ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র কর্মসূচি স্থগিত করল উ. কোরিয়া

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৮ শনিবার, ১১:৩৩ এএম
ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র কর্মসূচি স্থগিত করল উ. কোরিয়া

সব ধরনের ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা স্থগিত করার ঘোষণা দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সেই সঙ্গে একটি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র বন্ধের নির্দেশও দিয়েছেন তিনি।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, ২১ এপ্রিল থেকে উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা ও আন্তঃ মহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বন্ধ করছে।

আর কিম জং উন বলেছেন, ‘আরও পরীক্ষা চালানো অমূলক হবে কেননা পিয়ংইয়ং এর পারমাণবিক ক্ষমতা যাচাই করা হয়ে গেছে।’

আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে শীর্ষ পর্যায়ের আলোচনার আগে কিম ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিতের এই সিদ্ধান্ত নিলেন।

জুন কিংবা জুনের আগেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের শীর্ষ বৈঠক আয়োজনের প্রস্তুতি চলছে। ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক পরীক্ষা স্থগিতের বিষয়ে পিয়ংইয়ং এর ঘোষণাকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘উত্তর কোরিয়া ও পৃথিবীর জন্য এটি খুবই ভালো সংবাদ, বড় অগ্রগতি।’

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের এক মুখপাত্র পিয়ংইয়ং এর এই পদক্ষেপকে ‘অর্থবহ অগ্রগতি’ বলে অভিহিত করেছেন। এই ঘোষণা দুই দেশের আসন্ন শীর্ষ সম্মেলনে ইতিবাচক প্রভাব ফেলবে বলে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের দপ্তর থেকে জানানো হয়েছে।

গত বছর নভেম্বরে উত্তর কোরিয়া নতুন ধরনের আন্তঃ মহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। তখন দেশটি দাবী করেছিল ক্ষেপণাস্ত্রটি মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম। পারমানবিক অস্ত্র কর্মসূচির কারণে কঠিন আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আওতায় রয়েছে উত্তর কোরিয়া।


বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ