ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ভারতে সাম্প্রদায়িকতা বেড়েছে,গ্রামের নাম ‘মালালা’ ও অন্যান্য সংবাদ

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৮ শনিবার, ১০:৫২ এএম
ভারতে সাম্প্রদায়িকতা বেড়েছে,গ্রামের নাম ‘মালালা’ ও অন্যান্য সংবাদ

ভারতে ২০১৭ সালে সাম্প্রদায়িক হিংসা ১৭ শতাংশ বেড়েছে। এর সঙ্গে জীবনহানির সংখ্যা এবং সম্পত্তি ক্ষতির পরিমাণও বেড়েছে। দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রদায়িক হিংসার ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে ভারতের উত্তর প্রদেশে। গত এক বছরে ওই রাজ্যে সাম্প্রদায়িক হিংসার ঘটনা ঘটেছে ১৯৫টি।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাওয়ালপিন্ডির একটি গ্রামের নাম শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফ জাই`র নামে নামকরণ করা হয়েছে। ওই গ্রামের বাসিন্দারাই তাঁদের গ্রামের নাম পরিবর্তন করে ‘মালালা’ রেখেছেন।  

অন্যান্য খবর…

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ২

ইন্দোনেশিয়ার একটি ভূমিকম্পে দুজন নিহত হয়েছে। দেশটির মধ্যাঞ্চলীয় জাভা প্রদেশের এই ভূমিকম্পে আরও ২১ জন আহত হয়েছেন। এছাড়া তিন শতাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূপৃষ্ঠের মাত্র চার কিলোমিটার গভীরে আঘাত হানা এ ভূমিকম্পের রিখটার স্কেলের মাত্রা ছিল ৪.৪।

ক্যারাবিয়ান অভিবাসীদের ক্ষতিপূরণের ঘোষণা

যুক্তরাজ্য ক্যারাবিয়ান যুদ্ধ পরবর্তী অভিবাসীদের ক্ষতিপূরণর বিষয়টি বিবেচনা করবে। দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, তাদের ভুলভাবে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করা হয়েছে। কমনওয়েলথে থেরেসা মে বলেন, ‘যুক্তরাজ্যের যা প্রয়োজন হবে তাই করা হবে। এর মধ্যে ক্যারাবিয়ান অভিবাসীদের উত্তরাধিকারীরা বিভিন্ন ধরনের আর্থিক সুবিধা পাওয়ার পাশাপাশি বিভিন্ন বিষয়ে সমস্যা সমাধানের জন্য এসব উদ্যোগ নেওয়া হবে’।

ইসরাইলি সেনাদের গুলিতে ২ ফিলিস্তিনি নিহত

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি সেনাদের গুলিতে দুই ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ১২ ফিলিস্তিনি। শুক্রবার গাজা-ইসরাইল সীমান্তে ফিলিস্তিনিরা বিক্ষোভ করে। সেখানে ইসরাইলি সেনারা গুলি চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

 

বাংলা ইনসাইডার/ডিজি