ইনসাইড ওয়েদার

দেশের অধিকাংশ জায়গায় বজ্রসহ বৃষ্টির আভাস

প্রকাশ: ০৮:৪৫ এএম, ২৩ জুন, ২০২২


Thumbnail দেশের অধিকাংশ জায়গায় বজ্রসহ বৃষ্টির আভাস

ঢাকাসহ দেশের অধিকাংশ জায়গায় বৃহস্পতিবার (২৩ জুন) বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় থাকায় দেশের অধিকাংশ জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে জানিয়েছে আবহাওয়া অফিস।

বুধবার (২২ জুন) সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।


বজ্র   বৃষ্টি   আবহাওয়া  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

দিনের তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস

প্রকাশ: ০১:০৩ পিএম, ১৬ অগাস্ট, ২০২২


Thumbnail দিনের তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস

গত কয়েকদিন যাবত যে হারে বৃষ্টি হচ্ছিলো। ফলে ঝড়ের সম্ভাবনা ছিলো। তবে বৃষ্টিপাত কমে যাওয়ায় ঝড়ের আশঙ্কাও কেটে গেছে।  এ অবস্থায় দেশের তাপমাত্রা বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার (১৬ আগস্ট) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানিয়েছেন- ভারতের ছত্রিশগড় ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে বর্তমানে পশ্চিম মধ্য প্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় আগামী বুধবার (১৭ আগস্ট) সকাল পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

দিন   তাপমাত্রা   বৃদ্ধি   পূর্বাভাস  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বঙ্গোপসাগরে নিম্নচাপ, সারাদেশে বৃষ্টির পূর্বাভাস

প্রকাশ: ১০:০৬ এএম, ১৫ অগাস্ট, ২০২২


Thumbnail বঙ্গোপসাগরে নিম্নচাপ, সারাদেশে বৃষ্টির পূর্বাভাস

বঙ্গোপসাগরে আরেকটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে রবিবার দেশের উপকূলীয় জেলাগুলোতে ঝড়ো হাওয়া বয়ে গেছে। বৃষ্টি হয়েছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। আজ সোমবারও সারাদেশে বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উপকূলীয় জেলাগুলোতেও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

এদিকে, নিম্নচাপের কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। 

নিম্নচাপটির অবস্থান নিয়ে আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্নচাপটি রবিবার ভারতের ওডিশা ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর–পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। মৌসুমি বায়ু দেশের দক্ষিণাঞ্চলে অত্যন্ত সক্রিয় এবং দেশের অন্যত্র তা সক্রিয় রয়েছে। মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

রবিবার সন্ধ্যা ৬ থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, নিম্নচাপের প্রভাবে সোমবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল, ঢাকা ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া সোমবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, আগেরটির চেয়ে এবারের নিম্নচাপের অবস্থান বাংলাদেশের অপেক্ষাকৃত কাছে। তাই এর প্রভাব আগেরটির চেয়ে একটু বেশি অনুভূত হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, বৃষ্টির রেশ মঙ্গলবার পর্যন্ত থাকতে পারে।



আবহাওয়া   বঙ্গোপসাগর  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

নিম্নচাপে রুপ লঘুচাপ, সমুদ্র-নদীবন্দরে সতর্কতা সংকেত

প্রকাশ: ০৯:৫১ পিএম, ১৪ অগাস্ট, ২০২২


Thumbnail নিম্নচাপে রুপ লঘুচাপ, সমুদ্র-নদীবন্দরে সতর্কতা সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি এখন নিম্নচাপে রূপ নিয়েছে। যার প্রভাবে সাগর উত্তাল ও সুন্দরবন সংলগ্ন নদ-নদীতে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। তবে মোংলাসহ আশপাশের উপকূলীয় এলাকাজুড়ে প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে। আজ রোববার (১৪ আগস্ট) সন্ধ্যায় এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।  

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি প্রথমে সুস্পষ্ট লঘুচাপ এবং পরে উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলের অদূরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়। এরপর এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে স্থল নিম্নচাপ আকারে সন্ধ্যা ৬টায় ভারতের উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।  

আগামী সোমবার (১৫ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, রাজশাহী ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে খুলনা, বরিশাল, ঢাকা ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।  

নিম্নচাপের প্রভাবে সমুদ্রবন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।  

পূর্ণিমা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে চার ফুটের অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কাও রয়েছে।  

সাগর উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে দুই নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।  

এছাড়া দেশের অন্যত্র অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।  

নিম্নচাপ   সমুদ্র-নদীবন্দর   সতর্কতা  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

রাজধানীতে তিন ঘণ্টায় ৩১ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড

প্রকাশ: ০৮:৩২ পিএম, ১৪ অগাস্ট, ২০২২


Thumbnail রাজধানীতে তিন ঘণ্টায় ৩১ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড

রাজধানীতে বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত তিন ঘণ্টায় ঢাকায় ৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্তও সামান্য বৃষ্টি হয়। তবে বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত সময়ে ৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (১৪ আগস্ট) সন্ধ্যায় অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এ তথ্য জানান।

দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের তথ্য উল্লেখ করে আবুল কালাম মল্লিক বলেন, ‘গতকাল সন্ধ্যা থেকে আজ সন্ধ্যা পর্যন্ত বরিশালে ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পটুয়াখালীতেও ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া ভোলায় ৭১ মিলিমিটার, খেপুপাড়ায় ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বরিশাল বিভাগ ছাড়াও খুলনা বিভাগে ভারী বৃষ্টিপাত হয়েছে। ঢাকা বিভাগের মাদারীপুরে ৬৬ মিলিমিটার এবং সিলেটে ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মূলত সারাদেশেই থেমে থেমে বৃষ্টি হয়েছে। তবে খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগে বেশি বৃষ্টিপাত হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ উত্তর-পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন অঞ্চলে অবস্থান করছিল। এটি বর্তমানে উড়িষ্যা বরাবর আছে। এর প্রভাবে বাংলাদেশে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টিপাত আগামীকালও থাকবে। তবে বৃষ্টিপাতের তীব্রতা কিছুটা কমবে। এর ফলে দেশের দক্ষিণাঞ্চলে দিনের এবং রাতের তাপমাত্রা কিছুটা কমে যেতে পারে।

এ আবহাওয়াবিদ আরও বলেন, ‘চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে এবং অভ্যন্তরীণ নদীবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বৃষ্টিপাত রেকর্ড   ঢাকা  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

ঢাকাসহ দেশের ছয় বিভাগে বৃষ্টির পূর্বাভাস

প্রকাশ: ১২:৪৪ পিএম, ১৪ অগাস্ট, ২০২২


Thumbnail ঢাকাসহ দেশের ছয় বিভাগে ঝড়ের পূর্বাভাস

রাজধানীতে হালকা বৃষ্টি ও একই সঙ্গে বাতাস বয়ে যাচ্ছে। ঢাকাসহ ছয় বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে জানানো হয়েছে। এদিকে গত ২৪ ঘণ্টায় ঢাকা ও এর আশপাশের এলাকায় ৪ কিলোমিটার বৃষ্টি হয়েছে।
 
রোববার (১৪ আগস্ট) সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বভাসে এ তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়েছে, আজ দুপুর ১টা পর্যন্ত হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ঢাকার আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। এছাড়া দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সেই সঙ্গে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে

পূর্বাভাসে আরও বলা হয়, আজ সকাল ৬টায় ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে আর্দ্রতা ছিল ৭৯ শতাংশ। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.০ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস।  

ঝড়ের পূর্বাভাস   আবহাওয়া অফিস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন