ঢাকা, রোববার, ২০ মে ২০১৮ , ৬ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সীমানা পেরিয়ে: ১৩ ফেব্রুয়ারি,২০১৮

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ১২:১৩ পিএম
সীমানা পেরিয়ে: ১৩ ফেব্রুয়ারি,২০১৮

চলমান বিশ্বের উল্লেখযোগ্য ঘটনা নিয়ে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন:

রাশিয়ার সমর্থন চান আব্বাস

দুই সপ্তাহ আগে মস্কো গিয়েছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এরপর গতকাল সোমবার রাশিয়া সফরে গেলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।বিশ্লেষকরা মনে মনে করছেন,আব্বাসের এই সফরের উদ্দেশ্য জেরুজালেম ইস্যুতে ফিলিস্তিনের পক্ষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থন আদায়।

ইসরায়েল-ফিলিস্তিন কেউ শান্তি চায় না : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করেছেন, ফিলিস্তিন এমনকি ইসরায়েল কেউই শান্তি স্থাপন করতে চায় না। এ জন্য তারা প্রস্তুত বলেও মনে করেন না। ইসরায়েলের একটি পত্রিকাকে দেওয়া একটি সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন ট্রাম্প।

উত্তর কোরিয়ার সঙ্গে সংলাপের সম্ভাবনা দেখছেন মাইক পেন্স

উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি আলোচনায় বসার ব্যাপারে যুক্তরাষ্ট্র বেশ খানিকটা নমনীয় হয়েছে। আর নমনীয়তার এই ইঙ্গিত এসেছে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছ থেকে। গত রবিবার এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া কোনো ধরনের শর্ত ছাড়া উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক যোগাযোগ স্থাপনে রাজি আছে।

উ. কোরিয়ায় নিষেধাজ্ঞা, চীন অচল

‘আজীবন মিত্র’ উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে নিজেই অচল হয়ে পড়েছে চীন। বৈশ্বিক চাপে মাস কয়েক আগে উ. কোরিয়ার সঙ্গে হঠাৎ করেই কয়লা বাণিজ্য বন্ধ করে দেয় চীন। বেইজিংয়ের এ ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই থেমে গেছে দুই দেশের সীমান্ত বন্দর বাণিজ্য।

সিরিয়ার আকাশ প্রতিরক্ষা অর্ধেক ধ্বংসের দাবি ইসরায়েলের

সীমান্ত অতিক্রম করে সিরীয় ভূখণ্ডে চালানো সাম্প্রতিক বিমান হামলায় সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার অর্ধেক ধ্বংস হয়ে গেছে বলে দাবি করেছে ইসরায়েল। রাশিয়া সমর্থিত সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতিরক্ষা ব্যবস্থা ছাড়াও দেশটিতে থাকা ইরানি স্থাপনাও ধ্বংস করেছে তারা।


বাংলা ইনসাইডার/এএফ/জেডএ