ঢাকা, রোববার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ভারতে প্রধান বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১২ জানুয়ারি ২০১৮ শুক্রবার, ০৭:২৮ পিএম
ভারতে প্রধান বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন

ভারতের সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ চার বিচারক সংবাদ সম্মেলন করে প্রধান বিচারপতি দীপক মিশ্রর কর্তৃত্বকে প্রকাশ্যে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন। শুক্রবার ওই সংবাদ সম্মেলনে তারা বলেছেন, প্রধান বিচারপতি নিয়ম ভেঙে নিজের মর্জিমাফিক মামলার বেঞ্চ নির্ধারণ করছেন।

উচ্চ আদালত যদি নিয়ম না মানে, তাহলে ভারতে গণতন্ত্র বাঁচতে পারবে না বলে সংবাদ সম্মেলনে সতর্ক করে দেওয়া হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভারতের ইতিহাসে উচ্চ আদালতের বিচারকদের এমন পদক্ষেপ নজিরবিহীন।

উচ্চ আদালতের বিচারকরা সরাসরি কখনও সাংবাদিকদের সামনে কথা বলেন না। তাদের সংবাদ সম্মেলনে আসার ঘটনাও এর আগে কখনও ঘটেনি। রয়টার্সের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শুক্রবার দিল্লিতে বিচারপতি জাস্তি চেলামেশ্বরের বাসভবনের লনে এই সংবাদ সম্মেলন হয়।

বিচারপতি চেলামেশ্বর বলেন, ‘এই প্রতিষ্ঠানের (সুপ্রিম কোর্ট) সুরক্ষা ও স্বাধীনতা নিশ্চিত করতে না পারলে ভারতে গণতন্ত্রের অস্তিত্ব থাকবে না বলে আমাদের চারজনের বিশ্বাস।’ এর আগে প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছিলেন চার বিচারক। ওই চিঠিতে বলা হয়, ‘নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতির দায়িত্ব আদালতের কাজ সুশৃঙ্খলভাবে পরিচালনার জন্য কাজের পালা ও মামলার ভার বণ্টন করা। তিনি সুপ্রিম কোর্টের সর্বেসর্বা নন’।

এ কথা জানিয়ে সংবাদ সম্মেলনে তারা বলেন, ‘কেউ যেন এমন অভিযোগ করতে না পারে যে আমরা সুপ্রিম কোর্টকে বাঁচাতে মুখ খুলিনি। কেউ যেন বলতে না পারে যে আমরা আমাদের বিবেক বিক্রি করে দিয়েছি।’ বিচারপতি চেলামেশ্বর এও বলেন, তাদের এই সংবাদ সম্মেলন কোনো ধরনের রাজনৈতিক পদক্ষেপ নয়।

বাংলা ইনসাইডার/এমএইচ/টিবি