ইনসাইড ওয়েদার

সারাদেশে রাতের তাপমাত্রা ৬ ডিগ্রি পর্যন্ত কমেছে

প্রকাশ: ১২:১০ পিএম, ২৬ ফেব্রুয়ারী, ২০২৩


Thumbnail

সারাদেশে রাতের তাপমাত্রা অনেকটা কমে গেছে। অঞ্চলভেদে এক থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে তাপমাত্রা। তবে আপাতত তাপমাত্রা আর কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টির যে প্রবণতা ছিল সেটিও আপাতত দূর হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

রোববার (২৬ ফেব্রুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা মৌলভীবাজারের শ্রীমঙ্গলে, ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। শনিবার শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ হিসাবে একদিনে শ্রীমঙ্গলে তাপমাত্রা কমেছে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তবে শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছিল কুড়িগ্রামের রাজারহাটে, সেখানে আজ তা কমে হয়েছে ১৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিন ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে হয়েছে ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিনদিনে আবহাওয়ায় উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই বলেও জানান ওমর ফারুক।

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল যশোর ও চট্টগ্রামের সন্দ্বীপে। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস।



মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টিসহ ঝড়ের পূর্বাভাস

প্রকাশ: ০৫:২৬ পিএম, ২৬ মার্চ, ২০২৩


Thumbnail ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টিসহ ঝড়ের পূর্বাভাস।

দেশের ৯টি অঞ্চলের ওপর দিয়ে ৮০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে এসব এলাকার নদীবন্দর সমূহকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।সোমবার (২৭ মার্চ) রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা এবং নোয়াখালী অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে এসব এলাকার নদীবন্দর সমূহকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত (পুন.) দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া দেশের অন্যত্র পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে এসব এলাকার নদীবন্দর সমূহকে এক নম্বর (পুন.) এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


ঘণ্টা   বজ্রবৃষ্টি   ঝড়   পূর্বাভাস  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

ঢাকাসহ ২০ অঞ্চলের নদীবন্দরে সতর্কতা

প্রকাশ: ১১:১৮ এএম, ২২ মার্চ, ২০২৩


Thumbnail

ঢাকাসহ দেশের ২০ অঞ্চলের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বুধবার (২২ মার্চ) দুপুর ১টা পর্যন্ত এ সতর্কতা জারি থাকবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ এ কে এম নামজুল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজশাহী, রংপুর, দিনাজপুর, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, ময়মনসিংহ, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 

তবে এ সময়ে সমুদ্র বন্দরগুলোর জন্য কোনো সতর্কবার্তা জারি করা হয়নি। 



মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে

প্রকাশ: ১২:১৭ পিএম, ২১ মার্চ, ২০২৩


Thumbnail

আগামী তিন দিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- আগামী তিন দিনে দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। 

দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ২০ মিনিটে।


আবহাওয়া   তাপমাত্রা   বাংলাদেশ  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার পূর্বাভাস

প্রকাশ: ০৯:২৪ এএম, ২০ মার্চ, ২০২৩


Thumbnail

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল রোববার বৃষ্টি হয়েছে। এর সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। আবহাওয়া অধিদপ্তর বলেছে, আজ সোমবারও দেশের বিভিন্ন স্থানে মেঘলা আকাশ ও সেই সঙ্গে বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে থাকতে পারে ঝোড়ো হাওয়া।

গতকাল সন্ধ্যা ৬টায় পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, এখন সময়টা প্রাক্‌-মৌসুমি বায়ুর। এ সময়ে এমন ঝড়-বৃষ্টি হয়ে থাকে। তবে গতকাল ঝড়-বৃষ্টি শুরু হওয়ার কারণ হিসেবে আবহাওয়াবিদেরা বলছেন, বঙ্গোপসাগরের দক্ষিণে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ রয়েছে। পশ্চিমা এই লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গে ও এর কাছাকাছি এলাকায় আছে। এর প্রভাবেই এই বৃষ্টি।

গতকাল সারা দেশে এবং রাজধানীতে এ বছরের রেকর্ড বৃষ্টি হয়েছে। সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নেত্রকোনায়, ৮২ মিলিমিটার। আর ঢাকায় বৃষ্টি হয়েছে ১৩ মিলিমিটার। দেশের অন্যান্য স্থানের মধ্যে কিশোরগঞ্জের নিকলীতে বৃষ্টি হয়েছে ৫৫ মিলিমিটার, সাতক্ষীরায় ৩৩ মিলিমিটার, ময়মনসিংহে ৩৫ মিলিমিটার, গোপালগঞ্জে ২৯ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন গতকাল সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, দেশের প্রায় সব স্থানে বৃষ্টি হয়েছে। কালও (আজ সোমবার) দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। এমন অবস্থা আগামী বুধবার পর্যন্ত থাকতে পারে। রাজধানী ঢাকাতেও কাল বৃষ্টির সম্ভাবনা আছে।

এ সময়ে বিভিন্ন স্থানে কালবৈশাখী হয়। ইতিমধ্যে সিলেটসহ দেশের কয়েকটি স্থানে কালবৈশাখী হয়েছে।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু জায়গায় কালবৈশাখী হতে পারে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায়, ৩০ ডিগ্রি সেলসিয়াস।



মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ের আভাস

প্রকাশ: ০২:১৮ পিএম, ১৮ মার্চ, ২০২৩


Thumbnail

দেশের ছয় অঞ্চলে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলো এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। শনিবার এমন পূর্বাভাস দিয়েছে ঢাকা আবহাওয়া অফিস। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে জানিয়েছেন, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামীকাল রবিবার সকাল পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় দক্ষিণপশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার। আগামী তিনদিরে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।



মন্তব্য করুন


বিজ্ঞাপন