ঢাকা, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৮ , ১০ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
Bangla Insider

মধ্যপ্রাচ্যে মোদি

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার, ০২:২৫ পিএম
মধ্যপ্রাচ্যে মোদি

মধ্যপ্রাচ্য সফর করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবারের মধ্যপ্রাচ্য সফরে একাধিক আরব দেশে গিয়েছেন তিনি। সর্বশেষ রোববার পা রাখলেন ওমানে।

চার দিনের সফরে গত ৯ ফেব্রুয়ারি জর্ডানের আম্মানে রাজা আব্দুল্লাহর সাথে সাক্ষাৎ করেন নরেন্দ্র মোদি। তারপর ১০ তারিখ ফিলিস্তিন পৌঁছান তিনি। সেখানে পৌঁছেই তিনি ইয়াসির আরাফাত মেমোরিয়ালে শ্রদ্ধা নিবেদন করেছেন। এর আগে ভারতের কোনো প্রধানমন্ত্রী ফিলিস্তিন সফরে যান নি।

ফিলিস্তিন সফরে নরেন্দ্র মোদি বলেছেন, তাঁর দেশ ফিলিস্তিনকে অতিসত্বর স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখতে চায়। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে শনিবার রামাল্লায় এক বৈঠকে মোদি এ কথা বলেন। কিন্তু মাত্র এক মাস আগেই ইসরাইলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু ভারত সফরে যান। সেখানে নরেন্দ্র মোদি তাকে রাজকীয় অভ্যর্থনা জানিয়েছেন। পুরো সফর জুড়েই নেতানইয়াহু ও মোদির মধ্যে বন্ধুত্বই প্রকাশ পেয়েছে। তাই ফিলিস্তিনে মোদির এমন মন্তব্যে ফিলিস্তিন ইস্যুতে ভারতের অবস্থান ক্রমশই অস্পষ্ট হয়ে উঠেছে।

সেখান থেকে তিনি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি যান। তিনি ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে যোগ দেন। তিনি বলেন ‘চিন্তাশীলতার মতই প্রযুক্তি দ্রুত বদলে যাচ্ছে। প্রযুক্তি সাধারণ মানুষকে শক্তিশালী করেছে। সব ধরণের উন্নয়নের পরেও দারিদ্র এবং অপুষ্টি দূর হয় নি। আর অন্যদিকে আমরা মিসাইল এবং বোমা তদন্ত করছি। আমাদের সতর্কতার সাথে প্রযুক্তি ব্যবহার করতে হবে। যাতে এটি উন্নয়নের ধারাকে অব্যাহত রাখে।‘ উপসাগরীয় রাষ্ট্রগুলোতে প্রায় ৩০ লাখ ভারতীয় থাকে। তাই তিনি উপসাগরীয় রাষ্ট্রগুলোকে ধন্যবাদ জানিয়েছেন। সেখানে তিনি একটি মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। আশা করা হচ্ছে ভারতের নয়াদিল্লীর অক্ষরধাম মন্দিরের আদলে নির্মিতব্য এই মন্দিরের কাজ ২০২০ সাল নাগাদ শেষ হবে।

রোববার বিকেলে মোদি ওমান যান। সেখানে ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে তারা প্রতিরক্ষা, স্বাস্থ্য ও ট্যুরিজম সহ বিভিন্ন বিষয়ে মোট আটটি চুক্তি স্বাক্ষর করেন। এছাড়া পারস্পারিক সম্পর্ক উন্নয়ন এবং বিনিয়োগ, শক্তি সম্পদ, প্রতিরক্ষা, খাদ্য নিরাপত্তা এবং আঞ্চলিক সংকট নিয়ে আলোচনা করেছেন তারা।

সেখানে মোদি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান (সিইও) এবং সহকারী প্রধানমন্ত্রী সৈয়দ ফাহাদ ও সৈয়দ আসাদের সাথেও সাক্ষাৎ করবেন। এর পর মুস্কাতে সুলতান কাবউস গ্র্যান্ড মসজিদ ও তিনশত বছরের পুরনো শিব মন্দির দর্শন করবেন। এর মাধ্যমেই মোদির মধ্যপ্রাচ্য সফর শেষ হবে।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ

 

বিষয়: মোদী