৮ এএম, ০২ এপ্রিল, ২০২৩


Thumbnail

ক্রিকেট

ঢাকা প্রিমিয়ার লিগ
আবাহনী-লেপার্ডস
সকাল ৯টা, বিসিবি/ইউটিউব

ব্রাদার্স-সিটি ক্লাব
সকাল ৯টা, বিসিবি/ইউটিউব

শাইনপুকুর-অগ্রণী ব্যাংক
সকাল ৯টা, বিসিবি/ইউটিউব

আইপিএল
হায়াদরাবাদ-রাজস্থান
বিকেল ৪টা, টি স্পোর্টস গাজী টিভি

বেঙ্গালুরু-মুম্বাই
রাত ৮টা, টি স্পোর্টস গাজী টিভি

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ
ওয়েস্টহাম-সাউদাম্পটন
সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট

নিউক্যাসল-ম্যান ইউনাইটেড
রাত -৩০ মি., স্টার স্পোর্টস সিলেক্ট

বুন্দেসলিগা
কোলন-গ্লাডবাখ
সন্ধ্যা -৩০ মি., সনি স্পোর্টস

ব্রেমেন-হফেনহাইম
রাত -৩০ মি., সনি স্পোর্টস

লা লিগা
রিয়াল মাদ্রিদ-ভায়াদোলিদ
রাত -১৫ মি., র‍্যাবিটহোল, স্পোর্টস ১৮-

অ্যাথলেটিকো-বেতিস
রাত ১টা, র‍্যাবিটহোল, স্পোর্টস ১৮-

ফ্রেঞ্চ লিগ আঁ
পিএসজি-লিওঁ
রাত ১২-৪৫ মি., র‍্যাবিটহোল, স্পোর্টস ১৮- এইচডি

সিরি-
নাপোলি-এসি মিলান
রাত ১২-৪৫ মি., র‍্যাবিটহোল



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

হল্যান্ডকে ছাড়াই লিভারপুলকে ৪-১ গোলে হারালো ম্যান সিটি

প্রকাশ: ০৯:২৫ পিএম, ০১ এপ্রিল, ২০২৩


Thumbnail

ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলকে তেতো হারের স্বাদ দিলো ম্যান সিটি। আজ ইতিহাদ স্টেডিয়ামে লিভারপুলকে ৪-১ গোলে হারায় স্বাগতিকরা। এই জয়ে ৬৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানসিটি। আর লিভারপুল ৪২ পয়েন্ট নিয়ে রয়েছে ৬ষ্ঠ স্থানে।

ম্যানচেস্টার সিটির বিপক্ষে লিভারপুলের ম্যাচ মানেই টানটান উত্তেজনা। এমন এক হাইভোল্টেজ ম্যাচ খেলতে ম্যানসিটির মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে গিয়েছিলো অলরেডরা। ৪২ গোল করা আর্লিং হালান্ডকে ছাড়াই ম্যানসিটিকে মাঠে নামতে হয়েছে লিভারপুলের বিপক্ষে। 

সিটির মাঠে কিন্তু প্রথম গোল হজম করতে হয়েছে স্বাগতিকদের। ম্যাচের ১৭তম মিনিটের মাথায় লিভারপুলের হয়ে প্রথম গোল করেন মোহাম্মদ সালাহ। প্রথমে গোল দিয়ে লিড নেয়া লিভারপুল, সেই লিড ধরে রাখতে পারেনি। ২৭ মিনিটেই আর্জেন্টাইন তারকা হুলিয়ান আলভারেলের গোলে সমতায় ফেরে ম্যানসিটি। দুই দল ১-১ গোলে প্রথমার্ধের বিরতিতে যায়।

দ্বিতীয়ার্ধ শুরুতেই গোল পায় ম্যানসিটি। ৪৬তম মিনিটে কেভিড ডি ব্রুইনের গোলে এগিয়ে যায় ম্যান সিটি। ৫৩ মিনিটে ব্যবধান ৩-১ করে ফেলেন জার্মান তারকা ইলকেয় গুন্দোগান। এরপর ম্যাচের ৭৪তম মিনিটে লিভারপুলের জালে শেষ বল জড়িয়ে দেন জ্যাক গ্রিলিশ।

ইংলিশ লিগ   লিভারপুল   ম্যান সিটি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ডিএসএলে ৭ রান জয় পেল পাঞ্জাব

প্রকাশ: ০৮:৪৩ পিএম, ০১ এপ্রিল, ২০২৩


Thumbnail

১৯২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে কোলকাতা। দ্বিতীয় ওভারেই মানদীপ সিং ও অনুকূল রায়ের উইকেট তুলে নেন বাহাতি বোলার আর্শদ্বীপ সিং। মানদীপ ২রান ও অনুকূল ৪ রান করে সাজঘরে ফিরে যান। এরপর ইম্পেক্ট খেলোয়াড় ভেঙ্কাটেস আয়ারকে সাথে নিয়ে রানের চাকা সচল রাখেন অভিষিক্ত রাহমাতুল্লাহ গুরবাজ। কিন্তু বেশিদূর এগোতে পারেননি গুরবাজ। ২২ রানেই তাকে থামিয়ে দেন অস্ট্রেলিয়ান পেস বোলার নাথান এলিস।
 
চারে নেমে ব্যাটিং তান্ডব শুরু করে কোলকাতার অধিনায়ক নিতেশ রানা। দলীয় রান যখন ৭৫, তখন সিকান্দার রাজার বলে পয়েন্টে ক্যাচ দিয়ে বিদায় নেন নিতেশ। চার বলে ৪ রান নিয়ে আউট হন রিংকু সিং। 

এরপর আয়ার ও আন্দ্রে রাসেলের জুটিতে লক্ষ্যে এগোতে থাকে রাইডার্সরা। যখন দলের প্রয়োজন ৩১ বলে ৬২রান আন্দ্রে রাসেলকে সাজঘরে ফেরান স্যাম কারান। তার পরের ওভারে আর্শদ্বীপের বলে আয়ারের বিদায়ে জয়ের আশা ক্ষীণ হয়ে আসে কোলকাতার।  ভেঙ্কাটেস আয়ার ২৮ বলে ৩৪ এবং আন্দ্রে রাসেল ১৯ বলে ৩৫ রান করে আউট হন। 

এরপর বৃষ্টি শুরু হওয়ায় সাজঘরে ফিরে যেতে বাধ্য হয় খেলোয়াড়রা। পরবর্তীতে ডিএলএস পদ্ধতিতে ৭ রানে জয় পায় পাঞ্জাব। 

টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে পাঞ্জাব কিংস। প্রথম থেকেই আক্রমনাত্মক ছিল শিখর-সিমরনরা। প্রথম দুই ওভারে ২৩ রান তুলে নেয় সিমরন। তবে ২২ গজ বেশিক্ষণ নিজের অবস্থান ধরে রাখতে পারেনি ইন্ডিয়ার ডানহাতি এই ব্যাটসম্যান। ইনিংসের ২য় তম ওভারের শেষ বলে সিমরনের উইকেট তুলে নেয়  নিউজিল্যান্ডের বোলার টিম সাউদি। 

সিমরনের বিদায়ের পর ধাওয়ানকে সাথে নিয়ে রানের চাকা সচল রাখে রাজাপাকসে। পাওয়ার প্লে’র ৬ ওভার শেষে ১ উইকেট হারিয়ে পাঞ্জাব ৫৬ রান সংগ্রহ করে পাঞ্জাব। ৫ চার, ২ ছয়ে ৩২ বলেই ফিফটি তুলে নেয় শ্রীলংকান এই বাহাতি ব্যাটার। কিন্তু ফিফটি করার পর উমেশ যাদবের  শেষ বলে লং অনে শট খেলে বিদায় নেন রাজাপাকসে। 

এরপর দলের হাল ধরেন অধিনায়ক ধাওয়ান। ফিফটি থেকে মাত্র ১০ রান দূরে অধিনায়ক শিখর ধাওয়ান, ঠিক সেই সময়ে তার গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন বরুণ। ধাওয়ানের বিদায়ের পর রানে গতি কিছুটা কমে আসে পাঞ্জাবের। দলের হয়ে জতিশ ২১, সিকান্দার ১৬ করে আউট হয়। কারান ও শাহরুখ ২৬,১১ রান করে অপরাজিত থাকেন।

আইপিএল   পাঞ্জাব  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোলকাতাকে ১৯২ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দিল পাঞ্জাব

প্রকাশ: ০৬:৪৬ পিএম, ০১ এপ্রিল, ২০২৩


Thumbnail

শুরুতে ব্যাট করতে নেমে প্রথম থেকেই আক্রমনাত্মক ছিল শিখর-সিমরনরা। প্রথম দুই ওভারে ২৩ রান তুলে নেয় সিমরন। তবে ২২ গজ বেশিক্ষণ নিজের অবস্থান ধরে রাখতে পারেনি ইন্ডিয়ার ডানহাতি এই ব্যাটসম্যান। ইনিংসের ২য় তম ওভারের শেষ বলে সিমরনের উইকেট তুলে নেয়  নিউজিল্যান্ডের বোলার টিম সাউদি। 

সিমরনের বিদায়ের পর ধাওয়ানকে সাথে নিয়ে রানের চাকা সচল রাখে রাজাপাকসে। পাওয়ার প্লে’র ৬ ওভার শেষে ১ উইকেট হারিয়ে পাঞ্জাব ৫৬ রান সংগ্রহ করে পাঞ্জাব। ৫ চার, ২ ছয়ে ৩২ বলেই ফিফটি তুলে নেয় শ্রীলংকান এই বাহাতি ব্যাটার। কিন্তু ফিফটি করার পর উমেশ যাদবের  শেষ বলে লং অনে শট খেলে বিদায় নেন রাজাপাকসে। 

এরপর দলের হাল ধরে অধিনায়ক ধাওয়ান। ফিফটি থেকে মাত্র ১০ রান দূরে অধিনায়ক শিখর ধাওয়ান, ঠিক সেই সময়ে তার গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন বরুণ। ধাওয়ানের বিদায়ের পর রানে গতি কিছুটা কমে আসে পাঞ্জাবের। দলের হয়ে জতিশ ২১, সিকান্দার ১৬ করে আউট হয়। কারান ও শাহরুখ ২৬,১১ রান করে অপরাজিত থাকেন।



মন্তব্য করুন


বিজ্ঞাপন