ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ , ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

শ্রীলঙ্কায় নিহত ৩৯, গোয়েন্দাগিরি ঠেকাতে ওয়েবসাইট ও অন্যান্য সংবাদ

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার, ১০:৪৮ এএম
শ্রীলঙ্কায় নিহত ৩৯, গোয়েন্দাগিরি ঠেকাতে ওয়েবসাইট ও অন্যান্য সংবাদ

শ্রীলঙ্কায় সড়ক দুর্ঘটনায় ৩৯ জন নিহত হয়েছেন। দেশটিতে ১২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল নববর্ষ পালিত হয়। এই সময় মদ্যপ অবস্থায় দ্রুত গতিতে গাড়ি চালানোর কারণে দুর্ঘটনা সঙ্ঘটিত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় পুলিশের মুখপাত্র রোহান গুনাসিকারা। আইন লঙ্ঘন করায় সারাদেশে এই পর্যন্ত ৫১৫ জনেরও বেশি গাড়ি চালককে গ্রেপ্তার করা হয়েছে।

গুপ্তচরবৃত্তি ঠেকাতে মান্দারিন ও ইংরেজি ভাষায় একটি ওয়েবসাইট চালু করেছে চীন। এখন থেকে চীনের নাগরিকরা জাতীয় নিরাপত্তা হুমকির বিষয়গুলো এই ওয়েবসাইটের মাধ্যমে সম্পর্কে কর্তৃপক্ষকে অবহিত করতে পারবে। রোববার দেশটির জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয় www.12339.gov.cn  ঠিকানার ওয়েবসাইটটি চালু করেছে।

বাংলাদেশের আহ্বানে সিরিয়ায় বৈঠক
সিরিয়ার দৌমাতে রাসায়নিক হামলার বিষয়ে বৈঠকে বসেছে ‘অর্গানাইজেশন ফর দ্যা প্রোহিবিশন অফ কেমিক্যাল উয়েপন্স’ (ওপিসিডব্লিউ)। সিরিয়ার দৌমাতে রাসায়নিক হামলা হয়েছে কি না তা নির্ধারণ করাই এই বৈঠকের উদ্দেশ্য। সংস্থাটির বর্তমান সভাপতি বাংলাদেশ। সেখানে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শেখ মোহাম্মদ বেলালের আহ্বানে সিরিয়াতে রাসায়নিক হামলার বিষয়ে সভাটি অনুষ্ঠিত হচ্ছে।

আপিল করবেন না পাক কুন হে
২৪ বছরের কারাদণ্ডাদেশে বিরুদ্ধে আপিল করতে অস্বীকৃতি জানিয়েছেন পাক কুন হে। দক্ষিণ কোরিয়ার সাবেক এই প্রেসিডেন্টের পক্ষে উচ্চ আদালতে আপিল করেছিলেন তার বোন। কিন্তু পাক কুন হে সেই আপিলটিও বাতিলের আবেদন জানিয়েছেন।


তিন মাসে লক্ষ্যমাত্রার বেশি জিডিপি অর্জন চীনের
বছরের প্রথম তিন মাসেই বার্ষিক জিডিপি লক্ষ্যমাত্রা চেয়ে বেশি জিডিপি অর্জন করেছে চীন। জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত দেশটির জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৮ শতাংশ। সরকারি হিসাব বলছে, চীনের বার্ষিক জিডিপির লক্ষ্যমাত্র ৬ দশমিক ৫ শতাংশ।

বাংলা ইনসাইডার/ডিজি