ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

পবিত্র রমজান উপলক্ষে ট্রাম্প ও ট্রুডোর শুভেচ্ছা বার্তা


প্রকাশিত: ১৬ মে ২০১৮ বুধবার, ০৮:১২ পিএম
পবিত্র রমজান উপলক্ষে ট্রাম্প ও ট্রুডোর শুভেচ্ছা বার্তা

পবিত্র মাহে রমজান উপলক্ষে মুসলিম সম্প্রদায়কে রোজার শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও বিশ্বের সব মুসলিমকে আসন্ন পবিত্র রমজানের শুভেচ্ছা জানান।

রমজান মাস শুরুর আগ মুহুর্তে মঙ্গলবার এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘রমজান মাসের চাঁদ উঠার সাথে সাথে আমি সকল মুসলমানের প্রতি শুভেচ্ছা ও শুভ কামনা জানাচ্ছি। আমেরিকাসহ সারাবিশ্বে মুসলিম সম্প্রদায়ের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। কারণ, এ মাসেই মুসলমানেরা রোজা পালন করেন, গরীব ও অসহায় মানুষদের পাশে দাঁড়ান, সেবামূলক কর্মসূচিতে লিপ্ত হন।’

অপরদিকে মঙ্গলবার রাতে (স্থানীয় সময়) জাস্টিন ট্রুডো তার নিজের ফেসবুক পেজে এক ভিডিও বার্তায় মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন।

কানাডার প্রধানমন্ত্রী ভিডিও বার্তাটির প্রথমেই সালাম দিয়ে শুরু করেন। ট্রুডো তাঁর ভিডিও বার্তায় বলেন, বিশ্বের সব মুসলিমদের জন্য শুরু হচ্ছে পবিত্র রমজান। আগামী এক মাস তারা একসঙ্গে মসজিদে ও ঘরে প্রার্থনা করবেন। তারা সারাদিন রোজা রাখবেন আর সন্ধ্যায় একসঙ্গে মিলে মিশে ইফতার করে রোজা ভাঙবেন। এ সময় আত্মীয়স্বজন ও বন্ধুরা সবাই একে অন্যের প্রতি পবিত্র রমজানের মৌলিক মূল্যবোধ তাদের আচরণে প্রকাশ করবেন।

ট্রুডো তাঁর পঞ্চান্ন সেকেন্ডের ভিডিও বার্তায় বলেন, রমজান আমাদের মনে করিয়ে দেয় যে, আমরা একে অপরের প্রতি সহানুভূতি, কৃতজ্ঞতা ও উদারতার মতো রমজানের মূল্যবোধগুলো আমাদের দৈনন্দিন জীবনে প্রয়োগ করতে পারি। পবিত্র রমজান আমাদের আরও মনে করিয়ে দেয়, আমরা কতটা সৌভাগ্যশালী এবং কীভাবে আমরা নিজের প্রয়োজনের আগে অন্যের প্রয়োজনকে অগ্রাধিকার দিতে পারি।

বাংলা ইনসাইডার/আরকে