ইনসাইড গ্রাউন্ড

উরুগুয়েকে উড়িয়ে ফাইনালে কলম্বিয়া

প্রকাশ: ০৮:০৬ এএম, ১১ জুলাই, ২০২৪


Thumbnail

টানা ২৭ ম্যাচ জিতে অবিশ্বাস্য এক জয়যাত্রা চলছে তাদের। কোপা আমেরিকার এবারের আসরে দুর্দান্ত ফুটবল খেলে অপরাজিত থেকেই সেমিফাইনালে উঠেছিল কলম্বিয়া। আর জমজমাট এক সেমিতে জেফারসন লেরমার একমাত্র গোলে উরুগুয়েকে হারিয়ে ২৩ বছর পর কোপার ফাইনালে চলে গেছে কলম্বিয়া।

এদিন ম্যাচের প্রথমার্ধে এগিয়ে গিয়েও ১০ জনের দলে পরিণত হয় কলম্বিয়া। তবে দ্বিতীয়ার্ধে সেই সুযোগ নিতে পারেননি লুইস সুয়ারেজরা। এতে ১-০ গোলে হেরে টুর্ণামেন্ট থেকে বিদায় নিতে হয়েছে তাদের। আর রুদ্ধশ্বাস জয়ে ফাইনারে উঠেছে নেস্টর লরেঞ্জোর শিষ্যরা।

বৃহস্পতিবার ব্যাংক অব আমেরিকায় স্টেডিয়ামে মাঠে নামে দুই দল। ম্যাচটিতে একমাত্র জয়সূচক গোলটি করেন জেফারসন লের্মার। তার এই গোলেই ফাইনাল নিশ্চিত হয়েছে কলম্বিয়ানদের।

আগামী ১৫ জুলাই কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে কলম্বিয়া।

ম্যাচের বল দখল ও নিয়ন্ত্রণে এগিয়ে ছিল উরুগুয়ে। ৬২ শতাংশ বল দখলে রেখে ১১টি শট নেয় তারা। যার মধ্যে লক্ষ্যে ছিল মাত্র দুটি। অন্যদিকে ৩৮ শতাংশ বল দখলে নিয়ে প্রতিপক্ষের ডেরায় ১১টি শট নে কলম্বিয়া। যার মধ্যে লক্ষ্যে ছিল ৪টি।

বল দখলে পিছিয়ে থাকলেও ম্যাচের শুরু থেকে উরুগুয়েকে চাপে রাখে কলম্বিয়া। উরুগুয়ের স্বাভাবিক খেলা বাধাগ্রস্ত করার পরিকল্পনায় সফল হন নেস্টর লরেঞ্জো।

তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পেতে ৩৯ মিনিট অপেক্ষা করতে হয়েছে তাদের। জেফারসন লের্মার গোলে লিড নেয় কলম্বিয়া। জেমস রদ্রিগেজের সহায়তায় উরুগুয়ের জাল কাঁপিয়ে দেন তিনি। 

তবে ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে নেমে আসে কলম্বিয়া শিবিরে। কারণ, লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ড্যানিয়েল মুনোজ। এতে ১০ জনের দলে পরিণত হয় কলম্বিয়া। এভাবেই বিরতিতে যায় তারা।

দ্বিতীয়ার্ধে আরো মারমুখী হয় দুই দল। একের পর এক ফাউল করে তারা। এর পাশাপাশি আক্রমণেও ওঠে। ৫৫তম মিনিটে হার্ড ট্যাকলের শিকার হয়ে মাঠ ছাড়েন কলম্বিয়ার রিচার্ড রিওস।

৬৮তম মিনিটে কলম্বিয়ার ডেরায় ভয় ধরান নিকোলাস। ভালভার্দের সহায়তায় কোনাকুনি শট নেন তিনি। কিন্তু তার সেই চেষ্টা ব্যর্থ করে দেন কলম্বিয়ান গোলরক্ষক।

ম্যাচের ৭২তম মিনিটে সতীর্থের থেকে ডিফেন্স চেরা পাস পেয়েও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন লুইস সুয়ারেজ। বক্সের মধ্যে থেকে নেয়া তার শটটি বার ঘেষে বেরিয়ে যায়।

এর মিনিট তিনেক পর আবারে আক্রমণে ওঠে বিয়েলসার শিষ্যরা। কিন্তু এই দফাতেও ব্যর্থ হন তারা। রিয়াল তারকা ভালভার্দের নেয়া দূরপাল্লার শটটি গোলপোস্টের ডানপ্রান্তের খুব কাছ দিয়ে বেরিয়ে যায়।

ম্যাচের ৮৯তম মিনিটে দুর্দান্ত সুযোগ পায় কলম্বিয়া। তবে তাদের অ্যাটেম্প তালুবন্দী করেন উরুগুয়ের গোলরক্ষক ম্যাক্সিমিলিয়ানো।

ম্যাচের যোগ করা সময়ে (৯০+২) দারুণ আক্রমণ সাজায় উরুগুয়ে। বক্সের মধ্যে থেকে সতীর্থকে পাস দেন সুয়াজের। কিন্তু তার নেয়া শটটি আটকে দেন কলম্বিয়া গোলরক্ষক।

শেষ পর্যন্ত গুরুগুয়ে গোল না পাওয়ায় কলম্বিয়ার এক গোলেই খেলা নিষ্পত্তি হয়। এই জয়ে দীর্ঘ ২৩ বছর পর টুর্নামেন্টের ফাইনালে উঠল কলম্বিয়া। সবশেষ ২০০১ সালে শিরোপা মঞ্চে উঠেছিল তারা। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল দলটি।


উরুগুয়ে   কলম্বিয়া   কোপা আমেরিকা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

দেশের পরিস্থিতি নিয়ে যা বললেন তামিম, মাহমুদউল্লাহ ও শান্ত

প্রকাশ: ১০:২৪ এএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে দেশব্যাপী চরম অস্থিরতা বিরাজ করছে। আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ছাত্রলীগের সংঘর্ষে এখন পর্যন্ত জনের নিহতের খবর পাওয়া গেছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ দেশজুড়ে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সহমর্মিতা জানিয়ে পাশে দাঁড়াচ্ছেন অনেকেই। এবার সেই দলে যোগ দিলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক তামিম ইকবাল মাহমুদউল্লাহ রিয়াদ।

বুধবার সন্ধ্যায় তামিম ইকবাল লেখেন, 'আপনারা জানেন, বড় ভাইয়ের অসুস্থতায় আমার পরিবারের একটা কঠিন সময় যাচ্ছে। আমিও দেশের বাইরেই আছি। তবে দেশে যা হচ্ছে, তা জেনে মনটা আরও অস্থির হয়ে উঠেছে। কোনও রক্তপাত, কোনও মৃত্যুই কাম্য নয়। তরুণরাই দেশের ভবিষ্যৎ। তাই কোনো সংঘাত নয়, আলোচনায় সমাধান হোক। এই অস্থিরতা দ্রুত কেটে যাক। দেশ দেশের মানুষ ভালো থাকুক।'

রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পোস্টে কোটা আন্দোলন নিয়ে মুখ খুলেন মাহমুদউল্লাহ। সেই পোস্টে মাহমুদউল্লাহ লেখেন, 'আসসালামু আলাইকুম। বর্তমানে দেশের সার্বিক পরিস্থিতি কোনোভাবেই কাম্য নয়। কারণ প্রতিটি ছাত্রছাত্রীর জীবন অমূল্য। ব্যক্তিগতভাবে আমি এই পরিস্থিতির দ্রুত সমাধান আশা করছি। আল্লাহ সবাইকে নিরাপদ রাখুন। আমিন।'

মাহমুদউল্লাহ ছাড়াও দিন পোস্ট শেয়ার করেছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্তও। তিনি লিখেছেন, 'শিক্ষাঙ্গনে চাই না সংঘাত, আর যেন না হয় রক্তপাত। কোনও মৃত্যুই কাম্য নয়, যে কোনও উপায়েই এই রক্তপাত বন্ধ হোক। আসুক শান্তি। আমরা সবাই মিলে আমাদের বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাব।'


দেশ   পরিস্থিতি   তামিম   মাহমুদউল্লাহ   শান্ত  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ক্ষমা চাইলেন ফার্নান্দেজ

প্রকাশ: ০৭:১৬ পিএম, ১৭ জুলাই, ২০২৪


Thumbnail

ফুটবল ইতিহাসে দ্বিতীয় দল হিসেবে টানা তিনটি মেজর টুর্নামেন্টের শিরোপা জিতেছে আর্জেন্টিনা। বর্তমানে বুয়েন্স এইরেসে উৎসবের স্রোতে ভাসছে আর্জেন্টিনা দল। উৎসবের রঙয়ে রঙ্গিন হওয়ার মাঝেই 'অপমানজনক' ভাষায় ফ্রান্স দলকে নিয়ে গান গাওয়ায় ক্ষমা চাইলেন আর্জেন্টাইন মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ।

গত রোববার (১৫ জুলাই) ফ্লোরিডার হার্ড রক স্টেডিয়ামে তুমুল উত্তেজনাপূর্ণ ম্যাচে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বার কোপা আমেরিকা জেতে স্ক্যালোনি শিষ্যরা। শিরোপা জয়ের পর সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা আর্জেন্টিনা দলের টিম বাসে উদ্‌যাপনের একটি ভিডিওতে ফ্রান্সকে নিয়ে বানানো বর্ণবাদী গানটি শোনা যায়। যে ভিডিওটি আবার পোস্ট করা হয়েছিল চেলসি তারকা ফার্নান্দেজের অ্যাকাউন্ট থেকে।

আর্জেন্টিনার সমর্থকেরা বর্ণবাদী এই গানটির সূত্রপাত ঘটায় ২০২২ বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারিয়ে মেসিরা চ্যাম্পিয়ন হলে।

ফার্নান্দেজের পোস্ট করা ভিডিওতে লক্ষ্য করা যায়, তিনিসহ অন্যান্য খেলোয়াড়রাও সেই গানে সুর মিলিয়েছেন। পরবর্তীতে নিজ ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে দেয়া স্টোরিতে এ প্রসঙ্গে ২৩ বছর বয়সী ফার্নান্দেজ ক্ষমা চেয়ে লিখেন, 'জাতীয় দলের উদ্‌যাপনে আমার ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করায় আমি আন্তরিকভাবে ক্ষমা চাই।'

তিনি আরও যুক্ত করেন, 'এ গানে অত্যন্ত অপমানজনক ভাষা আছে এবং এসব শব্দ ব্যবহারের কোনো অজুহাত নেই। আমি সব ধরনের বৈষম্যের বিপক্ষে। আমাদের কোপা আমেরিকা উদ্‌যাপনের উন্মাদনায় পড়ে গিয়েছিলাম বলে ক্ষমা চাই। ওই ভিডিও, ওই মুহূর্ত, ওই শব্দগুলো আমার বিশ্বাস বা চরিত্রকে ফুটিয়ে তোলে না। আমি সত্যিই দুঃখিত।'

এদিকে এই বিষয়ে এর আগেই আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন এবং ফিফার কাছেও অভিযোগ করেছে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন।

কাতার বিশ্বকাপ জয়ের পরও আর্জেন্টিনা দলের গোলরক্ষক এমি মার্টিনেজ এমবাপ্পেকে নিয়ে ড্রেসিং রুমে অপমানজনক গান গাইতে শোনা গিয়েছিল এবং তাকে ব্যাঙ্গ করতেও দেখা গিয়েছিল। সেবারও বিশ্বকাপ ট্রফি নিয়ে দেশে ফিরে ছাদখোলা বাসে উদযাপনের সময় আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজের কোলে একটি পুতুল দেখা গেছে। সেই পুতুলের মুখে এমবাপ্পের একটি ছবি বসানো ছিল।


ফুটবল   আর্জেন্টিনা   কোপা আমেরিকা   ফার্নান্দেজ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

ইউরো চ্যাম্পিয়নদের বরণে স্পেনের রাস্তায় জনসমুদ্র

প্রকাশ: ০৭:১২ পিএম, ১৭ জুলাই, ২০২৪


Thumbnail

আমরা এখন ইউরোপ চ্যাম্পিয়ন-স্পেনের সর্বত্রই এখন এই জয়ধ্বনি। রেকর্ড চতুর্থ ইউরো শিরোপা জয়ের পর, এ কথা তো তাদেরই মানায়। তাই তো রাতের নীরবতা ভেঙে জাতীয় বীরদের সঙ্গে উৎসবে মাতা।

মাদ্রিদের সিবেলেস স্কয়ারে আনন্দ ভাগাভাগিতে হাজারো সমর্থকের সঙ্গে একাকার মোরাতা-রদ্রি-ওলমোরা। নানা ভঙ্গিমায় বাঁধন হারা উচ্ছ্বাস লা-রোজাদের। উৎযাপনে আতসবাজিসহ প্রিয় খেলোয়াড়ের ছবি নিয়ে আসেন কেউ কেউ।

সাধনার ট্রফি নিয়ে নাচ-গানে পিছিয়ে থাকেননি জুনিয়র ইয়ামাল থেকে শুরু করে সিনিয়র কারভাহালও। গর্বের বুক ফুলিয়ে স্প্যানিশ সমর্থকদেরও চ্যাম্পিয়ন ঘোষণা দেন, লা রোজা দলপতি।

এর আগে, দুই রাজকুমারীকে নিয়ে রাজপ্রাসাদে খেলোয়াড়দের স্বাগত জানান, স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ ও রাণী লেতিজিয়া। এ সময় চতুর্থ শিরোপার প্রতীকী জার্সি, রাজার হাতে তুলে দেন স্প্যানিশ দলপতি মোরাতা। নিজ বাসভবনে ইয়ামাল-নিকোদের বরণ করে, লা-রোজাদের টিম স্পিরিটের প্রশংসা করেন, স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

এদিকে রেকর্ড ষষ্ঠ কোপা জিতে বুয়েন্স আয়ার্সে ফিরেছে আর্জেন্টিনা দল। মেসি-ডি মারিয়াদের বরণ করতে, রাস্তায় জড়ো হন হাজারো সমর্থক। রাজকীয়ভাবে তাদেরকেও বরণ করতে মুখিয়ে পুরো দেশ।


ইউরো চ্যাম্পিয়ন   ইউরোপ   স্পেন   আর্জেন্টিনা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অবশেষে বাফুফে নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত

প্রকাশ: ০৬:৪৩ পিএম, ১৭ জুলাই, ২০২৪


Thumbnail

প্রায় শেষের দিকে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ। যার জন্য নতুন কমিটি গঠনের লক্ষ্যে নির্বাচন কবে হবে তা নিয়ে বেশ কিছুদিন ধরে আলোচনা চলছে। তবে কবে নাগাদ নির্বাচন হবে, সে বিষয়ে ধোঁয়াশা ছিল। অবশেষে বাফুফে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে।

বুধবার (১৭ জুলাই) নির্বাহী কমিটির বৈঠক শেষে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়েছেন, আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে এবারের নির্বাচন।

বাফুফের সভা শেষে কাজী সালাউদ্দিন বলেন, 'আজ আমাদের সভায় নির্বাচনের দিন-তারিখ নিয়ে আলোচনা হয়েছে। আগামী ২৬ অক্টোবর বাফুফের নির্বাচন হবে। নির্ধারিত সময়ের তিন সপ্তাহ পরে আমরা নির্বাচন করছি।'

নির্বাচন কেন পেছানো হয়েছে সে বিষয়ে বাফুফে সভাপতি বলেন, 'নারী টি-২০ বিশ্বকাপ এবং আগস্ট মাসের জন্য নির্বাচন পেছানো হয়েছে। কারণ নারী টি-২০ বিশ্বকাপের জন্য হোটেল ভাড়া বৃদ্ধি করা হবে। অন্যদিকে আগস্ট হচ্ছে শোকের মাস। তার জন্য নির্বাচনের তারিখ পেছানো হয়েছে।'

সালাউদ্দিন আরো বলেন, 'নারী বিশ্বকাপের সময় নির্বাচনের ভেন্যু পাওয়া নিয়ে সংকট থাকবে। তখন হোটেল ভাড়াও বেশি থাকবে। এছাড়া নির্বাচনের এক মাস আগে থেকে অনেক কাজ থাকে। আমাদের অনেক সদস্য পার্লামেন্ট মেম্বার। তারা সেই সময় ব্যস্ত থাকবেন। তাই আমরা ৩ অক্টোবরের পরিবর্তে আগামী ২৬ অক্টোবর নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি।'

টানা ১৬ বছর ধরে বাফুফের সভাপতি পদে আছেন কাজী সালাউদ্দিন। নানা সময়ে বিভিন্ন বিতর্কের মুখোমুখিও হয়েছেন সালাউদ্দিন। আগামী নির্বাচনে তিনি অংশ নিবেন কি না এমন প্রশ্নও উঠেছে এবার। তবে এমন প্রশ্নের সরাসরি কোনও জবাব দেননি কাজী সালাউদ্দিন। এ বিষয়ে তিনি বলেন, 'আমার কি এই প্রশ্নের উত্তর দেওয়ার কথা? এটা আমার ব্যক্তিগত ব্যাপার।'


বাফুফে   বাংলাদেশ ফুটবল ফেডারেশন   কাজী সালাউদ্দিন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

অবশেষে নতুন অধিনায়ক পাচ্ছে ভারত!

প্রকাশ: ০৫:৫৪ পিএম, ১৭ জুলাই, ২০২৪


Thumbnail

কয়েকদিন পূর্বেই শেষ হয়েছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। যেখানে পুরো টুর্নামেন্টে অপরাজিত থেকেই বিশ্ব ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে নিজেদের দ্বিতীয় শিরোপা উঁচিয়ে ধরেছে ভারত। তবে শিরোপা জয়ের পরপরই ফরম্যাটটি থেকে অবসর নিয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। যদিও তিনি বাকি দুই ফরম্যাটে খেলোয়াড় ও নেতা হিসেবে থাকছেন।

তবে নতুন করে রোহিত-কোহলি ও রবীন্দ্র জাদেজাদের অবসরের পর নেতৃত্বে কে আসবে, তা নিয়ে আলোচনা শুরু হয়। এবার আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য ভারত নতুন অধিনায়ক হিসেবে সূর্যকুমার যাদবকে বেছে নিতে যাচ্ছে। যদিও আনুষ্ঠানিকভাবে এই তথ্য জানায়নি বিসিসিআই।

দেশটির ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, টি-টোয়েন্টিতে অবসর নেওয়ায় রোহিতের কাছ থেকে ফরম্যাটটিতে ভারতের নেতৃত্ব নেবেন সূর্যকুমার। যদিও রোহিতের সহ-অধিনায়ক হিসেবে এবারের বিশ্বকাপেও ছিলেন অভিজ্ঞ অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। তবে তার শ্রীলঙ্কা সিরিজে খেলা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। বিশেষ করে তার ফিটনেস ও ওয়ার্কলোড ম্যানেজমেন্ট বিবেচনায় বিশ্রামে রাখার কথা শোনা যাচ্ছে।

এর আগে তিনটি ওয়ানডে এবং ১৬টি টি-টোয়েন্টিতে ভারতকে নেতৃত্ব দিয়েছেন হার্দিক। রোহিতদের অনুপস্থিতিতে তাকেই সংক্ষিপ্ত সংস্করণটিতে অধিনায়কত্ব পেতে যাচ্ছেন বলে ভাবা হচ্ছিল। তবে রোহিতকে বিশ্বকাপ দলে ফেরানো হয় নেতৃত্ব দিয়েই। যার হাত ধরেই দীর্ঘ ১৩ বছর পর শিরোপাখরা কাটিয়েছে ভারত। দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ১৭ বছর পর। অন্যদিকে, গুজরাট টাইটান্সের পর বর্তমানে ‍মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কত্বের ভার রয়েছে হার্দিকের কাঁধে। ঘরের মাঠে হওয়া গত বছরের বিশ্বকাপে অ্যাঙ্কলের চোট পেয়েছিলেন তিনি, ফলে কয়েক মাস তিনি মাঠের বাইরে ছিলেন। তাই তার ওয়ার্কলোডের দিকে মনোযোগী ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

এদিকে, সূর্যকুমার এর আগে ভারতীয় দলকে কয়েক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন হার্দিকের অনুপস্থিতিতে। তার অধীনে গত নভেম্বরে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে ভারত টি-টোয়েন্টি সিরিজ হারায়। এ ছাড়া ১-১ সমতায় সিরিজ শেষ করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এর আগে ঘরোয়া ক্রিকেটে সূর্য মুম্বাইয়ের অধিনায়কত্ব করেছেন।

রাহুল দ্রাবিড়ের পর ভারতের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন গৌতম গম্ভীর। শ্রীলঙ্কা সফর দিয়ে তারও আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে জাতীয় দলের কোচিংয়ে। আগামী ২৭ জুলাই থেকে শ্রীলঙ্কার মাটিতে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে ভারত। আগামী বুধবার আসন্ন সিরিজে সূর্যদের দল ঘোষণার কথা রয়েছে।



মন্তব্য করুন


বিজ্ঞাপন