ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ , ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

রাশিয়ার সঙ্গে সাইবার যুদ্ধে তটস্থ যুক্তরাজ্য

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৮ সোমবার, ১০:২৪ পিএম
রাশিয়ার সঙ্গে সাইবার যুদ্ধে তটস্থ যুক্তরাজ্য

যুক্তরাজ্যে রাশিয়ার সাইবার হামলার আতংকে শোরগোল পড়ে গিয়েছে পশ্চিমা সব গণমাধ্যমে। টেলিগ্রাফ, ডেইলি মেইল এবং মিরর সহ যুক্তরাজ্যের অনেক পত্রিকাতেই শিরোনাম হয়েছে রাশিয়ার সাইবার যুদ্ধের বিষয়টি।

টেলিগ্রাফের আজকের প্রধান শিরোনাম, `ব্রিটেনের বিরুদ্ধে সাইবার যুদ্ধ শুরু করেছে রাশিয়া।’ সেখানে বলা হয়েছে ব্রিটিশ গোয়েন্দারা অনলাইনে রাশিয়ার কর্মকাণ্ডকে সর্বাত্মক সাইবার যুদ্ধের আলামত হিসাবে বিবেচনা করছেন। এছাড়াও উচ্চপদস্থ সরকারি সূত্রকে উদ্ধৃত করে টেলিগ্রাফ লিখেছে শনিবার সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার পর থেকে ক্রেমলিনের সাথে সম্পর্কিত বিভিন্ন বেনামি সোশ্যাল মিডিয়া এ্যাকাউন্ট থেকে অনলাইনে ভুয়া খবরের সরবরাহ ২০ গুণ বেড়ে গেছে।
ডেইলি এক্সপ্রেস পত্রিকা বলছে, বিমানবন্দর, রেলর নেটওয়ার্ক, হাসপাতাল, পানি-বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ সাইবার হামলার প্রধান টার্গেট হতে পারে, এমন আশঙ্কা করছেন ব্রিটিশ গোয়েন্দারা।

ডেইল মিরর পত্রিকা যুক্তরাজ্যের প্রতিরক্ষা বিশেষজ্ঞ মাইকেল ক্লার্ককে উদৃতি করে বলছে – ‘প্রতিশোধ নিতে রাশিয়া সামরিক পথ বেছে নেবে বলে মনে হয়না। কিন্তু সাইবার যুদ্ধের সম্ভাবনা অনেক। আগামী দুই তিন সপ্তাহের মধ্যেই এটা চোখে পড়তে পারে।’

অধ্যাপক ক্লার্ক বলেছেন, ‘সবাই সাইবার হামলার শিকার হতে পারে। বিদ্যুৎ চলে যেতে পারে। পানি সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। সবচেয়ে খারাপ যা হতে পারে তা হলো আকাশে ব্রিটিশ কোনো বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা।’

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন রোববার বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে সাইবার যুদ্ধের হুমকির কথা স্বীকার করেছেন। তিনি বলেন, সরকার সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে।

বাংলা ইনসাইডার/ডিজি