ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

দক্ষিণের সঙ্গে সংলাপ স্থগিত করল উত্তর কোরিয়া

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ১৬ মে ২০১৮ বুধবার, ১১:১৪ এএম
দক্ষিণের সঙ্গে সংলাপ স্থগিত করল উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার চলমান যৌথ সামরিক মহড়ার পরিপ্রেক্ষিতে দক্ষিণের সঙ্গে আজ বুধবারের শীর্ষ পর্যায়ের সংলাপ স্থগিত করে দিয়েছে উত্তর কোরিয়া। উত্তরের মতে, সামরিক মহড়া বিভক্ত কোরিয়া উপদ্বীপের উষ্ণ সম্পর্কের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে। খবর আল জাজিরার।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, আগামী মাসে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক পরিকল্পনা মতো হবে কিনা তা নিয়েও সংশয় রয়েছে।

কেসিএনসিএন জানায়, উত্তরকে লক্ষ্য করে দক্ষিণ কোরিয়াজুড়ে সামরিক মহড়া পানমুনজোম ঘোষণাবিরোধী ও সামরিক উস্কানি। মহড়াটি কোরিয় উপদ্বীপে চলমান ইতিবাচক রাজনৈতিক উন্নয়নের বিপরীত বলে মনে হচ্ছে।

পিয়ংইয়ংয়ের এই সতর্কতার পরও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে, তারা আগামী ১২ জুন আগের সিদ্ধান্ত অনুযায়ী সিঙ্গাপুরে বৈঠকটি করতে যাচ্ছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হেদার ন্যুয়ের্ট সাংবাদিকদের বলেন, কিম জং উন বলেছিলেন তিনি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া চালিয়ে যাওয়ার গুরুত্ব বোঝেন। তাই আমরা বৈঠকের পরিকল্পনা ধরেই এগোবো। আর ওয়াশিংটন উত্তর কোরিয়ার অবস্থান পরিবর্তনের কোনো ইঙ্গিত পায়নি এখনো।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার জানায়, বুধবারের বৈঠকে গত ২৭ এপ্রিল সীমান্তবর্তী গ্রাম পানমুনজোমের অনুষ্ঠিত আন্তঃকোরিয়া সম্মেলনের দেওয়া ঘোষণা বাস্তবায়নের পরিকল্পনার ওপর জোর দেওয়ার কথা ছিল। যার মধ্যে অন্তর্ভূক্ত ছিলোকোরিয় যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ও সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণের বিষয় দুটি।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ