ইনসাইড ওয়েদার

সিলেটসহ ৫ বিভাগে ভারি বৃষ্টির সম্ভাবনা

প্রকাশ: ১২:৩১ পিএম, ২০ জুন, ২০২২


Thumbnail সিলেটসহ ৫ বিভাগে ভারি বৃষ্টির সম্ভাবনা

সিলেট রংপুরসহ দেশের ৫ বিভাগে অতি ভারি বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এতে রংপুর ও সিলেট অঞ্চলের বন্যার অবনতি ঘটতে পারে। একই সঙ্গে ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেটে পাহাড় ধসের আশঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

সোমবারও (২০ জুন) বাংলাদেশ  আবহাওয়া অধিদপ্তর থেকে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয়। সোমবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জনাইয়ে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, আগামী তিনদিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পাবনা, রংপুর, দিনাজপুর, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

সিলেট   ৫ বিভাগ   ভারি বৃষ্টি   সম্ভাবনা  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

লঘুচাপের ফলে আরও তিনদিন থাকবে গরমের তীব্রতা

প্রকাশ: ০১:৫৮ পিএম, ০৭ অগাস্ট, ২০২২


Thumbnail লঘুচাপের ফলে আরও তিনদিন থাকবে গরমের তীব্রতা

বেশ কয়েকদিন ধরেই দেশে রোদের তাপমাত্রা খুবই তীব্র। আর এই গরমের মূল কারণ বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ। এদিকে এই তীব্র গরম  আরও তিনদিন গরম থাকবে। অর্থাৎ আগামী ১০ আগস্টের পর থেকে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে থাকবে বলে জনাইয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

রোববার (৭ আগস্ট) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা মো. তরিফুল নেওয়াজ কবির এ তথ্য জানিয়েছেন।

দিনের তাপমাত্রা এত গরম কেন? এমন প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘সাগরে যখন কোনো সিস্টেম (লঘুচাপ) তৈরি হয় বা সিস্টেম হওয়ার মতো অবস্থা হয়, তখন উপকূলের আবহাওয়া তুলনামূলকভাবে গরম থাকে। আবহাওয়ার মশ্চারগুলো সাগরের সিস্টেম (লঘুচাপ) টেনে নিয়ে যায়। এর ফলে বৃষ্টিপাতের প্রবণতা কমে যায়।’

তিনি বলেন, ‘দেশের উপকূলীয় এলাকাগুলো যেমন- খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম উপকূলের পশ্চিম পাশের অংশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। মূলত সাগরে লঘুচাপ হলেই আমাদের এদিকে ভ্যাপসা গরম অনুভূতিটা বেশি মনে হয়।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আগামী ৯ অথবা ১০ তারিখের মধ্যে উড়িষ্যায় লঘুচাপটি উঠে যাবে। এটি উপকূলে উঠে গেলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। এরপরই তাপমাত্রা ধীরে ধীরে কমে যাবে।’

লঘুচাপ   গরম   তীব্রতা  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার পূর্বাভাস

প্রকাশ: ০৪:৫৫ পিএম, ০৬ অগাস্ট, ২০২২


Thumbnail বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার পূর্বাভাস

আগামী তিন দিনে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (৬ আগস্ট ) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সাংবাদিকদের এ তথ্য জানান।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামী ৭২ ঘণ্টা অর্থাৎ তিন দিনে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। লঘুচাপটি সর্বোচ্চ নিম্নচাপে পরিণত হতে পারে। এর ফলে দেশের দক্ষিণাঞ্চলসহ কয়েক জায়গায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। আর বৃষ্টিপাত বাড়লে তাপমাত্রা কিছুটা কমবে।

আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, পাবনা, রংপুর ও সৈয়দপুর জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা প্রশমিত হতে পারে। এছাড়া দিনের তাপমাত্রার চেয়ে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

সংস্থাটি জানায়, আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। 

আবহাওয়া অধিদপ্তর   বঙ্গোপসাগরে লঘুচাপ   পূর্বাভাস  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস

প্রকাশ: ০৩:১৪ পিএম, ০৫ অগাস্ট, ২০২২


Thumbnail বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস

ঢাকাসহ দেশের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে। একই সঙ্গে আগামী তিনদিনে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় তৈরি হতে পারে লঘুচাপ। এছাড়া দেশের আট বিভাগেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (৫ আগস্ট) আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা যায়, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গা এবং ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, উড়িষ্যা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

বঙ্গোপসাগর   লঘুচাপ   সৃষ্টি   পূর্বাভাস   আবহাওয়া অধিদপ্তর  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

দেশে টানা তিন দিন বৃষ্টির পূর্বাভাস

প্রকাশ: ০৮:১৫ এএম, ০৪ অগাস্ট, ২০২২


Thumbnail দেশে টানা তিন দিন বৃষ্টির পূর্বাভাস

দেশের বিভিন্ন জায়গায় বৃহস্পতিবার (০৪ আগস্ট) থেকে টানা তিন দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

বুধবার (০৩ আগস্ট) সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। তাতে উত্তর বঙ্গোপসাগর ও উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচলের পরামর্শ দেওয়া হয়েছে।

বৃষ্টি   পূর্বাভাস   বৃষ্টিপাত   আবহাওয়া  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

আগস্টের দ্বিতীয়ার্ধে হতে পারে ভারি বৃষ্টি, বন্যার আশঙ্কা

প্রকাশ: ০৭:৪১ পিএম, ০২ অগাস্ট, ২০২২


Thumbnail আগস্টের দ্বিতীয়ার্ধে হতে পারে ভারি বৃষ্টি, বন্যার আশঙ্কা

বিদায় নেওয়া জুলাই মাসের মত চলতি মাস আগস্টে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি এবং মাসের দ্বিতীয়ার্ধে ভারি বৃষ্টিতে দেশের বিভিন্ন অঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (২ আগস্ট)  দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান এতে সভাপতিত্ব করেন।

বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান বলেন, আগস্টে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।

এ মাসে দেশে বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে জানিয়ে আজিজুর রহমান বলেন, আগস্টে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দুদিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে তিন থেকে চারদিন বিজলি চমকানোসহ হালকা বজ্রঝড় হতে পারে।

চলতি মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে বলেও জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক।

এ মাসের নদ-নদীর অবস্থা তুলে ধরে তিনি বলেন, আগস্ট মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মৌসুমি ভারি বৃষ্টিপাতজনিত কারণে কতিপয় স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টির শঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জুলাই মাসের পর্যবেক্ষণ তুলে ধরে দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রতিবেদনে জানিয়েছে, জুলাইয়ে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৫৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস বৃষ্টি কম হয়েছে। তবে সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

বায়ুমণ্ডলে পর্যাপ্ত জলীয়বাষ্পের উপস্থিতি, প্রখর সূর্যকিরণ এবং সর্বোপরি মৌসুমি বায়ু দুর্বল থাকার কারণে গত ৫, ৭ থেকে ২১, ২৩ এবং ২৯ জুলাই রাজশাহী, রংপুর, ঢাকা, সিলেট বিভাগ এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়।

এসময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রাজশাহীতে (১৩ জুলাই) ও সৈয়দপুরে (১৪ জুলাই) রেকর্ড করা হয়। এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা শূন্য দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের চেয়ে বেশি ছিল বলেও জানিয়েছে বিশেষজ্ঞ কমিটি।

আগস্ট   দ্বিতীয়ার্ধ   ভারি বৃষ্টি   বন্যার আশঙ্কা   আবহাওয়া অধিদপ্তর  


মন্তব্য করুন


বিজ্ঞাপন