ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ , ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

চে গুয়েভারার জন্মদিন আজ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার, ০৪:৪৫ পিএম
চে গুয়েভারার জন্মদিন আজ

বিপ্লবী নেতা চে গুয়েভারা ১৯২৮ সালের আজকের দিনে আর্জেন্টিনায় জন্মগ্রহণ করেন। কিউবা বিপ্লবের এই মহান পুরুষের ৯০ তম জন্মবার্ষিকী আজ।

তিনি ছিলেন একাধারে একজন মার্কসবাদী বিপ্লবী নেতা, চিকিৎসক, লেখক এবং বুদ্ধিজীবী। তাঁর পুরো নাম ছিল এর্নেস্তো গেভারা রোসারিও, তবে তাঁর ডাকনাম ছিল ‘চে’। তিনি এই নামেই বেশ সুপরিচিত ছিলেন।

বিংশ শতাব্দীর সব খ্যাতিমান বিপ্লবীদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। শুধু তাই নয়, টাইম পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বিংশ শতাব্দীর সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির মধ্যে ও ছিল তাঁর নাম। ছোটবেলা থেকে অসহায়, বঞ্চিত মানুষের প্রতি গভীর মায়া ও দায়িত্ববোধই তাঁকে পরবর্তীতে নেতার আসনে অধিষ্ঠিত করে। 

পেশায় চিকিৎসক হলে ও পরবর্তীতে তিনি যোগ দেন ফিদেল কাস্ত্রোর দলে যা তাঁকে সফল বিপ্লবী নেতা হিসেবে পরিচিত করে তোলে। ১৯৫৬ সালের ২৬ জুলাই তিনি কিউবার বিরুদ্ধে আন্দোলনে যোগদান করেন। এরপর ১৯৫৯ সালে কিউবা দখল করার পর তিনি দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় পদে নিযুক্ত ছিলেন।

এরপর তিনি বলিভিয়াতে যান আরেকটি সফল বিপ্লব গড়ার প্রত্যয়ে । তবে, দুর্ভাগ্যজনকভাবে, ১৯৬৭ সালে তিনি বলিভিয়ান বাহিনীর হাতে বন্দী হন ও পরে ৯ অক্টোবর তাঁকে গুলি করে হত্যা করা হয়।

অবশ্য মৃত্যুকে তিনি অনেক আগেই জয় করে নিয়েছেন। মৃত্যুর কয়েক মাস আগে নিজের মৃত্যু সম্পর্কে তিনি লেখেন, ‘মৃত্যু যেখানে বিস্মিত করার কথা, সেখানে মৃত্যুকে স্বাগত জানাই। যেন সেটি সমরযোদ্ধার হয়ে সহযোদ্ধাকে অস্ত্রধারণে অনুপ্রাণিত করে’।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ