ইনসাইড ইনভেস্টিগেশন

র‍্যাবের অভিযানে আরএসআরএম এমডি মাকসুদুর আটক

প্রকাশ: ০৮:২৩ এএম, ০৯ Jun, ২০২২


Thumbnail র‍্যাবের অভিযানে আরএসআরএম এমডি মাকসুদুর আটক

রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের (আরএসআরএম) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাকসুদুর রহমানকে আটক করেছে র‍্যাব। 

বুধবার দিবাগত রাত ১২টার পর গুলশানের একটি বাড়িতে অভিযান চালিয়ে তাঁকে আটক করা হয়। 

র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, বুধবার রাতে রাজধানী গুলশানের ১২০ নম্বর রোডের সিইএস (এ) ২১ নাম্বার বাসা থেকে আরএসআরএমের এমডি মাকসুদুর রহমানকে আটক করা হয়। দেশের অন্যতম শীর্ষ এই ঋণখেলাপির বিরুদ্ধে অর্থ আত্মসাতের দায়ে চট্টগ্রাম আদালতের দুটি গ্রেফতারি পরোয়ানা রয়েছে। এর মধ্যে একটি গ্রেফতারি পরোয়ানায় তাকে আটক করা হয়। সংবাদ সম্মেলন করে এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে। 

জনতা ব্যাংকের ৩১৩ কোটি টাকা ঋণখেলাপের অভিযোগে গত ২৭ জানুয়ারি মাকসুদুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন আদালত।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ২৯ মার্চ ৩১২ কোটি ৮২ লাখ ৩২ হাজার ৯৯৭ টাকা খেলাপি ঋণ আদায়ের দাবিতে আদালতে মামলা করে (মামলা নং ৫৩/১৮) জনতা ব্যাংকের লালদীঘি করপোরেট শাখা। এতে আসামি করা হয় মাকসুদুর রহমানকে। আরএসআরএমের সহযোগী প্রতিষ্ঠান মেসার্স রতনপুর শিপ রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজের নামে ওই ঋণ নেওয়া হয়েছিল। বিপুল পরিমাণ ঋণ অনাদায়ি থাকা সত্ত্বেও মামলাটি দ্রুত নিষ্পত্তির ব্যাপারে ব্যাংক যত্নশীল ছিল না। মামলা দায়ের করার সাড়ে তিন বছর পর ঘটনাটি আদালতের নজরে এলে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচারের মাধ্যমে সমন জারি নিশ্চিত করা হয়।

বিচারিক প্রক্রিয়া ফলপ্রসূ করার স্বার্থে অর্থঋণ আদালত আইন ২০০৩-এর ৫৭ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাদীর দরখাস্ত মঞ্জুরক্রমে ২ নম্বর বিবাদী মাকসুদুর রহমানকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়ে গত ১ ফেব্রুয়ারি তাঁর পাসপোর্ট আদালতে জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। তিনি যাতে দেশত্যাগ করতে না পারেন, তা নিশ্চিত করতে আদেশের কপি বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপির (বিশেষ শাখা) কাছে পাঠানো হয়েছিল।

এর আগে আরএসআরএমের কাছ থেকে ২০১ কোটি টাকা খেলাপি আদায়ে প্রতিষ্ঠানটির স্থাবর সম্পত্তি নিলামে তুলতে গণমাধ্যমে বিজ্ঞাপন দেয় সোনালী ব্যাংক।

গত ৫ জানুয়ারি বিভিন্ন পত্রিকায় প্রকাশ করা নিলাম বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেসার্স রতনপুর স্টিল রি-রোলিং মিলসের কাছে সোনালী ব্যাংকের ২০১ কোটি ৪৩ লাখ ৫২ হাজার ৮৬৫ টাকা পাওনা খেলাপি হয়েছে। এই পাওনার বিপরীতে চট্টগ্রামের বায়েজিদ এলাকায় গ্রুপটির কারখানাসহ ১০০ শতক জমি বন্ধক রয়েছে।

দীর্ঘদিনেও ঋণ পরিশোধ না করায় অর্থঋণ আদালত আইন ২০০৩ (সংশোধন ২০১০) এর ১২ ধারায় প্রতিষ্ঠানটির স্থাপনাসহ এসব স্থাবর সম্পত্তি নিলামে তোলা হবে।

এ ছাড়া এই ঋণ আদায়ে গ্রুপটির বিরুদ্ধে অর্থঋণ ও এনআই অ্যাক্টে মোট ১২টি মামলা করেছে ব্যাংকটি।

১৯৭৩ সালে ইস্পাত ট্রেডিং ব্যবসা শুরু করেন মাকসুদুর রহমান। ব্যবসার পরিধি ধাপে ধাপে বাড়তে থাকলে ১৯৮৬ সালে এই উদ্যোক্তা প্রতিষ্ঠা করেন রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, যা সংক্ষেপে আরএসআরএম নামেই বেশি পরিচিত। ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটাগরির আরএসআরএম।

কোম্পানিটির বার্ষিক টার্নওভার প্রায় ৭০০ কোটি টাকা। ৪০ কোটি টাকা বকেয়া বিদ্যুৎ বিলের কারণে গ্রুপটির দুটি কারখানার উৎপাদন গত এক বছর ধরে বন্ধ রয়েছে।

গ্রুপটির কাছে বর্তমানে ১০টি ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের ২২০০ কোটি টাকার ঋণ আটকে আছে। এই পাওনা আদায়ে গ্রুপটির কর্ণধারদের বিরুদ্ধে এ পর্যন্ত ২০টি মামলা হয়েছে। এর মধ্যে সোনালী ব্যাংকের দুটি এনআই অ্যাক্ট মামলায় গ্রুপটির কর্ণধারদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

আরএসআরএম   র‍্যাব   ঋণখেলাপি  


মন্তব্য করুন


ইনসাইড ইনভেস্টিগেশন

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৫৬

প্রকাশ: ১১:৩৭ এএম, ২৮ Jun, ২০২২


Thumbnail রাজধানীর মাদকবিরোধী অভিযান গ্রেপ্তার ৫৬

রাজধানীতে মাদকবিরোধী অভিযান পরিচালনা করে  ৫৬ গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৫৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ মাদক।

মঙ্গলবার (২৮ জুন) সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সোমবার (২৭ জুন) সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ৩ হাজার ৮০৪ পিস ইয়াবা, ৯ কেজি ৩০০ গ্রাম গাঁজা ও ১৬৪ গ্রাম হেরোইন জব্দ করা হয়।

তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৬টি মামলা দায়ের করা হয়েছে।


মাদক অভিযান   গ্রেফতার  


মন্তব্য করুন


ইনসাইড ইনভেস্টিগেশন

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭০

প্রকাশ: ১১:৩২ এএম, ২৬ Jun, ২০২২


Thumbnail রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭০

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে  বিপুল পরিমাণ মাদক জব্দ করে ৭০ জনকে গ্রেফতার করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি)  বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। 

রোববার (২৬ জুন) সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ডিএমপির পক্ষ থেকে বলা হয়, ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে শনিবার (২৫ জুন) সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ১ হাজার ১৫৩ পিস ইয়াবা, ১১৯ কেজি ৪৩০ গ্রাম গাঁজা, ১১.৫ গ্রাম হেরোইন ও ৩৪ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৯টি মামলা হয়েছে।

রাজধানী   মাদকবিরোধী   অভিযান   গ্রেফতার  


মন্তব্য করুন


ইনসাইড ইনভেস্টিগেশন

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৬৪

প্রকাশ: ১১:৩১ এএম, ২০ Jun, ২০২২


Thumbnail রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৬৪

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৬৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

রোববার (১৯ জুন) সকাল ছয়টা থেকে সোমবার (২০ জুন) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় এই অভিযান চালানো হয়।

গ্রেফতারের সময় তাদের কাছে থেকে ৩২ হাজার ১৭১ পিস ইয়াবা ট্যাবলেট, ২১ কেজি ৮৭৮.২৫ গ্রাম ৪৫ পুরিয়া গাঁজা, ১৫ গ্রাম হেরোইন, ৪০টি ইনজেকশন ও ১০ লিটার দেশি মদ উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪২টি মামলা হয়েছে।


মাদকবিরোধী অভিযান   গ্রেফতার  


মন্তব্য করুন


ইনসাইড ইনভেস্টিগেশন

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৬৩

প্রকাশ: ১২:৩৪ পিএম, ১৪ Jun, ২০২২


Thumbnail রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৬৩

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা ৬৩ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়। 

মঙ্গলবার (১৪ জুন) সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সোমবার (১৩ জুন) সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ৯ হাজার ৫১০ পিস ইয়াবা ট্যাবলেট, ২২৩ গ্রাম হেরোইন, ১৫ কেজি ৫৮১ গ্রাম গাঁজা, ১২৫ বোতল ফেনসিডিল, ৪০ ক্যান বিয়ার ও ১৫টি ইনজেকশন জব্দ করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪৭টি মামলা দায়ের করা হয়েছে।

মাদক অভিযান   গ্রেফতার  


মন্তব্য করুন


ইনসাইড ইনভেস্টিগেশন

রাজধানীতে ৪ ছিনতাইকারী গ্রেফতার

প্রকাশ: ১২:০২ এএম, ১৩ Jun, ২০২২


Thumbnail রাজধানীতে ৪ ছিনতাইকারী গ্রেফতার

রাজধানীর খিলগাঁও এলাকা থেকে চার ছিনতাইকারীকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রামপুরা থানা পুলিশ। রোববার (১২ জুন) খিলগাঁও মেরাদিয়া মধ্যপাড়া ও লালমিয়ার গলি এলাকায় ধারাবাহিক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ছিনতাইকৃত মোবাইল ফোন সেট উদ্ধার করা হয়। সোমবার (১৩ জুন) এই তথ্য নিশ্চিত করেছে পুলিশ।

গ্রেফতারকৃতরা হলেন- রায়হান, হাসান, হাসিব হাসান ও জাহিদ হাসান। 

রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম জানান, গত ১১ জুন রাজধানীর বনশ্রী ই-ব্লকের ফরাজী হাসপাতালের সামনে একটি ছিনতাইয়ের ঘটনায় রামপুরা থানায় মামলা হয়। মামলাটির তদন্তে নেমে গোয়েন্দা তথ্য ও প্রযুক্তি সহায়তায় ছিনতাইকারীদের অবস্থান শনাক্ত করা হয়। পরে রোববার (১২ জুন) খিলগাঁও মেরাদিয়া মধ্যপাড়া ও লালমিয়ার গলি এলাকায় ধারাবাহিক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। 

তিনি আরও জানান, মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. আ. আহাদের সার্বিক নির্দেশনায় সহকারী পুলিশ কমিশনারের (খিলগাঁও জোন) তত্ত্বাবধানে, রামপুরা থানার অফিসার ইনচার্জের নেতৃত্বে গ্রেফতার অভিযানটি পরিচালিত হয়। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ছিনতাই করা ১টি মোবাইল ফোন ও ছিনতাই কাজে ব্যবহৃত ১টি মোটরসাইকেল উদ্ধার করা হয়। গ্রেফতারদের রিমান্ড আবেদন জানিয়ে আদালতে পাঠানো হয়েছে।

ছিনতাইকারী   গ্রেফতার   রাজধানী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন