ইনসাইড গ্রাউন্ড

ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে লিটন দাস

প্রকাশ: ০৩:৫৬ পিএম, ০১ ডিসেম্বর, ২০২১


Thumbnail ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে লিটন দাস

চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন লিটন দাস। শুধু পাকিস্তানের বিপক্ষেই নয়, টেস্টেই সময়টা ভালো যাচ্ছে লিটনের। চট্টগ্রাম টেস্টে ভালো করার ফল পেতে দেরি হয়নি লিটনের। আইসিসির নতুন টেস্ট র‍্যাংকিংয়ে ব্যাটারদের তালিকায় ২৬ ধাপ এগিয়েছেন তিনি। 

বুধবার (১ ডিসেম্বর) আইসিসি টেস্ট র‍্যাংকিং হালনাগাদ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। হালনাগাদকৃত ব্যাটারদের র‍্যাংকিংয়ে ২৬ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৩১তম স্থানে উঠে এসেছেন লিটন।

লিটন ছাড়াও উন্নতি হয়েছে মুশফিকুর রহিমের। চার ধাপ এগিয়ে তার অবস্থান এখন ১৯তম। এছাড়া বল হাতে দ্যুতি ছড়ানো তাইজুল ইসলামের উন্নতি হয়েছে বোলারদের ক্যাটাগরিতে। দুই ধাপ এগিয়ে ২৩তম স্থানে উঠে এসেছেন এই বাঁহাতি স্পিনার।


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এবার আইসিসির প্যানেলে বাংলাদেশের আরও এক আম্পায়ার

প্রকাশ: ০১:৪১ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

শরফুদৌল্লা ইবনে শহীদ সৈকত। বাংলাদেশি এই আম্পায়ার কিছুদিন পূর্বেই বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির এলিট প্যানেলে যুক্ত হয়েছেন। যার জন্য তার জায়গা খালি হলে বাংলাদেশ থেকে সাবেক বাঁহাতি পেসার মোরশেদ আলি খানের নাম প্রস্তাব করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অবশেষে আইসিসি বিসিবির সেই প্রস্তাব গ্রহণ করেছে।

আর তাই গাজি সোহেল, মাসুদুর রহমান মুকুল ও তানভীর আহমেদের সঙ্গে আইসিসির আন্তর্জাতিক প্যানেলে বাংলাদেশের নতুন মুখ হিসেবে জায়গা পেলেন মোরশেদ। মঙ্গলবার (২৩ এপ্রিল) আইসিসির প্যানেলে মোর্শেদ আলী খানের যুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন বিসিবির আম্পায়ার্স কমিটির প্রধান ইফতিখার আহমেদ মিঠু।

আগেই গুঞ্জন ছিল, জিম্বাবুয়ে সিরিজের আগে মোরশেদ আইসিসির তালিকাভুক্ত হবেন। মোরশেদ আলী খান বাংলাদেশ ও ভারতের নারী দলের মধ্যকার হতে যাওয়া আন্তর্জাতিক টি-২০ ম্যাচে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুটি ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

আইসিসির প্যানেলে যুক্ত হওয়ার আগেই চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং করেছেন মোরশেদ। দায়িত্ব পালন করেছেন এসিসি ওমেন্স প্রিমিয়ার কাপে। নিজেদের মাঠে বাংলাদেশ ও  অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের সর্বশেষ টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠের আম্পায়ার ছিলেন ৫১ বছর বয়সী মোরশেদ।

বাংলাদেশ দলের হয়ে তিনটি আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন মোরশেদ। মানিকগঞ্জের এই সন্তান ১৯৯৮ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিত ট্রাই-সিরিজে খেলেন। অভিষেক ম্যাচে ভারতের বিপক্ষে ১০ ওভার বল করে ৩১ রানে ১ উইকেট নেন। ২০০০-২০০১ সিজন পর্যন্ত ঘরোয়া ক্রিকেট খেলেছেন তিনি।


বাংলাদেশ   আম্পায়ার   বিসিবি   আইসিসি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চেলসির জালে আর্সেনালের গোল উৎসব

প্রকাশ: ০১:০৪ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) একটা লম্বা সময় ধরে হতাশায় ভুগছিল আর্সেনাল। তবে গতকাল মঙ্গলবার এমিরেটস স্টেডিয়ামে চেলসিকে ৫-০ গোলে হারিয়ে সেই হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে গানাররা। আর এদিনের গোল উৎসবের মধ্য দিয়ে শিরোপার অন্যতম দাবিদার হয়ে উঠলো তারা।

অ্যাস্টন ভিলার কাছে ঘরের মাঠে হার ও চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়ের যন্ত্রণা ভুলে লিভারপুল ও ম্যানসিটির ওপর চাপ ধরে রাখলো গানাররা।

প্রিমিয়ার লিগে ৩৪ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল। দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের (৭৪) চেয়ে পরিষ্কার তিন পয়েন্টে এগিয়ে তারা। অবশ্য অলরেডরা এক ম্যাচ কম খেলেছে। আর ম্যানসিটি দুই ম্যাচ কম খেলে ৭৩ পয়েন্ট নিয়ে তিনে।

লিয়ান্দ্রো ট্রসার্ড ৪ মিনিটে গোল করে আর্সেনালকে এগিয়ে দেন। বিরতির পর কাই হ্যাভার্জ ও বেন হোয়াইট জোড়া গোল করেন।

এনিয়ে চলতি মৌসুমে ষষ্ঠবার ৫ বা তার বেশি গোল দিলো আর্সেনাল। তাদের কাছে এটাই চেলসির বড় হার।


আর্সেনাল   ইংলিশ প্রিমিয়ার লিগ   ক্লাব ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নারী ভক্তকে জড়িয়ে ধরে বরখাস্ত ইরানি ফুটবলার

প্রকাশ: ১২:৪৮ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

মাঠে ঢুকে পড়া এক নারী ভক্তকে বাঁচাতে গিয়ে রোষানলে পড়েছেন ইরানের জাতীয় দল ও ইরানের ক্লাব ইস্তেগলাল তেহরানের গোলরক্ষক হোসেইন হোসেইনি। তাকে আনুষ্ঠানিকভাবে এক ম্যাচের জন্য বরখাস্ত ও জরিমানা করেছে ইরানি ফুটবল ফেডারেশন। 

জানা যায়, পারসিয়ান গালফ প্রো লিগে এস্তেঘলাল তেহরান এবং অ্যালুমিনিয়াম আরাকের মধ্যকার ম্যাচে হঠাৎ করে ঢুকে পড়েন এক মহিলা ভক্ত। তেড়ে আসা নিরাপত্তাকর্মীদের হাত থেকে তাকে বাঁচাতে জড়িয়ে ধরেন হোসেইন হোসেইনি। যার কারণে ইরানের ফুটবল ফেডারেশন তাকে জরিমানার সঙ্গে বরখাস্তও করেছে।

ইরানের সংবাদপত্র দৈনিক ‘খবর ভার্জেশি’ তাদের করা প্রতিবেদনে জানায়, গত ১২ এপ্রিল দুই দলের মধ্যকার ম্যাচ চলার সময় ইরানের জাতীয় দলের গোলকিপার ‘ম্যাচের নিরাপত্তা কর্মকর্তাদের প্রতি খারাপ আচরণ’ করার জন্য তাকে এক ম্যাচের জন্য বরখাস্ত করেছে এবং ৪,৪০০ ইউরো জরিমানা করা হয়েছে।


ইরানি ফুটবলার   নারী ভক্ত   নিষিদ্ধ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশের কোচ হয়ে এসে যা জানালেন মুশতাক আহমেদ

প্রকাশ: ১১:৪৬ এএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ

গত ফেব্রুয়ারীতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথেরে বিদায়ের পর বেশ স্পিন কোচ ছাড়াই কাটিয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সবশেষ গত সপ্তাহে নতুন স্পিন কোচ হিসেবে পাকিস্তানের কিংবদন্তী স্পিনার মুশতাক আহমেদকে নিয়োগ দেয় বিসিবি। মঙ্গলবার (২৩ এপ্রিল) জাতীয় দলের ক্যাম্পে যোগ দিয়ে স্পিন বিভাগে পার্থক্য তৈরীর অঙ্গীকার জানিয়েছেন তিনি। 

জাতীয় দলের কোচিং স্টাফের সদস্য এবং খেলোয়াড়দের উপস্থিতিতে এক সভায় নতুন স্পিন কোচকে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয় বিসিবি। পরে ঘুরে ঘুরে মাঠ ও ড্রেসিংরুম দেখেছেন মুশতাক। এসময় টাইগার শিবিরে যোগ দিয়ে পাকিস্তানের সাবেক এই তারকা স্পিনার একে একে খেলোয়াড় ও কোচিং স্টাফদের সঙ্গে সৌজন্য আলাপও করেন।

এসময় বাংলাদেশ ক্রিকেটের অংশ হতে পেরে মুশতাক আহমেদ জানায়, ‘বাংলাদেশের ক্রিকেট ব্যবস্থার অংশ হওয়াটা আমার জন্য অনেক সম্মানের। আমি নতুন এই অধ্যায় শুরুর অপেক্ষায় আছি। বাংলাদেশে আসাটা সব সময়ই দারুণ ব্যাপার। পাকিস্তানি ক্রিকেটারদের অনেক ভক্ত এখানে। বাংলাদেশে খেলাটা আমরা খুবই উপভোগ করেছিলাম। এখানকার আতিথেয়তা চমৎকার।’

এরপর বাংলাদেশ ক্রিকেটে তাঁর লক্ষ্যের বিষয়ে জানতে চাওয়া হলে তিনি জানান, আমি এখানকার স্পিন বিভাগে একটি পার্থক্য তৈরি করতে এসেছি। আমার জ্ঞান তরুণ এবং সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে ভাগ করতে পারি। আশা করি আমরা একটি পার্থক্য করতে পারব। তরুণরা খুবই প্রতিভাবান ক্রিকেটার, তাই আমরা তাদের কাছে আমাদের অভিজ্ঞতা তুলে দিতে পারি। আমি বিশ্বাস করি তারা খুবই প্রতিভাবান। তারা যেকোনো দলকে চ্যালেঞ্জ করতে পারে।’

এছাড়াও জাতীয় দল ও আশপাশে থাকা স্পিনারদের পাশাপাশি তৃণমূল্যে নজর দেওয়ার আশ্বাস দেন নতুন এই কোচ। তিনি বলেন, ‘এশিয়ার নেটে সবসময় একজন লেগ স্পিনার, মিস্ট্রি স্পিনার এবং চায়না ম্যান থাকে। আমি মনে করি সেখানেই আমার অভিজ্ঞতা আসবে। আশা করছি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মাধ্যমে যোগাযোগ করতে পারব। আমরা ক্লাব এবং প্রথম শ্রেণীর কোচদের সঙ্গে দেখা করতে পারি। আমরা লেগ স্পিনার এবং চায়নাম্যান বোলার খুঁজে পেতে পারি। আপনার এমন স্পিনার থাকা দরকার যারা সাদা বলের ক্রিকেটে মাঝের ওভারে আপনাকে উইকেট তুলে দিতে পারে।’

মুশতাক পাকিস্তানের হয়ে ৫২টি টেস্ট ও ১৪৪টি ওয়ানডে খেলেছেন। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৩৪৬ উইকেট শিকার করেছেন ৫৩ বছর বয়সী এই লেগ স্পিনার। খেলোয়াড়ি জীবনে বাংলাদেশেও এসেছিলেন ১৯৯৩–৯৪ সালে। কোচিংয়ে তার অভিজ্ঞতা আছে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের সঙ্গে। এছাড়া ২০২০ সালের জুনে ইংল্যান্ড সফরে পাকিস্তান দলের স্পিন বোলিং কোচ ছিলেন মুশতাক।


বাংলাদেশ ক্রিকেট   বিসিবি   স্পিন বোলিং কোচ   মুশতাক আহমেদ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক দলে সাকিব নেই কেন?

প্রকাশ: ০৯:০০ এএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

আর কয়েকদিন পরেই টাইগারদের ঘরের মাঠে শুরু হতে যাচ্ছে জিম্বাবুয়ে বনাম বাংলাদেশ সিরিজ। যার জন্য ইতোমধ্যেই ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে দীর্ঘদিন পর দলে ফিরেছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। 

তবে আসন্ন এই সিরিজকে সামনে রেখে যেই দল ঘোষণা করেছে বিসিবি সেখানে নেই দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নাম। বিশ্বকাপের পূর্বে বিসিবির এমন সিদ্ধান্ত নিয়ে দল ঘোষণার পর পরই ক্রিকেটাঙ্গনে বেশ সমালোচনার সৃষ্টি হয়েছে। যদিও সাকিব সিরিজের চূড়ান্ত দলে থাকবেন কি না সেটি এখনও নিশ্চিতভাবে বলা মুশকিল।

তবে তারপরেও ক্রিকেটাঙ্গনে বিসিবির এমন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে উঠে এসেছে নানা প্রশ্ন। এমন পরিস্থিতিতে এ বিষয়ে নিয়ে কথা বলেছেন বিসিবির প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। তিনি জানান, জিম্বাবুয়ে সিরিজের প্রথমদিকে সাকিব শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে খেলবেন ডিপিএল। পরবর্তীতে জিম্বাবুয়ে সিরিজের শেষদিকে সাকিব খেলবেন বলে নিশ্চিত করেছেন লিপু।

প্রধান এই নির্বাচক বলেন, ‘(সাকিব) বাংলাদেশে আসলে সম্ভাবনা আছে ডিপিএলে একটা-দুইটা ম্যাচ খেলার। তারপর আমাদের টিম ম্যানেজমেন্টের সঙ্গে ঢুকে যাবেন তিনি। সেখানে ক্রিকেটীয় স্কিল অনুশীলনের সুযোগ আছে। টিম ম্যানেজমেন্ট ও তিনি যেভাবে চান, তারপর অবশ্যই চাইব যে টি-টোয়েন্টি সিরিজে যেহেতু পাঁচটা ম্যাচ আছে, শেষদিকে তিনি যেন খেলার সুযোগ পান।’

বিশ্বকাপের আগে আসন্ন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি সামনে রেখে কদিন আগেই ফিটনেস ট্রেনিং সেরেছেন টাইগার ক্রিকেটাররা। এবার প্রস্তুতি ক্যাম্পের জন্য ১৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রাথমিক এই দলে ডাক পেয়েছেন সর্বশেষ বিপিএলে দারুণ পারফর্ম করা মোহাম্মদ সাইফউদ্দিন। এ ছাড়া তালিকায় নাম আছে পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন, তানভীর ইসলামদেরও। আইপিএলে খেলা থাকায় প্রস্তুতি ক্যাম্পে নেই মুস্তাফিজুর রহমান। এছাড়া ক্যাম্পে থাকছেন না সাবেক অধিনায়ক সাকিব আল হাসানও।

আসন্ন পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটি ম্যাচ হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। বাকি দুটি হবে মিরপুর শের-ই-বাংলায়। আগামী ৩ মে শুরু হবে পাঁচ ম্যাচের সিরিজ। চট্টগ্রামে বাকি দুই ম্যাচ হবে ৫ ও ৭ মে। মিরপুরে সিরিজের শেষ দুই টি-টোয়েন্টি হবে ১০ ও ১২ মে



মন্তব্য করুন


বিজ্ঞাপন