ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ইমরানের জয়ে ভারতের লাভ!

বিশ্বজুড়ে ডেস্ক 
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৮ বৃহস্পতিবার, ১১:২৪ এএম
ইমরানের জয়ে ভারতের লাভ!

পাকিস্তানে ১১তম সাধারণ নির্বাচনে জয়ের পথে অনেকটাই এগিয়ে সাবেক ক্রিকেটার ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই)। নাটকীয় কোনো ‘ঘটনা কিংবা দুর্ঘটনা’ না ঘটলে ইমরানই হতে যাচ্ছেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী। পাকিস্তানের প্রতিবেশী দেশ ভারতে এ নিয়ে চলছে নানা হিসাব-নিকাষ। দেশ দুটির মধ্যে স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে দ্বন্দ্ব থাকায় ইমরান খান প্রধানমন্ত্রী হলে ভারতের লাভ না ক্ষতি, শুরু হয়ে গেছে সেই মূল্যায়ন।

ভারতের গোয়েন্দা সংস্থা র-এর সাবেক কর্মকর্তা রানা বন্দ্যোপাধ্যায়ের মতে, প্রধানমন্ত্রী হলে ইমরান হবেন পাক সেনাবাহিনীর ‘রোবট’। সেটা ভারতের জন্য শাপে বর হবার সম্ভাবনাই বেশি। দেশটির গোয়েন্দাসংস্থাগুলোও এমনটাই ভাবছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আনন্দবাজার। 

বিশ্লেষকরা বলছেন, পাকিস্তানে আদালত থেকে আইএসআই সব কিছুই সেনাবাহিনীর নিয়ন্ত্রণে। ২০১৩ সালে যখন সন্ত্রাসবাদ চরমে, তখন সাধারন নির্বাচনে মাত্র ৭০ হাজার সেনা মোতায়েন করা হয়েছিলো। আর এবারের ভোটে মোতায়েন করা হয়েছে ৩ লক্ষ ৭০ হাজার সেনা। ভোট পর্যবেক্ষণের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা প্রতি বার নির্বাচনের অন্তত এক মাস আগে পাকিস্তানে পৌঁছায়। এবার তাদের সেই অনুমতিই দেওয়া হয়েছে মাত্র এক সপ্তাহ আগে। নির্বাচনে অনেকটা প্রত্যক্ষভাবেই সেনাবাহিনী ইমরানকে সমর্থন দিয়েছে বলে অভিমত দিয়েছে বিশ্লেষকরা। সেকারণে ইমরানের সরকার সম্পূর্ণভাবেই সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন সরকার হবে। গণতন্ত্র থাকবে শুধু নামেই। তবে সার্বিক ভাবে দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রাখার দায় থাকবে সেনাবাহিনীর উপরেই। এখানেই নিজেদের লাভ দেখছে ভারত। এ কারণে ইমরানের জয়কে ইতিবাচক বলেই মনে করছে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো।

সূত্র:আনন্দবাজার

বাংলা ইনসাইডার/এএইচসি