ওয়ার্ল্ড ইনসাইড

হুইলচেয়ারের বিজ্ঞানী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:১৭ পিএম, ১৪ মার্চ, ২০১৮


Thumbnail

একনজরেই তাঁকে চেনা যেত। অত্যাধুনিক প্রযুক্তির হুইল চেয়ারের বন্দী ছিলেন স্বপ্নদ্রষ্টা বিজ্ঞানী স্টিফেন হকিং।  তিনি আমাদের মহাবিশ্ব সম্পর্কে কল্পনাগুলোকে দৃশ্যত বদলে দিয়েছিলেন। ১৯৬৩ সালে প্রথম মোটর নিউরন রোগে আক্রান্ত হলে তিনি ক্রমশ পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েন। হকিং ছোটবেলাতে চটপটে ছিলেন। ভালোবাসতেন দৌড়াতে আর ঘোড়া চালাতে। এই চটপটে বিজ্ঞানী তরুণ বয়সেই অত্যাধুনিক প্রযুক্তির হুইল চেয়ারে বন্দী হয়ে পড়লেন। ধীরে ধীরে তাঁর বাকশক্তিও লোপ পেল। তারপর থেকে কম্পিউটারাইজড ভয়েস সিন্থেসাইজার ব্যবহার করে কথা বলতেন। এত কিছুর পরও তিনি থেমে থাকেননি।

বিশ্বসেরা পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং ১৯৮৮ সালে ‘এ ব্রিফ হিস্টরি অব টাইম’ শিরোনামে বইটি লিখে খ্যাতি অর্জন করেন। বইটির ১০ মিলিয়ন কপিও বিক্রি হয়েছিল। তবে তিনি জানতেন খুব কম মানুষই বইটি পড়েছেন। কারণ তাঁর টাইম, স্পেস ও ব্ল্যাক হোল সম্পর্কের তত্ত্বগুলো সাধারণ মানুষের পক্ষে বোঝা বরাবরই কঠিন ছিল।

স্টিফেন হকিং এর ছিল চমৎকার যোগাযোগ দক্ষতা। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য লেকচার দিয়েছেন, অনেক ইন্টারভিউও দিয়েছেন। তাঁর যোগাযোগ দক্ষতার কারণেই এক সময় গণমাধ্যমে তিনি সেলেব্রেটি হয়ে ওঠেন। হকিং এর জীবনের উপর নির্মিত চলচ্চিত্র থিওরি অব এভরিথিং সেরা চলচ্চিত্র হিসেবে ২০১৫ সালের অস্কারে নমিনেশন পেয়েছিল। সেবার এডি রেডমেইন হকিং এর চরিত্রে অভিনয়ের জন্য অস্কারও জিতেছিলেন।

স্টিফেন হকিং এর ভাবনা মহাবিশ্বের সৃষ্টিরহস্যে নিবিষ্ট ছিল। আর এই আধুনিক সৃষ্টিতত্ত্বের উজ্জ্বল নক্ষত্রই ৭৬ বছর বয়সে চিরতরে নিভে গেলেন।

স্টিফেন হকিংয়ের পুরো নাম স্টিভেন উইলিয়াম হকিং। তিনি ১৯৪২ সালের ৮ জানুয়ারি ইংল্যান্ডের অক্সফোর্ডে জন্মগ্রহণ করেন।  তাঁর বাবা ছিলেন জীব বিজ্ঞানের গবেষক। আর মা ছিলেন রাজনৈতিক কর্মী। হকিংএর ছোট বেলা কেটেছে  লন্ডনে ও সেইন্ট অ্যালবানসে। ছেলেবেলা থেকেই বিজ্ঞানে আর গণিতে হকিংয়ের আগ্রহ ছিল তাঁর। তিনি মহাবিশ্ব সৃষ্টির রহস্য ‘বিগ ব্যাং থিউরি’র প্রবক্তা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি পদার্থবিজ্ঞানে প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হন। তারপর স্নাতকোত্তরের সৃষ্টিতত্ব গবেষণার জন্য কেমব্রিজে যান। কেম্ব্রিজেই তিনি জটিল মোটর নিউরন রোগে আক্রান্ত হয়ে পক্ষাঘাতগ্রস্ত হতে শুরু করেন। তখন হকিং এর বয়স মাত্র ২২। চিকিৎসকেরা জানিয়ে দিলেন তিনি আর মাত্র ৩ বছর বাঁচবেন। এসময় তিনি তাঁর প্রথম স্ত্রী জেনকে বিয়ের প্রস্তুতি নিচ্ছিলেন।

ডাক্তারদের ধারণার তুলনায় হকিং এর এই রোগ অনেক ধীরে বাড়তে থাকে। তারপর হকিং দম্পতির ৩ সন্তান পৃথিবীতে আসে। লুসি, রবার্ট ও টিম তাদের বাবার মৃত্যুতে বলেছেন, ‘আমরা দু:খের সঙ্গে জানাচ্ছি যে আমাদের প্রিয় বাবা আজ মারা গেছেন। তিনি শুধু একজন বড় বিজ্ঞানীই ছিলেন না, তিনি ছিলেন একজন অসাধারণ মানুষ, তাঁর কাজ বহু বছর বেঁচে থাকবে।‘

স্টিফেন হকিংএকবার বলেছিলেন, ‘কেন আমরা ও এই মহাবিশ্ব টিকে আছে এই আলোচনাতে সকল দার্শনিক, বিজ্ঞানী ও সাধারণ মানুষ অংশ নিতে পারে। আমরা এর উত্তর খুঁজে পেলে তা হবে মানুষের জীবনের জয়। তারপরই আমরা ঈশ্বরের মন জানতে পারবো।’

একদিন হয়তো স্টিফেন হকিং এর কাজ থেকে অনুপ্রাণিত হয়ে একদল তরুণ বিজ্ঞানী এই প্রশ্নের উত্তর খুঁজে পাবেন। কেননা শত  শত বছরের বিজ্ঞানের বিপ্লবের পর স্টিফেন হকিংই বিজ্ঞানকে জনপ্রিয় করে তুলেছেন।  প্রিয় হকিংকে বিদায়।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ  



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমবঙ্গে ৪০ ডিগ্রি তাপমাত্রা ছাড়াল

প্রকাশ: ০৯:৪৪ এএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

পশ্চিমবঙ্গের সাত জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে পশ্চিম বর্ধমান জেলার পানাগড়ে।  

সোমবার(১৫ এপ্রিল) ভারতের আবহাওয়া অধিদপ্তর এ তাপমাত্রা রেকর্ড করে। 

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানায়, পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস। পানাগড় ছাড়াও আরও ছয় জায়গায় দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল। মেদিনীপুরে দিনের তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে ৪০ ডিগ্রি সেলসিয়াস, ব্যারাকপুর ৪০.২ ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ায় ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস, কলাইকুণ্ডায় ৪০ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনের তাপমাত্রা। 

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর প্রভাবে পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। ১৫ এপ্রিল থেকে ১৯ এপ্রিল পর্যন্ত এই তাপমাত্রার পারদ থাকতে পারে। আগামী চার-পাঁচ দিন পশ্চিমবঙ্গে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে।


পশ্চিমবঙ্গ   তাপমাত্রা   ভারত   আবহাওয়া অধিদপ্তর  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

শেয়ারবাজারে পতন, বিশ্ববাজারে অস্থিরতা

প্রকাশ: ০৯:২২ এএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইরান ও ইসরায়েলের মধ্যে চলমান দ্বন্দ্বের প্রভাবে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল ও স্বর্ণের দামে অস্থিরতা তৈরি হয়েছে। বিশ্বের গুরুত্বপূর্ণ শেয়ারবাজারগুলো পড়েছে পতনের মুখে। ভারতের শেয়ারবাজারে বড় ধরনের পতন ঘটেছে। 

চলমান দ্বন্দ্ব দীর্ঘস্থায়ী হলে এটি বাংলাদেশের অর্থনীতিতেও ঝুঁকি তৈরি করবে বলেও আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। এর ফলে নিত্যপণ্যের বাজার অস্থিতিশীল হতে পারে। উপরন্তু মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়লে কমে যেতে পারে রেমিট্যান্স আয়। যা রিজার্ভকে আরও চাপে ফেলবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, সম্প্রতি ইরান-ইসরায়েল হামলার ঘটনায় অস্বস্তিতে আছি। আন্তর্জাতিক ঘটনা প্রবাহের প্রভাব বাজারে পড়বে। এসব চ্যালেঞ্জ যাতে বাজারে না আসে, তা মোকাবিলা করতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানাচ্ছেন, ইসরায়েলে ইরানের মিসাইল হামলার পর পুরো পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে সরকার। একই সঙ্গে দুই দেশের মধ্যে দ্বন্দ¦ আরও ঘনীভূত হলে অর্থনীতি ও পণ্যে আন্তর্জাতিক বাজার ব্যবস্থায় কী ধরনের প্রভাব পড়তে পারে তাও মনিটরিং করা হচ্ছে।


শেয়ারবাজার   পতন   বিশ্ববাজার   ইরান   ইসরায়েল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট

প্রকাশ: ০৯:০২ এএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

জরুরি ভিত্তিতে পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইসলামাবাদ ও তেহরান প্রেসিডেন্ট রাইসির এ সফরের ব্যাপারে একমত হয়েছে। সবকিছু ঠিক থাকলে রাইসির এ সফর আগামী ২২ এপ্রিল হতে পারে বলে জানিয়েছেন ইরানের একজন উচ্চপদস্থ কর্মকর্তা। 

সোমবার (১৫ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সফরে প্রেসিডেন্ট রাইসির সঙ্গে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল থাকবে। এ সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি ও সামরিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন। বিশ্ব রাজনীতির প্রেক্ষাপট বিবেচনায় এই মুহূর্তে প্রেসিডেন্ট রাইসির পাকিস্তান সফর অত্যন্ত গুরুত্ব বহন করে বলে মনে করছেন বিশ্লেষকরা।

তবে কূটনৈতিক একটি সূত্রে জানা গেছে, দুই দেশের সহযোগিতা আরও বাড়ানোর অংশ হিসেবে এ সফর করতে যাচ্ছেন প্রেসিডেন্ট রাইসি। সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের জিও নিউজ জানায়, প্রেসিডেন্ট রাইসির আলোচ্যসূচির মধ্যে রয়েছে দ্বিপক্ষীয় সম্পর্ক, নিরাপত্তা সহযোগিতা, গ্যাস পাইপলাইন এবং সম্ভাব্য মুক্ত বাণিজ্য চুক্তি।


পাকিস্তান   সফর   ইরান   প্রেসিডেন্ট  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

হিজবুল্লাহর হামলায় ৪ ইসরায়েলি সেনা আহত

প্রকাশ: ০৮:৪৯ এএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইসরায়েল জানিয়েছে, লেবাননের ইরানপন্থী সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের চার সেনা আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

ইসরায়েলের উত্তরাঞ্চলে লেবানন সীমান্তে রাতে বিস্ফোরণ ঘটলে এই চার সেনা আহত হন।

হিজবুল্লাহ বলেছে, ইসরায়েলি সেনারা লেবাননের ভূখণ্ডে প্রবেশের পর তাদের যোদ্ধারা বোমার বিস্ফোরণ ঘটান। 

আল জাজিরার খবর অনুসারে, এক বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, তাদের যোদ্ধারা ইসরায়েল সীমান্তের কাছে দক্ষিণ লেবাননের তেল ইসমাইল এলাকায় বিস্ফোরক ডিভাইস পুঁতে রেখেছিল।

বিবৃতিতে বলা হয়, ইসরায়েলি সেনাদের একটি টহল দল লেবাননে প্রবেশ করে যেখানে ডিভাইসগুলো লাগানো ছিল সেখানে পৌঁছালে তাদের যোদ্ধারা ডিভাইসগুলোর বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণের ফলে ‘মৃত্যু ও আহত  হয়েছে। যদিও তারা কোনও প্রমাণ সরবরাহ করেনি।

ইসরায়েলি এক সামরিক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, লেবাননের ভূখণ্ডের কয়েকশ মিটার ভেতরে রাতে ওই বিস্ফোরণে চার ইসরায়েলি সেনা আহত হয়েছেন।

ইসরায়েলি সেনাবাহিনীর এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা নিশ্চিত করছি যে, ঘটনাটি লেবাননের ভেতরে ঘটেছে।’

গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই সময়ে লেবানন-ইসরায়েল সীমান্তে প্রায় প্রতিদিনই হিজবুল্লাহ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটছে। হিজবুল্লাহ জানিয়েছে, গাজায় যুদ্ধবিরতির চুক্তি হলেই কেবল হামলা থামাবে তারা।


হিজবুল্লাহ   হামলা   ইসরায়েল   সেনা   আহত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইরানের সঙ্গে শত্রুতা চায় না যুক্তরাষ্ট্র : ব্লিঙ্কেন

প্রকাশ: ০৮:৩৫ এএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইরানের সঙ্গে কোনো ধরনের শত্রুতা বাড়াতে চায় না যুক্তরাষ্ট্র। তবে ইসরায়েলে তেহরান হামলা চালালে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে রক্ষা করা অব্যাহত রাখবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। 

সোমবার(১৫ এপ্রিল) ইরাকের উপপ্রধানমন্ত্রী মোহাম্মদ আলী তামিমের সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন এসব কথা বলেন। 

তিনি বলেন, আমরা উত্তেজনা চাই না, তবে আমরা ইসরায়েলের প্রতিরক্ষা এবং এই অঞ্চলে আমাদের কর্মীদের সুরক্ষায় সমর্থন অব্যাহত রাখব। ইরানের কর্মকাণ্ডকে তিনি নজিরবিহীন উল্লেখ করেন।

গত শনিবার ইরান ইসরায়েলে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে। তবে এর বেশির ভাগই ইসরায়েলে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয়। আর এটি সম্ভব হয়েছে যুক্তরাষ্ট্র, জর্ডান ও অন্য মিত্রদের সহায়তায়।

ইরানের দাবি, গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের কনস্যুলেটে প্রাণঘাতী হামলার বদলা হিসেবে এ হামলা চালানো হয়েছে। ইরানের অভিযোগ, ইসরায়েল সিরিয়ায় ওই হামলা চালিয়েছিল।

ব্লিঙ্কেন বলেন, তিনি ৩৬ ঘণ্টা যাবত আলোচনার মধ্য দিয়ে একটি কূটনৈতিক প্রতিক্রিয়া সমন্বয় করতে চেয়েছিলেন, যা এ অঞ্চলে সংকট ছড়িয়ে পড়া রোধ করবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মিসর, সৌদি আরব, তুরস্ক, যুক্তরাজ্য ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন।

ইরাকের উপপ্রধানমন্ত্রী বলেন, তার সরকার উদ্বিগ্ন যে এ অঞ্চলকে ‘একটি বড় ধরনের যুদ্ধের দিকে টেনে নিয়ে যেতে পারে, যা আন্তর্জাতিক নিরাপত্তাকে হুমকির মুখে ফেলতে পারে’। তিনি সব পক্ষকে ‘আত্মসংযমী’ হওয়ার আহ্বান জানান।

হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির বৈঠক হওয়ার কথা রয়েছে। এ বৈঠককে সামনে রেখেই ব্লিঙ্কেন ও ইরাকের উপপ্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকটি হয়।


অ্যান্টনি ব্লিঙ্কেন   ইরান   যুক্তরাষ্ট্র   ইসরায়েল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন