ইনসাইড ওয়েদার

পাঁচ বিভাগে বৃষ্টির সম্ভাবনা, কমতে পারে রাতের তাপমাত্রা

প্রকাশ: ০৪:৩০ পিএম, ১৫ জানুয়ারী, ২০২২


Thumbnail

শনিবার সকাল থেকে ঢাকার আকশ মেঘলা আবার কোথাও কোথাও গুড়ি গুড়ি বৃষ্টি  হয়েছে।  এছাড়াও রাতে তাপমাত্রা  ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর এবং বৃষ্টির এই প্রবনতা থাকতে পারে রোববার পর্যন্ত জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের দু/এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আজ (১৫ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া আর কোথাও সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রির নিচে নামেনি। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও বরিশালে হালকা বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায়। ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

আবহাওয়া   তাপমাত্রা   বৃষ্টি  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

চলছে শৈত্যপ্রবাহ, ৩ বিভাগে বৃষ্টির সম্ভাবনা

প্রকাশ: ০৮:৪৭ এএম, ২১ জানুয়ারী, ২০২২


Thumbnail

শৈত্যপ্রবাহের মাঝেই দেশের তিন বিভাগ রংপুর, ময়মনসিংহ ও সিলেটের কিছু স্থানে হালকা অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। গতকাল বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় অব্যাহত রয়েছে শৈত্যপ্রবাহ। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময় দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ অবস্থান করছে বিহার ও তৎসংলগ্ন এলাকায়। এছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, এই অবস্থায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এদিকে রাজশাহী,ও কুড়িগ্রাম জেলাসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

আগামীকাল শনিবার (২২ জানুয়ারি) নাগাদ দেশের উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে। আর বর্ধিত ৫ (পাঁচ) দিনের প্রথমার্ধে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

আবহাওয়া   রংপুর   ময়মনসিংহ   সিলেট   শৈত্যপ্রবাহ  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

দেশজুড়ে বৃষ্টিতে আবারো শৈত্যপ্রবাহের সম্ভাবনা

প্রকাশ: ০৯:১৪ এএম, ২০ জানুয়ারী, ২০২২


Thumbnail

আজ থেকে আবারো বৃষ্টিতে শৈত্যপ্রবাহের সম্ভাবনা দেখা দিয়েছে দেশজুড়ে। তবে সারা দেশজুড়ে একযোগে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলেও জানিয়েছে পূর্বাভাসে। বৃষ্টিপাত শুরুর সম্ভাবনা রয়েছে সিলেট অঞ্চল থেকে। 

আবহাওয়াবিদ এ কে নাজমুল হক গণমাধ্যমকে বলেন, ‘সিলেট বিভাগের মাধ্যমে এই বৃষ্টিপাত শুরু হবে। এরপর তা অন্যান্য অঞ্চলে যাবে। তবে সারা দেশে ২৩ থেকে ২৫ জানুয়ারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপর রাজশাহী, রংপুর, খুলনা ও সিলেট বিভাগে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।’

গতকাল সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারা দেশের রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

কুয়াশার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরপশ্চিমাঞ্চল ও নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। দেশের উত্তরপশ্চিমাঞ্চলের কোথাও কোথাও এই কুয়াশা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আগামী দুই দিনের আবহাওয়ার পূর্বাভাসে দেশের উত্তরপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের পূর্বাভাসের কথা বলা হয়েছে। আর পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে সারা দেশে বৃষ্টিপাতের কথা বলা হয়েছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

শীতকাল   শৈত্যপ্রবাহ   বৃষ্টি  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

শৈত্যপ্রবাহে কাঁপছে দিনাজপুরবাসী, রয়েছে বৃষ্টির সম্ভাবনা

প্রকাশ: ১০:৫৪ এএম, ১৯ জানুয়ারী, ২০২২


Thumbnail

মাঘের শুরুতেই শৈত্যপ্রবাহের কবলে পড়েছে দিনাজপুর। মৃদু শৈত্যপ্রবাহটি দিনাজপুর ছাড়াও পঞ্চগড়, কুড়িগ্রামসহ বেশ কয়েকটি এলাকায় বিরাজ করছে। হিমেল বাতাসের সঙ্গে ঘন কুয়াশার কারণে দিনের বেলায়ও যানবাহনকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে।

বুধবার (১৯ জানুয়ারি) সকাল ৬টায় জেলায় সর্ব‌নিম্ন তাপমাত্রা ৯ দশ‌মিক ৭ ডিগ্রি সেল‌সিয়াস রেকর্ড করা হ‌য়ে‌ছে। এ সময় বাতা‌সে আর্দ্রতা ৯৯ শতাংশ ও গতিবেগ ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার ছিল।

দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, আজ সকাল ৬টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ৯.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শীতের প্রকোপ কয়েক দিন অব্যাহত থাকবে। তবে অতিরিক্ত কুয়াশা ও উত্তর-পশ্চিম অঞ্চল থেকে আসা হিমালয়ের শীতল বায়ু প্রবাহের কারণে শীত বেশি অনুভূত হচ্ছে। জানুয়ারির শেষ সপ্তাহে দিনাজপুরে আবারও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

শৈত্যপ্রবাহ   দিনাজপুরে শৈত্যপ্রবাহে  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

মৃদু শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন

প্রকাশ: ১১:৩৯ এএম, ১৭ জানুয়ারী, ২০২২


Thumbnail

দেশে চলমান মৃদু শৈত্য প্রবাহ আরও দুই-একদিন চলতে পারে। এছাড়া মধ্যরাতে এবং ভোরে উত্তরাঞ্চলে বেশ কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে। সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা ড. মো. আবদুল মান্না। 

তিনি বলেন, ‘দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, চুয়াডাঙ্গা এবং মৌলভীবাজারে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। এই জেলাগুলোতে আরও এক থেকে দুইদিন মৃদু শৈত্য প্রবাহ থাকার সম্ভাবনা রয়েছে।’

অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, কুড়িগ্রাম এবং পঞ্চগড়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকবে। এ শৈত্য প্রবাহ রংপুর বিভাগের অন্যান্য এলাকায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু এলাকায় বিস্তার লাভ করবে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অফিস   শৈত্যপ্রবাহ  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

৮ ডিগ্রিতে নামলো তাপমাত্রা, আরো কমার আভাস

প্রকাশ: ১০:০৭ পিএম, ১৫ জানুয়ারী, ২০২২


Thumbnail

আবহাওয়া অফিসের এক পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা কমায় থার্মোমিটারের পারদও নিচের দিকে নামতে শুরু করেছে। সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছে ৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। আরো কমার আভাস রয়েছে।

শনিবার সন্ধ্যা এমনটি জানানো হয়েছে। বলা হচ্ছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে এবং বর্ধিতাংশ বিস্তৃত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত।

এ অবস্থায় কাল সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধান শুষ্ক থাকতে পারে। আর নদী অববাহিকায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়বে। দেশের অন্যান্য স্থানে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশের রাতের তাপামাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। আর দিনের তাপমাত্রা বাড়বে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ঢাকায় উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৬ থেকে ১২ কিলোমিটার। মঙ্গলবার নাগাদ রাতের তাপমাত্রা আরো কমবে। বর্ধিত পাঁচদিনের আবহাওয়ায় তেমন উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই।


মন্তব্য করুন


বিজ্ঞাপন