ঢাকা, রোববার, ১৯ আগস্ট ২০১৮ , ৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

গাজায় ইসরায়েলি হামলায় ৪১ ফিলিস্তিনি নিহত

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০১৮ সোমবার, ০৮:১০ পিএম
গাজায় ইসরায়েলি হামলায় ৪১ ফিলিস্তিনি নিহত

জেরুজালেমে মার্কিন যুক্তরাষ্টের দূতাবাস উদ্বোধনকে কেন্দ্র করে গাজা সীমান্তে বিক্ষোভে ইসরায়েলি সেনাদের গুলিতে অন্তত ৪১ ফিলিস্তিনি নিহত এবং দেড় হাজারেরও বেশি বিক্ষোভকারী আহত হয়েছেন। এর মধ্যে অনেকেই গুলিবিদ্ধ হয়েছে। আজ সোমবার (১৪ মে) দূতাবাসটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের আগে বিক্ষোভের সময় এ হামলা হয়। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মারফত এ খবর জানা গেছে।

উদ্বোধন অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প ও তাঁর স্বামী জেরার্ড কুশনার উপস্থিত থাকবেন বলে কথা রয়েছে। এ পরিস্থিতিতে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ঠেকাতে সেনাবাহিনী মোতায়েন করেছে ইসরায়েল। ফিলিস্তিনি বিক্ষোভকারীরা ওই সেনাসদস্যদের লক্ষ্য করে পাথর ও আগুনবোমা ছোড়েন। ইসরায়েলি বাহিনী গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ে পাল্টা জবাব দেয়। এতে ওই হতাহতের ঘটনা ঘটে।

ট্রাম্প প্রশাসন তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে সরিয়ে আনছে। ফিলিস্তিনিরা মনে করে, এই দূতাবাস খোলার অর্থ পুরো জেরুজালেমের নিয়ন্ত্রণ নিতে ইসরায়েলকে ওয়াশিংটনের স্বীকৃতি দেওয়া। এতেই ক্ষুব্ধ হয়ে উঠেছে ফিলিস্তিনিরা।

বিবিসি গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলছে, নিহত ফিলিস্তিনিদের মধ্যে শিশুও রয়েছে। মরদেহের পরিচয় এখনও চিহ্নিত করা যায়নি বলেও জানায় এ মন্ত্রণালয়।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, ২০১৪ সালের ৩০ মার্চের গাজা যুদ্ধের  পর ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ নামে ডাকা এ বিক্ষোভেই সর্বোচ্চ ফিলিস্তিনি নিহত হয়েছেন।


বাংলা ইনসাইডার/এমআরএইচ