ইনসাইড সাইন্স

কি হতে পারে ফেসবুকের বিকল্প?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:১৯ পিএম, ০৬ অক্টোবর, ২০২১


Thumbnail

‘Sorry, something went wrong. We are working on it and we will get it fixed as soon as possible’ গত সোমবার (০৪ অক্টোবর) সকল ফেসবুক ব্যবহারকারীদের লগ ইন পেজে এমন বার্তাই ভেসে ওঠে। বার্তাটি দেখে চমকে ওঠেন ফেসবুক ব্যবহারকারীরা। সার্ভার ডাউনের কারণে এদিন রাত সাড়ে ৯টা থেকে তারা ফেসবুকে ঢুকতে পারছিলেন না। ফলে সক্রিয় ব্যবহারকারীদের জন্য সোমবার (৪ অক্টোবর) রাতটি ছিল দুঃসংবাদের। বিশ্বের প্রায় ৩০০ কোটি মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করে। যার মধ্যে বাংলাদেশে ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৮০ লাখ।

স্বাভাবিক কারণেই বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় সৃষ্টি করে। বিশ্বব্যাপী মানুষে মানুষে যোগাযোগের বিষয়টি সাময়িক বিপর্যয়ের মুখে পড়ে। এদিকে ফেসবুকের দেওয়া বার্তাটি জনমনে স্বস্তির জায়গা তৈরি করলেও তারা টেনশন নিয়ে অপেক্ষা করতে থাকেন কখন এই দুঃসময়ের অবসান ঘটবে। কখন তারা সামাজিক যোগাযোগের জনপ্রিয় এই মাধ্যমটিকে আবার ব্যবহার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীরা তাৎক্ষণিক টেলিগ্রাম ও সিগন্যাল ব্যবহার করে বার্তা পাঠাচ্ছেন। হোয়াটসঅ্যাপ গোপনীয়তা বিতর্কের পর, এ দুটি অ্যাপই সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছে। হোয়াটসঅ্যাপ বন্ধ হওয়ার পরে এই অ্যাপগুলো প্রচুর ব্যবহার করা হচ্ছে। ইতোমধ্যে টুইটারে তাদের অ্যাপটি ব্যবহার করতে সবাইকে আমন্ত্রণ জানিয়েছে সিগন্যাল।

চলুন জেনে নেয়া যাক ফেসবুক, হোয়াটসঅ্যাপ কিংবা ইন্সটাগ্রামের বিকল্প সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যাবহারকারীরা কোন অ্যাপগুলো ব্যাবহার করতে পারেন-

টুইটার

ফেসবুকের সবচেয়ে বড় প্রতিদ্বন্দী টুইটার। এটি ফেসবুকের মতোই আরেকটি সামাজিক যোগাযোগ মাধ্যম। ফেসবুকের মতো টুইটারে যত ইচ্ছা তত শব্দে স্ট্যাটাস দেয়া যায় না। টুইটারের সর্বোচচ ২৮০ শব্দের স্ট্যাটাস গ্রহণযোগ্য যেটাকে টুইট বলা হয়। টুইট করার জন্য সরাসরি টুইটারের ওয়েবসাইট ব্যবহার করা যায়। এছাড়া টুইটারের রয়েছে যেকোনো প্ল্যাটফর্মে ব্যবহারের উপযোগী অ্যাপ্লিকেশন। মোবাইল ফোন বা এসএমএসের মাধ্যমেও টুইট লেখার সুযোগ রয়েছে।  টুইটার মূলত একটি মাইক্রো ব্লগিং সাইট। টুইটারের সদস্যরা অন্য সদস্যদের টুইট পড়ার জন্য নিবন্ধন করতে পারেন। এই কাজটিকে বলা হয় অনুসরণ করা। কোনো সদস্যের টুইট পড়ার জন্য যারা নিবন্ধন করেছে, তাদেরকে বলা হয় অনুসরণকারী।

২০০৬ সালের মার্চ মাসে টুইটারের যাত্রা শুরু হয়। তবে ২০০৬ এর জুলাই মাসে জ্যাক ডর্সি আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। টুইটার সারা বিশ্ব্জুড়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। টুইটার বিশ্বের দ্বিতীয় বড় সামাজিক যোগাযোগ মাধ্যম। ২০১০ সালের ৩১শে অক্টোবর নাগাদ টুইটারে ১৭৫ মিলিয়ন অর্থাৎ ১৭.৫ কোটিরও বেশি সদস্য ছিলো।

স্ন্যাপচ্যাট

স্ন্যাপচ্যাট হল ছবির মাধ্যমে বার্তা আদান প্রদান এবং মাল্টিমিডিয়া ভিত্তিক মোবাইল অ্যাপলিকেশন। যার প্রতিষ্ঠাতারা হলেন ইভান স্পিজেল, ববি মার্ফি, এবং র্যাগি ব্রাউন। তারা মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে অবস্থিত স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়-এর প্রাক্তন ছাত্র, এবং এটি স্ন্যাপ ইনকর্পোরেশন দ্বারা উন্নীত, যেটির পুরো নাম স্ন্যাপচ্যাট ইনকর্পোরেশন।

বর্তমানে মূলত অ্যাপটি এক ব্যক্তি থেকে আরেক ব্যক্তির মধ্যে ছবি আদান প্রদান থেকে বাহির হয়ে, দিনে ২৪ ঘণ্টার ঘটা সমন্তিত কালানুক্রমিক কনটেন্ট সমূহের সমাহার "স্টোরিস" নামক নতুন বৈশিষ্ট্যযুক্ত করেছে, এছাড়াও "ডিসকভার" নামক একটি বৈশিষ্ট্য যুক্ত করেছে যাতে, বিভিন্ন পন্যের ব্রান্ড সমূহ বিজ্ঞাপন-সমর্থিত সংক্ষিপ্ত আকারের বিনোদনও প্রদর্শন করে থাকে। ২০১৭ সালের মে মাসের হিসাব অনুযায়ী, স্ন্যাপচ্যাটের প্রতিদিনের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১৬৬ মিলিয়ন।

লিংকডইন

লিংকডইন হলো একটি প্রফেশনাল নেটওয়ার্ক যা বিভিন্ন পেশাজীবী মানুষদের যুক্ত করে। এটা ব্যবহারকারীদের শেখার প্ল্যাটফর্ম হিসেবেও কাজ করে। যদিও লিংকডইন বর্তমান সময়ের অনেক জনপ্রিয় একটি সোস্যাল প্ল্যাটফর্ম, তবুও অনেকেই এর সম্পর্কে বিশেষ কিছু জানেন না।

লিংকডইনকে এক কথায় আপনি প্রফেশনালদের জন্য ফেসবুক বলতে পারেন। আপনি কোনো প্রতিষ্ঠানের মার্কেটিং এক্সিকিউটিভ হোন, কিংবা চাকরি খোঁজা ফাইনাল ইয়ারের স্টুডেন্ট, লিংকডইন সবার জন্যই কাজে আসতে পারে। লিংকডইন এ প্রফেশনালরা অন্য প্রফেশনালদের সাথে খুব সহজেই সংযুক্ত হতে পারেন। এছাড়াও যারা পেশাজীবন নতুন নতুন কেবলমাত্র শুরু করেছেন তাদের ক্যারিয়ার গড়তে অনেক সুযোগও থাকছে এখানে।

লিংকড ইন এ কাউকে এড করলে তাকে ‘connection’ বলে, যা অনেকটা ফেসবুকে ফ্রেন্ড রিকুয়েস্ট এক্সেপ্ট করার মতই। লিংকড ইন এ থাকা প্রাইভেট মেসেজিং কিংবা প্রোফাইলে প্রদত্ত কন্টাক্ট ইনফরমেশন ব্যবহার করে একে অপরের সাথে যোগাযোগ করতে পারবেন।

পিন্টারেস্ট

সহজ ভাষায় বলতে গেলে এটি একটি ফটো শেয়ারিং সোশ্যাল সাইট। যেমন ফেসবুক, ইন্সটাগ্রাম বা টুইটারে আমরা ছবি শেয়ার করি তেমন ভাবেই এখানেও একটা অ্যাকাউন্ট তৈরি করে যতো খুশি ছবি ফ্রি-তে শেয়ার করতে পারি। পিন্টারেস্ট মূলত তৈরি করা হয়েছে Image, gif ও ভিডিও শেয়ারিংয়ের জন্য। এটি ছবির ভান্ডার যেখানে হাজার হাজার ছবিতে ভরে রয়েছে।

পিন্টারেস্ট ব্যবহার করা অনেক সহজ যদি আপনার কোন ব্লগ সাইট থাকে তবে এখান থেকে ব্লগ পোস্ট শেয়ার করে অনেক ভিজিটর পেতে পারেন। এছাড়াও পিন্টারেস্ট মার্কেটিং করে পিন্টারেস্ট থেকে আয় করতে পারেন।

ভাইবার

ভাইবার হল একটি তাৎক্ষণিক বার্তা প্রেরক এবং ভয়েস ওভার আইপি (ভিওআইপি) স্মার্টফোনের অ্যাপ্লিকেশন। তাৎক্ষণিক বার্তা প্রেরন ছাড়াও ব্যবহারকারীরা ছবি, ভিডিও এবং অডিও মিডিয়া বার্তা বিনিময় করতে পারেন। ম্যাক ওএস, এনড্রয়েড, ব্ল্যাকবেরি ওএস, আইওএস, সিরিজ ৪০, সিমবিয়ান, বাডা, উইন্ডোজ ফোন এবং মাইক্রোসফট উইন্ডোজের জন্য ক্লায়েন্ট সফটওয়্যার পাওয়া যায়।

টেলিগ্রাম

ফেসবুক মেসেঞ্জার কিংবা হোয়াটসঅ্যাপ এর মতো এটিও একটি মেসেজিং অ্যাপ যা আপনাকে টেক্সট মেসেজিং এর পাশাপাশি ভিডিও কল কিংবা ভয়েস মেসেজিং এর সুবিধাও দিয়ে থাকে। আর এখানে আশ্চর্য হওয়ার মতো বিষয় হলো এটি ২ জিবি সাইজের মধ্যে আপনাকে কোনো ফাইল শেয়ার করার সুযোগ দিয়ে থাকে যা সত্যি অনন্য। বর্তমানে সর্বশ্রেষ্ঠদের কাতারে থাকা এই টেলিগ্রাম অ্যাপটি আবিষ্কার করেন রাশিয়ার একজন উদ্যোক্তা প্যাভেল ডিউরভ।



মন্তব্য করুন


ইনসাইড সাইন্স

প্রথমবারের মত মানব দেহে প্রতিস্থাপন করা হল শুকরের হৃদপিণ্ড

প্রকাশ: ১২:১৭ পিএম, ১১ জানুয়ারী, ২০২২


Thumbnail

এক বিস্ময়কর সাফল্যর দেখা পেলো চিকিৎসা বিজ্ঞান। বিশ্বের প্রথম ব্যক্তি হিসাবে যুক্তরাষ্ট্রের একজন রোগীর শরীরে শুকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়েছে। সাত ঘণ্টা ধরে চলা পরীক্ষামূলক ওই অস্ত্রোপচারের তিনদিন পরেও সাতান্ন বছর বয়সী ডেভিড বেনেট বেশ সুস্থ রয়েছেন। তবে তার আগে শুকরের হৃদপিণ্ডটি জেনেটিকালি রূপান্তরিত করে নেয়া হয়। যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে ওই অস্ত্রোপচার হয়। 

মি. বেনেটের জীবন বাঁচাতে চিকিৎসকদের তরফে এটাই সর্বশেষ চেষ্টা। তবে দীর্ঘমেয়াদে তিনি কতদিন সুস্থ থাকতে পারবেন, তা এখনো পরিষ্কার নয়।

অস্ত্রোপচারের একদিন আগে মি. বেনেট বলেছিলেন, ''আমার সামনে বিকল্প দুইটা, হয় অস্ত্রোপচার করা অথবা মারা যাওয়া। আমি জানি এটা অন্ধকারে গুলি ছোঁড়ার মতো একটা ব্যাপার, কিন্তু আমার জন্য এটাই শেষ চেষ্টা,''। 

বিশ্বের প্রথম এই ধরনের অস্ত্রোপচার করার জন্য ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিকেল সেন্টারকে বিশেষ অনুমতি দিয়েছিল যুক্তরাষ্ট্রের চিকিৎসা তদারকি কর্তৃপক্ষ। কারণ, না হলে মি. বেনেটের মৃত্যু ছাড়া আর কোন বিকল্প ছিল না।

মানব হৃদপিণ্ড প্রতিস্থাপনের জন্য তিনি উপযুক্ত ছিলেন না। সাধারণত রোগীর স্বাস্থ্য অত্যন্ত দুর্বল হলে চিকিৎসকরা এ ধরনের সিদ্ধান্ত নিয়ে থাকেন। চিকিৎসকদের যে দল এই অস্ত্রোপচার করেছে, তারা বহু বছর ধরে এ নিয়ে গবেষণা করছিল। এটি সফল হলে সারা বিশ্বের কোটি কোটি মানুষের জীবন বদলে যাবে।
ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিনে এক বিবৃতিতে সার্জন বার্টলে গ্রিফিথ বলেছেন, ''অঙ্গপ্রত্যঙ্গ স্বল্পতার সমাধানে এই অস্ত্রোপচার বিশ্বকে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।''

যুক্তরাষ্ট্রে এ ধরনের সংকটে প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করতে গিয়ে প্রতিদিন ১৭ জন মানুষের মৃত্যু হয়। অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপনের অপেক্ষমাণ তালিকায় এক লাখের বেশি মানুষ রয়েছে জানা যায়।

ফলে চিকিৎসায় অঙ্গপ্রত্যঙ্গের চাহিদা মেটাতে জেনোট্রান্সপ্লান্টেশন নামে পশু বা প্রাণীর অঙ্গপ্রত্যঙ্গ ব্যবহারের বিষয়ে অনেকদিন ধরেই বিবেচনা করা হচ্ছে। হৃদপিণ্ডে শুকরের ভাল্ব ব্যবহার এর মধ্যেই অনেকটা নিয়মিত ব্যাপার হয়ে উঠেছে।

২০২১ সালের অক্টোবরে নিউ ইয়র্কের চিকিৎসকরা ঘোষণা করেন যে, তারা একজন ব্যক্তির শরীরে সফলভাবে শুকরের কিডনি প্রতিস্থাপন করেছেন।

তবে যার শরীরে সেটি স্থাপন করা হয়েছিল, তিনি কোমায় চলে গিয়েছিলেন, সেখান থেকে তার সুস্থ হয়ে ওঠার আর কোন আশা ছিল না। তবে মি. বেনেটের ক্ষেত্রে আশা করা হচ্ছে যে, তিনি আবার সুস্থ স্বাভাবিক জীবনযাপন শুরু করতে পারবেন। সুত্র: বিবিসি 

হৃদপিণ্ড   যুক্তরাষ্ট্র   অস্ত্রোপচার  


মন্তব্য করুন


ইনসাইড সাইন্স

মহাকাশে হেঁটে অ্যান্টেনা বদল করলেন দুই নভোচারী

প্রকাশ: ০৯:১৬ এএম, ০৪ ডিসেম্বর, ২০২১


Thumbnail

টমাস মার্শবার্ন ও কায়লা ব্যারন নামের দুই মহাকাশযাত্রী মহাকাশে ‘হেঁটে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) একটি অ্যান্টেনা পরিবর্তন করেছেন।

গত বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) প্রায় সাড়ে ছয় ঘণ্টা ধরে কাজটি সম্পন্ন করেছেন তারা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, কাজটি একটু ঝুঁকি নিয়েই করা হয়েছে।

এদিকে সপ্তাহখানেক আগেই রাশিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ধ্বংসাবশেষ কক্ষপথে ঘুরছে। ৬১ বছর বয়সী টমাস মার্শবার্ন এর আগেও চারবার মহাকাশে ‘হেঁটেছেন

তবে ৩৪ বছর বয়সী নারী মহাকাশযাত্রী কায়লা ব্যারনের কাছে এটা নতুন অভিজ্ঞতা। 


নাসা   মহাকাশযাত্রী   কক্ষপথ  


মন্তব্য করুন


ইনসাইড সাইন্স

পৃথিবীর কাছেই মহাকাশে ঘুরছে ‘চাঁদের টুকরো’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:৪৮ পিএম, ১২ নভেম্বর, ২০২১


Thumbnail

মায়েরা তাঁদের সন্তানকে আদর করে `চাঁদের টুকরো` বলে থাকেন। এই ধারণাটার সঙ্গে একটা মোলায়েম স্নিগ্ধ ব্যাপার জড়িত। তবে এই মুহূর্তে মহাকাশে ঘুরে বেড়াচ্ছে এক চাঁদেরই টুকরো, যা হয়তো আক্ষরিক অর্থে তত মোলায়েম নয়, তবে যার মধ্যে রোমাঞ্চের কোনও খামতি নেই। এটি রয়েছে পৃথিবীর বেশ কাছাকাছিই। 

রাতের আকাশের এই `চাঁদের টুকরো` নিয়ে এখন রীতিমতো চর্চা চলছে। চর্চা চলছে মহাকাশবিজ্ঞানীদের মধ্যে। চর্চা সাধারণ মানুষের মধ্যেও। এক জ্যোতির্বিজ্ঞানী বলেছেন, ছোট আকার-আকৃতির এই খণ্ডটি খুব সম্ভব চাঁদেরই টুকরো, তবে এর সম্বন্ধে খুব বেশি কথা জানা যায়নি।

‘নেচার কমিউনিকেশনস’ পত্রিকায় এই সংক্রান্ত একটি লেখা প্রকাশিত হয়েছে। ‘ইউনিভার্সিটি অফ অ্যারিজোনা’র দ্বারা পরিচালিত এই সংক্রান্ত গবেষক দলটি এই মহাজাগতিক টুকরোটি নিয়ে গবেষণা চালাচ্ছেন। দক্ষিণ অ্যারিজোনায় মাউন্ট গ্রাহামে একটি টেলিস্কোপ বসিয়ে নিরীক্ষণের কাজটি করা হচ্ছে।

প্রসঙ্গত, এই মহাজাগতিক বস্তুটিকে ২০১৬ সালে প্রথম দেখা গিয়েছিল। 

 



মন্তব্য করুন


ইনসাইড সাইন্স

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ ১৯ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:০৭ পিএম, ০৮ নভেম্বর, ২০২১


Thumbnail

শতাব্দীর দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী ১৯ নভেম্বর। এই গ্রহণ স্থায়ী হবে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, ২০০১ থেকে ২১০০ সালের মধ্যে এটিই সবচেয়ে দীর্ঘ চন্দ্রগ্রহণ হতে পারে।

সংস্থাটি বলেছে, উত্তর আমেরিকাতে এটি সবচেয়ে ভালোভাবে দেখা যাবে। এ ছাড়া দক্ষিণ আমেরিকা, এশিয়ার পূর্বাঞ্চল, প্রশান্তীয় অঞ্চল ও অস্ট্রেলিয়া থেকেও দেখা যাবে।

এদিকে টাইম অ্যান্ড ডেট ডটকমের তথ্য অনুযায়ী, বাংলাদেশের প্রায় সব অঞ্চল থেকে ১৯ নভেম্বর পিনামব্রাল চন্দ্রগ্রহণ দেখা যাবে। গ্রহণের এ পর্যায়ে পৃথিবীর প্রচ্ছায়ায় না থেকেউপচ্ছায়ায় থাকে চাঁদ। আর মূল গ্রহণের মতো অতটা চমকপ্রদও নয়। তবু ১৯ নভেম্বর বিকাল ৫টা ১৩ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৩ মিনিট পর্যন্ত বাংলাদেশ থেকে দেখা যাওয়ার কথা।

নাসা জানায়, ১৯ নভেম্বর ভোরে চাঁদ, সূর্য আর পৃথিবী কক্ষপথে ঘুরতে ঘুরতে একই সরলরেখায় এসে পড়বে। এতে নিজস্ব আলো না থাকা চাঁদ পৃথিবীর ছায়ায় ঢেকে যাবে। চন্দ্রগ্রহণটি ওইদিন ভোর ৪টায় (ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম) সর্বোচ্চ পরিণতি পাবে।

সংস্থাটি আরও জানায়, বিভিন্ন টাইম জোনের কারণে আংশিক চন্দ্রগ্রহণটি ১৮ ও ১৯ নভেম্বর বিভিন্ন স্থানে আংশিক দেখা যেতে পারে। তবে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় এলাকার মানুষরা রাত ২টা থেকে ভোর ৪টা মধ্যে সবচেয়ে ভালোভাবে দেখতে পাবেন।



মন্তব্য করুন


ইনসাইড সাইন্স

ফেসবুকের চেহারা শনাক্তকারী অ্যাপ বন্ধ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:৩৪ এএম, ০৩ নভেম্বর, ২০২১


Thumbnail

করপোরেট নাম পরিবর্তনের এক সপ্তাহের মধ্যে আবারো নতুন চমক নিয়ে এসেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। মঙ্গলবার এক ঘোষণায় টেক জায়ান্টটি জানিয়েছে তারা এবার চেহারা শনাক্তকারী বা ফেসিয়াল রিকগনিশন অ্যাপ বন্ধ করতে যাচ্ছে। অ্যাপটির সাহায্যে  ছবি ও ভিডিওর মাধ্যমে ফেসবুক  স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীকে শনাক্ত করা হতো। এই প্রযুক্তি নিয়ে চলমান উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে এই ঘোষণা দিল ফেসবুক।

ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ভাইস প্রেসিডেন্ট জেরোম পেসেন্টি একটি ব্লগ পোস্টে লিখেছেন, চেহারা শনাক্তকরণ প্রক্রিয়ার ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য একটি সুস্পষ্ট নীতিমালার প্রক্রিয়া চলমান। তিনি আরো বলেন, আমরা বিশ্বাস করি চলমান অনিশ্চয়তার মধ্যে চেহারা শনাক্তকরণের ব্যবহার সীমিত করার এখনই উপযুক্ত সময়।

বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্মের চেহারা শনাক্তকারী অ্যাপ এমন সময় আলোচনায় আসল, যখন প্রযুক্তি শিল্প গত কয়েক বছরে প্রযুক্তি ব্যবহারের নৈতিকতা নিয়ে প্রশ্নের সম্মুখীন হয়েছে।

সমালোচকেরা বলছেন, চেহারা শনাক্তকরণের এই প্রযুক্তি বিভিন্ন খুচরা বিক্রেতা, হাসপাতাল এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর কাছে নিরাপত্তার স্বার্থে জনপ্রিয়তা পেয়েছিল। তারা প্রান্তিক গোষ্ঠীকে লক্ষ্য করে এবং অনুপ্রবেশকারীর ওপর সহজেই নজরদারি করতে পারে।

ফেসবুক ব্যবহারকারীদের নিরাপত্তা ও ব্যাপক অপব্যবহারের বিষয় নিয়ে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা এবং আইন প্রণেতাদের কঠোর সমালোচনার মধ্যে এই ঘোষণা এল। আগামী মাসের মধ্যে সারা বিশ্বে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছেন ফেসবুকের একজন মুখপাত্র।



মন্তব্য করুন


বিজ্ঞাপন