ইনসাইড গ্রাউন্ড

সাকিবের ৫ উইকেট শিকার, ব্যাটিং বিপর্যয়ে ভারতীয় ব্যাটাররা

প্রকাশ: ০২:৫০ পিএম, ০৪ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ওডিয়ায় ক্যারিয়ারে ৪র্থ বারের মত ৫ উইকেট শিকার করলেন সাকিব আল হাসান। ৭ম ওভারে এসে দিপক চাহার কে এল বি ডব্লিউয়ের ফাঁদে ফেলে তুলে নেন  ইনিংসের ৮ম উইকেট এবং ব্যাক্তিগত ৫ম উইকেট। ভারতের সংগ্রহ এখন পর্যন্ত আট উইকেট হারিয়ে ১৬৫ রান। 

১ম ৫উইকেট নিয়েছিলেন মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে। ২০১৫ সালের নভেম্বরে ৪৭ রানে ৫ উইকেট শিকার করেছিলেন সাকিব আল হাসান। সেটিই ছিল তার ওয়ানডে ক্যারিয়ারে প্রথম ‘ফাইফার’।


ক্রিকেট   বাংলাদেশ   ভারত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সিলেট পর্বের দ্বিতীয় ম্যাচে আজ বরিশালের প্রতিপক্ষ চট্টগ্রাম

প্রকাশ: ১২:২৯ পিএম, ২৭ জানুয়ারী, ২০২৩


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলে আজ দিনের দ্বিতীয় খেলায় মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স বনাম ফরচুন বরিশাল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম থেকে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা টায়।

২০২৩ বিপিএলের চলমান আসরে পয়েন্ট টেবিলের ৭ম স্থানে রয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। টুর্নামেন্টের ম্যাচে জয় এবং হারে দলটির পয়েন্ট ৪। চ্যালেঞ্জার্সদের দলে নেই বৈশ্বিক কোন তারকা ক্রিকেটার। তবে পাকিস্তানি ব্যাটার উসমান খান নিজের দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করে খুলনার বিপক্ষে যে জয় এনে দিয়েছিলেন সে ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি চ্যালেঞ্জার্সের অন্য ব্যাটাররা। এখন পর্যন্ত দলটির সেরা রান সংগ্রাহক পাক এই ডানহাতি ব্যাটার দেড়শো স্ট্রাইকরেটে ২১২ রান করেছেন তিনি। জাতীয় দলের তারকা ব্যাটার আফিফ মাঝে মধ্যে জ্বলে উঠলেও জয়ের জন্য যথেষ্ট নয় তার স্ট্রাইকরেট। চলতি আসরে আফিফ ১২০ স্ট্রাইকরেটে ১৯১ রান করে চ্যালেঞ্জার্সদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। বোলিং দিক দিয়ে চ্যালেঞ্জার্সের সেরা বোলার অধিনায়ক শুভাগত হোম। বল হাতে ওভার প্রতি .১৭ ইকোনোমি রেটে নিয়েছেন উইকেট।

অন্যদিকে হার দিয়ে টুর্নামেন্ট শুরু করা ফরচুন বরিশাল পয়েন্ট টেবিলে রয়েছে দ্বিতীয় স্থানে। প্রথম ম্যাচ হারলেও টানা ম্যাচ অপরাজিত থাকে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন ফরচুন বরিশাল। তবে নিজেদের শেষ ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের কাছে হেরে যায় দলটি। টান টান উত্তেজনাকর ম্যাচটিতে জয়ের আবহ তৈরি করেও শেষমেশ রানে মাশরাফির কাছে হারতে হয় সাকিবকে। ফলে ম্যাচে জয় হারে ১০ পয়েন্ট নিয়ে সিলেটের পরেই বরিশালের অবস্থান। অধিনায়কত্বের পাশাপাশি ব্যাট হাতে অসাধারণ সময় পার করছেন সাকিব। ১৯২ স্ট্রাইক রেটে ৩০৪ রান নিয়ে ফরচুন বরিশালের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। এখন পর্যন্ত টুর্নামেন্টেরও সেরা রান সংগ্রাহক দেশ সেরা এই ক্রিকেটার। সাকিবের পরে দলটির গুরুত্বপূর্ণ ব্যাটার এবং চলতি বিপিএলের ৩য় সর্বোচ্চ রান সংগ্রাহক ইফতিখার আহমেদ। পাক এই ব্যাটার ১৭৭ স্ট্রাইক রেটে করেছেন ২৭৩ রান যার মধ্যে শতক ১টি অর্ধশতক রয়েছে টি ম্যাচে। পাক বোলার ওয়াশিম জুনিয়র উইকেট নিয়ে বরিশালের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার।

চলতি আসরের দুই দলের শেষ দেখায় বরিশালের কাছে হারতে হয়েছে চ্যালেঞ্জার্সদের। প্রথমে ব্যাট করতে নেমে ইফতেখার আহমেদের বিধ্বংসী ৫৭ রানে ভর করে ২০২ রানের টার্গেট দেয় চট্টগ্রামকে। জবাবে ব্যাট করতে নেমে সব ওভার শেষে ১৭৬ রান সংগ্রহ করে শুভাগত হোমরা। ফলে ২৬ রানের পরাজয় মেনে নিতে হয় চ্যালেঞ্জার্সদের। আজ সে ম্যাচ জয়ের আত্নবিশ্বাস নিয়েই চট্টগ্রামের বিপক্ষে মাঠে নামবে বরিশাল পাশাপাশি পয়েন্ট টেবিলের শীর্ষে যাওয়ার সুযোগ রয়েছে সাকিবদের সামনে।  

 

 

 


বিপিএল   চট্টগ্রাম চ্যালেঞ্জার্স   ফরচুন বরিশাল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিপিএল: প্লে অফের দৌড়ে আছে কারা?

প্রকাশ: ১২:০০ পিএম, ২৭ জানুয়ারী, ২০২৩


Thumbnail

দুই দিনের বিরতি শেষে আজ থেকে মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএল। দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে সিলেট স্ট্রাইকার্স ও রংপুর রাইডার্স। আর দুই দলের এই ম্যাচ দিয়ে শুরু হবে বিপিএলরে সিলেট পর্ব। দিনের দ্বিতীয় ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। টুর্নামেন্টের এই শেষের পর্যায়ে এসে বিপিএলের প্লে অফের লড়াইটা বেশ জমে উঠেছে। যেখানে দুই দল প্রায় প্লে অফ নিশ্চিত করে ফেলেছে। আর আনুষ্ঠানিক না হলেও সে দৌড় থেকে ছিটকে পড়েছে আরো দুটি দল।

সাত দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে বিপিএলের চলতি আসর। সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স খেলেছে ৭টি করে ম্যাচ। ৬টি করে ম্যাচ খেলেছে রংপুর রাইডার্স ও খুলনা টাইগার্স। আর সর্বোচ্চ ৮টি ম্যাচ খেলেছে ঢাকা ডমিনেটর্স। সেখানে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে মাশরাফি বিন মুর্তজার সিলেট স্ট্রাইকার্স।

৭ ম্যাচ থেকে ৬ জয়ের বিপরীতে সিলেটের হার মাত্র ১টি ম্যাচে। এতে ১২ পয়েন্ট নিয়ে প্লে-অফে এক পা দিয়ে রেখেছে স্ট্রাইকার্সরা। নেট রান রেটেও বাকিদের তুলনায় বেশ এগিয়ে দলটি। টানা ৫ ম্যাচ জয়ের পর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ষষ্ঠ ম্যাচে হারের স্বাদ পায় মাশরাফি-শান্তরা। তবে শেষ ম্যাচে বরিশালকে হারিয়ে জয়ের ধারায় ফিরেছে এবারের আসরের চমক সিলেট। টুর্নামেন্টে এখনো ৫টি ম্যাচ বাকি তাদের। 

বর্তমান রানার্সআপ বরিশালের প্লে অফে উঠাটা প্রায় নিশ্চিত। দেশি-বিদেশি ক্রিকেটারদের স্বমন্বয়ে শক্তিশালী দল গড়েছে বরিশাণ। ছন্দে আছে দলটির ক্রিকেটাররাও। ৭ ম্যাচের ৫টিতে জয় পেয়েছে সাকিব আল হাসানের দল। ব্যাট-বল হাতে দারুণ ছন্দে রয়েছেন সাকিব নিজেও। শুধুমাত্র সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে দুটি ম্যাচেই হেরেছে তারা। ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে রয়েছেন সাকিব-মেহেদী মিরাজরা।

টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শুরুটা হয়েছিলো হতাশার। তবে সেখান থেকে দারুণভাবে ঘুরে দাড়িয়েছে ইমরুল কায়েসের দল। ৩ ম্যাচ হারের দিয়ে যাত্রা শুরর পর জয় তুলেছে টানা ৪টি ম্যাচে। ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছেন দলটির আইকন ক্রিকেটার লিটন কুমার দাস। ৭ ম্যাচ থেকে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তিন নম্বরে কুমিল্লা। চলতি আসরে আরো ৫টি ম্যাচ বাকি রয়েছে দলটির। সেখান থেকে অন্তত দুটি ম্যাচে জিতলেই প্লে অফের দৌড়ে টিকে থাকবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

তবে নকআউটে চতুর্থ স্থানটির জন্য লড়াই হবে রংপুর রাইডার্স ও খুলনা টাইগার্সের মধ্যে। সে লড়াইয়ে এখন পর্যন্ত খানিকটা হলেও সুবিধাজনক স্থানে রয়েছে রংপুর। দুই দলই টুর্নামেন্টে ৬টি করে ম্যাচ খেলেছে। সেখানে রংপুর জিতেছে ৩টি ম্যাচে, হেরেছে ৩টিতে। আর খুলনার ২ জয়ের বিপরীতে হার ৪টি ম্যাচে। ৬ পয়েন্ট নিয়ে টেবিলের চারে রংপুর এবং ৪ পয়েন্ট নিয়ে তাদের পরেই অবস্থান করছে খুলনার। দুই দলই খেলবে আরো ৬টি করে ম্যাচ।

কোন ধরনের অঘটন না ঘটলে এই দল গুলোর মধ্যে অনুষ্ঠিত হবে বিপিএলের নবম আসরের প্লে অফের ম্যাচগুলো। ৮ ম্যাচ থেকে মাত্র ২টি ম্যাচ জেতা ঢাকা ডমিনেটর্স এবং ৭ ম্যাচ থেকে চার পয়েন্ট পাওয়া চট্টগ্রাম চ্যালেঞ্জার্স সেই দৌড় থেকে ছিটকে গেছে। তবে এখনো ক্ষীণ সুযোগ রয়েছে তাদেরও। সেক্ষত্রে মাঠের খেলায় অভাবনীয় পারফরম্যান্স দেখাতে হবে দল দুটির। একটি ম্যাচ হারলেও বিদায় নিশ্চিত তাদের। ফলে সমীকরণটা অনেক বেশিই কঠিন ঢাকা ও চট্টগ্রামের জন্য।


বিপিএল   প্লে অফ   সিলেট   বরিশাল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

২০২২ আইসিসির বর্ষসেরা নারী ক্রিকেটার ন্যাট সিভার

প্রকাশ: ১০:২৪ এএম, ২৭ জানুয়ারী, ২০২৩


Thumbnail

ভারতের শ্রীমতি মান্দানা ও নিউজল্যান্ডের আমেলিয়া কেরকে পিছনে পেলে এবার আইসিসির বর্ষসেরা নারী ক্রিকেটার হলেন ইংল্যান্ডের অলরাউন্ডার ন্যাট সিভার। এর আগে ইংলিশ এই নারী ক্রিকেটার আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারও হয়েছিলেন।

গতকাল ন্যাট সিভারকে রাসেল ‘হেইহো ফ্লিন্ট ট্রফি’ তথা বর্ষসেরা নারী ক্রিকেটার হিসেবে ঘোষণা দেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

বর্ষসেরার পুরষ্কার পাওয়া ন্যাট সিভার বলেন,  ‘আমি আমার ফর্ম নিয়ে সত্যিই খুশি। এটা ভেবেই অবাক লাগছে যে গেল বছরে বিশ্বকাপ ছিল। আর বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করা আমার জন্য ছিল বিশেষ কিছু। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচের ইনিংসটিও ছিল অসাধারণ।

২০২২ সালে ন্যাট সিভার মোট ৩৩টি আন্তর্জাতিক ম্যাচে ১৩৪৬ রান করার পাশাপাশি নিয়েছেইলেন ২২ উইকেট। এমনকি গত বছর অনুষ্ঠিত হওয়া আইসিসি নারি বিশ্বকাপে ৩য় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন সিভার।

 

 

 


নারী ক্রিকেট   ইংল্যান্ড   ন্যাট সিভার   অলরাউন্ডার  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

’পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করতে আগ্রহী নন মেসি‘

প্রকাশ: ০৯:৪৭ এএম, ২৭ জানুয়ারী, ২০২৩


Thumbnail

কাতার বিশ্বকাপ চলাকালে ইউরোপের সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছিলো ২০২৪ সাল পর্যন্ত পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করবেন লিওনেল মেসি। তবে সবশেষ খবর হচ্ছে পিএসএজি চাইলেও চুক্তি নবায়নে অনিহা আর্জেন্টাইন সুপার স্টারের এমনটাই জানিয়েছে স্প্যানিশ পত্রিকা দৈনিক মার্কা।

ইউরোপের ক্রীড়া ক্ষেত্রে সবচেয়ে প্রভাবশালী সংবাদ মাধ্যম মার্কা বলছে,’পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করতে আগ্রহী নন মেসি।

বিভিন্ন গণমাধ্যমের খবর থেকে জানা গেছে, মেসিকে ফেরানোর জন্য বার্সেলোনা যেমন চেষ্টা করছে অন্যদিকে মধ্যেপ্রাচ্যের ক্লাব আল হিলালও টাকার বস্তা নিয়ে তার পেছন পেছন ঘুরছে। তবে আল হিলালের প্রস্তাবকে সম্ভাবনা হিসেবে দেখছেমার্কা স্প্যানিশ গণমাধ্যমটি জানায়, মেসির সঙ্গে পিএসজির দুই বছরের চুক্তি মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩০ জুন। এর আগেই চুক্তি নবায়নের কথা ভাবছে পিএসজি

সৌদি আরবের ক্লাব আল নাসের ইতিমধ্যে ফুটবলের অন্যতম তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে তাদের করে নিয়েছে। এখন আল নাসেরের হয়ে মাঠেও খেলছেন রোনালদো। লিওনেল মেসির গন্তব্যে যদি আরব দেশটি হয় তাহলে জমে উঠবে সৌদি আরবের ক্লাব ফুটবলের খেলা।

 


ক্লাব ফুটবল   পিএসজি   লিওনেল মেসি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা সিলেটের প্রতিপক্ষ আজ রংপুর

প্রকাশ: ০৯:০৩ এএম, ২৭ জানুয়ারী, ২০২৩


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের নবম আসরের তৃতীয় পর্ব শেষে আজ থেকে সিলেটে শুরু হতে যাচ্ছে চলতি বিপিএলের চতুর্থ পর্ব। চায়ের শহর সিলেটে মোট চার দিনে অনুষ্ঠিত হবে ৮ টি ম্যাচ। আজ দিনের প্রথম খেলায় সিলেট স্ট্রাইকার্সের মুখোমুখি হবে রংপুর রাইডার্স। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ২ টায়।

মাশরাফির বিন মর্তুজার অধিনায়কত্বে সিলেট স্ট্রাইকার্স যেনো ছুটে চলেছে দুরন্ত গতিতে। বিদেশি কোন তারকা ক্রিকেটার না থাকলেও দেশিয়দের পারফরম্যান্স সিলেট দল যেনো এক অনবদ্য। দলগত পারফরম্যান্স আর মাঠে মাশরাফির ক্যাপ্টেন্সি সব মিলিয়ে চলমান বিপিএলের পয়েন্ট টেবিলে শীর্ষে অবস্থান করছে স্ট্রাইকার্স। এখন পর্যন্ত ৭  ম্যাচে মাত্র এক হারের মুখ দেখেছে দলটি। ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে চলতি আসরের সবার উপরে স্ট্রাইকার্স। অপ্রতিরোধ্য সিলেট ইতিমধ্যে জানান দিয়েছে নবম বিপিএল আসরে শিরোপার অন্যতম যোগ্য দাবিদার তারা। আজ রংপুরকে রাইডার্সকে হারালেই শেষ চার  নিশ্চিত হবে মাশরাফি বাহিনীর। সবশেষ ম্যাচে শ্বাসরুদ্ধকর ম্যাচে ফরচুন বরিশালকে হারিয়ে বেশ আত্নবিশ্বাসী স্ট্রাইকার্সরা।

অন্যদিকে রংপুর রাইডার্স ও আছে শেষ চারের দৌড়ে। চলতি আসরে রাইডার্স সমান তিন জয় তিন হার নিয়ে অবস্থান করছে পয়েন্ট টেবিলের চারে। পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিকের একক পারফ্ম্যান্সে সবশেষ ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের সাথে অসাধারণ এক জয় পেয়েছে রংপুর। পাক ক্রিকেটার শোয়েব মালিক এই দিন ব্যাট হাতে করেছিলেন ৪৫ বলে ৭৫ রান। মালিকের সাথে দলটিতে রয়েছে চলমান বিপিএলে সেঞ্চুরি করা উসমান খান। আরেক পাক অলরাউন্ডার মোহাম্মদ নেওয়াজ সহ বর্তমান সময়ের অন্যতম পেসার হারিস রউফও। এই চার বিদেশির মাঠের ফর্ম ভয়ের কারণ হতে পারে স্ট্রাইকার্সের। তাই শেষে ম্যাচ জয়ের আত্নবিশ্বাস নিয়েই সিলেটের বিপক্ষে মাঠে নামবে নুরুল হাসান সোহানের রংপুর রাইডার্স। সিলেটকে হারিয়ে দলটি চাইবে সেমিফাইনলের পথে এক ধাপ এগিয়ে থাকতে।

উভয় দল নিজেদের শেষ ম্যাচে জয় পাওয়ায় অপরিবর্তীত একাদশ নিয়ে আজ মাঠে নামার সম্ভাবনা বেশি।

দেখে নেওয়া যাক আজ দুই দলের সম্ভাব্য একাদশঃ

রংপুর রাইডার্স : মোহাম্মদ নাইম, পারভেজ হোসেন ইমন, শোয়েব মালিক, মাহেদী হাসান, মোহাম্মদ নওয়াজ, নুরুল হাসান (উইকেটরক্ষক অধিনায়ক), শামীম হোসেন, আজমতুল্লাহ ওমরজাই, হাসান মাহমুদ, রকিবুল হাসান, হারিস রউফ।

সিলেট স্ট্রাইকার্স : নাজমুল হোসেন শান্ত, টম মুরস, জাকির হাসান, তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম(উইকেট কিপার), থিসারা পেরেরা, ইমাদ ওয়াসিম, মাশরাফি মুর্তজা (অধিনায়ক), তানজিম হাসান সাকিব, রেজাউর রহমান রাজা, মোহাম্মদ আমির।

 

 

 

 

 

 

  

 

 

 


বিপিএল   মাশরাফি   সিলেট টাইগার্স   রংপুর  


মন্তব্য করুন


বিজ্ঞাপন