ইনসাইড গ্রাউন্ড

বৃষ্টিতে ভেসে গেল প্রথম ওয়ানডে

প্রকাশ: ০৯:৪৩ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২৩


Thumbnail

বাংলাদেশ আর নিউজিল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম খেলাটি পন্ড হয়ে গেলো বৃষ্টিতে। বৃহস্পবিার রাত ৮ টা ২৬ মিনিটে পরিত্যক্ত ঘোষণা করা হয়।

না করেও উপায় ছিল না। কারণ, নিয়মানুযায়ী রাত ৯ টা ৬ মিনিটের মধ্যে খেলা শুরু না হলে এমনিতেই খেলা পরিত্যক্ত হয়ে যেত। কারণ, এরপর বৃষ্টি থেমে ম্যাচ শুরু করা সম্ভব হলেও ওই সময়ের মধ্যে অন্তত ২০ ওভার খেলা চালানো সম্ভব হতো না। এ কারণে খেলা পরিত্যাক্ত ঘোষণা করেছেন আম্পায়ার ও ম্যাচ রেফারি।

বার বার বৃষ্টিতে বাধাপ্রাপ্ত খেলাটি শেষবার বন্ধ হয়েছিল ৬টা ৪২ মিনিটে। কিন্তু এরপর অবিরাম বৃষ্টিতে আর খেলা শুরু করা সম্ভব হয়নি। বৃষ্টিতে বন্ধ হওয়ার সময় পর্যন্ত নিউজিল্যান্ডের স্কোর ছিল ৩৩.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩৬। তখনই কিউই ইনিংসের ৮.২ ওভার বাকি ছিল।

অবশ্য সেটা নির্ধারিত ৫০ ওভারের নয়। বৃষ্টিতে এর আগে একবার বন্ধ থাকায় খেলা নির্ধারিত ৫০ ওভার থেকে ছোট করে ৪২ ওভারে নামিয়ে আনা হয়। এদিকে পরিত্যক্ত ঘোষণার সময়ও শেরে বাংলায় বৃষ্টি হচ্ছিলো। পিচ ও ত্রিশ গজের আশপাশের এলাকা ত্রিপল দিয়ে ঢাকা।



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

২ ধাপ পিছিয়ে পড়েছে ব্রাজিল

প্রকাশ: ০৫:০৩ পিএম, ০১ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

বিশ্বকাপ বাছাইয়ে টানা ৩ ম্যাচ হারের প্রভাব পড়ল ব্রাজিলের ফিফা রেংকিংয়ে। তৃতীয় স্থান থেকে দুই ধাপ পিছিয়ে এখন সেলেসাওরা পঞ্চম স্থানে। শীর্ষস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। নভেম্বরে উরুগুয়ের কাছে হারলেও তারা পরের ম্যাচে ব্রাজিলকে হারিয়ে ঠিক ঘুরে দাঁড়িয়েছে লিওনেল মেসির দল।

কাতার বিশ্বকাপের আগে সবশেষ শীর্ষে ছিল ব্রাজিল। চ্যাম্পিয়ন হয়ে আর্জেন্টিনা সেই জায়গা নেয়। সেলেসাওরা নেমে যায় তিন নম্বরে। এতদিন সেই তৃতীয় স্থানই ধরে রেখেছিল তারা।

তবে এবার নেমে যেতে হলো। ফ্রান্স দ্বিতীয় স্থান ধরে রেখেছে। তিনে উঠে এসেছে ইংল্যান্ড। চারে বেলজিয়াম।

এদিকে গতমাসে প্রকাশিত র‌্যাংকিংয়ে ৬ ধাপ এগিয়ে বাংলাদেশ উঠে এসেছিল ১৮৩ তম স্থানে। আজ প্রকাশিত র‌্যাংকিংয়ে সেই অবস্থানেই আছেন জামাল ভূইয়ারা। ফিফা


ব্রাজিল   ফুটবল   ফিফা   র‌্যাংকিং  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কিউইদের বিপক্ষে টেস্ট জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

প্রকাশ: ০৪:৫৩ পিএম, ০১ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টাইগারদের জয়ের হাতছানি দেখা যাচ্ছে। তাইজুল-মিরাজ-নাঈমদের ঘূর্ণি তোপের ফাঁদে পড়ে চতুর্থ দিন শেষে কিউইরা ৭ উইকেট খুঁইয়ে তুলেছে ১১৩ রান।

বাংলাদেশ নিউজল্যান্ডকে জয়ের জন্য ৩৩২ রানের লক্ষ্য বেঁধে দেওয়ার পর থেকেই চেপে ধরেছে কিউইদের। তাইজুল তুলে নিয়েছেন ৪টি উইকেট। মেহেদি আর নাইম শিকার করেছেন ১টি করে উইকেট।

 

সবশেষ কাইল জেমিসনকে এলবিডব্লিউ করে সাজঘরে ফিরিয়েছেন তাইজুল। ২৮ বলে ৮ রান করেন এই কিউই লোয়ার অর্ডার। এর আগে গ্লেন ফিলিপসকে এলবিডব্লিউ করেছেন ডানহাতি অফস্পিনার নাইম। এই কিউই ব্যাটার করেছেন ২৬ বলে ১২ রান। জয়ের জন্য বাংলাদেশের দরকার আর ৩ উইকেট। অপরদিকে কিউইদের করতে হবে ২৩০ রান।

শুরুতেই ৩ উইকেট হারানোর পর দলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করেন ওপেনার ডেভন কনওয়ে। দেখেশুনে খেলতে থাকেন এই কিউই ব্যাটার। শেষ পর্যন্ত তাকেও পিচে থাকতে দিলেন না অফস্পিনার তাইজুল ইসলাম। ৭৬ বলে ২২ করা এই ব্যাটারকে শাহাদাত হোসেনের ক্যাচ বানান বাঁহাতি স্পিনার। এরপর উইকেটরক্ষক ব্যাটার টম ব্লান্ডেলকেও সাজঘরে ফেরত পাঠান তাইজুল। ১৬ বলে ৬ রান করে শর্টলেগে নুরুল হাসানের হাতে ক্যাচ তুলে দেন এই কিউই ব্যাটার।

 

৪৯ ওভারের খেলা শেষে কিউইদের সংগ্রহ ৭ উইকেটে ১১৩ রান। ৮৬ বলে ৪৪ রান নিয়ে খেলছেন ড্যারেল মিচেল, অপরপ্রান্তে ২৪ বলে ৭ রান নিয়ে অপরাজিত আছেন ইশ সোধি।

এর আগে একে একে সাজঘরে ফিরেছেন ৩ কিউই টপঅর্ডার। ইনিংসের প্রথম ওভারের শেষ বলে রানের খাতা খোলার আগেই টম ল্যাথামকে (৬ বলে ০) সাজঘরে ফেরত পাঠান শরিফুল ইসলাম। এই বাঁহাতি পেসারের ফুল লেন্থের বলে উইকেটরক্ষক নুরুল হাসানের হাতে ক্যাচ তুলে দেন ল্যাথাম।

 

প্রথম ইনিংসে বাংলাদেশ দলের কাঁটা হয়ে ব্যাট করছিলেন কেন উইলিয়ামসন। কিন্তু দ্বিতীয় ইনিংসে উইলিয়ামসনকে সেটি করতে দিলেন না তাইজুল ইসলাম। ইনিংসের শুরুর দিকেই এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে এই কিউই ব্যাটারকে আউট করেন বাঁহাতি স্পিনার তাইজুল। ২৪ বলে ১১ রান করে সাজঘরে ফেরত যান উইলিয়ামসন।

 

এরপর ব্যাট করতে নামা হেনরি নিকোলসে সাজঘরের পথ দেখান অফস্পিনার মেহেদি হাসান মিরাজ। ২ রানে করে নাইম হাসানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এই কিউই ব্যাটার।

এর আগে ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ৩৩২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। আজ চতুর্থ দিনে ৭ উইকেটে ১২৬ রান করেছে বাংলাদেশ। এর আগে গতকাল দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ২১২ রান করেছিল টাইগাররা। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত হাঁকিয়েছেন রেকর্ড গড়া সেঞ্চুরি। ফলে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের মোট দাঁড়িয়েছে ৩৩৮ রান।

 


বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট   ক্রিকেট   বিসিবি   সিলেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কিউইদের বিপক্ষে যে রেকর্ড গড়লেন মুশফিক

প্রকাশ: ০৪:৩৯ পিএম, ০১ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে মুশফিকুর রহিম আন্তর্জাতিক ক্রিকেটের সব ফর্মেট মিলিয়ে তার শততম ৫০-এর বেশি স্কোর রেকর্ডভূক্ত করেছেন। তিনি ৫০তম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক অর্জন করলেন। এই কৃতিত্ব অর্জনকারী অন্য বাংলাদেশি ক্রিকেটাররা হলেন তামিম ইকবাল এবং সাকিব আল হাসান।

বাংলাদেশ বনাম নিউজিল্যান্ডের প্রথম টেস্টের চতুর্থ দিনের মধ্যাহ্ন বিরতির পর বেশিদূর এগোলো না টাইগারদের ইনিংস। ৩২ মিনিটের মধ্যে বাকি ৩ উইকেট তুলে বাংলাদেশকে গুটিয়ে দেয় নিউজিল্যান্ড। দুটি উইকেট নেন এজাজ প্যাটেল, একটি উইকেট নেন ইশ সোধি। আর একপ্রান্তে দাঁড়িয়ে সতীর্থদের আসা-যাওয়া দেখলেন মেহেদি হাসান মিরাজ।

মিরাজ শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। দল থামার আগে তিনি পেলেন টেস্ট ক্যারিয়ারের পঞ্চম হাফসেঞ্চুরি। তার কল্যাণেই শেষ পর্যন্ত নিউজিল্যান্ডকে ৩৩২ রানের লক্ষ্য ছুঁড়ে দিতে পারলো বাংলাদেশ।

এই ম্যাচে মুশফিকুর রহিম আন্তর্জাতিক ক্রিকেটের সব ফর্মেট মিলিয়ে তার শততম ৫০-এর বেশি স্কোর রেকর্ডভূক্ত করেছেন। তিনি ৫০তম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক অর্জন করলেন।

 


বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট   ক্রিকেট   বিসিবি   সিলেট   মুশফিক  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জয়ের আশায় কিউইদের চেপে ধরেছে শান্তরা

প্রকাশ: ০৩:৫২ পিএম, ০১ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

বাংলাদেশ নিউজিল্যান্ডকে একটিমাত্র টেস্টে হারাতে পেরেছিল। সেটি মাউন্ট মঙ্গানুইয়ে কিউইদের মাটিতেই। কিউইদের প্রথমবার হারানোর স্মৃতি বোধ হয় ফিরে আসছে। কারণ বাংলাদেশ নিউজিল্যান্ডকে ৩৩২ রানের টার্গেট দিয়ে ভালোভাবে চেপে ধরেছে।

বাংলাদেশের ছুড়ে দেওয়া বড় লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়েছে নিউজিল্যান্ড। একে একে বিদায় নিয়েছেন দলটির প্রথম ৬ ব্যাটার।

বাংলাদেশি বোলারদের তোপে কিউই ব্যাটাররা উইকেটে থিতু হতে পারছেন না। এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিজেদের দ্বিতীয় ইনিংসে সফরকারীদের সংগ্রহ ৩৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ৮৫ রান।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে এর আগে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ২১২ রান নিয়ে চতুর্থ দিন শুরু করে বাংলাদেশ। দিনের প্রথম ওভারে কোনো উইকেট হারায়নি তারা। কিন্তু সাউদির করা দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে উইকেটের পেছনে ক্যাচ দেন শান্ত। ১৯৮ বলে ১০৫ রানের দুর্দান্ত একটি ইনিংসের ইতি হয় তাতে। 

এরপর মুশফিকুর রহিমের সঙ্গী হয়েছিলেন শাহাদাৎ হোসেন দীপু। কিন্তু তিনি বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি। অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৯ বলে ১৮ রান করে এলবিডব্লিউ হয়েছেন তিনি।

মুশফিকও হন এলবিডব্লিউ। ১১৬ বলে ৬৭ রান করার পর এজাজ প্যাটেলকে এগিয়ে এসে খেলতে গিয়ে হন এলবিডব্লিউ। পরে রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। তিন স্বীকৃত ব্যাটারকে হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ। এরপর হাল ধরেন মেহেদী হাসান মিরাজ। 

কিন্তু তিনি হাফ সেঞ্চুরি তুলে নিলেও অপর পাশের ব্যাটাররা লম্বা সময় সঙ্গ দিতে পারেননি। ২৭ বলে ১০ রান করেন নুরুল হাসান সোহান, ৭ বলে ১০ রান আসে শরিফুলের ব্যাট থেকে। ৩৩৮ রানে অলআউট হয় বাংলাদেশ। ৭৬ বলে ৫০ রান করে অপরাজিত থাকেন মিরাজ।

৩৩২ রানের লক্ষ্যে নেমে শুরুতেই ধাক্কা খায় কিউইরা। ইনিংসের প্রথম ওভারে ওপেনার টম ল্যাথামকে শূন্য রানে ফেরান শরিফুল ইসলাম। এরপর দশম ওভারের শেষ বলে তাইজুলের শিকার হন কেইন উইলিয়ামসন। আগের ইনিংসের সেঞ্চুরিয়ানকে এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন ১১ রানে। 

এরপর নতুন আসা হেনরি নিকোলসও (২) বেশিক্ষণ টেকেননি। মেহেদী হাসান মিরাজের ডেলিভারিতে বল তার ব্যাটের কানায় লেগে আশ্রয় নেয় নাঈম হাসানের হাতে। বিপর্যয়ের মুখে হাল ধরতে পারেননি ওপেনার ডেভন কনওয়ে (২২)। দীর্ঘ সময় ক্রিজে কাটানো এই ব্যাটারকে বিদায় করেন বাংলাদেশের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।  


বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট   ক্রিকেট   বিসিবি   সিলেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ট্রফির উপর পা তোলা কাণ্ডে যা বললেন মার্শ

প্রকাশ: ০২:২৯ পিএম, ০১ ডিসেম্বর, ২০২৩


Thumbnail

বিশ্বকাপ ট্রফির উপর পা রেখে ছবি তোলার পর বেশ সমালোচিত হয়েছেন অজি ক্রিকেটোর মিচেল মার্শ। ভক্ত-সমর্থক থেকে শুরু করে ভারতীয় ক্রিকেটাররাও অনেকে মার্শের এই কাণ্ডের সমালোচনা করেন। এ বিষয়ে এতদিন মুখে কুলুপ এঁটে ছিলেন মার্শ। বিশ্ব চ্যাম্পিয়ন হবার ১১ দিন পর সেই ছবি নিয়ে মুখ খুললেন এই অজি অলরাউন্ডার। জানালেন যে, তিনি ট্রফিটিকে অসম্মান করতে চাননি তিনি।

 

১৯ নভেম্বর ভারতকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। পরের দিন প্যাট কামিন্সের ইনস্টাগ্রাম স্টোরিতে একটি ছবি চমকে দেয় সকলকে। বিশ্বকাপ ট্রফিটিকে পাদানি হিসাবে ব্যবহার করেছেন মার্শ। সেই ছবি প্রসঙ্গে ১১ দিন পর অজি ক্রিকেটার ‘সেন’ নামক এক সংবাদমাধ্যমকে বলেন, “বিশ্বকাপ ট্রফিকে অসম্মান করার কোনও বাসনা আমার ছিল না। আমি ওই ছবি নিয়ে কিছুই ভাবিইনি। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে এটা নিয়ে প্রচুর কথা হচ্ছে বলে শুনেছি। আমি খুব একটা সামাজিক যোগাযোগমাধ্যম দেখি না। আমাকে অনেকে বলেছে যে, ছবিটি ভাইরাল হয়ে গিয়েছে। এর বেশি কিছু না।”

 

মার্শ কিছু না ভাবলেও তার সেই ছবি নিয়ে চর্চা শুরু হয়ে যায় সঙ্গে সঙ্গে। যে ট্রফি একবার হাতে তোলার জন্য সারাটা জীবন অপেক্ষা করে থাকেন খেলোয়াড়েরা, সেই ট্রফির উপর দিব্যি দুই পা তুলে ছবি তুললেন তিনি। আর সেটাও ফলাও করে দেখালেন দলের অধিনায়ক প্যাট কামিন্স।

 

উত্তরপ্রদেশের আলিগড়ের একটি থানায় অভিযোগ দায়ের করেছিলেন সমাজকর্মী পণ্ডিত কেশব। আরও এক ধাপ এগিয়ে, তিনি অভিযোগের একটি প্রতিলিপি পাঠিয়ে ছিলেন প্রধানমন্ত্রীর দফতরেও। তিনি চাইছেন, মার্শের বিরুদ্ধে কড়া শাস্তির সিদ্ধান্ত নেওয়া হোক। কেশব আরও জানিয়েছিলেন, মার্শ যাতে ভবিষ্যতে কোনও দিন ভারতে খেলতে না পারেন তার ব্যবস্থা করতে হবে। বিশ্বকাপের ট্রফির সঙ্গে এ রকম ব্যবহার কোনও ভাবেই মানা যায় না বলে দাবি তাঁর। মার্শ যদিও বুঝিয়ে দিলেন তিনি এ সব কিছুকে পাত্তাই দিচ্ছেন না।

 

মার্শের সেই ছবি দেখে নিন্দা করেছিলেন মহম্মদ শামি। ভারতীয় ক্রিকেটার বলেছিলেন, “আমি ছবিটা দেখে খুব কষ্ট পেয়েছি। এই ট্রফির জন্যে গোটা বিশ্বের এত দেশ লড়াই করে। এই ট্রফিকে সবাই মাথার উপর তুলে ধরতে চায়। সেই ট্রফির উপরেই পা রাখার ছবি কখনওই আমাকে খুশি করতে পারে না।”

 

 

 


বিশ্বকাপ ট্রফি   অস্ট্রেলিয়া-ভারত   ক্রিকেট  


মন্তব্য করুন


বিজ্ঞাপন