ইনসাইড হেলথ

চারদিন পর করোনায় মৃত্যুশূন্য দেশ, নতুন শনাক্ত ২২৪১

প্রকাশ: ০৫:৩৬ পিএম, ২৯ জুন, ২০২২


Thumbnail চারদিন পর করোনায় মৃত্যুশূন্য দেশ, নতুন শনাক্ত ২২৪১

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে কোনো রোগীর মৃত্যু হয়নি। ফলে চারদিন পর করোনায় মৃত্যুশূন্য দেশ। এতে দেশে মোট করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১৪৫ জনই রয়েছে।

একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ২ হাজার ২৪১ জনের। এ নিয়ে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৭১ হাজার ৬০২ জনে।

বুধবার (২৯ জুন) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ২৩ শতাংশ।

এর আগে মঙ্গলবার (২৮ জুন) ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু এবং ২ হাজার ৮৭ জন নতুন রোগী শনাক্তের তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ওইদিন শনাক্তের হার ছিল ১৫ দশমিক ৪৭ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় সারাদেশের ৮৮০টি ল্যাবরেটরিতে ১৪ হাজার ৯১২টি নমুনা সংগ্রহ এবং ১৪ হাজার ৭১২টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ২৩ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ।

করোনা   শনাক্ত  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

ডেঙ্গুতে আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৭

প্রকাশ: ০৭:২৩ পিএম, ০৭ অগাস্ট, ২০২২


Thumbnail ডেঙ্গুতে আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৭

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু। একই সময়ে নতুন করে আরও ৮৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। 

রোববার (৭ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, নতুন শনাক্ত ৮৭ জনের মধ্যে ঢাকার বাইরে ১৪ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। বর্তমানে সারা দেশে ৩৮৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৩১৫ জন ও ঢাকার বাইরে ৭২ জন।

এ নিয়ে চলতি বছর দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ১৮৪ জন। এর মধ্যে ঢাকায় ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ৬৭৭ জন ও ঢাকার বাইরে ৫০৭ জন। পাশাপাশি চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে।

ডেঙ্গু   হাসপাতাল   ভর্তি  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

শনাক্ত আরও ২১৬, মৃত্যু শূন্য

প্রকাশ: ০৬:৫৬ পিএম, ০৭ অগাস্ট, ২০২২


Thumbnail শনাক্ত আরও ২১৬, মৃত্যু শূন্য

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। ফলে মোট মৃত্যু ২৯ হাজার ৩০৪ অপরিবর্তিত থাকল। এ সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২১৬ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৭ হাজার ৩৩৫ জনে।

রোববার (৭ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৭২০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৪৮ হাজার ২৭ জন।

২৪ ঘণ্টায় ৪ হাজার ২২৯টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৪ হাজার ২৩৩টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫ দশমিক ১০ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭১ শতাংশ।
 
২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

শনাক্ত   করোনা   মৃত্যু  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

২৬ আগস্ট থেকে ৫-১১ বছর বয়সী শিশুদের টিকা প্রদান শুরু

প্রকাশ: ০২:২৩ পিএম, ০৭ অগাস্ট, ২০২২


Thumbnail ২৬ আগস্ট থেকে ৫-১১ বছর বয়সী শিশুদের টিকা প্রদান শুরু

আগামী ২৬ আগস্ট থেকে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকা দেয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে এর আগে ১১ আগস্ট থেকে পরীক্ষামূলকভাবে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনা টিকা দেয়া হবে বলেও জানান তিনি।

রোববার (৭ আগস্ট) রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনে (নিপসম) ‘মাতৃদুগ্ধ সপ্তাহ’ উদ্বোধন করে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

করোনা প্রতিরোধে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের বিশেষ টিকা দেশে আসে গত ৩০ জুলাই। ওই দিন বিশেষভাবে তৈরি ফাইজারের ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা এসেছে। 

শিশু   টিকা   করোনা  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

বিএসএমএমইউ অ্যালামনাই এসোসিয়েশনের ওয়েবসাইট উদ্বোধন

প্রকাশ: ০৭:৪৭ পিএম, ০৬ অগাস্ট, ২০২২


Thumbnail বিএসএমএমইউ অ্যালামনাই এসোসিয়েশনের ওয়েবসাইট উদ্বোধন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অ্যালামনাই এসোসিয়েশনের ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে। শনিবার (৬ আগস্ট) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন আয়োজিত কো-অর্ডেনেটিং সভায় এ ওয়েব সাইটের শুভ উদ্বোধন করেন সংগঠনের আহ্বায়ক বিএসএমএমইউ’র মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। ওয়েবসাইটটি জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে উদ্বোধন করা হয়।

এখন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের ওয়েব সাইটে (www.alumni.bsmmu.edu.bd) তথ্য পূরণ করে নির্দিষ্ট ফরম করে প্রাথমিকভাবে আবেদন করা যাবে। আবেদনটি যাচাই বাছাইয়ের পর চূড়ান্ত সদস্যপদ দেয়া হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ডা. মোঃ  শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশন গত ২৪ বছর আগে হওয়া উচিৎ ছিল। তবে দেরীতে হলেও অ্যালামনাই এসোসিয়েশন প্রতিষ্ঠিত হওয়ায় সকলকেই ধন্যবাদ দিতে হয় । অ্যালামনাই এসোসিয়েশনের মূল উদ্দেশ্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে পাস করা উচ্চ ডিগ্রিপ্রাপ্তদের একত্র করে দেশ ও জাতিকে আরও সেবা দেওয়া। পাশাপাশি সংগঠনের  সদস্যদের পেশাগত মানোন্নয়ন ও দক্ষতা বৃদ্ধির জন্য  গবেষণালব্ধ প্রশিক্ষণের মাধ্যমে চিকিৎসক হিসেবে সুপ্রতিষ্ঠিত করা।

তিনি বলেন, দেশ ও দেশের বাইরে ছড়িয়ে ছিটিয়ে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা নেয়া চিকিৎসকরা এই সংগঠনের সদস্য গ্রহণের মাধ্যমে ঐক্যবদ্ধ হবে। সংগঠনের সদস্য হিসেবে আপনাদের সবার দায়িত্ব চিকিৎসা সেবায় নিজেদের আরও নিয়োজিত করে মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের কো-অর্ডেনেটিং সভায় এখান থেকে পাস করা বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক চিকিৎসকরা উপস্থিত ছিলেন। তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনকে গতিশীল, মানবিক ও একটি আধুনিক কর্মঠ সংগঠন হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন মতামত তুলে ধরেন।

সভাটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের সদস্য সচিব সহযোগী অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সবুজ।  

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সাইন্স এন্ড প্যারা ক্লিনিক্যাল অনুষদের ডিন অধ্যাপক ডা. শিরিন তরফদার, অর্থডনটিক্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. গাজী শামীম হাসান,  ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজের ভারপ্রাপ্ত প্রিন্সিপাল অধ্যাপক ডা. মীজানুর রহমান কল্লোল, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, সহযোগী অধ্যাপক ডা. নাজির উদ্দিন মোল্লাহ, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিত কুমার কুন্ডু, সার্জিক্যাল অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. রাসেল, রেডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোছা: সাঈদা শওকত প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএসএমএমইউ   অ্যালামনাই এসোসিয়েশন   ওয়েবসাইট   উদ্বোধন  


মন্তব্য করুন


ইনসাইড হেলথ

দেশে করোনায় মৃত্য ২, শনাক্ত ২২০ জন

প্রকাশ: ০৬:১৪ পিএম, ০৬ অগাস্ট, ২০২২


Thumbnail দেশে করোনায় মৃত্য ২, শনাক্ত ২২০ জন

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে দুই জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু দাঁড়াল ২৯ হাজার ৩০৪ জনে। একই সময়ে ২২০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৭ হাজার ১১৯ জনে।

শনিবার (৬ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৫৪৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৪৭ হাজার ৩০৭ জন।

২৪ ঘণ্টায় ৩ হাজার ৯৪০টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৩ হাজার ৯৫৯টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫ দশমিক ৫৬ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭১ শতাংশ।
 
২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

করোনাভাইরাস   ওমিক্রন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন