ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

‘পেন গান’ বানিয়েছে মাওবাদীরা!

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২২ জুলাই ২০১৮ রবিবার, ০৯:১০ পিএম
‘পেন গান’ বানিয়েছে মাওবাদীরা!

ভারতের ছত্তিসগড়ে মাওবাদী বিদ্রোহীদের কাছে একটি বিশেষ অস্ত্র খুঁজে পেয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। বিশেষ এই অস্ত্রটিকে ‘পেন গান’ বা ‘কলম বন্দুক’ হিসেবে বর্ণনা করেছে ভারতের কয়েকটি সংবাদমাধ্যম। বিশেষ এই অস্ত্রটি মাওবাদীরাই উদ্ভাবন করেছে বলে সন্দেহ করছে পুলিশ।

গত বৃহস্পতিবার ছত্তিশগড়ের বিজাপুর ও দান্তেওয়াদা জেলার সীমান্ত সংলগ্ন টিমিনার ও পুষনার গ্রামে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাওবাদী গেরিলাদের বন্দুকযুদ্ধ হয়। ওই যুদ্ধে চার নারী বিদ্রোহীসহ আট মাওবাদী সদস্য নিহত হয় বলে জানায় দেশটির সংবাদমাধ্যম। বন্দুকযুদ্ধের পর মাওবাদীদের কয়েকটি আস্তানায় অভিযান চালিয়ে অন্যান্য অস্ত্রের সঙ্গে কলমের মতো দেখতে বিশেষ ওই বস্তুটি খুঁজে পায় নিরাপত্তা বাহনী।

স্থানীয় একজন পুলিশ কর্মকর্তা জানান, ‘একটি পেন গানসহ মোট সাতটি অস্ত্রের সন্ধান পেয়েছি আমরা। পেন গানটি বিদ্রোহীদের কারিগরি দল তৈরি করেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।’

স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমে বলা হয়েছে, অস্ত্রটি তৈরিতে ছোট পাইপ এবং ট্রিগার হিসেবে পিন ব্যবহার করা হয়েছে। এর রেঞ্জ ৯ থেকে ১০ মিটার। বিদ্রোহীরা পেন গানটিতে নাইন এমএম বুলেট ব্যবহার করেছে বলেও জানিয়েছে তারা।

গত বৃহস্পতিবারের বন্দুকযুদ্ধে নারী মাওবাদী কমান্ডার জাইনি আহত হওয়ার পর নিজের ইনসাস রাইফেল ফেলে দিয়ে এই পেন গান দিয়ে দুটি গুলি করেছিল বলে  জানিয়েছে নিরাপত্তা বাহিনী।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ