ইনসাইড গ্রাউন্ড

পাকিস্তানের স্থায়ী কোচ হচ্ছেন কারস্টেন!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:১৫ পিএম, ২৮ অক্টোবর, ২০২১


Thumbnail

মিসবাহ উল হক প্রধান কোচের দায়িত্ব ছাড়েন টি-টোয়েন্টি বিশ্বকাপের মাসখানেক আগে। এত অল্প সময়ের মধ্যে স্থায়ীভাবে কাউকে নিয়োগ না দিয়ে সাবেক স্পিন লিজেন্ড সাকলাইন মুশতাককে ভারপ্রাপ্ত দায়িত্ব দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। স্থানীয় গণমাধ্যম বলছে, জাতীয় দলের স্থায়ী কোচ হিসেবে গ্যারি কারস্টেনকে চায় তারা।

পিসিবির আগ্রহের তালিকায় আরো আছেন সিমন ক্যাটিচ ও পিটার মুরস। কিন্তু ক্যাটিচ পাকিস্তান সুপার লিগ (পিএসএল) নিয়ে ভাবছেন।

কারস্টেন ভারতকে ২০১১ সালের বিশ্বকাপ জেতানো কোচ। কলকাতা নাইট রাইডার্সের সাবেক সহকারী কোচ ক্যাটিচ গত আইপিএলের প্রথম পর্বে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হেড কোচ ছিলেন। অন্যদিকে ইংল্যান্ডের দুইবারের প্রধান কোচ মুরস সম্প্রতি নটিংহ্যামশায়ারের হয়ে তিন বছরের চুক্তি করেছেন।

বলা যায়, কারস্টেনকেই পাওয়ার আশা করতে পারে পিসিবি। তবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দৌরাত্ম্যে তাকে জাতীয় দলে আনা খুব একটা সহজ হবে না।



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জার্সির রঙ বদলিয়ে ভাগ্য পরিবর্তন করতে চায় ব্যাঙ্গালুরু

প্রকাশ: ০৫:৫৫ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৭তম আসর। প্রতিবারের মতোই বেশ জাকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়েই শুরু হয়েছিল এবারের খেলা। যেখানে উদ্বোধনী ম্যাচেই নেমেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস।

আইপিএল শুরু হয়েছে ২০০৮ সাল থেকে। সেই শুরু থেকে এখন পর্যন্ত সবগুলো আসর খেললেও এখন পর্যন্ত একবারও ট্রফি জিততে পারেনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এবারের আসরেও সাতটি ম্যাচের মধ্যে ছয়টিতে হেরেছে দলটি।

বিশ্বসেরা তারকা ক্রিকেটারদের নিয়ে দল গড়েও আগের ১৬টি আসরের মতো এবারেও টেবিলের তলানিতে রয়েছে কোহিল-সিরাজরা। এমন পরিস্থিতিতে আগামী (রোববার) হাইভোল্টেজ ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মাঠে নামবে কোহলিরা। ভাগ্য বদলাতে এই ম্যাচে জার্সি বদলে খেলবেন কোহলি-ফাফরা।

২০১১ সাল থেকে প্রতি বছর আইপিএলে একটি ম্যাচ সবুজ জার্সি পরে খেলে বেঙ্গালুরু। প্রকৃতির প্রতি যত্ন এবং আরও বেশি গাছ লাগানোর বার্তা দেওয়ার জন্যই সবুজ জার্সি পরে নামেন কোহলিরা। সাধারণত, ঘরের মাঠে এই জার্সি পরে নামে বেঙ্গালুরু। কিন্তু এবার অ্যাওয়ে ম্যাচে সবুজ জার্সি পরে খেলার সিদ্ধান্ত নিয়েছে তারা।

নিজেদের ভেরিভায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি ছবি দিয়েছে নতুন জার্সি পরে নামার কথা নিশ্চিত করেছে বেঙ্গালুরু। সেখানে নতুন জার্সিতে দেখা যাচ্ছে কোহলি, ডু প্লেসি এবং দিনেশ কার্তিককে।

পোস্টে বেঙ্গালুরু লিখেছেন, আশা করছি জার্সির রঙে বদল করায় ভাগ্যও বদলাবে। ২১ তারিখ দেখা হচ্ছে।

চলতি মৌসুমে বেঙ্গালুরুর ঘরের মাঠ চিন্নাস্বামীতে আরও ৩টি ম্যাচ খেলা বাকি রয়েছে। অন্যদিকে এই মৌসুমে কলকাতা বেশ ভালো ফর্মে রয়েছে। ৬ ম্যাচ খেলে তারা ইতিমধ্যেই ৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে।

ঘরের মাঠে তিনটি ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়েছে কলকাতা। শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসের কাছে হারলেও শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছে তারা। এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে বেঙ্গালুরুর ভাগ্যবদল বেশ কঠিনই হবে!


আইপিএল   বিরাট কোহলি   রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

রাউন্ড রবিন লিগ শেষে নিশ্চিত ডিপিএল সুপার ৬

প্রকাশ: ০৫:০৭ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাউন্ড রবিন লিগ শেষে এবার নিশ্চিত হয়েছে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) চলতি আসরের সুপার লিগ পর্বের ছয় দল। যার মধ্যে রয়েছে- আবাহনী লিমিটেড, শাইনপুকুর ক্রিকেট ক্লাব, মোহামেডান স্পোর্টিং, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও গাজী গ্রুপ ক্রিকেটার্স।

ইতোমধ্যেই নিশ্চিত হয়েছিল সুপার লিগের প্রথম পাঁচটি দল। বাকি ছিল একটি। আর সেই ষষ্ঠ দল হিসেবে লড়াইটা ছিল মূলত মাশরাফী বিন মোর্ত্তজার লিজেন্ডস অব রূপগঞ্জ ও গাজী গ্রুপের মধ্যে।

বৃহস্পতিবার ‍(১৮ এপ্রিল) শেষ রাউন্ডে রূপগঞ্জ শাইনপুকুরের কাছে হেরে যাওয়ায় রান রেটেও পিছিয়ে পড়ে। তাতে গাজীর সুপার লিগ অনেকটাই নিশ্চিত হয়ে যায়। শেষ রাউন্ডে শুক্রবার (১৯ এপ্রিল) সিটি ক্লাবকে বড় ব্যবধানে হারিয়ে সুপার লিগ নিশ্চিত করেছে গাজী গ্রুপ ক্রিকেটার্স।

আবাহনী একমাত্র অপরাজিত দল হিসেবে লিগ পর্ব শেষ করেছে। ১১ ম্যাচের সব কটিই জিতেছে তারা। আরেকটি শিরোপা থেকে খুব বেশি দূরে নেই ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।


ডিপিএল   ঢাকা প্রিমিয়ার লিগ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জয়ের পরও বড় অঙ্কের জরিমানা গুনলেন মুম্বাই অধিনায়ক হার্দিক

প্রকাশ: ০৪:৪৮ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

আইপিএলের ১৭তম আসরে শুরু থেকে খুব একটা ছন্দে ছিল না টুর্নামেন্টটির সফলতম দলের একটি মুম্বাই ইন্ডিয়ান্স। তবে টেবিলের তলানি থেকে উপরের দিকে উঠতে চাইছে হার্দিক পান্ডিয়ার দল। আর সেই ধারাবাহিকতায বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মহারাজা যাদাবিন্দ্র সিং আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাঞ্জাব কিংসকে হারিয়েছে মুম্বাই।

এদিন পাঞ্জাবের আশুতোষ ও শশাঙ্কের শেষের ঝড়ে ম্যাচ জমিয়ে তুলেছিল পাঞ্জাব। যার জন্য হিসেব-নিকেষ করেই বোলিং করতে হয়েছে মুম্বাইকে, তাতে নির্ধারিত সময়ে ওভার শেষ করতে পারেনি হার্দিক পান্ডিয়ার দল।

মুম্বাইয়ের জয়ের দিনে স্লো ওভার রেটের কারণে শাস্তি পেয়েছেন হার্দিক। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। স্লো ওভার রেটের কারণে মোট ১২ লাখ রুপি জরিমানা গুনছেন হার্দিক।

বিবৃতিতে আইপিএল কতৃপক্ষ বলেছে, ‌‘মুল্লানপুরে পাঞ্জাব কিংসের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের স্লো ওভারে রেটের কারণে মুম্বাইয়ের অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে জরিমানা করা হয়েছে। হার্দিকের দল প্রথমবার এই ভুল করেছে। আইপিএলের নিয়ম অনুযায়ী মন্থর বোলিং করলে জরিমানা করা হয়। সেই নিয়মে মুম্বাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।’


হার্ডিক পান্ডিয়া   মুম্বাই ইন্ডিয়ান্স   আইপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেও বল করতে পারলেন না আমির

প্রকাশ: ০৩:৫৬ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

দীর্ঘ প্রায় সাড়ে ৪ বছরের অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন পাকিস্তানী পেসার মোহাম্মদ আমির। তবে ম্যাচটিতে বলই করতে পারেননি তিনি।

আসন্ন টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সিরিজের প্রথম টি-২০তে মাঠে নেমেছিলেন মোহাম্মদ আমির। তবে ম্যাচটিতে বলই করতে পারেননি এই পেসার। কারণ রাওয়ালপিন্ডিতে ম্যাচটি ভেসে গেছে বৃষ্টিতে। ম্যাচ শুরুর আগেই নামে বৃষ্টি। সেই বৃষ্টি থামার পর আম্পায়াররা ম্যাচ শুরু করার সিদ্ধান্ত নেন। তবে কমে ম্যাচের দৈর্ঘ্য। ওভার কেটে ২০ ওভারের ম্যাচ নামিয়ে আনা হয় ৫ ওভারে।

টস হেরে ফিল্ডিংয়ে নামা পাকিস্তানের পক্ষে শাহিন আফ্রিদি মাত্র দুটি বল করতে পেরেছেন। আফ্রিদি ২ বল করার পরই আবার নামে বৃষ্টি। এর মধ্যে প্রথম বলে দুটি লেগ বাই রান পায় নিউজিল্যান্ড। আফ্রিদির দ্বিতীয় বলে বোল্ড হয়ে যান নিউজিল্যান্ডের অভিষিক্ত ব্যাটার টিম রবিনসন।

পাকিস্তানের খেলোয়াড়েরা যখন উইকেট উদ্‌যাপন করছিলেন, তখনই আবার নামে বৃষ্টি। সেই বৃষ্টির পর আর খেলা শুরু হয়নি। শেষ পর্যন্ত আম্পায়াররা ম্যাচ বন্ধ ঘোষণা করেন। তাই আমিরের ফেরার ম্যাচে আর বোলিং করা হলো না।

এ ম্যাচ দিয়ে পাকিস্তানের হয়ে ব্যাটার উসমান খান, স্পিনার আবরার আহমেদ ও অলরাউন্ডার মোহাম্মদ ইরফান খানের টি-২০ অভিষেক হয়েছে। রাওয়ালপিন্ডিতে সিরিজের পরের দুই ম্যাচ ২০ ও ২১ এপ্রিল। লাহোরে সিরিজের শেষ দুই ম্যাচ হবে ২৫ ও ২৭ এপ্রিল।


মোহাম্মদ আমির   পাকিস্তান   নিউজিল্যান্ড  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মারা গেছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ম্যাচ রেফারি সুব্বা রাও

প্রকাশ: ০৩:২৫ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন ইংল্যান্ডের সাবেক টেস্ট ওপেনার, আইসিসির মাচ রেফারি ও ক্রিকেট প্রশাসক রামন সুব্বা রাও। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯২। মৃত্যুকালে স্ত্রী, এক মেয়ে, এক ছেলে, আটজন নাতি-নাতনি এবং প্রপৌত্র রেখে গেছেন সুব্বা রাও।

ইংল্যান্ডের হয়ে ১৩টি টেস্ট খেলেছিলেন রাও। তার ব্যাটিং গড় ছিল ৪৬ দশমিক ৮৫। তবে মাত্র ২৯ বছর বয়সেই অবসর নেন তিনি। এরপর খোলেন জনসংযোগের একটি ফার্ম। তবে ঠিকই ক্রিকেটের সঙ্গে সংযোগ ছিল তার।

কাউন্টি ক্লাব সারের চেয়ারম্যান ছিলেন তিনি। বর্তমান ইসিবি প্রতিষ্ঠাতেও ভূমিকা ছিল তার। এরপর ১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ইংলিশ ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি। এরপর ১৯৯২ থেকে ২০০১ সাল পর্যন্ত ৪১ টেস্ট ও ১১৯ ওয়ানডেতে আইসিসির ম্যাচ রেফারির দায়িত্বও পালন করেন।

সুব্বা রাওয়ের মৃত্যুতে শোক জানিয়ে ইসিবির চেয়ারম্যান রিচার্ড টমসনের ভাষ্য, ‘দারুণ একজন ক্রিকেট ব্যক্তিত্ব ছিলেন। মাঠে এবং মাঠের বাইরে খেলোয়াড়, কর্মকর্তা, প্রশাসক এবং সারে ও টেস্ট অ্যান্ড কাউন্টি ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হিসেবে অসাধারণ এক ক্রিকেট ক্যারিয়ারে সফল ছিলেন।’

আইসিসির ক্রিকেট মহাব্যবস্থাপক ওয়াসিম খানের মন্তব্য, ‘রামানের মৃত্যুর সংবাদ শোনা কষ্টের। আইসিসির সবার পক্ষ থেকে সমবেদনা জানাই।’


ইংল্যান্ড   ক্রিকেট   ‍সুব্বা রাও  


মন্তব্য করুন


বিজ্ঞাপন