ইনসাইড ওয়েদার

দেশের অধিকাংশ জায়গায় বজ্রসহ বৃষ্টির আভাস

প্রকাশ: ০৮:৪৫ এএম, ২৩ জুন, ২০২২


Thumbnail দেশের অধিকাংশ জায়গায় বজ্রসহ বৃষ্টির আভাস

ঢাকাসহ দেশের অধিকাংশ জায়গায় বৃহস্পতিবার (২৩ জুন) বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় থাকায় দেশের অধিকাংশ জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে জানিয়েছে আবহাওয়া অফিস।

বুধবার (২২ জুন) সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।


বজ্র   বৃষ্টি   আবহাওয়া  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

৪ বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

প্রকাশ: ১২:৪৭ পিএম, ০৯ অগাস্ট, ২০২২


Thumbnail ৪ বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

ওড়িষ্যা পশ্চিমবঙ্গ উপকূলের অদূরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থিত সুস্পষ্ট লঘুচাপটি ওড়িষ্যা উপকূলের অদূরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে অনাবৃষ্টির এলাকাগুলোতে শুরু হয়েছে বৃষ্টি। এদিকে ৪ বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) সকাল ছয়টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১৩ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে পটুয়াখালী আবহাওয়া অফিস। সকালে এ তথ্য নিশ্চিত করেছেন আবহাওয়া অফিসের ইনচার্জ মো. রাহাত হোসেন।

তিনি বলেন, আরও দু’দিন বৃষ্টিপাত থাকবে। এতে বর্তমানে বৃষ্টি সংকটে আমন মৌসুমের প্রতিকূল পরিবেশ কিছুটা হলেও লাঘব হবে। সমুদ্রে মেঘমালার কারণে উপকূলী বাতাসের বেগ কিছুটা বেড়েছে।

সাগরের লঘুচাপটি আরও ঘণীভূত হতে পারে। পটুয়াখালী পায়রা সমুদ্র বন্দরসহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা করছে আবহাওয়া অফিস।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০৩ (তিন) নম্বর (পুন:) তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বন্দর   সতর্কতা   বঙ্গোপসাগর  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত

প্রকাশ: ০৮:৪৫ এএম, ০৮ অগাস্ট, ২০২২


Thumbnail সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এই লঘুচাপের প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানানো হয়েছে।

রোববার (০৭ আগস্ট) আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়, উড়িষ্যা উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে, যা বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে সমুদ্র বন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়ার সতর্কবার্তায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।


সমুদ্রবন্দর   সংকেত  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

লঘুচাপের ফলে আরও তিনদিন থাকবে গরমের তীব্রতা

প্রকাশ: ০১:৫৮ পিএম, ০৭ অগাস্ট, ২০২২


Thumbnail লঘুচাপের ফলে আরও তিনদিন থাকবে গরমের তীব্রতা

বেশ কয়েকদিন ধরেই দেশে রোদের তাপমাত্রা খুবই তীব্র। আর এই গরমের মূল কারণ বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ। এদিকে এই তীব্র গরম  আরও তিনদিন গরম থাকবে। অর্থাৎ আগামী ১০ আগস্টের পর থেকে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে থাকবে বলে জনাইয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

রোববার (৭ আগস্ট) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা মো. তরিফুল নেওয়াজ কবির এ তথ্য জানিয়েছেন।

দিনের তাপমাত্রা এত গরম কেন? এমন প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘সাগরে যখন কোনো সিস্টেম (লঘুচাপ) তৈরি হয় বা সিস্টেম হওয়ার মতো অবস্থা হয়, তখন উপকূলের আবহাওয়া তুলনামূলকভাবে গরম থাকে। আবহাওয়ার মশ্চারগুলো সাগরের সিস্টেম (লঘুচাপ) টেনে নিয়ে যায়। এর ফলে বৃষ্টিপাতের প্রবণতা কমে যায়।’

তিনি বলেন, ‘দেশের উপকূলীয় এলাকাগুলো যেমন- খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম উপকূলের পশ্চিম পাশের অংশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। মূলত সাগরে লঘুচাপ হলেই আমাদের এদিকে ভ্যাপসা গরম অনুভূতিটা বেশি মনে হয়।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আগামী ৯ অথবা ১০ তারিখের মধ্যে উড়িষ্যায় লঘুচাপটি উঠে যাবে। এটি উপকূলে উঠে গেলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। এরপরই তাপমাত্রা ধীরে ধীরে কমে যাবে।’

লঘুচাপ   গরম   তীব্রতা  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার পূর্বাভাস

প্রকাশ: ০৪:৫৫ পিএম, ০৬ অগাস্ট, ২০২২


Thumbnail বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার পূর্বাভাস

আগামী তিন দিনে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (৬ আগস্ট ) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সাংবাদিকদের এ তথ্য জানান।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামী ৭২ ঘণ্টা অর্থাৎ তিন দিনে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। লঘুচাপটি সর্বোচ্চ নিম্নচাপে পরিণত হতে পারে। এর ফলে দেশের দক্ষিণাঞ্চলসহ কয়েক জায়গায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। আর বৃষ্টিপাত বাড়লে তাপমাত্রা কিছুটা কমবে।

আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, পাবনা, রংপুর ও সৈয়দপুর জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা প্রশমিত হতে পারে। এছাড়া দিনের তাপমাত্রার চেয়ে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

সংস্থাটি জানায়, আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। 

আবহাওয়া অধিদপ্তর   বঙ্গোপসাগরে লঘুচাপ   পূর্বাভাস  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস

প্রকাশ: ০৩:১৪ পিএম, ০৫ অগাস্ট, ২০২২


Thumbnail বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস

ঢাকাসহ দেশের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে। একই সঙ্গে আগামী তিনদিনে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় তৈরি হতে পারে লঘুচাপ। এছাড়া দেশের আট বিভাগেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (৫ আগস্ট) আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা যায়, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গা এবং ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, উড়িষ্যা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

বঙ্গোপসাগর   লঘুচাপ   সৃষ্টি   পূর্বাভাস   আবহাওয়া অধিদপ্তর  


মন্তব্য করুন


বিজ্ঞাপন